ভারতের সেরা কিছু খাবার - ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার

বন্ধুরা আজকের পোস্টটিতে আমরা আলোচনা করব ভারতের সেরা কিছু খাবার এবং ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার সম্পর্কে। আপনি যদি বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণের জন্য যান তাহলে জানতে হবে আগে থেকে আপনার ভারতের সেরা কিছু খাবার সম্পর্কে। তাই চলুন আজকের এই আর্টিকেল থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক ভারতের সেরা কিছু খাবার এর নাম এবং ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার এর নাম গুলো। 

ভারতের সেরা কিছু খাবার

ভারতের বিভিন্ন রাজ্যের বিভিন্ন রকম বিখ্যাত বিখ্যাত জনপ্রিয় খাবার পাওয়া যায় যেগুলো খেতে অনেক সুস্বাদু। আপনি যদি ভারতে ভ্রমণের উদ্দেশ্যে যেয়ে থাকেন তাহলে এই সকল খাবার আপনার একবার হলেও খেয়ে দেখা উচিত। ভারতের সেরা কিছু খাবার এর নাম জানতে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন। 

পোস্ট সূচিপত্রঃ ভারতের সেরা কিছু খাবার - ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার 

ভূমিকা

আমরা সবাই বিভিন্ন রকম সুস্বাদু এবং মুখো রোচক খাবার খেতে পছন্দ করে থাকি। আমাদের মধ্যে অনেকেরই জানার আগ্রহ থাকে ভারতের সেরা কিছু খাবার সম্পর্কে। আর বিশেষ করে যারা বিভিন্ন জায়গায় ভ্রমণ করে থাকে তাদের আরো বেশি বিভিন্ন খাবার সম্পর্কে জানার আগ্রহ থাকে। 

আরো পড়ুনঃ রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি - রাজশাহী কেন এত বিখ্যাত

তাই আজকের এই আর্টিকেল নিচের অংশগুলো থেকে আপনারা জানতে পারবেন ভারতের সেরা কিছু খাবার এর নাম এবং ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার এর তালিকা এবং বিস্তারিত। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

ভারতের সেরা কিছু খাবার 

ভারতের সেরা কিছু খাবার সম্পর্কে এবার আপনাদের জানাবো। ভারতে এমন এমন খাবার রয়েছে যেগুলো ভারতীয়দের জন্য অনেক পছন্দের খাবার কিন্তু এ সকল খাবার বিভিন্ন দেশ থেকে আসা ভ্রমণপ্রেমীদের জন্য অনেক পছন্দের খাবার হয়ে থাকে। আমরা এখন ভারতের সেরা কিছু খাবার এর নাম বলবো দেখে নিন এই সকল খাবার আপনি কখন খেয়েছেন কিনা। ভারতের সেরা কিছু খাবার এর নাম গুলো হলোঃ 

  • ঘুগনি
  • পানিপুরি
  • পাভ ভাজি
  • ভাদা পাভ
  • ছোল ভাতুরে
  • কিমা মটর
  • চাকরি
  • ধোকলা
  • বিরিয়ানি 
  • ধোসা
  • বাটার চিকেন
  • রোলস
  • লিট্টি চোখা
  • আক্কি রোটি
  • জিলাপি
  • শিক কাবাব
  • বোম্বে আলু
  • অমৃতসরি ফ্রায়েড ফিস

ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার এর তালিকা এবং বিস্তারিত

ভারতের বিভিন্ন রাজ্যের বিভিন্ন রকম বিখ্যাত খাবার রয়েছে যেগুলো সম্পর্কে যদি আপনি জেনে থাকেন তাহলে আপনি ভারতে ভ্রমণের উদ্দেশ্যে গেলে সেগুলো খাবার খেতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার এর তালিকা এবং বিস্তারিত।

বিহারের চম্পারন মাটন 

চম্পারন মাটন ভারতের বিহারের একটি জনপ্রিয় বিখ্যাত খাবার। এটাকে অনেকে হান্ডি মাটন নামেও চিনে থাকে। বিভিন্ন রকম উপকরণ একসাথে একটি পাথরের মধ্যে দিয়ে অনেকক্ষণ সময় ধরে জাল দিয়ে তৈরি করা হয় এই সুস্বাদু খাবারটি। তাই আপনি যদি ভারতে জানতে হবে এই খাবারটি খেতে পারেন। 

আরো পড়ুনঃ পটল স্বাস্থ্যের জন্য উপকারী নাকি ক্ষতিকর

রাজস্থানের ডাল বাটি চুরমা

রাজস্থানের বিখ্যাত একটি খাবার হল ডাল বাটি চুরমা এই খাবারটি রাজস্থানের বড় একটি থালিতে পরিবেশন করা হয়ে থাকে। কারণ এখানে একসাথে অনেকগুলো আইটেম থাকে সবগুলোই অনেক সুস্বাদু। তাই আপনি যদি ভারতে কোন খাবার খেতে চান তাহলে রাজস্থানের ডাল বাটি চুরমা খেতে পারেন। 

