মেরি ক্রিসমাস কি - যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয়

আজকে আমরা আপনাদের মাঝে মেরি ক্রিসমাস কি এবং যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয় এসব তথ্য নিয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করব। আশা করা যায় আজকের এই আর্টিকেলটি আপনি পড়তে পারলে ভবিষ্যতে অনেক উপকারে আসবে। আজকের এই  মধ্যে সবথেকে ভিন্ন ধর্মী বিষয় হচ্ছে যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয়।
যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয়
তাহলে চলুন এবার দেরি না করে বিস্তারিত ভাবে জেনে নিই মেরি ক্রিসমাস কি,যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয়, মেরি ক্রিসমাস ডে এর তাৎপর্য সহ আরো অনেক কিছু। বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

পেজ সূচিপত্রঃ মেরি ক্রিসমাস কি - যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয়

মেরি ক্রিসমাস কি

মেরি ক্রিসমাস খ্রিস্টানদের একটি ধর্মীয় উৎসব। যা প্রতিবছরকে ঘিরে পালন করা হয়ে থাকে। যীশু খ্রীষ্টের জন্মদিন উপলক্ষে এই উৎসবটি পালন করা হয়। তবে আলোচ্য বিষয় এই যে এই দিনটি প্রকৃতপক্ষে যীশুর জন্মদিন কিনা তার এখন পর্যন্ত জানা যায়নি। আদি যুগের খ্রিস্টানদের বিশ্বাস মতে এই দিনের নয় মাস পূর্বে মেরির গর্ভে যীশু আসেন। এই ধারণা মোতাবেক ২৫ ডিসেম্বরকে যিশুখ্রিস্টের জন্মদিন তথা মেরি ক্রিসমাস হিসেবে পালন করা হয়। অর্থাৎ মেরি ক্রিসমাস কি আশা করি এই প্রশ্নের উত্তর আপনার এতক্ষনে পেয়ে গেছেন।

যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয়

এখন আমরা আপনাদের মাঝে যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয় এ নিয়ে একটি বিস্তারিত আলোচনা তুলে ধরব। আশা করি উক্ত আলোচনা আপনাদের অনেক ভালো লাগবে। তাই চলুন আর দেরি না করে জেনে এবার নেওয়া যাক যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয়।

ভারতে বড়দিনের উৎসবঃ

ভারতে এই বড় দিনকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের অনুষ্ঠান এর আয়োজন করা হয়ে থাকে। সেখানে বিভিন্ন ধর্মের মানুষ অংশগ্রহণ করে। বিভিন্ন রকমের সাজসজ্জা এবং মুখরিত পরিবেশে এই দিনটি অত্যন্ত আনন্দের সাথে পালন করা করা হয়ে থাকে ভারতে।

নাইজেরিয়ায় বড়দিনের উৎসবঃ

নাইজেরিয়ায় এই বড়দিনের উৎসব পালন করা হয় অনেকটাই ঈদ এর দিনের মতোই। এবং এই দিনটিকে কেন্দ্র করে নাইজেরিয়ায় বিভিন্ন ধরনের উৎসবের পাশাপাশি রান্নার আয়োজন করা হয়ে থাকে। তাদের এই দিনটিকে কেন্দ্র করে বিশেষ রান্নার মধ্যে প্রাধান্য পায় জুলোফ রাইস, টুয়ো এবং ফুফু। এ সকল খাবারকে তারা বেশ প্রাধান্য দিয়ে থাকে বিশেষ করে বড়দিনের এই উৎসবটিতে।

ইটালিতে বড়দিন উৎসবঃ

ইতালিতে বড়দিন উৎসব পালন করা হয় সেই ৮ ডিসেম্বর থেকে শুরু করে। সেই দিন এখানকার সবাই ক্রিসমাস ট্রি তৈরি করে থাকে এবং যাকজমকভাবে দিনটি পালন করে। এছাড়াও ইতালিতে ২৫ ডিসেম্বর বড়দিন পালন করার পাশাপাশি ২৬ ডিসেম্বর সেন্ট স্টিফেন্স ডেও হিসেবে পালন করে।

অস্ট্রেলিয়ায় বড়দিনের উৎসবঃ

অস্ট্রেলিয়ায় যখন বড়দিন উৎসব আসে তখন সেখানে গ্রীষ্মকাল চলতে থাকে। তারপরও তারা এই দিনটিকে খুব জাকজমকপূর্ণভাবে পালন করে। এই বিশেষ দিনকে কেন্দ্র করে তাদের খাবার দাবারের মধ্যে একটা বিশেষ আইটেম হিসেবে পুডিং থাকে এবং এই বিশেষ পুডিং এর ভিতর তারা একটি সোনার টুকরো রাখে। সোনার টুকরো টি যার ভাগ্যে পড়ে তার ভাগ্য খুবই ভালো হয়ে যায়। এসব কিছুর পাশাপাশি তারা বিভিন্ন ধরনের গান বাজনা মিউজিক এসব কিছু করে থাকে এই দিনটিকে ঘিরে।

আর্জেন্টিনাতে বড়দিনের উৎসবঃ

বিশেষ করে আর্জেন্টিনাতে বড়দিনের উৎসব পালন করার সময় প্রচুর পরিমাণে গরম হয়ে থাকে। সেখানে তারা বড় বড় গাছগুলোকে বিভিন্ন ভাবে সাজিয়ে থাকে এবং বিভিন্ন ধরনের মিউজিকের ব্যবস্থা করে থাকে। এসব কিছুর পাশাপাশি আর্জেন্টিনায় বড় দিনকে কেন্দ্র করে তারা ওয়াইন বা ড্রিংকস পান করে থাকে।

