ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয়

আপনি কি ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয় এ বিষয়ে যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয় এই বিষয় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে। তাহলে চলুন জেনে নেয়া যাক ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয় এ বিষয়ে।

ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয়

ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয়, ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করতে কি কি শর্ত মেনে চলতে হয়, ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করার উপায় কি এ সকল বিষয়ে জানতে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয় 

ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয়: ভূমিকা 

ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয় এ বিষয়ে যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেল এর নিচের অংশগুলো থেকে জেনে নিতে পারবেন কিভাবে ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করতে হয়। 

আরো পড়ুনঃ ইউটিউব চ্যানেলে এডসেন্স একাউন্ট এড করার নিয়ম

ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয় এ বিষয়ে জানার জন্য নিজের অংশগুলো ভালোভাবে মনোযোগ সহকারে পড়ে ফেলুন তাহলে খুব ভালোভাবে জানতে পারবেন কিভাবে একটি ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করতে হয়। তাহলে আপনার ইউটিউব বিজ্ঞাপন প্রচার করা অনেক সহজ হয়ে যাবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক। 

ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয় 

আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে এবং ইউটিউব চ্যানেলের সকল শর্ত পূরণ করে যদি মনিটাইজেশন করতে পারেন তাহলে আপনার ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখাতে পারবেন। আর ইউটিউব চ্যানেলে দুই রকম ভাবে বিজ্ঞাপন দেখানো যায় একটা হল গুগল এডসেন্সের মাধ্যমে এবং আরেকটি হল লোকাল স্পন্সরশিপ এর মাধ্যমে। 

গুগল এডসেন্সের এড প্রচার করার জন্য আপনাকে কোন কিছু করতে হবে না শুধুমাত্র আপনার ওয়েবসাইটে যদি এডসেন্স অন থাকে তাহলে ইউটিউব নিজ থেকেই আপনার বিভিন্ন ভিডিওর মধ্যে বিজ্ঞাপন প্রচার করবে। তবে এটা আপনি নিজেও কন্ট্রোল করতে পারবেন যেমন আপনার ইচ্ছামত ভিডিওতে এড বন্ধ রাখতে পারবেন আবার চালু করতে পারবেন। 

লোকাল স্পনসরশিপ বিজ্ঞাপন হল আমাদের দেশে অনেক কোম্পানি রয়েছে তাদের বিভিন্ন রকম প্রোডাক্ট বা সার্ভিস রয়েছে সেগুলো যদি আপনার ইউটিউব চ্যানেলের ভিডিওর মাধ্যমে প্রচার করেন তাহলে সেটাকে লোকাল স্পনসরশিপ বিজ্ঞাপন বলা হয়। 

আরো পড়ুনঃ গুগল এডসেন্স ব্লগিং থেকে আয় করার উপায় 

আর এই বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমেও প্রচুর টাকা আয় করা যায়। লোকাল স্পনসরশিপ বিজ্ঞাপন দেওয়ার নিয়ম হলো আপনার ভিডিওর মধ্যে যেকোনো একটি অংশে গিয়ে সে বিজ্ঞাপনের ভিডিওটি সেট করে দিলেই সেটি আপনার ভিডিওর মাধ্যমে প্রচার হয়ে যাবে। ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর কিছু ফরম্যাট রয়েছে সেগুলো হলোঃ

  1. স্কিপ করা যায় এমন ভিডিও বিজ্ঞাপন।
  2. স্কিপ করার সুবিধা না থাকা ভিডিও বিজ্ঞাপন।
  3. বাম্পার বিজ্ঞাপন

স্কিপ করা যায় এমন ভিডিও বিজ্ঞাপনঃ আপনি যদি এই ভিডিও বিজ্ঞাপন চালু করেন তাহলে যে কেউ পাঁচ সেকেন্ড বিজ্ঞাপন দেখার পরে চাইলে স্কিপ করতে পারবে। এবং বিজ্ঞাপনটি এড়িয়ে যেতে পারবে। 

