২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায় - জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জন করার উপায়

আসসালামু আলাইকুম আজকে আমরা জানবো ২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায় সম্পর্কে। জীবনের সঠিকভাবে চলাফেরা করার জন্য এবং ভালোভাবে বাঁচার জন্য জীবন দক্ষতা অর্জন করা খুবই প্রয়োজন। তাই চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক ২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায় সমূহ।

২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায়

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জন করার উপায় সহ এ সম্পর্কিত আরো বেশ কিছু বিষয় বিস্তারিত জানার জন্য আমাদের আর্টিকেল এ নিচের অংশগুলো ভালোভাবে শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে চলুন শুরু করা যাক আজকের বিষয় নিয়ে আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ ২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায় - জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জন করার উপায় 

ভূমিকা

আপনার যদি জীবন দক্ষতা না থাকে তাহলে আপনি কোথাও ভালোভাবে কোন কিছু করতে পারবেন না তাই আপনাকে অবশ্যই সঠিক জীবনদক্ষতা অর্জন করতে হবে। আজকে আমরা জানবো ২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায় এগুলো উপায় যদি আপনি মেনে চলতে পারেন তাহলে আপনি যে কোন কাজে তাড়াতাড়ি সাকসেস হতে পারবেন। 

আরো পড়ুনঃ জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য - জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা

তবে জীবন দক্ষতা অর্জন করা অনেক কঠিন একটি কাজ তাই আপনাকে এই বিষয়ে অনেক মনোযোগ দিতে হবে এবং সেগুলো মেনে চলতে হবে। তাহলে চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক ২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায় সম্পর্কে। যেগুলো মেনে চললে আপনার জীবন দক্ষতা অনেক বৃদ্ধি পাবে। 

২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায় - জীবনের দক্ষতা বিকাশের জন্য উপাদান সমূহ

জীবন দক্ষতা কখনো এমনি এমনিতেই অর্জন করা সম্ভব নয় তাই আপনি যদি জীবন দক্ষতা বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে অনেক ধৈর্যশীল পরিশ্রমী হতে হবে কারণ আপনি হয়তো জানেন ইতিমধ্যে যারা বড় হয়েছে তারা অনেক পরিশ্রমের মাধ্যমে বড় হতে পেরেছে সেজন্য আপনিও যদি জীবন দক্ষতা অর্জন করতে চান তাহলে এভাবে আপনাকেও বেশ কিছু উপায় মেনে চলতে হবে। জেনে রাখুন জীবন দক্ষতা অর্জন করার ২০ সঠিক উপায়।