ব্রাজিলে বড়দিনের উৎসবঃ

ব্রাজিলে বড়দিনের উৎসব সাধারণত একটু অন্যরকম ভাবে পালন করা হয়ে থাকে। তারা এই ২৫ ডিসেম্বর কে কেন্দ্র করে বিভিন্ন ধরনের তুষারপাতের ব্যবস্থা করে থাকে এবং খুব জাঁকজমকপূর্ণ ভাবে দিনটিকে পালন করে। এসব কিছু ছাড়াও দেখা যায় যে অনেক সম্পদশালী লোকেরা এই দিনটিকে কেন্দ্র করে গরীব দুঃখীদের মাঝে অর্থসহ জামা কাপড় বিতরণ করে।

দক্ষিণ আফ্রিকায় বড়দিনের উৎসবঃ

বড়দিনকে কেন্দ্র করে দক্ষিণ আফ্রিকায় অনেক আনন্দ মুখরিত অবস্থায় এই দিনটি উদযাপন করা হয়। দক্ষিণ আফ্রিকাতে বড় দিনকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের খেলার আয়োজন করা হয়ে থাকে। বছরের এই দিনটিতে তারা বিভিন্ন জায়গায় ঘুরতে যায়। অর্থাৎ খুব জাঁকজমকপূর্ণভাবে তারা এই দিনটি পালন করে থাকে।

নিউজিল্যান্ডে বড়দিনের উৎসবঃ

নিউজিল্যান্ডে এ সময় গ্রীষ্মকাল থাকে। তারা অধিকাংশই এই দিনটি বিচে কাটায়। এছাড়াও শহরের বিভিন্ন জায়গায় শোডাউন করতে দেখা যায়। আমার কেউ কেউ তারা এই দিনটিকে কেন্দ্র করে বাইরের দেশে ভ্রমণ করে।

মেক্সিকানে বড়দিনের উৎসবঃ

মেক্সিকান সিটিতে বড়দিন পালন করা হয় একটু অন্যরকম ভাবে। ওদের মেরি ক্রিসমাস এর আরও একটা ভিন্ন নাম আছে। যেটি হল লাস পোসেদাস। এদের এই দিনটিকে ঘিরে একটি ভিন্ন রীতি হল প্রায় নয় দিন ধরে তারা শহরের মানুষের বিভিন্ন দরজা ঘুরে বেড়াবে। অর্থাৎ তারা এক দরজা থেকে অন্য দরজায় প্রবেশ করে। এর বিশেষ কারণ হিসেবে মা মেরি যখন ব্যাথেলহামে প্রবেশ করে তখন যীশুকে নিয়ে তিনি এক দরজা থেকে আর এক দরজায় ঘুরে বেড়িয়ে ছিলেন। এজন্যই তাদের এই প্রথাটি প্রচলিত আছে।

রাশিয়ায় বড়দিনের উৎসবঃ

রাশিয়ায় বড়দিনের উৎসব পালন করা হয় আরো একটু ব্যতিক্রম ভাবে। কারণ রাশিয়াতে বড়দিনের এই উৎসব পালন করা হয়ে থাকে ৬ জানুয়ারি। সেখানে তারা ক্রিসমাস এবং নববর্ষ একসাথে পালন করে। এই দিনটিকে ঘিরে তারা ক্রিসমাস ট্রিকে বিভিন্ন রূপে সাজসজ্জা দিয়ে মুখরিত করে এবং খুব জমজমাট ভাবে দিনটি পালন করা হয়।
আমরা এতক্ষণ আপনাদের মাঝে যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয় তার একটি বিস্তারিত বর্ণনা সহ অনেক তথ্য তুলে ধরলাম। আশা করি যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয় এগুলো নিয়ে আপনারা বিস্তারিত খুব ভালোমতো জানতে পেরেছেন।

মেরি ক্রিসমাস ডে এর তাৎপর্য

আজকে আমরা আমাদের টপিকের মূল আলোচনা মেরি ক্রিসমাস কি এবং যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয় এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এখন আপনাদের মাঝে সর্বশেষ একটি আলোচনা হল মেরি ক্রিসমাস ডে এর তাৎপর্য কি। মেরি ক্রিসমাস প্রতিবছর বাৎসরিকভাবে একটি নির্দিষ্ট দিনকে কেন্দ্র করে আনন্দমুখর ভাবে বিভিন্ন সাজ-সজ্জা সহ আয়োজন করা হয়ে থাকে। বাংলাদেশ ছাড়াও এই দিনটিকে বিভিন্ন দেশের মানুষ তাদের নিজস্ব সংস্কৃতির ভিত্তিতে এটি পালন করে থাকে।। বিশেষ করে খ্রিস্টান সম্প্রদায়ের কাছে এই দিনটি বেশ গুরুত্বপূর্ণ। প্রধানত যীশু খ্রীষ্টের জন্মকে কেন্দ্র করে এই দিনটিকে পালন করা হয়। আশা করি আপনারা এই দিনের তাৎপর্য বুঝতে পেরেছেন।

শেষ কথা

আজকে আমরা আপনাদের মাঝে মেরি ক্রিসমাস কি এবং যেসব দেশে মেরি ক্রিসমাস পালন করা হয় সহ এই দিনের বিশেষ তাৎপর্য আলোচনা করলাম। আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনাদের ভালো লেগেছে। এছাড়াও এই রিলেটেড আপনারা যদি আরো বিশেষ কিছু জানতে চান তাহলে অবশ্যই আপনারা আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। আমরা চেষ্টা করব অতি শীঘ্রই আপনাদের সমস্যার সমাধান করার। আজ তাহলে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই বলে বিদায় নিলাম আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url