কাশ্মীরের ওজওয়ান

কাশ্মীরে অনেক বড় বড় অনুষ্ঠান হয়ে থাকে যেখানে আমাদের বাংলাদেশ থেকে অনেক মানুষ যায়। তাই আপনি যদি বাংলাদেশ থেকে কাশ্মীরে ভ্রমণ হয়ে যান তাহলে কাশ্মীরের ওজওয়ান খেয়ে দেখতে পারেন। এক প্লেট কাশ্মীরের ওজওয়ান এর দাম ৩৫০০ রুপি। আর এই এক প্লেট কাশ্মীরের ওজওয়ান ৬ থেকে ৭ জন মিলে খেতে পারবেন। 

পাঞ্জাবের আলু পরোটা

ভারত বিশেষ করে খাবারের জন্য অনেক বিখ্যাত। ভারতের পাঞ্জাবের আরেকটি বিখ্যাত খাবার হল আলু পরোটা। এটা অন্যান্য আলু পরোটার থেকে অনেকটা আলাদা এবং অনেক বেশি সুস্বাদু। সেজন্য এই খাবারটি বিখ্যাত খাবারের তালিকায় চলে এসেছে। আপনি যদি ভারতের পাঞ্জাব রাজ্যে কখনো যান তাহলে এই আলু পরোটা খেয়ে দেখতে পারেন। 

ভ্রমণ পিপাসুদের জন্য ভারতের সবচেয়ে জনপ্রিয় খাবারের তালিকা

উপরে আপনাদের জানালাম ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার সম্পর্কে। এই অংশে আপনাদের আরো জানাবো ভ্রমণ পিপাসুদের জন্য ভারতের সবচেয়ে জনপ্রিয় খাবারের তালিকা সম্পর্কে। তাহলে জেনে নিন ভ্রমণ পিপাসুদের জন্য ভারতের সবচেয়ে জনপ্রিয় খাবারের তালিকায় কোন খাবারগুলো রয়েছে। 

রোজন জোস

ভ্রমণ পিপাসুদের জন্য ভারতের একটি সুস্বাদু জনপ্রিয় খাবার হল রোজন জোস। এই খাবারটি মূলত ছাগলের মাংস অথবা ভেড়ার মাংস দিয়ে তৈরি করা হয়ে থাকে। এছাড়াও আরও বিভিন্ন রকম উপাদান থাকে এই খাবারের মধ্যে তাই এটার স্বাদ অনেক বেশি হয়ে থাকে। তাই আপনি যদি ভ্রমণের উদ্দেশ্যে ভারতে যান তাহলে এই খাবারটি খেয়ে দেখতে পারেন।

ডুবকি কাডি

বিভিন্ন রকমের ডাল একসাথে দিয়ে এবং বিভিন্ন রকম সুস্বাদু মসলা ব্যবহার করে এই খাবারটি রান্না করা হয়ে থাকে। তাই এই খাবারটি ভারতের একটি বিখ্যাত খাবার হিসেবে পরিচিতি লাভ করেছে। এই খাবারটি খেতে যেমন সুস্বাদ তেমনই পুষ্টিকর। তাই আপনি যদি ভারতে ভ্রমণের জন্য যান তাহলে এই খাবারটি খেয়ে দেখতে পারেন। এই খাবারটি আপনি ছত্রিশগড় রাজ্যে পাবেন।

আরো পড়ুনঃ মেথি ভেজানো পানি খাওয়ার উপকারিতা - মেথি ভেজানো পানি খাওয়ার অপকারিতা

খণ্ডভী

নামটি শুনতে অদ্ভুত হলেও এই খাবারটি ভারতের একটি বিখ্যাত খাবার। এই বিখ্যাত খাবার টি ভারতের গুজরাট রাজ্যে পাওয়া যায়। তাই আপনি যদি ভারতের গুজরাটে ভ্রমণের জন্য যান তাহলে এই খাবারটির স্বাদ গ্রহণ করতে পারেন আশা করা যায় অনেক ভালো লাগবে। 

অমৃতসরের ক্ষীর

আপনার পছন্দের তালিকায় যদি মিষ্টি খাবার থেকে থাকে তাহলে ভারতের অমৃতসরের ক্ষীর অনেক পছন্দের একটি খাবার হতে পারে। ভারতের পাঞ্জাব রাজ্যের এই অমৃতসরের ক্ষীর একটি জনপ্রিয় মিষ্টান্ন খাবার। তাই আপনি যদি এই খাবারটি খেতে চান তাহলে অবশ্যই আপনাকে ভারতের পাঞ্জাব রাজ্যে যেতে হবে। আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা ভারতের বিভিন্ন বিখ্যাত খাবার সম্পর্কে জানতে পারলেন। 

ভারতের সেরা কিছু খাবার নিয়ে আমাদের শেষ কথা

প্রিয় পাঠক বন্ধুরা আশা করছি আপনারা আজকের আর্টিকেলটি পড়ে ভারতের সেরা কিছু খাবার, ভ্রমণ পিপাসুদের জন্য ভারতের সবচেয়ে জনপ্রিয় খাবারের তালিকা, ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত সব খাবার এর তালিকা এবং বিস্তারিত জানতে পেরেছেন। 

তাই আপনি যদি ইন্ডিয়াতে গিয়ে এগুলো খাবার খেতে চান তাহলে এই আর্টিকেলটি আপনাদের কিছুটা হলেও উপকারে আসবে। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url