১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল

আপনি যদি ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল এ রিলেটেড বিভিন্ন তথ্য জানতে চেয়ে থাকেন তাহলে আমরা বলব আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কারণ আজকে আমরা আপনাদের মাঝে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল এসব তথ্য ছাড়াও আরো অনেক ধরনের গুরুত্বপূর্ণ শেয়ার করতে চলেছি। যেগুলা আপনাদের নিত্য নতুন জীবনে বিভিন্ন প্রয়োজনে লেগে থাকে।
১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল
তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল, ১৬ই ডিসেম্বরকে কি দিবস বলা হয়, ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর কি বার ছিল, কেন ১৬ ডিসেম্বর পালন করা হয় এসব তথ্যসহ আরো বিভিন্ন ধরনের আলোচনা আজকে আমরা এই টপিকের মাঝে তুলে ধরব। তাই আসুন এবার আর দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল

১৬ই ডিসেম্বরকে কি দিবস বলা হয়

বাংলাদেশে এখন পর্যন্ত অনেক মানুষ রয়েছে যারা এখনো জানে না ১৬ই ডিসেম্বরকে কি দিবস বলা হয়। কিন্তু এই তথ্য না জানা আমাদের জন্য যে কতটা লজ্জা জনক হতে পারে তা বলে বোঝানো যাবে না। তাই আমাদের সকলের উচিত এসব তথ্য নিয়ে একটু ঘাঁটাঘাটি করা এবং প্রতিভাকে বিকাশিত করা। কারণ এসব তথ্য আমাদের প্রতিনিয়ত বিভিন্ন ধরনের চাকরির পরীক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পর্যন্ত সম্মুখীন হতে হয়।
আপনি যদি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে ১৬ই ডিসেম্বরকে কি দিবস বলা হয়। ১৯৭১ সালের দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর আমরা এই দিনটি অর্জন করে। তাই আমাদের জন্য সবার কাছে এই দিনটি অধিক স্মরণীয়। ১৬ই ডিসেম্বরকে বিজয় দিবস বলা হয়। এই দিনটি প্রতি বছর বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করা হয়ে থাকে। আশা করি আপনারা এতক্ষণে আপনাদের কাঙ্খিত উত্তর ১৬ই ডিসেম্বরকে কি দিবস বলা হয় তা পেয়ে গেছেন।

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর কি বার ছিল

১৬ই ডিসেম্বরকে ঘিরে বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে বিজয় দিবস পালন করা হয়। এই দিনটি সবার জন্য অধিক স্মরণীয় এবং গুরুত্বপূর্ণ। প্রতি বছরই বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের কর্মসূচির মাধ্যমে এই দিনটি বিশেষভাবে পালন করা হয়ে থাকে। তবে এ সকল কিছুর মাঝে আমাদের জন্য জানা অধিক গুরুত্বপূর্ণ হলো ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর কি বার ছিল। কারণ আমাদের বিভিন্ন সময় এ ধরনের প্রশ্নের বিভিন্নভাবে সম্মুখীন হতে হয়। তাই এ ধরনের প্রশ্নের উত্তর জানা আমাদের জন্য অতি জরুরী। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর দিনটি ছিল বৃহস্পতিবার। আশা করি আপনারা আপনাদের কাঙ্খিত উত্তরটি পেয়ে গেছেন।
এখন আমাদের টপিকের মূল বিষয় নিয়ে আলোচনা করা যায়। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল এটি জানা আমাদের জন্য অধিক জরুরী। কারণ ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল এই প্রশ্নটি বিভিন্ন ধরনের বিসিএস পরীক্ষা থেকে শুরু করে অনেক ধরনের চাকরি পরীক্ষার সম্মুখীন হতে হয়। তাই চলুন এবার জেনে নেওয়া যাক ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল।

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল এই প্রশ্নটি আমাদের সামনে আসলে অধিক সময়ই আমরা ইংলিশকে বাংলা ভেবে উত্তর দিয়ে থাকি। কিন্তু এইটা যে নিজের জন্য কতটা অসম্মানজনকটা বলে বোঝানো যাবে না। তাই আমাদের অবশ্যই ঠিক ভাবে পড়ে বুঝে শুনে প্রশ্নের উত্তর দিতে হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এবার ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল এ নিয়ে জেনে নেওয়া যাক। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর যেদিন পাকিস্তানিরা আত্মসমর্পণ করে সেই দিনটি ছিল বাংলার ১ পৌষ। অর্থাৎ ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর দিনটি বাংলা মাসের ১ পৌষ ছিল। আশা করি আপনারা আপনাদের উক্ত কাঞ্চিত প্রশ্নের উত্তরটি এতক্ষণে পেয়ে গেছেন।