স্কিপ করার সুবিধা না থাকা ভিডিও বিজ্ঞাপনঃ এই ভিডিও বিজ্ঞাপনটি যদি চালু করেন তাহলে আপনার ভিডিও কেউ দেখতে শুরু করলে প্রথমেই এই বিজ্ঞাপনটি দেখাবে এবং এই বিজ্ঞাপন দিয়ে কেউ স্কিপ করতে পারবে না।

বাম্পার বিজ্ঞাপনঃ এ বিজ্ঞাপনটি ৬ সেকেন্ডের হয়ে থাকে এবং এই ভিডিও বিজ্ঞাপনটি চালু করা হলে কোনভাবেই সেটা স্কিপ করা যায় না। যখন ৬ সেকেন্ড পার হয়ে যাবে তখন এমনিতেই বিজ্ঞাপনটি সরে যাবে। এই বিজ্ঞাপন টা অন করার মাধ্যমে অনেক বেশি টাকা ইনকাম করা যাবে। তুমি এরকম বিজ্ঞাপন অনেকেই পছন্দ করে না এতে করে বিব্রত বোধ হয়ে ভিডিও স্কিপ করতে পারে। 

ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করতে কি কি শর্ত মেনে চলতে হয়

ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করার জন্য প্রথমেই আপনার চ্যানেল মনিটাইজেশন অন করতে হবে। আর এই মনিটাইজেশন অন করার জন্য কিছু শর্ত রয়েছে সেগুলো শর্ত পূরণ করতে হবে তাহলেই আপনি আপনার ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করতে পারবেন। ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করার জন্য যেগুলো শর্ত মানতে হবে সেগুলো হলো।

১। ১ হাজার সাবস্ক্রাইব

২। ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম

৩। সকল ভিডিও নিজের তৈরি করা হতে হবে।

৪। অন্যের কোন কপিরাইট ভিডিও পাবলিশ করা যাবে না।

৫। কোন প্রকার ভায়োলেশন ভিডিও থাকা যাবে না।

একটা ইউটিউব চ্যানেল কে করে বিজ্ঞাপন প্রচার করার জন্য এই সকল শর্ত মানতে হবে। তবে এখন ইউটিউব নিজ থেকে মনিটাইজেশন অন না থাকা চ্যানেলের মধ্যেও বিজ্ঞাপন দেখিয়ে থাকে তবে এতে করে সেই ইউটিউব চ্যানেল এর মালিককে কোন প্রকার টাকা দিতে হয় না। আশা করছি জানতে পারলেন ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করতে কি কি শর্ত মেনে চলতে হয়। 

ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করার উপায় 

ইতোমধ্যে আপনারা জানতে পেরেছেন ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয়। এর থেকে নিশ্চয় বুঝতে পেরেছেন ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করার উপায়। ইউটিউব চ্যানেলে একটা গুগলের মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারবেন আরেকটি আপনি নিজে নিজেই যেকোনো কোম্পানির হয়ে ভিডিও তৈরি করে বিজ্ঞাপন দিতে পারবেন। দুই রকম বিজ্ঞাপন থেকে টাকা আয় করতে পারা যায়। 

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা আয় বিকাশে পেমেন্ট app

তাই আপনার চ্যানেলে একসাথে দুইটা বিজ্ঞাপন ই দেখাতে পারবেন। তবে ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে আয় করার জন্য প্রচুর পরিশ্রম করতে হবে। নিয়মিত ভিডিও পাবলিশ করতে হবে তারপর যখন এক সময় আপনার চ্যানেল সকল শর্ত পূরণ করতে পারবে তখনই বিজ্ঞাপন দেখাতে পারবেন।

ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয়: শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয় ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করতে কি কি শর্ত মেনে চলতে হয় এবং ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করার উপায় সম্পর্কে জানতে পারলেন। 

আশা করছি এগুলো বিষয়ে জানতে পেরে আপনারা কিছুটা হলে উপকৃত হয়েছেন। তাই আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন এবং পরবর্তীতে কোন বিষয়ে জানতে চান সেটাও কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন। আর এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url