১৬ ডিসেম্বর দিনটি কি দিবস । ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক

আজকে আমরা আপনাদের মাঝে এমন একটি টপিক নিয়ে আলোচনা করতে চলেছি যেটি আপনাদের জীবনের সাথে জড়িয়ে আছে। ঠিক তাই আপনারা যেমনটা ভাবছিলেন  ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস এবং ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক নিয়ে আজকের এই আর্টিকেলটি আপনাদের মাঝে সাজিয়েছি। আশা করি আজকের এই আর্টিকেলটি করলে আপনাদের অনেক ভালো লাগবে।
১৬ ডিসেম্বর দিনটি কি দিবস । ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক
১৬ ডিসেম্বর দিনটি কি দিবস, ১৬ ডিসেম্বর দিনটিকে কি হয়েছিল, ১৬ ডিসেম্বর বাংলা মাসের তারিখ থেকে শুরু করে ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক সহ বিস্তারিত আজকের এই আর্টিকেলটিকে ঘিরে আলোচনা করা হবে। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে এবার শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃ  ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস । ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক

১৬ ডিসেম্বর দিনটি কি দিবস বলা হয়

আপনি যদি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার বাংলাদেশের নাগরিক হিসেবে অবশ্যই জানা দরকার ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস ছিল। আমাদের মাঝে অনেকেই আছে যারা ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস ছিল এখনো জানেনা। আবার জানলেও অনেকে বিভিন্ন কারণে ভুল করে বসে। ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস ধরে বিশাল এক রক্তক্ষয়ী যুদ্ধের পর এই ১৬ ই ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর মুক্তিযোদ্ধার কাছে আত্মসমর্পণ করেছিল। এই দিনটি মানুষের জীবনে চিরস্মরণীয় রাখতে বিশেষভাবে বিজয় দিবস হিসেবে পালন করা হয়। ১৬ ডিসেম্বর দিনটি বিজয় দিবস ছিল। অর্থাৎ আশা করি ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস এতক্ষণ আপনাদের জানা হয়ে গিয়েছে।

১৬ ডিসেম্বর দিনটিকে কি হয়েছিল

পাকিস্তান সৃষ্টির পর থেকে দুইটি ভাগে ভাগ হয়ে যায়। এদের মধ্যে একটি ছিল পূর্ব পাকিস্তান এবং একটি ছিল পশ্চিম পাকিস্তান। এ সময় পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তানের উপর বিভিন্নভাবে শোষণ নিপীড়ন এবং নির্যাতন করে আসছিল। ১৯৭০ সালের সেই নির্বাচনে যখন পূর্ব পাকিস্তানের রাজনৈতিক দল আওয়ামী লীগ বিপুল ভোটে জয়লাভ করে তারপরেও তাদের ক্ষমতা ছেড়ে দেয়নি পশ্চিম পাকিস্তানে। এই কারণেই জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে তার ঘোষণা মোতাবেক পূর্ব পাকিস্তানের মানুষ পশ্চিম পাকিস্তানের সাথে নিজেদের অধিকার আদায়ের জন্য একটি যুদ্ধ সংঘটিত হয়। দীর্ঘ নয় মাস ধরে এই যুদ্ধ চলার পর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পূর্ব পাকিস্তান বর্তমান বাংলাদেশ বিজয়ী লাভ করেন। পাকিস্তানি সফল বাহিনী এই দিন ঢাকার রেসকোর্স ময়দানে সকলে আত্মসমর্পণ করেন। অর্থাৎ১৬ ডিসেম্বর দিনটিকে কি হয়েছিল আশা করি এতখনে আপনারা বুঝে গেছেন।

১৬ ডিসেম্বর বাংলা মাসের তারিখ

আপনারা অনেকেই জানেন না যে ১৬ ডিসেম্বর বাংলা মাসের তারিখ ছিল। কিন্তু এই প্রশ্নটি এতই গুরুত্বপূর্ণ যে চাকরির পরীক্ষা থেকে শুরু করে বিভিন্ন জায়গায় আমাদের প্রশ্নটির সম্মুখীন হতে হয়। তাই ১৬ ডিসেম্বর বাংলা মাসের তারিখ ছিল এই প্রশ্নটি জানা আমাদের জন্য অতি জরুরী। প্রতি বছরই এই ১৬ ই ডিসেম্বরকে ঘিরে বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করা হয়। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর দিনটি ছিল বাংলার ১ পৌষ। অর্থাৎ সেই অনুসারে ২০২৩ সালের ১৬ই ডিসেম্বর দিনটি হবে ১ পৌষ। এতক্ষণ আমরা আপনাদের মাঝে ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস, কত তারিখ এবং দিনটিতে কি হয়েছিল এ সকল কিছু আলোচনা করলাম। এখন আমরা ১৬ই ডিসেম্বর কে ঘিরে বিশেষ কিছু পিক আপনাদের মাঝে উপস্থাপন করব।

১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক

এখন আমরা আপনাদের মাঝে ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক আপনাদের সামনে তুলে ধরব। দীর্ঘ নয় মাস ধরে এক রক্তক্ষয়ী যুদ্ধের ফলে আমরা এই তিনটি অর্জন করেছি। অর্থাৎ এই দিনটি আমাদের জীবনে চিরস্মরণীয় হয়ে থাকবে। এই চেতনার পরিপ্রেক্ষিতে ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছি। আশা করি পিক গুলো দেখে আপনাদের অনেক ভালো লাগবে।
১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক

১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক

১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক

১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক

১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে আমাদের শেষ কথা

আজকে আমরা আপনাদের মাঝে  ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস এবং ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক সহ আরো বিস্তারিত অনেক তথ্য আলোচনা করলাম। আশা করি আজকের এই আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লেগেছে। আমাদের প্রাণপ্রিয় বঙ্গবন্ধুকে ঘিরে আজকের এই আর্টিকেলকে আমরা যেমন ভাবে উপস্থাপন করতে পেরেছি যদি আপনাদের কিঞ্চিৎ পরিমাণ ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন।
এছাড়াও আপনাদের যদি  ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস এবং ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক ছাড়াও এ রিলেটেড ভিন্ন কোন তথ্য জানার থাকে তাহলে অবশ্যই আপনারা আমাদের জানাতে পারেন। আমরা যথাসাধ্য চেষ্টা করব আমাদের মূল্যবান মতামত দেওয়ার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url