১৬ই ডিসেম্বর বাংলা কত তারিখ ২০২৩

আমরা এতক্ষণ ধরে আপনাদের মাঝে ১৬ ডিসেম্বর কে কিনে বিভিন্ন ধরনের তথ্য আলোচনা করলাম। এখন আপনাদের মধ্যে এমন কিছু অজানা প্রশ্ন নিয়ে আসতে যাচ্ছি সেগুলো আপনারা বেশিরভাগ সময়ই ভুল করে থাকেন। তাই অবশ্যই আপনাদের সকলের উচিত এই প্রশ্নের উত্তর গুলো সঠিকভাবে জেনে নেওয়া। ১৬ই ডিসেম্বর বাংলা কত তারিখ ২০২৩ এই প্রশ্নের উত্তর বলার আগে আমরা একটু পিছনের দিকে গেলে ১৬ই ডিসেম্বর বাংলা কত তারিখ ২০২২। এ প্রশ্নের উত্তর জেনে আপনারা অবাক হবেন যে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দিনটি ছিল যেমন বাংলার ১ পৌষ ঠিক তেমনি ২০২২ সালের ১৬ ডিসেম্বর ও দিনটি ছিল বাংলা মাসের ১ পৌষ। এখন আমরা আপনাদের মাঝে সেই কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর ১৬ই ডিসেম্বর বাংলা কত তারিখ ২০২৩ এই বিষয় নিয়ে জেনে নেওয়া যাক।
১৬ই ডিসেম্বর ২০২৩ বাংলা অগ্রহায়ণ মাসের ২৯ তারিখ, ১৪৩০ হবে। এবং এটি যদি গ্রেগরিও ক্যালেন্ডার হিসেবে ব্যাখ্যা করা যায় তখন এটি হবে ১৬ ডিসেম্বর ২০২৩।  এই দিন সূর্যোদয় হবে ভোর ৬ টা ১৩ মিনিটে এবং সূর্যাস্ত হবে বিকেল ৪ টা ৫০ মিনিটে এবং চন্দ্র রাশি হবে মকর ও সূর্য রাশি হবে বৃশ্চিক।

১৬ই ডিসেম্বর কেন পালন করা হয়

বাংলাদেশের প্রতিবছর ১৬ ডিসেম্বর কে কেন্দ্র করে বিজয় দিবস পালন করা হয়ে থাকে। এখন হয়তো বা আপনাদের মনে এমন কোন প্রশ্ন জাগতে পারে ১৬ই ডিসেম্বর কেনো এত গ্রহণযোগ্যতা হিসেবে প্রাধান্য পায়। কারণ দীর্ঘ নয় মাস ব্যাপক যুদ্ধের ফলে আমরা এই দিনটি অর্জন করতে পেরেছি। যার ফলে আজকে আমরা গর্ব করে বলতে পারি আজ আমরা বাংলাদেশের নাগরিক। অর্থাৎ এই মুক্তিযুদ্ধের চেতনার পরবর্তী প্রজন্মকে ধরে রাখতে আমরা প্রতিবছর ১৬ ডিসেম্বর কে গভীর শ্রদ্ধার সাথে পালন করে থাকি।

১৬ই ডিসেম্বরকে ঘিরে আমাদের শেষ কথা

আজ আমরা আপনাদের মাঝে ১৬ই ডিসেম্বর কে ঘিরে বিভিন্ন ধরনের তথ্য স্বরূপ ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল এ রিলেটেড বিভিন্ন ধরনের তথ্য আপনাদের মাঝে আলোচনা করলাম। আপনারা হয়তোবা এতক্ষণ বুঝে গেছেন ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল এ সকল প্রশ্নের উত্তর থেকে শুরু করে বিভিন্ন ধরনের খুঁটিনাটি বিষয় সম্পর্কে আপনারা জানতে পেরেছেন।
এ সকল তথ্য ছাড়াও আপনাদের  যেকোনো বিষয় নিয়ে কোন তথ্য জানার থাকে তাহলে অবশ্যই আপনারা চাইলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। আমরা চেষ্টা করব অতি শীঘ্রই আমাদের মূল্যবান মতামত দিয়ে আপনাদের সমস্যার সমাধান করার। তাহলে আজ এ পর্যন্তই সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url