ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় - ডায়াবেটিস এর মাত্রা সঠিক রাখার উপায়

বন্ধুরা আজকে আমরা জানবো ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় এবং ডায়াবেটিস এর মাত্রা সঠিক রাখার উপায়। ডায়াবেটিস যার রয়েছে সে বুঝে যে এর কত জ্বালা তাই আপনার যদি ডায়াবেটিস থাকে তাহলে আপনার জানা প্রয়োজন ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায়।তাহলে চলুন আজকের এই আর্টিকেল থেকে জেনে নেওয়া যাক ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় সম্পর্কে বিস্তারিত।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায়

ডায়াবেটিস কি ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় ডায়াবেটিসের ঔষধ সমূহের নাম এবং ডায়াবেটিস রোগীর খাবার তালিকা সম্পর্কে বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ফেলুন।

পোস্ট সূচিপত্রঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় - ডায়াবেটিস এর মাত্রা সঠিক রাখার উপায় 

ডায়াবেটিস কি

আমাদের অনেকেরই মনের মধ্যে প্রশ্ন জাগে ডায়াবেটিস কি। ডায়াবেটিস এমন একটি সমস্যা যেটা অনেক মানুষের হয়ে থাকে। আমাদের শরীর যখন নিজ থেকে ইনসুলিন তৈরি করতে পারে না অথবা ইনসুলিন তৈরি করার ক্ষমতা হারিয়ে ফেলে সেই কারণে রক্তে গ্লুকোজের পরিমাত্র এবং শর্করার মাত্রা পরিমাণের চেয়ে অতিরিক্ত বেশি হয়ে যায়। 

আরো পড়ুনঃ মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকরী উপায় 

আর ইনসুলিন মানুষের শরীরে শর্করা প্রবেশ নিয়ন্ত্রণ করে থাকে। সেই কারণে আমাদের খাবার থেকে যে চিনি পাওয়া যায় সেটা রক্তের মাধ্যমে বা রক্তের মধ্য দিয়ে প্রবেশ করে কোষের মধ্যে প্রবেশ করতে পারে। আর এটাকেই ডায়াবেটিস বলা হয়ে থাকে। ডায়াবেটিস হলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় তাই আমাদের জানা প্রয়োজন ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় সম্পর্কে। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় - ডায়াবেটিস প্রতিরোধে ঘরোয়া উপায়

আপনার যদি ডায়াবেটিস থাকে তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য বেশ কিছু নিয়ম নীতি মেনে চলতে হবে। এখন আমরা আলোচনা করব ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় যেগুলো আপনি ঘরে বসেই করতে পারবেন। আর ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে এ সকল উপায় অবশ্যই মেনে চলতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় গুলো হলো।

১। প্রতিবেলার খাবার সময় মতো এবং পরিমাণমতো খেতে হবে। সময়ের বাইরে খাবার খাওয়া যাবে না এবং অতিরিক্ত পরিমাণ করে একবারে খাবার খাওয়া যাবে না। এই নিয়মটা মেনে চলবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

২। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য প্রতিদিন কমপক্ষে এক ঘণ্টা করে হাঁটাহাঁটি করতে হবে। অথবা আপনার যদি অন্য কোন শারীরিক পরিশ্রমের মতো কাজ থাকে তাহলে সেই কাজগুলো দৈনন্দিন করতে হবে। এভাবে প্রতিদিন হাটাহাটি করতে পারলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

৩। কি পরিমান খাবার খাওয়া হচ্ছে এটা লক্ষ্য রাখুন। অনেক সময় ডাক্তারেরা বলে ভাত না খেয়ে রুটি পাবেন কিন্তু আপনি যদি আপনাকে একসাথে অনেকগুলো রুটি খেয়ে ফেলেন তাহলে তো কোন লাভ হলো না তাই। কি পরিমান খাবার খাচ্ছেন সেদিকে বিশেষ ভাবে খেয়াল রাখুন। তাহলেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। 

৪। যে সকল পরিবারের যেকোনো সদস্য যেমন মা-বাবা দাদা-দাদি কারো যদি ডায়াবেটিস থাকে তাহলে আগে থেকেই জীবনধারা পরিবর্তন করে সতর্কভাবে থাকুন। যেমন খাওয়া-দাওয়ার দিকে বেশিরভাগ সতর্ক থাকায় চেষ্টা করুন। এবং ওজন যাতে বেশি হয়ে না যায় সেদিকে বিশেষভাবে নজর দিয়ে সতর্ক থাকুন। 

আরো পড়ুনঃ ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়

৫। প্রতিদিনের খাবার তালিকায় পরিমাণমতো শাকসবজি এবং টাটকা ফলমূল রাখার চেষ্টা করুন। আর অতিরিক্ত চর্বিযুক্ত এবং লবণযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

৬। খাবার তালিকায় আঁশ যুক্ত খাবার বেশিরভাগ সময় রাখার চেষ্টা করুন। আঁশ যুক্ত খাবার হিসেবে ময়দার রুটি না খেয়ে লাল আটার রুটি খাবেন। এবং সাধারণ চালের ভাত না খেয়ে ঢেঁকি ছাঁটা চালের ভাত খাওয়ার চেষ্টা করবেন। এভাবে যদি আঁশ যুক্ত খাবার খেতে পারেন তাহলে ডায়াবেটিস অনেকটা নিয়ন্ত্রণে থাকবে।

