শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা জানবো শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে। অনেকের শ্বাসকষ্ট হাঁপানির সমস্যা রয়েছে তাই তাদের জন্য আজকের আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। তাহলে চলুন আজকের এই পোষ্টের মাধ্যমে জেনে নেওয়া যাক শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে বিস্তারিত।

শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি

শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে কি ঔষধ সেবন করতে হবে এই সকল বিষয় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে চলুন শুরু করা যাক। 

পোস্ট সূচিপত্রঃ শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি 

ভূমিকা

সর্দি কাশি হলে বা অনেকের ঠান্ডা লাগার কারণে শ্বাসকষ্ট হয়ে থাকে এবং অনেকের হাঁপানির সমস্যার কারণে কষ্ট হয়ে থাকে। তাই আপনার যদি শ্বাসকষ্ট বা হাঁপানির সমস্যা থাকে তাহলে অবশ্যই আপনাকে কিছু ঘরোয়া উপায় মেনে চলতে হবে। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য সহজ কিছু উপায় - ডায়াবেটিস এর মাত্রা সঠিক রাখার উপায় 

যখন শ্বাসকষ্ট উঠে তখন নিঃশ্বাস নেওয়া যায় না। তাই চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি গুলো। 

শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি

বিভিন্ন কারণে শ্বাসকষ্ট এবং হাঁপানি সমস্যা হতে পারে যেমন নিউমোনিয়া, সর্দি কাশি, হৃদরোগ এছাড়াও অতিরিক্ত ধুলাবালি তে থাকার কারণে শ্বাসকষ্ট ও হাঁপানি সমস্যা বেড়ে যেতে পারে। তাই আপনার যদি এই সমস্যাটা দেখা দেয় তাহলে বেশ কিছু ঘরোয়া উপায় রয়েছে সেগুলো মেনে চলার চেষ্টা করুন। 

১। শরীর সুস্থ রাখার জন্য বা ঠিক রাখার জন্য নিয়মিত পর্যাপ্ত পরিমাণ ব্যায়াম করুন।

২। শ্বাসকষ্ট হাঁপানি রোগ সমাধানের জন্য প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে।

৩। যাদের ধূমপান বা মাদকদ্রব্য সেবন করার অভ্যাস আছে সেটা পরিহার করতে হবে।

৪। অনেক উচ্চতায় উঠে যেকোনো কাজ করার অভ্যাস থাকলে সেটা কম পরিমাণ করার চেষ্টা করতে হবে।

৫। শ্বাসকষ্ট হাঁপানি সমাধানের জন্য যখন চেয়ারে বসবেন তখন সামনের দিকে ঝুঁকে বসতে হবে।

৬। কফি পান করতে পারেন তাহলে এতে করে শ্বাসকষ্ট বা হাঁপানি সমস্যা থেকে কিছুটা নিরাময় পেতে পারেন।

৭। অতিরিক্ত দূষণকারী বর্জ্য আবর্জনা এবং ধুলাবালি রয়েছে এমন জায়গাতে যাওয়া থেকে বিরত থাকুন। যদি জীবিকার তাগিদে যেতে হয় তাহলে মাস্ক ব্যবহার করুন। 

৮। যেকোনো বিষয়ে বাজে কোন কাজে অতিরিক্ত দুশ্চিন্তা করা বাদ দিন কারণ অতিরিক্ত দুশ্চিন্তা করার কারণে শ্বাসকষ্ট বা হাঁপানি বেড়ে যায়।

আরো পড়ুনঃ কি খেলে টিউমার পুরোপুরি ভাবে ভালো হয়ে যায় - টিউমার ভালো করার জন্য বিশেষ কিছু ঘরোয়া উপায় 

আপনি যদি এগুলো ঘরোয়া উপায় মেনে চলতে পারেন তাহলে অবশ্যই আপনার শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগের সমাধান পেয়ে যাবেন ইনশাআল্লাহ। তারপরও যদি এগুলো উপায় বা পদ্ধতি মেনে চলার পরে সমাধান না পান তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে পারেন। 

শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে কি ঔষধ সেবন করতে হবে

শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে কি ঔষধ সেবন করতে হবে? অনেকেই প্রশ্ন করে থাকেন। শ্বাসকষ্ট হাঁপানি রোগ থেকে সমাধান পেতে বেশ কিছু ঔষধ রয়েছে সেগুলো যদি সেবন করেন তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে যেগুলো ঔষধ সেবন করবেন সেগুলো হলোঃ 

  • Astham 10 MG Tablet 
  • Montemac 10 MG tablet 
  • Montina 10 MG tablet 
  • Montair 10 MG tablet 
  • ব্রডিল
  • বেক্সিটল ইনহেলার
  • স্যালমোলিন ইনহেলার
  • মোনাস
  • ফেনাডিন ১২০ এমজি ট্যাবলেট

শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে এ সকল ঔষধ বেশ কার্যকরী। তবে মনে রাখবেন আপনার রোগ নির্ণয় করার আগে যে কোন ঔষধ সেবন করা একদম ঠিক নয় তাই প্রথমে আপনার রোগ নির্ণয় করাবেন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করবেন। ইন্টারনেটে যে কোন ঔষধের নাম দেখে তা কখনো নিজ থেকে কিনে খাওয়ার চেষ্টা করবেন না। 

