শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার

আসসালামু আলাইকুম আশা করছি আপনারা সবাই ভাল আছেন। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার সম্পর্কে। আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য প্রতিদিন খাবার খাওয়ার প্রয়োজন পড়ে কিন্তু আমাদের শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার কোনগুলো তা জানা অত্যন্ত প্রয়োজনীয়। তাহলে চলুন আজকের এই আর্টিকেল থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার সম্পর্কে।

শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার

দৈনন্দিন বিভিন্ন রকম খাবার খেয়ে থাকি কিন্তু কোন খাবারগুলো আমাদের জন্য স্বাস্থ্যকর এবং পুষ্টিকর সেগুলো আমাদের অনেকেরই অজানা। তাই আপনি যদি শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার কোনগুলো এই বিষয়ে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে হবে।

পোস্ট সূচিপত্রঃ শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার 

ভূমিকা

আপনি যদি আপনার শরীরকে সুস্থ রাখতে এবং ফিট রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কারণ অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে আমাদের শরীর অসুস্থ হয়ে পড়তে পারে যা আপনার জন্য অনেক ক্ষতিকর হতে পারে। 

আরো পড়ুনঃ কি খেলে টিউমার পুরোপুরি ভাবে ভালো হয়ে যায় - টিউমার ভালো করার জন্য বিশেষ কিছু ঘরোয়া উপায়

তাই আমাদের আজকের এই আর্টিকেল থেকে শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার সম্পর্কে জেনে সেগুলো খাবার খাওয়ার অভ্যাস তৈরি করবেন তাহলে এটা আপনার স্বার্থের জন্য অনেক উপকারী হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক নিচের অংশগুলো থেকে। 

শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার

আমাদের শরীর এবং স্বাস্থ্য ভালো রাখার জন্য পুষ্টিকর এবং উপকারী খাবার তালিকায় বেশ কিছু খাবার রয়েছে যেগুলো আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী এবং প্রয়োজনীয়। শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার কোনগুলো তা জেনে নিন।

আখরোট ও আমন্ড

ফ্যাটি এসিডের সবচেয়ে ভালো উৎস হল আখরোট ও আমন্ড। ডায়াবেটিস এবং হার্ট ভালো রাখতে বা নিয়ন্ত্রণে রাখতে এই খাবার অত্যন্ত উপকারী। তাই পুষ্টিকর খাবার হিসেবে এই খাবারটি আপনাদের খাবার তালিকায় রাখা উচিত।

বাঁধাকপি

বাঁধাকপি আমরা বেশি সবাই খেয়ে থাকি। এ বাঁধাকপি অত্যন্ত পুষ্টিকর এবং উপকারী একটি সবজি জাতীয় খাবার। তাই আপনার পুষ্টিকর খাবার তালিকায় বাঁধাকপি রাখতে পারেন। সব বাঁধাকপির ভিতরেই উপকারিতা রয়েছে তবে লাল বাঁধাকপি আরো অনেক বেশি পুষ্টিকর। 

আরো পড়ুনঃ লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আতা ফল

সবচেয়ে পুষ্টিকর খাবার তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আতা ফল। এই ফলের মধ্যে বিভিন্ন রকম পুষ্টি উপাদান রয়েছে যেমন পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি ১, ভিটামিন বি ২ এবং ভিটামিন সি। তাই এই সকল পুষ্টি উপাদান পেতে এই আতা ফলটি খেতে পারেন। 

চিয়া সিড 

ওমেগা থ্রি এবং ফাইবার যুক্ত একটি পুষ্টিকর খাবার হল চিয়া সিড। এটি যদি আপনি নিয়মিত খান তাহলে এটা আপনার শরীরের বিভিন্ন রকম সমস্যা দূর করতে ভালো সাহায্য করবে তাই পুষ্টিকর খাবার তালিকায় চিয়া সিড বীজ রাখতে পারেন।

সামুদ্রিক মাছ

বিভিন্ন রকম সামুদ্রিক মাছ যেমন সামুদ্রিক কই, টোনা ফিস, কড মাছ এসব আবারও যত সামুদ্রিক মাছ রয়েছে এগুলো সবই অত্যন্ত পুষ্টিকর এবং উপকারী। তাই পুষ্টিকর খাবার তালিকায় এই সকল সামুদ্রিক মাছ গুলো রাখতে পারেন এবং সেগুলো নিয়মিত খেতে পারেন। এখানে কিছু শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার এর নাম জানলেন নিচে চলুন আরো কিছু খাবারের নাম জেনে নেওয়া যাক।

সেরা তালিকায় থাকা বিশেষ কিছু খাবারের নাম

সেরা তালিকায় থাকা বিশেষ কিছু খাবারের নাম এবং পুষ্টি উপকারিতা সম্পর্কে এই অংশে জানতে পারবেন। আমরা দৈনন্দিন কতই খাবার না খেয়ে থাকি কিন্তু কোন খাবারগুলো বেশি পুষ্টিকর সেগুলো জেনে খাওয়া প্রয়োজন। তাই শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার গুলোর নাম জেনে নিন।

কলা -- কলা অত্যন্ত উপকারী একটি খাবার কারণ কলার মধ্যে রয়েছে এন্টি মাইক্রোবায়াল এবং এন্টিঅক্সিডেন্ট যা ডায়াবেটিস প্রতিরোধ করে এবং বিভিন্ন রকম সমস্যার সমাধান করতে উপকারী। তাই সেরা খাবার তালিকার মধ্যে এই খাবারটি রাখতে পারেন। তবে পরিমিত পরিমাণ খেতে হবে।