  1. ইচ্ছা শক্তি বা মনোবল বৃদ্ধি করুন
  2. কি করতে চান সেটা সঠিকভাবে নির্ধারণ করুন
  3. সঠিক সময় নির্ধারণ করুন এবং সে অনুযায়ী নিয়মিত কাজ করার চেষ্টা করুন
  4. সব সময় সৃজনশীল চিন্তাভাবনা করার চেষ্টা করুন
  5. একসাথে দুই নৌকায় পা দিবেন অর্থাৎ কোন কাজ শুরু করলে সে কাজ সম্পন্ন করার আগে অন্য কোন কাজ করবেন না
  6. জীবনে দক্ষতা অর্জন করতে হলে সঠিক মানুষের সাথে চলাফেরা করুন এবং তাদের কথা মনোযোগ দিয়ে শুনুন
  7. জীবনে দক্ষতা অর্জন করতে অবশ্যই সততার সাথে চলাফেরা করতে হবে বা যেকোন কাজ করতে হবে
  8. লক্ষ অনুযায়ী নিয়মিত কাজ করে যেতে হবে
  9. বেশি বেশি বই পড়ার অভ্যাস তৈরি করতে হবে কারণ এতে করে অনেক নতুন নতুন বিষয় জানা যায় জ্ঞান বৃদ্ধি পায়। যা জীবনে দক্ষতা অর্জন করতে অনেক সাহায্য করে।
  10. অতিরিক্ত মানসিক চাপ বা হতাশা থেকে বেরিয়ে আসুন
  11. সবাই যেটা করে তার থেকে ভিন্ন কিছু করার চেষ্টা করুন এতে করে দক্ষতা অনেক বৃদ্ধি পাবে
  12. যা করতে পেরেছেন বা করতে পারেনি সেটার জন্য কৃতজ্ঞতা স্বীকার করুন এতে করে পরবর্তীতে অন্য কাজ করতে অনেক বেশি আত্মবিশ্বাস পাবেন।
  13. দলবদ্ধভাবে যদি কাজ করেন তাহলে সেখানে একা একা কোন সিদ্ধান্ত গ্রহণ করবেন না এবং ভিতরে কোন ইগো নিয়ে থাকবেন না
  14. জীবন দক্ষতা অর্জন করার জন্য মানুষের সাথে মেশা প্রয়োজন এবং মানুষকে সবসময় হাসিখুশি রাখার চেষ্টা করুন এতে করে দক্ষতা অনেক বৃদ্ধি পাবে
  15. জনসম্মুখে কথা বলার চেষ্টা করে অর্থাৎ নেতৃত্ব দেওয়ার চেষ্টা করুন এতে করে আপনার সাহস বৃদ্ধি পাবে এবং জীবন দক্ষতা অর্জন করতে পারবেন
  16. যেকোনো চাপ মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকুন এবং সব সময় শক্ত থাকার চেষ্টা করুন
  17. সঠিক বন্ধু তৈরি করুন এবং তাদের সাথে কিছুটা সময় আড্ডা দেওয়ার চেষ্টা করুন এতে করে অনেকটা জীবন দক্ষতা বৃদ্ধি পাবে তবে সব সময় ভালো বন্ধু নির্বাচন করবেন
  18. আপনি যে কাজটি করছেন সেটা রেকর্ড করার চেষ্টা করুন তাহলে পরবর্তীতে সেটা দেখলে তখন তার থেকেও বেশি ভালো করার জন্য মন চাইবে এতে করে দক্ষতা আরো বৃদ্ধি পাবে
  19. যে কোন কিছু করলে একনাগাড়ে না করে কিছুটা বিরতি নিয়ে করতে থাকুন তাহলে এটা আপনার দক্ষতা বৃদ্ধি করতে অনেক ভালো সাহায্য করবে।
  20. প্রতিদিন কিছু না কিছু করার চেষ্টা করুন কখনো বসে বসে সময় নষ্ট করবেন না। 

এগুলো যদি আপনি সঠিকভাবে মেনে চলতে পারেন তাহলে অবশ্যই আপনার জীবন দক্ষতা অনেক বৃদ্ধি পাবে বা অর্জন করতে পারবেন। প্রথম প্রথম হয়তো এগুলো করতে অনেকটা কষ্ট হবে কিন্তু আপনি যদি ধৈর্য সহকারে মানতে পারেন তাহলে অবশ্যই সফল হতে পারবেন। 

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জন করার উপায়

আমাদের সকলের জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জন করা প্রয়োজন। বর্তমানে আমাদের বাংলাদেশের জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জনের উপর অনেক গুরুত্ব দেওয়া হয়েছে। কারণ আপনি যদি শুধুমাত্র সার্টিফিকেটের জন্য শিক্ষা অর্জন করেন তাহলে আপনার দ্বারা দেশের কোন উন্নতি হওয়া সম্ভব নয় কিন্তু আপনি যদি জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জন করতে পারেন তাহলে আপনার দ্বারা দেশের উন্নতি সমাজের উন্নতি করা সম্ভব। 

