ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয়

ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয় এই বিষয়ে যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। মুসলমান হিসেবে আমরা এইগুলো সচরাচর বলে থাকি। কিন্তু কখন কোনটি বলতে হয় এটা অনেকেরই অজানা তাই আজকে আর্টিকেল থেকে আপনারা এ বিষয়ে ক্লিয়ার ভাবে জানতে পারবেন।
ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয়

তাই আপনি যদি ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয় এ বিষয়ে সঠিকভাবে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে হবে। 

পেজ সূচিপত্রঃ ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয়

ভূমিকা

আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয়। কারণ আমরা এগুলো বিভিন্ন সময় বলে থাকি কিন্তু অনেকেই হয়তো জানে না কোনটি কখন বলা উচিত বা প্রয়োজন। তাই চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে এই বিষয়ে সঠিকভাবে জেনে নেওয়া যাক। এই বিষয়ে জানতে আমাদের আর্টিকেলের নিচের অংশগুলো ভালোভাবে পড়ুন। 

বিসমিল্লাহ কেন বলতে হয় এবং কখন বলা লাগে

বিসমিল্লাহ বলতে হয় কেন? বিসমিল্লাহ এর অর্থ হলো পরম করুনাময় আল্লাহর নামে শুরু করতেছি। আপনি যখন কোন কাজ শুরু করবেন তখন সেটা আল্লাহর নামে শুরু করেন তাহলে সেই কাজে আল্লাহ আপনাকে সফলতা দিয়ে দিবে। এই কারণে যেকোন হালাল কাজ শুরু করার আগে বিসমিল্লাহ বলতে হয়। মোট কথা আপনি যখন ভালো কোন কাজ শুরু করবেন সেই সময় বিসমিল্লাহ বলে শুরু করতে হয়। বিসমিল্লাহ কখন বলা লাগে তা জানুন।

  • কোরআন শরীফ তেলাওয়াত শুরু করার আগে
  • খাবার খাওয়া শুরু করার আগে
  • স্বামী স্ত্রী সহবাস শুরু করার আগে
  • হালাল প্রাণী জবাই করার সময়
  • মসজিদে প্রবেশের সময়
  • যে কোন সূরা পাঠ করার আগে
  • বাসা থেকে বাহিরে কোথাও বের হওয়ার সময়
  • বিছানায় শোয়ার আগে

আরো পড়ুনঃ আস্তাগফিরুল্লাহ কেন বলতে হয় - আস্তাগফিরুল্লাহ এর সকল গুরুত্বপূর্ণ ফজিলত

এই সময়গুলোতে বিসমিল্লাহ বলা লাগে। এছাড়া আরো যত হালাল কাজ রয়েছে সেগুলো সবগুলোই শুরু করার আগে বিসমিল্লাহ বলতে হয়। তাই যেকোনো ভালো কাজ শুরু করার আগে অবশ্যই বিসমিল্লাহ বলে শুরু করবেন। 

সুবহানাল্লাহ কখন বলতে হয় এবং কেন বলা লাগে

সুবহানাল্লাহ ইতি আরবি শব্দ এবং এর অর্থ হচ্ছে আল্লাহ মহিমান্বিত। এ শব্দটি বলা হয়ে থাকে আল্লাহর পবিত্রতা এবং শ্রেষ্ঠত্ব স্বীকার করার জন্য। যেমন মনে করেন আপনি যদি আপনার আশেপাশে বিস্ময়কর বা মনমুগ্ধকর কোন কিছু দেখতে পান তখন সেটা দেখে সুবহানাল্লাহ বলতে হয় বা আমরা বলে থাকি। এতে করে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয় এবং আল্লাহর শ্রেষ্ঠত্ব সম্পর্কে আমাদের একটি ভালো ধারণা সৃষ্টি হয়। সুবহানাল্লাহ কখন বলবেন তা জানুন।

  • বিস্ময়কর আল্লাহর কোন সৃষ্টি দেখলে সুবহানাল্লাহ বলতে হয়।
  • কোন রকম দুর্ঘটনা থেকে নিরাপদ ভাবে মুক্তি পেলে সুবহানাল্লাহ বলতে হয়।
  • কোথাও আগুন লাগলে যদি সবকিছু পুড়ে যায় কিন্তু সেখানে কোরআন থাকে এবং সেটা যদি না পুড়ে তাহলে সেখানে সুবহানাল্লাহ বলতে হয়।
এভাবে আরও বিভিন্ন সময় সুবহানআল্লাহ বলা হয়ে থাকে। তাই আশা করছি আপনি এ সময়গুলোতে সুবহানাল্লাহ বলবেন এতে করে আল্লাহর শ্রেষ্ঠত্ব স্বীকার করা হবে এবং আল্লাহ আপনার উপর খুশি হবেন। 

আলহামদুলিল্লাহ কখন বলতে হয় এবং কেন বলা লাগে

আলহামদুলিল্লাহ একটি আরবি শব্দ যার অর্থ হলো সকল প্রশংসা মহান আল্লাহর জন্য।আলহামদুলিল্লাহ মূলত বলা হয় যে কোন সুখবর বা ভালো অবস্থার সুসংবাদ শুনতে পেলে। এছাড়া আল্লাহ আমাদের এত নিয়ামত দিয়ে দুনিয়ায় পাঠিয়েছেন সেগুলোর জন্য আলহামদুলিল্লাহ বলে আল্লাহর প্রশংসা করা হয়ে থাকে। আলহামদুলিল্লাহ কখন কখন বলতে হয় তা জেনে রাখুন।

