জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয় - সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪

আপনি কি জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয় এবং সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয় এই বিষয়ে তাহলে চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয়

জন্ম নিবন্ধন করার জন্য কি কি কাগজপত্রের প্রয়োজন, জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয়, সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪ এ সকল বিষয়ে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন। 

পোস্ট সূচিপত্রঃ জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয় - সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪ 

নিবন্ধন করার জন্য কি কি কাগজপত্রের প্রয়োজন

এখন অনলাইনে মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন করা যায়। যেটা আপনি ঘরে বসে নিজে নিজে করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন আবেদন করার জন্য কি কি কাগজপত্রের প্রয়োজন হয় সেগুলো সম্পর্কে জানতে হবে। জন্ম নিবন্ধন আবেদন করার জন্য বেশ কিছু ডকুমেন্ট প্রয়োজন হয় সেগুলো হলো।

বয়স ০ থেকে ৪৫ দিন পর্যন্ত হলে যেসব কাগজপত্র প্রয়োজন হবেঃ

  • হাসপাতালের ছাড়পত্র বা শিশুর টিকা দানের কার্ড
  • বাসা বাড়ির কর পরিশোধের রশিদ
  • পিতা মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি
  • পিতা-মাতার সচল মোবাইল নাম্বার
  • পিতা মাতার ভোটার আইডি কার্ডের ফটোকপি তবে এটা অপশনাল
আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন এর জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়
বয়স ৪৬ দিন থেকে ৫ বছর পর্যন্ত হলে যেসব কাগজপত্র প্রয়োজন হবেঃ

  • হাসপাতালের ছাড়পত্র বা শিশুর টিকা দানের কার্ড
  • পিতা মাতার এনআইডি কার্ড ফটোকপি
  • পিতামাতার অনলাইন জন্মনিবন্ধন কপি যদি থাকে
  • বাসা বাড়ির কর পরিশোধের রশিদ 
  • মা বাবার সচল মোবাইল নাম্বার 
  • স্কুলের প্রধান শিক্ষক এর প্রত্যয়নপত্র। যদি প্রয়োজন হয়।

৫ বছরের বেশি বয়স হলে যেসব কাগজপত্র লাগবেঃ

  • চিকিৎসক এর নিকট হতে প্রত্যয়ন পত্র
  • প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সার্টিফিকেট
  • বাসা বাড়ির কর পরিশোধের রশিদ 
  • পিতা মাতার স্থায়ী ঠিকানার কাগজপত্র যেমন দলীল বা খাজনার রশিদ
  • যদি পিতা মাতার অনলাইন জন্মনিবন্ধন কপি থাকে তাহলে সেটা
  • পিতা মাতার এনআইডি কার্ডের ফটোকপি

জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয় - সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪

জন্ম নিবন্ধন আবেদন করার জন্য কয়েকটি ধাপ পার করতে হবে সেগুলো যদি সঠিকভাবে পার করতে পারেন তাহলে জন্ম নিবন্ধন আবেদন করা সম্পূর্ণ হয়ে যাবে। চলুন নিচের অংশগুলো থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয় বা সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪ সম্পর্কে।

১। প্রথমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে গুগলে গিয়ে সার্চ করবেন https://bdris.gov.bd/br/application তারপরে আপনাকে নির্দিষ্ট সেই ওয়েবসাইটে নিয়ে যাবে লেখা থাকবে জন্মস্থান এবং স্থায়ী ঠিকানা তাই যেকোন একটা সিলেক্ট করে দিবেন। আপনি যে ঠিকানা সিলেট করবেন সে ঠিকানা থেকে জন্ম নিবন্ধন কপি সংগ্রহ করতে হবে জন্ম ঠিকানা সিলেক্ট করে পরবর্তী বাটনে ক্লিক করবেন। ভালোভাবে বোঝার জন্য নিচের পিকচারটি ফলো করুন।

সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪

২। দ্বিতীয় ধাপে গিয়ে যার জন্ম নিবন্ধন আবেদন করবেন তার সকল তথ্য দিতে হবে এবং ইংরেজি এবং বাংলা দুইটাতেই সকল তথ্য দিতে হবে। সকল তথ্য সঠিকভাবে দেওয়ার পরে পরবর্তী বাটনে ক্লিক করবেন। 

সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪

৩। পরবর্তী বাটনে ক্লিক করার পরে এবার আপনাকে আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে এবং সেখানে যার জন্ম নিবন্ধন করা হবে তার পিতামাতার সকল তথ্য দিতে হবে। সকল তথ্য সঠিক ভাবে দেওয়ার পরে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। 

আরো পড়ুনঃ শর্ত মেনে লোনের জন্য আবেদন পত্র লেখার সঠিক উপায়

৪। এবার আরেকটি ধাপে যার নিবন্ধন আবেদন করা হবে তার বর্তমান ঠিকানা এবং তাই ঠিকানার সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। স্থায়ী এবং বর্তমান ঠিকানা সঠিকভাবে পূরণ করে পরবর্তী বাটনে ক্লিক করবেন। 

৫। এবার আবেদনকারীর কিছু এবং আবেদনকারীর পিতার কিছু তথ্য দিতে হবে যেমন। আবেদনকারীর সাথে যিনি রয়েছে তিনি তার সম্পর্কে কে হয়। এবং আবেদনকারীর নাম যদি মোবাইল নাম্বার থাকে তাহলে মোবাইল নাম্বার। আর যদি আবেদনকারীর মোবাইল নাম্বার না থাকে তাহলে আবেদনকারীর পিতার মোবাইল নাম্বার দিতে হবে। এবং কোন দেশে বাস করে সেটা নির্বাচন করতে হবে। 

৬। এবার আরেকটু নিচে কিছু ডকুমেন্ট আপলোড দিতে হবে যেমন ঠিকাদানের কার্ডের ফটো সেখানে আপলোড দেওয়ার সিস্টেম থাকবে সেখান থেকে আপলোড করে দিতে হবে। আপলোড করা হয়ে গেলে Start বাটনে ক্লিক করতে হবে।

৭। সবগুলো ধাপ সঠিকভাবে পূরণ করতে পারলে জন্ম নিবন্ধন আবেদন সম্পূর্ণ হয়ে যাবে। আবেদন সম্পন্ন হয়ে গেলে সাকসেস থাকা দেখাবে এবং সেখান থেকে আবেদনপত্র প্রিন্ট করার জন্য ডাউনলোড করা যাবে। তাই আপনি যদি ডাউনলোড করতে চান তাহলে সেখান থেকে ডাউনলোড করে নিবেন। 

জন্ম নিবন্ধনের জন্য আবেদন যাচাই পদ্ধতি

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করা অনেক সহজ। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে আপনার জন্ম নিবন্ধন নাম্বার প্রয়োজন হবে। এবং জন্ম তারিখের প্রয়োজন হবে। যেভাবে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন তা নিচের অংশ থেকে দেখে নিন।

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে আপনাকে https://everify.bdris.gov.bd/এই ঠিকানায় যেতে হবে। তারপরে সেখানে আপনাকে জন্ম নিবন্ধন নাম্বার দিতে বলা হবে তাই সেখানে জন্ম নিবন্ধন নাম্বার দিবেন। আর একটু নিচের অংশে আপনার জন্ম তারিখ দিবেন। এবং আরেকটু নিচে একটি যোগ করার মতো ক্যাপচা থাকবে সেটা নিচের অংশে যোগফল করে টাইপ করে দিবেন। এবং সবশেষে Search বাটনে ক্লিক করবেন। এভাবেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। সহজে বোঝার জন্য নিচের পিকচারটি ফলো করুন। 

জন্ম নিবন্ধনের জন্য আবেদন যাচাই পদ্ধতি

জন্ম নিবন্ধন সংশোধনের নিয়ম - ২০২৪

আপনার যদি জন্ম নিবন্ধন এর কোন ভুল থাকে তাহলে সেটা সংশোধন করার জন্য আপনাকে প্রথমে সঠিক তথ্য বা ডকুমেন্ট সংগ্রহ করতে হবে। যেমন আপনার বয়সের যদি কম বেশি হয়ে থাকে তাহলে সেটা সংশোধন করার জন্য প্রথমে আপনার স্কুলের বা কলেজের সার্টিফিকেট প্রয়োজন হবে। 