আরো পড়ুনঃ জীবনে চলার পথে সময়কে কি কিভাবে ব্যয় করতে হয়

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষায় এমন একটি শিক্ষা যেটা মানুষকে নম্র ভদ্র হতে শেখায় এবং যেকোন সমস্যার মোকাবেলা করতে শেখায়। জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার জন্য বর্তমানে বাংলাদেশের প্রতিটি স্কুল বা কলেজে হাতে-কলমে শেখা যায় এমন কিছু কাজ দেওয়া হয়েছে। 

তাই আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন এবং এগুলো দক্ষতার সাথে করতে পারেন তাহলে অবশ্যই আপনার জীবন দক্ষতা বৃদ্ধি পাবে এবং দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জন করতে পারবেন। আর যখন একজন ব্যক্তি জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার অর্জন করতে পারবে তখন সেই ব্যক্তিকে দিয়ে দেশ এবং দশের উন্নতি সম্ভব হবে। 

কর্মজীবনে সফল হবার উপায়

কর্মজীবনের সফল হওয়ার জন্য বেশ কিছু উপায় রয়েছে এগুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে খুব অল্প সময়ের মধ্যে কর্মজীবনের সফল হতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কর্মজীবনে সফল হবার উপায় গুলো কি কি?

  • প্রথমে ভালো একটি উদ্যোগ নিন 
  • শেখার মানসিকতা তৈরি করুন
  • নিজেকে মূল্যায়ন করা শিখুন
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করুন
  • চাহিদা অনুমান করা শিখুন
  • লক্ষ্য নির্ধারণ করুন
  • বিশ্বাস অর্জন করতে শিখুন
  • কাজ দেখাতে শিখুন কথা নয়
  • সমাধান খুঁজে বের করার অভ্যাস তৈরি করুন
  • সহানুভূতিশীল হওয়ার চেষ্টা করুন
  • অন্যের প্রতি কোন রকম হিংসা রাখবেন না

একজন মানুষ হিসেবে যদি আপনার ভিতরে এগুলো থাকে তাহলে আপনি আপনার কর্ম ক্ষেত্রে তাড়াতাড়ি সফল হতে পারবেন এবং সকলের মন জয় করে নিতে পারবেন। তাই কর্ম ক্ষেত্রে সফল হতে চাইলে অবশ্যই এগুলো মেনে চলার চেষ্টা করুন। 

জীবন দক্ষতার বাস্তবিক উদাহরণ

জীবন দক্ষতার বাস্তবিক উদাহরণ আপনার দ্বারা যদি সমাজে বা রাষ্ট্রে কোন উন্নতি হয় তাহলে মনে করবেন আপনি ভালো জীবন দক্ষতা অর্জন করতে পেরেছেন। আর আপনার দ্বারা যদি কোন উপকার বা উন্নতি না হয় তাহলে বুঝতে পারবেন আপনি এখনো সঠিক জীবন দক্ষতা অর্জন করতে পারেননি।

আরো পড়ুনঃ ১০ টি জীবন দক্ষতা - জীবন দক্ষতা অর্জনের উপায়

সঠিক জীবন দক্ষতা অর্জন করার জন্য উপরের অংশে বলা উপায় গুলো অনুসরণ করার চেষ্টা করুন তাহলে ইনশাআল্লাহ জীবন দক্ষতা অনেকটা বৃদ্ধি পাবে। যা আপনার এবং আপনার আশেপাশের মানুষজনদের জন্য অনেকটা মঙ্গলজনক হবে। একটা কথা মনে রাখবেন সময় ও নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না তাই সময়ের কাজ সময় করার চেষ্টা করুন এবং সেগুলো সততার সাথে করবেন।

গুরুত্বপূর্ণ শেষ আলোচনা

আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা ২০ টি জীবন দক্ষতা অর্জন করার সঠিক উপায় এবং জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা অর্জন করার উপায় সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন। তাই যেগুলো বিষয় জেনেছেন এগুলো বিষয় মেনে চলার চেষ্টা করবেন তাহলে দেখবেন আপনার জীবন অনেক সুন্দর হবে। 
আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url