  • কোন সুখবর শুনতে পেলে তখন আলহামদুলিল্লাহ বলতে হয়
  • শরীর সুস্থ থাকলে আলহামদুলিল্লাহ বলতে হয়
  • কোন বিপদ কাটিয়ে বিপদমুক্ত হতে পারলে আলহামদুলিল্লাহ বলতে হয়
  • কেউ যখন কেমন আছেন জিজ্ঞেস করে তখন আলহামদুলিল্লাহ বলতে হয়।
  • আল্লাহ তাআলার নিয়ামতের প্রশংসা করার জন্য আলহামদুলিল্লাহ বলতে হয়

আরো পড়ুনঃ সকল প্রকার ইসলামিক দোয়া ও অর্থ

এগুলো সময় মূলত আলহামদুলিল্লাহ বলা হয়ে থাকে এছাড়াও। আরও বিভিন্ন সময় আলহামদুলিল্লাহ বলা হয়ে থাকে তাই আল্লাহর প্রশংসা করার জন্য আমাদের সবাইকে বেশি বেশি এগুলো বলতে হবে এতে করে মহান আল্লাহ খুশি হবেন। 

মাশাআল্লাহ কেন বলতে হয় এবং কখন বলা লাগে

আমাদের সামনে যদি কেউ ভালো পোশাক পড়ে আসে তখন আমরা সেটা দেখে বলে থাকি মাশাআল্লাহ। আবার আমাদের সামনে যদি কেউ ভালো কাজ করে তাহলে সেই কাজের জন্য আমরা বলে থাকি মাশাআল্লাহ। মাশাআল্লাহ একটি আরবি শব্দ যার অর্থ হলো আল্লাহ তাআলা যেমন চেয়েছেন। মাশাআল্লাহ কখন কখন বলতে হয় বা বলা লাগে জেনে নিন।

  • ভালো কিছু দেখলে তখন মাশাল্লাহ বলা লাগে
  • কারো প্রশংসা করার জন্য মাশাআল্লাহ বলা হয়
  • কারো সফলতা দেখলে মাশাআল্লাহ বলা লাগে
  • কাউকে যদি ভালো কোন কাজ করতে থাকেন তখন সেটার প্রশংসা করার জন্য মাশাল্লাহ বলতে হয়।

আমরা যখন কারো ভালো কাজ দেখি অথবা সুন্দর কিছু দেখি তখন বেশিরভাগ ইংরেজিতেই সেগুলোর প্রশংসা করে থাকি কিন্তু আপনি যদি একজন মুসলমান হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ইংরেজিতে প্রশংসার না করে এইগুলো আরবি দিয়ে প্রশংসা করা উচিত। এতে করে মহান আল্লাহ খুশি হন। 

ইনশাআল্লাহ কখন বলতে হয় এবং কেন বলা লাগে

ইনশাআল্লাহ একটি আরবি শব্দ যার অর্থ হল আল্লাহ যদি চান। আমরা যখন কোন কাজ শুরু করতে চাই তখন সেই কাজের ভবিষ্যতে একটি ভালো ফলাফল পাব এই আশা করে ইনশাআল্লাহ বলে থাকি।যেমন আমরা যখন কাউকে কোন কাজের জন্য কথা দিই তখন বলে থাকি ইনশাআল্লাহ কাজটি করে দেবো। যে কোন কথা এবং কাজে ইনশাআল্লাহ বলা মুসলমান হিসেবে আমাদের একটি সংস্কৃতি। যেটা আমাদের পবিত্র কোরআনে রয়েছে। কখন কখন ইনশাআল্লাহ বলবেন জেনে রাখুন।

  • কাউকে যেকোনো কাজের ব্যাপারে কথা দেওয়ার সময়।
  • আগামীতে কোন ভালো কাজ শুরু করবেন সেটার জন্য ইনশাআল্লাহ বলতে হয়।
  • ভবিষ্যতে ভালো কিছু করতে চাইলে ইনশাআল্লাহ বলতে হয়।
এই সময় গুলোতে মূলত ইনশাআল্লাহ বলা হয় এ ছাড়াও আরো কিছু সময় রয়েছে যেগুলো সময়ে ইনশাআল্লাহ বলা হয়ে থাকে। আপনি যদি কোন কাজের ব্যাপারে কাউকে কথা বলতে চান তাহলে কখনো বলবেন না যে আমি এই কাজটি আগামীকাল করব। কাউকে বলবেন বা আপনি যদি ভবিষ্যতে কোনো ভালো কাজ করতে চান তাহলে বলবেন ইনশাআল্লাহ অর্থাৎ আল্লাহ চাইলে আমি এই কাজটি করতে পারব। 

বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ বলার ফজিলত

ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয় তা আশা করছি আপনারা ভালোভাবে জানতে পারলেন। কিন্তু এগুলোর ফজিলত হলো আপনি যখন যেকোন পরিস্থিতিতে এগুলো বলে আল্লাহর ক্ষমতা, আল্লাহর সৃষ্টি, আল্লাহর উপর ভরসা করবেন। 

তখন আল্লাহ আপনার উপর অত্যন্ত খুশি হবে এবং এগুলোর কারণে আপনার আমলনামায় সওয়াব লেখা হবে। যা আপনার ইহকাল ও পরকাল দুই কালের জন্যই উপকারে আসবে। তাই আমরা এগুলো বেশি বেশি বলবো। 

সর্বশেষ গুরুত্বপূর্ণ কিছু কথা

বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয় এ বিষয়ে সঠিকভাবে জানতে পেরেছেন।

তাই যখন যেটি বলতে হয় তখন সেটি বলবেন। আর আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাবেন। এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url