আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময় - নামাজের নিষিদ্ধ সময়

আসসালামু আলাইকুম মুসলিম ভাই ও বোনেরা আপনি কি আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময় এবং নামাজের নিষিদ্ধ সময় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি যদি সঠিক সময়ে নামাজ আদায় করতে চান তাহলে অবশ্যই আপনাকে নামাজের সঠিক সময় জানতে হবে তাহলে চলুন জেনে নেওয়া যাক।
আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময়

আমাদের আজকের এই আর্টিকেলে বাংলাদেশের সকল জেলার নামাজের সময়সূচী জানতে পারবেন তাই নিচের অংশগুলো মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

পোস্ট সূচিপত্রঃ আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময় - নামাজের নিষিদ্ধ সময়

ভূমিকা

আপনি যদি সঠিক সময় সালাত আদায় করতে চান তাহলে অবশ্যই আপনাকে নামাজের সময়সূচী জেনে রাখতে হবে। নয়তো আপনি সময় মতো সালাত আদায় করতে পারবেন না। অনেকে জানতে চেয়ে থাকেন আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময় এবং নামাজের নিষিদ্ধ সময় সম্পর্কে। 

আরো পড়ুনঃ ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি

তাই চলুন আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করি নামাজের শুরু এবং শেষ এর সময়সূচি গুলো সম্পর্কে। আশা করছি আপনি যদি পুরো আর্টিকেলটি করেন তাহলে সময় মতো সালাত আদায় করতে পারবেন। 

আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময় 

আমরা জানি মুসলিম হিসেবে আমাদের পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা ফরজ। কিন্তু নামাজের শুরু এবং শেষ এর সময় সম্পর্কে অনেকেরই জানা থাকে না সেজন্য অনেকে ইন্টারনেটে সার্চ করে থাকে আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময় সম্পর্কে। 

আর ফজরের নামাজের সময়সূচী জেনে রাখা বেশি প্রয়োজন কারণ সে সময় অনেকে ঘুমের মধ্যে থাকে কিন্তু আগে থেকে সময় না জানার কারণে ঘুম থেকে জাগতে পারে না। আর দিনের অন্যান্য নামাজগুলো যেহেতু মানুষ জেগে থাকে সেজন্য তেমন কোন সমস্যা হয় না। তাই আজকের ফজরের নামাজের শুরু ও শেষ এর সময় জানানোর চেষ্টা করলাম। 

আরো পড়ুনঃ জুম্মার দিনের ফজিলত - জুমার দিনের ১১ টি আমল

আজকে ৩০ ডিসেম্বর ২০২৩ শনিবার আজকের ফজরের নামাজের ওয়াক্ত শুরু হবে ভোর ৫:২১ মিনিটে এবং আজকের ফজরের নামাজের ওয়াক্ত এর শেষ সময় ৬:৪০ মিনিটে। আশা করছি আজকের পোস্টের এই অংশ থেকে আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময় জানতে পারলেন। 

সকল জেলার নামাজের সময়সূচী ২০২৪ - ফজরের নামাজের শেষ সময় সকল জেলা ২০২৪

আপনারা যারা সকল জেলার নামাজের সময়সূচী ২০২৪ এবং ফজরের নামাজের শেষ সময় সকল জেলা ২০২৪ সম্পর্কে জানতে চাই ইন্টারনেটে সার্চ করে থাকেন। তাদের জন্য এই অংশে আমরা সকল জেলার এবং ২০২৪ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত নামাজের সময়সূচী দিয়ে দিলাম ভালোভাবে দেখে নিন তাহলে সেই অনুযায়ী নামাজ আদায় করতে পারবেন। 

সকল জেলার নামাজের সময়সূচী ২০২৪

সকল জেলার নামাজের সময়সূচী ২০২৪

সকল জেলার নামাজের সময়সূচী ২০২৪

credit: educationblog24.com

নামাজের নিষিদ্ধ সময় -  আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচী ২০২৪

অনেকেই নামাজের নিষিদ্ধ সময় জানতে চেয়ে থাকেন। আমাদের নিষিদ্ধ তিনটি সময় রয়েছে এই তিনটি সময়ে নামাজ পড়া নিষিদ্ধ। যারা নামাজের নিষিদ্ধ সময় জানেন না তারা এই অংশ থেকে নামাজের নিষিদ্ধ সময় জেনে নিতে পারেন। নামাজের নিষিদ্ধ সময় গুলো হলোঃ

  1. সূর্যোদয়ের সময় অর্থাৎ যখন সূর্য পূর্ব দিগন্তে দেখা যায় তখন সেই সময়টাতে নামাজ পড়া নিষিদ্ধ।
  2. সূর্যোদয়ের সময় অর্থাৎ সূর্য যখন পশ্চিম আকাশে দৃশ্যমান হতে থাকে সেই সময়টাতে নামাজ পড়া নিষিদ্ধ।
  3. নামাজ পড়ার আরেকটি নিষিদ্ধ সময় হলো সূর্য যখন মাথার উপরে থাকে তখন সেই সময়টাতে যে কোন ধরনের নামাজ পড়া একদম নিষিদ্ধ। 
এই সময়গুলোতে নামাজ পড়া নিষিদ্ধ হওয়ার কারণ হলো এই নির্দিষ্ট সময়গুলোতে সূর্য পূজারীরা সূর্যকে পূজা করে থাকে সেজন্য মুসলমানদের এই তিনটি সময় নামাজ পড়া নিষিদ্ধ করা হয়েছে। আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এই তিনটি নিষিদ্ধ সময় মেনে নামাজ আদায় করতে হবে। 

নামাজের এই নিষিদ্ধ সময় সম্পর্কে মাওলানা ইউসুফ (রহ) বলেছেন এই তিনটি সময় নামাজ আদায় করা তো দূরের কথা কোন প্রকার তেলওয়াতেও সেজদা করা যাবে না। তবে মৃত ব্যক্তিকে যদি তাড়াতাড়ি জানাজা করে দাফন করার প্রয়োজন হয় তাহলে সে ক্ষেত্রে জানাযার সালাত আদায় করা যাবে।

এছাড়াও কেউ যদি সূর্য ডোবার আগ মুহূর্তে আসরের সালাত আদায় করার জন্য দাঁড়িয়ে যায় এবং হাত বাঁধে এমন অবস্থায় যদি সূর্যোদয় হয়ে যায় তাহলেও সেই সালাত আদায় হয়ে যাবে। আশা করছি আপনারা নামাজের নিষিদ্ধ সময় সম্পর্কে ক্লিয়ার ভাবে একটি ধারণা পেয়ে গেলেন। 

নামাজের সময়সূচী ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন

ইসলামী ফাউন্ডেশন প্রতিবছর আমাদের সময়সূচী প্রকাশ করে থাকে। এবং ইসলামী অনেক কিছু প্রকাশ করে থাকে। অনেকেই ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী নামাজের সময়সূচি জানতে চেয়ে থাকেন। সেজন্য আপনাদের জানার সুবিধার্থে এই অংশে নামাজের সময়সূচী ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন থেকে দেওয়া হলো।

নামাজের সময়সূচী ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন

নামাজের সময়সূচী ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন PDF ডাউনলোড করতে এই লেখার ওপর ক্লিক করুন

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা নামাজের সকল সময়সূচী সঠিকভাবে জানতে পেরেছেন। আশা করছি এগুলো জানতে পেরে আপনারা কিছুটা হলেও উপকৃত হয়েছেন তাই যদি একটু হলেও উপকৃত হয়ে থাকেন তাহলে কমেন্ট করে আমাদের জানাবেন। এবং আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের নিয়মিত ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url