৭। শরীরকে সুস্থ রাখতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে ব্যায়াম করার অভ্যাস তৈরি করুন। এমন ভাবে ব্যায়াম করবেন যাতে করে শরীর কিছুটা ঘামে। এভাবে যদি প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করতে পারেন তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। 

৮। অতিরিক্ত কোমল পানিও ফাস্টফুড জাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করবেন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য এগুলো খাবার না খেয়ে বিশুদ্ধ খাবার এবং বিশুদ্ধ পানি খাওয়ার চেষ্টা করবেন। তাহলে ইনশাআল্লাহ ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

৯। একটানা বসে থেকে যদি কাজ করার অভ্যাস থাকে যেমন কম্পিউটারের সামনে বসে থেকে যদি একটানা কাজ করার প্রয়োজন হয় তাহলে এই অভ্যাসটা পরিত্যাগ করুন। কাজের মাঝে মাঝে একটু করে হাঁটাহাঁটি করার চেষ্টা করুন এই নিয়মটা মেনে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

১০। ডায়াবেটিস নিয়ন্ত্রণের রাখার জন্য নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করুন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী জীবন যাপন করার চেষ্টা করুন। চিকিৎসকের থেকে যেগুলো পরামর্শ পাবেন সেগুলো ভালোভাবে মেনে চলার চেষ্টা করুন এগুলো করলেই আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে ইনশাআল্লাহ।

ডায়াবেটিস এর মাত্রা সঠিক রাখার উপায়

ডায়াবেটিসের মাত্রার সঠিক রাখার উপায় হল নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করাতে হবে। এবং আপনার যদি ধূমপান করার অভ্যাস থাকে তাহলে সেই ধূমপান করার অভ্যাস পরিত্যাগ করতে হবে। এবং বিভিন্ন আচার অনুষ্ঠানে গিয়ে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। এবং নিয়মিত ব্লাড প্রেসার এবং রক্তের সুগারের পরিমাণ কত রয়েছে এগুলো টেস্ট করাতে হবে। 

আরো পড়ুনঃ বুক ধরপড় করার কারণ - বুক ধরপড় দূর করার ঘরোয়া উপায় 

এর সাথে পায়ের এবং পায়ের পাতার চেকআপ করাতে হবে কিডনি টেস্ট করাতে পারেন। এগুলো সব বিষয়ে যদি সতর্ক থাকতে পারেন ডায়াবেটিসের মাত্রা সঠিক রাখতে পারবেন। তাই অবশ্যই ডায়াবেটিসের মাত্রা সঠিক রাখার জন্য এগুলো উপায় অবলম্বন করবেন। আর একজন অভিজ্ঞ চিকিৎসকের থেকে নিয়মিত পরামর্শ নিয়ে সেই অনুযায়ী জীবন যাপন করার চেষ্টা করবেন। 

ডায়াবেটিসের ঔষধ সমূহের নাম

আমরা এখন কিছু ডায়াবেটিসের ঔষধ সমূহের নাম জানব। যদিও চিকিৎসকের পরামর্শ ছাড়া যে কোন ঔষধ সেবন করা একদমই ঠিক নয়। তারপরও শুধুমাত্র আপনাদের জানানোর সুবিধার্থে নিচের অংশে কিছু ডায়াবেটিসের ঔষধ সমূহের নাম দেওয়া হলো।

  • Aviglen Mf Tablet
  • Daonil M Tablet
  • Diolin M Tablet 
  • Getrol Forte Tablet
  • Glucored Forte Tablet

এখানে কিছু ডায়াবেটিসের ঔষধের নাম বলা হলো হবে এগুলো ঔষধ ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই নিজ থেকে কিনে খাওয়ার চেষ্টা করবেন না।  

ডায়াবেটিস রোগীর খাবার তালিকা

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য ডায়াবেটিস রোগীদের কিছু খাবার তালিকা রয়েছে সেই তালিকা অনুযায়ী খাবার গুলো খেতে হবে। জেনে নিন ডায়াবেটিস রোগীর খাবার তালিকায় কোন কোন খাবারগুলো রাখা প্রয়োজন।

  • লাল আটার রুটি
  • দুধ ১ গ্লাস
  • হাস অথবা মুরগির একটা ডিম
  • সবুজ শাক সবজি 
  • টাটকা ফলমূল 
  • শীম
  • বাদাম
  • ডাল
  • দই 
  • ছানা 
  • পনীর
  • ঘি
  • মাখন
  • প্রোটিন সমৃদ্ধ খাবার 
  • মাছ বা মাংস

ডায়াবেটিস নিয়ে সর্বশেষ কিছু বিশেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য সহজ কিছু উপায় এবং ডায়াবেটিস এর মাত্রা সঠিক রাখার উপায় সহ এই সম্পর্কিত বেশ কিছু বিষয় বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। 

সবশেষে আমার এই ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে আপনাদের বলতে চাই ডায়াবেটিস রোগ থাকলে যে সকল নিয়ম-নীতি রয়েছে খাবার খাওয়ার সেই সকল নিয়ম নীতি অবশ্যই মেনে চলবেন এবং উপরের অংশে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার যেগুলো উপায় বলা হয়েছে এগুলো অবশ্যই মেনে চলবেন। তাহলে ইনশাআল্লাহ ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url