আরো পড়ুনঃ অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম

তারপরে সেই অনুযায়ী অনলাইনে মাধ্যমে যে কোন কম্পিউটারের দোকানে গিয়ে এগুলো তথ্য আপলোড করবেন এবং সেগুলো প্রিন্ট করে বের করবেন। তারপরে সেই তথ্যগুলো নিয়ে নিকটস্থ কাউন্সিল এগিয়ে সেখানকার কর্মরত ব্যক্তিদের কাছে জমা দিবেন। এবং আপনার কি সমস্যা সেটা তাদেরকে ভালোভাবে বুঝিয়ে বলবেন। তাহলে তারা আপনার জন্ম নিবন্ধন এর যে কোন সমস্যা সংশোধন করে দিবে। 

জন্ম নিবন্ধন এর আবেদন বাতিল করার ধাপসমূহ

জন্ম নিবন্ধন এর আবেদন বাতিল করার জন্য প্রথমে আপনাকে একটি ফরম পূরণ করতে হবে এবং সেটি আপনি মোবাইলের মাধ্যমে করতে পারবেন সেজন্য আপনাকে যেতে হবে https://bdris.gov.bd/login এই ঠিকানায়। এই ঠিকানায় গিয়ে আপনার একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড এবং একটি ক্যাপচা পূরণ করতে হবে তারপর লগইন করতে হবে। 

জন্ম নিবন্ধন এর আবেদন বাতিল করার ধাপসমূহ

তারপরে আপনার সামনে একটি ফর্ম আসবে সেখানে আপনাকে উল্লেখ করতে হবে কোন কারণে জন্ম নিবন্ধন বাতিল করতে চাচ্ছেন এবং আরও কিছু তথ্য দিয়ে সাবমিট করতে হবে। তারপরে যখন জন্ম নিবন্ধন বাতিল করা সম্পূর্ণ হয়ে যাবে তখন সেটার পিডিএফ আপনাকে দিয়ে দেওয়া হবে। 

সেখান থেকে ডাউনলোড করে নিয়ে প্রিন্ট করে নিবেন এবং সেটা নিয়ে আপনার নিকটস্থ কাউন্সিল এ গিয়ে তাদের জমা দিবেন তাহলে আপনার জন্ম নিবন্ধনের আবেদন সম্পূর্ণভাবে বাতিল হয়ে যাবে। 

জন্ম নিবন্ধন সংক্রান্ত বিশেষ কিছু প্রশ্ন উত্তর পর্ব

প্রশ্ন: জন্মনিবন্ধন এর জন্য কি কি লাগে?

উত্তর : জন্মনিবন্ধন এর জন্য টিকা দানের কার্ড, বাসা বাড়ির ট্যাক্সের রশিদ, পিতামাতার মেবাইল নাম্বার, পিতা মাতার এনআইডি কার্ডের ফটোকপি।

প্রশ্ন: জন্ম নিবন্ধন কি?

উত্তর: জন্ম নিবন্ধন হলো একজন মানুষের একটি দেশের নাগরিকত্বের পরিচয় এটার মাধ্যমে একজন মানুষের বসবাসের ঠিকানা লিঙ্গ সকল কিছুর পরিচয় পাওয়া যায়। 

প্রশ্ন: জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে?

উত্তর : জন্ম নিবন্ধন বিভিন্ন কাজে লাগে যেমন: শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে, বিবাহ নিবন্ধন করতে, পাসপোর্ট করতে, ড্রাইভিং লাইসেন্স করতে, ভোটার তালিকায় আবেদন করতে, জমি রেজিষ্ট্রেশন করতে এছাড়াও ইত্যাদি আরো অনেক কাজে লাগে।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জন্ম নিবন্ধন এর জন্য কিভাবে আবেদন করতে হয় এবং সহজে জন্ম নিবন্ধনে আবেদন করার পদ্ধতি ২০২৪ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।
তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আর আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন।এরকম আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url