কি খেলে শ্বাসকষ্ট এবং হাঁপানি পুরোপুরিভাবে ভালো হবে

এবার আমরা জানবো কি খেলে শ্বাসকষ্ট এবং হাঁপানি পুরোপুরিভাবে ভালো হবে। আমাদের ঘরে অনেক সময় কিছু জিনিসপত্র থাকে যেগুলো অনেক ঔষধি কাজে ব্যবহার করা হয়ে থাকে তেমনি কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ নিরাময় হয়। তাহলে জেনে নিন যেগুলো খেলে শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ নিরাময় হবে।

লেবুর রস 

লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি তাই আপনি যদি এক গ্লাস পানির মধ্যে হালকা পরিমাণ লেবুর রস মিশিয়ে সেগুলো পান করতে পারেন তাহলে শ্বাসকষ্ট ও হাঁপানি থেকে মুক্তি পেতে পারেন।

কাঁচা পেঁয়াজ

পেঁয়াজঁ প্রদাহ জনিত সমস্যা কমাতে বেশ কার্যকরী। সেজন্য আপনার যদি শ্বাসকষ্ট এবং হাঁপানের সমস্যা থেকে থাকে তাহলে কাঁচা পেঁয়াজ কুচি করে কেটে খেতে পারেন দেখবেন এই সমস্যা থেকে অনেকটা নিরাময় পেয়ে গেছেন। 

আরো পড়ুনঃ লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা 

মধু ও দারুচিনি গুড়া

শ্বাসকষ্ট ও হাঁপানি রোগ সমাধানে  প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা পরিমাণ মধুর সাথে দারুচিনি গুড়া মিশিয়ে সেগুলো খাবেন। এভাবে যদি কয়েকদিন খেতে পারেন তাহলে ইনশাআল্লাহ  শ্বাসকষ্ট ও হাঁপানি ভালো  হয়ে যাবে।

 রসুন

এক গ্লাস দুধের মধ্যে  কয়েক কোয়া রসুন দিবেন এবং  ভালোভাবে মিশিয়ে নিবেন তারপর  সেগুলো পান করবেন অথবা আপনি চাইলে খালি মুখের  রসুন খেতে পারেন তাহলেও শ্বাসকষ্ট ও হাঁপানি থেকে মুক্তি পেয়ে যাবেন।  নিয়ম মেনে কয়েকদিন খাওয়ার চেষ্টা করবেন তাহলে ভালো ফলাফল পাবেন।

 আদা

হালকা পরিমাণ আদা কুচি করে কেটে নিন এবং এগুলো এক গ্লাস পানির মধ্যে দিয়ে পানিগুলো হালকা গরম করে নিন তারপর সেগুলো পান করুন দেখবেন হাঁপানি ও শ্বাসকষ্টের সমস্যা ভালো হয়ে গেছে। এছাড়াও আপনার যদি সর্দি কাশি বা জ্বর থাকে তাহলে এগুলো সমস্যাও সমাধান হয়ে যাবে। 

চিকিৎসা বিজ্ঞানে শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগের চিকিৎসা পদ্ধতি

হিসাব বিজ্ঞানের শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগের চিকিৎসা পদ্ধতি হলো আপনাকে ইনহেলার ব্যবহার করতে হবে। যখন আপনার শ্বাসকষ্ট এবং  হাঁপানি সমস্যা দেখা দিবে তখন এটা ব্যবহার করবেন তাহলে কি সমস্যা কমে যাবে  ইনশাআল্লাহ।  এছাড়াও এই রোগের আরও চিকিৎসা পদ্ধতি জানার জন্য একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে এবং সেই অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে। 

হঠাৎ শ্বাসকষ্ট এবং হাঁপানি বেড়ে গেলে কি করবেন

আপনার যদি হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে যায় তাহলে করণীয় কাজ রয়েছে সেগুলো যদি করতে পারেন তাহলে তাৎক্ষণিকভাবে হাপানি বা শ্বাসকষ্টের সমস্যা থেকে নিরাময় পেতে পারেন।  হঠাৎ শ্বাসকষ্ট  এবং হাঁপানি বেড়ে গেলে যা করবেন। 

  •  রোগীকে সোজা হয়ে বসতে বলুন এবং আতঙ্কিত না হওয়ার জন্য বলুন।
  •  তাৎক্ষণিকভাবে  নিরাময় পেতে সব সময় ইনহেলার রাখুন যখন শ্বাসকষ্ট বা হাঁপানি  দেখা দিবে তখন সেটা ব্যবহার করুন।
  •  যদি হঠাৎ করে হাঁপানি বা শ্বাসকষ্ট বেড়ে যায় তাহলে বিশ্রাম নিন এবং আস্তে আস্তে শ্বাস নেওয়ার চেষ্টা করুন।
  •  যদি অতিরিক্ত শ্বাসকষ্ট এবং হাঁপানির সমস্যা উঠে রোগী  অজ্ঞান হয়ে যায় তাহলে দ্রুত  হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন। 

সর্বশেষ বিশেষ কিছু গুরুত্বপূর্ণ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা শ্বাসকষ্ট এবং হাঁপানি রোগ সমাধানে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। শ্বাসকষ্ট হাঁপানি সমাধানে যেগুলো ঘরোয়া পদ্ধতি বলা হয়েছে এগুলো যদি মেনে চলতে পারেন তাহলে ইনশাআল্লাহ এগুলোর রোগ থেকে মুক্তি পেয়ে যাবেন। 

আমাদের আজকের এই পোস্টটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করে দেখতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url