ডালিম ফল -- ডালিম আমাদের সবারই পছন্দের একটি ফল। এই ডালিম ফলের মধ্যে রয়েছে এন্টিঅক্সিডেন্ট। এই ডালিম ফল রক্তনালির এবং হার্টের বিভিন্ন রকম সমস্যা সমাধান করতে বেশ উপকারী। তাই সেরা খাবার তালিকায় এই খাবারটি বা ফলটি রাখা হয়েছে। 

পুদিনা পাতা -- এন্টিব্যাকটেরিয়াল এবং ফাংগাল প্রতিরোধকারী উপাদান সমৃদ্ধ একটি খাবার হল পুদিনা পাতা। আমাদের হৃদপিন্ডের বিভিন্ন রকম সমস্যা ভালো করার জন্য এই পুদিনা পাতা অত্যন্ত উপকারী। তাই সেরা খাবার তালিকায় এই খাবারটি রয়েছে। 

বিভিন্ন রকম বাদাম -- বিভিন্ন রকম বাদাম আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি খাবার যেমন কাঠবাদাম, কাজুবাদাম, পেস্তা বাদাম, চিনাবাদাম ইত্যাদি আরো যত বাদাম রয়েছে সবগুলো বাদামের মধ্যে অনেক পুষ্টি উপাদান রয়েছে। তাই সেরা খাবার তালিকায় বাদাম আরেকটি অন্যতম খাবার। এ সকল বাদামের মধ্যে রয়েছে পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি, ফাইবার সহ আরো বিভিন্ন রকম পুষ্টি উপাদান।

দৈনিক স্বাস্থ্যসম্মত খাবারের গুনাগুন

দৈনিক স্বাস্থ্যসম্মত খাবার খাওয়ার অনেক গুণাগুণ রয়েছে। স্বাস্থ্যসম্মত খাবার বলতে আমরা ভিটামিন, শর্করা, আমিষ, পানি এবং খনিজ সম্পর্কে জেনে থাকি। তবে আমাদের অনেকেরই অজানা কোন খাবারগুলোতে এ সকল স্বাস্থ্যকর উপাদান রয়েছে। 

আর দৈনন্দিন স্বাস্থ্যসম্মত খাবারের কত গুনাগুন রয়েছে তা আমাদের অনেকেরই অজানা। সেই কারণে আমরা এগুলো না জেনে বেশিরভাগ সময় ভাত খেয়ে থাকি কিন্তু ভারতের সাথে যে শাকসবজি মাছ মাংস ডিম ডাল দুধ এগুলো খাওয়া প্রয়োজন তা আমরা হয়তো জানিই না। 

আরো পড়ুনঃ যেকোনো রোগ নিয়ন্ত্রণে রাখার সঠিক উপায়

দৈনন্দিন স্বাস্থ্যসম্মত খাবার না খাওয়ার কারণে আমরা অনেক সময় পুষ্টিহীনতায় ভুগে থাকি এবং বিভিন্ন রকম শারীরিক সমস্যা দেখতে পাই। তাই আমাদের শরীরে পুষ্টি বৃদ্ধি করার জন্য এবং শরীরকে সুস্থ এবং সুন্দর রাখার জন্য দৈনিক স্বাস্থ্যসম্মত খাবার অত্যন্ত উপকারী এবং প্রয়োজনীয়। 

এছাড়াও আমরা দৈনন্দিন বিভিন্ন রকম কাজ করে থাকি সেগুলো কাজের শক্তি যোগান দিতে দৈনন্দিন স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া প্রয়োজন। আপনি শুধুমাত্র যদি পেট ভরার খাবার খান তাহলে সেগুলো আপনার স্বাস্থ্যের কোন উন্নতি করবে না তাই স্বাস্থ্যের উন্নতি করার জন্য দৈনিক স্বাস্থ্যসম্মত খাবারের গুনাগুন অনেক বেশি। 

শরীরের কার্যক্ষমতা বাড়াতে যে খাবার গুলো বেশি জরুরি

শরীরের কার্যক্ষমতা বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সঠিক স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া অত্যন্ত জরুরি। আপনি যদি স্বাস্থ্যসম্মত খাবার বা পুষ্টিকর না খান তাহলে এতে করে শরীরের কার্যক্ষমতা কমে যাবে। তাই শরীরের কার্যক্ষমতা বাড়াতে এই খাবারগুলো নিয়মিত খাবার অভ্যাস তৈরি করবেন।

  • পালং শাক
  • লাল শাক
  • পুই শাক
  • আটার রুটি
  • গাজর
  • কলা
  • পেঁপে
  • আম আম
  • সামুদ্রিক মাছ
  • চিনাবাদাম
  • গরুর মাংস
  • ডিম
  • দুধ
  • ডার্ক চকলেট
  • সিম সিমের বিচি
  • ইলিশ মাছ
  • চিংড়ি মাছ
  • বাঁধাকপি
  • ফুলকপি
  • কমলালেবু
  • তরমুজ
  • বাতাবি লেবু
  • আমলকি
  • পেঁয়াজ
  • রসুন
  • কালোজিরা

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুগণ আশা করছি আপনারা আজকের আর্টিকেলটি পড়ে শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেয়েছেন। তাই এখানে যেগুলো খাবারের কথা বলা হয়েছে সেগুলো খাবার প্রতিদিনের খাবার তালিকায় রাখবেন এবং খাবেন তাহলে দেখবেন এটা আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হবে। 

আর হ্যাঁ আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে এবং এই বিষয়ে যদি আপনাদের আরো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারেন তাহলে আমরা আপনাকে সেই সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url