রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি - রাজশাহী কেন এত বিখ্যাত

প্রিয় বন্ধুরা আপনারা যারা ভ্রমণ করতে ভালোবাসেন তাদের জন্য আজকের আর্টিকেলে আমরা জানাবো রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি? অনেকেই বিভিন্ন জেলা থেকে রাজশাহীতে ভ্রমণের জন্য আসতে চান এবং আসার আগে ইন্টারনেটে সার্চ দিয়ে জানতে চেয়ে থাকেন রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি এবং রাজশাহী কেন এত বিখ্যাত এই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই আর্টিকেল থেকে জেনে নেওয়া যাক রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি?
রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি
রাজশাহী কেন এত বিখ্যাত, রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি, ভ্রমণ প্রেমীদের জন্য রাজশাহী কেন এত বিখ্যাত এই সকল বিষয়ে বিস্তারিত জানার জন্য আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে চলুন শুরু করা যাক আজকেই আর্টিকেলটি।

পেজ সূচিপত্রঃ রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি - রাজশাহী কেন এত বিখ্যাত

ভূমিকা

পদ্মা নদীর তীরে অবস্থিত বাংলাদেশের অন্যতম প্রাচীন শহর হল রাজশাহী। অনেকের অভ্যাস রয়েছে বিভিন্ন জায়গায় ভ্রমণের। তাই আপনারা যারা রাজশাহীতে ভ্রমণ করতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো রাজশাহীর কিছু দর্শনীয় স্থান সম্পর্কে।
যেগুলো দর্শনীয় স্থান আপনাকে মুগ্ধ করবে। তাই আপনি যদি রাজশাহীতে ভ্রমণের জন্য আসতে চান তাহলে প্রথমে আপনাকে এই দর্শনীয় স্থানগুলো সম্পর্কে জানতে হবে। তাহলে চলুন নিচের অংশ থেকে আমরা রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি সেগুলো জেনে নিই।

রাজশাহী কেন এত বিখ্যাত

রাজশাহী সমস্ত উত্তরবঙ্গের সবচেয়ে বড় শহর। এবং রাজশাহী বিভাগের বিভাগীয় শহর এটি। অনেকেই প্রশ্ন করে থাকেন বা জানতে চেয়ে থাকেন রাজশাহী কেন এত বিখ্যাত? রাজশাহী বিখ্যাত হওয়ার বেশ কিছু কারণ রয়েছে যেমন বাংলাদেশের সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন শহর হল রাজশাহী। এই কারণে রাজশাহী মানুষের কাছে অনেক জনপ্রিয় বা বিখ্যাত।

রাজশাহী বিখ্যাত হওয়ার আরো কিছু কারণ রয়েছে যেমন রাজশাহীকে বলা হয় শিক্ষা নগরী, সিল্ক সিটি, শান্তিনগরী এবং আমের জন্য রাজশাহী অনেক বিখ্যাত। রাজশাহী মিষ্টির জন্য বিখ্যাত। রাজশাহীতে রেশমি বস্ত্র তৈরি হয় সেজন্য রাজশাহী শহর রেশম বস্ত্রের জন্য অনেক বিখ্যাত।

এছাড়াও রাজশাহী বিখ্যাত হওয়ার আরও কিছু কারণ রয়েছে সেগুলো হল রাজশাহীতে বিভিন্ন দর্শনীয় স্থান রয়েছে যেগুলো বিভিন্ন জেলার মানুষকে অনেক মুগ্ধ করে থাকে সেজন্য তাদের কাছে রাজশাহী শহর অনেক বিখ্যাত।

এছাড়াও প্রতিবছর বিভিন্ন জেলা থেকে রাজশাহীতে শিক্ষার উদ্দেশ্যে অনেক ছেলেমেয়েরা আসে এই কারণে রাজশাহী অনেক বিখ্যাত। আশা করছি আপনারা জানতে পারলেন রাজশাহী কেন এত বিখ্যাত। চলুন এবার আমরা নিজের অংশ জানবো রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি সেগুলো সম্পর্কে।

রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি

রাজশাহীতে অনেক প্রাচীন স্থাপত্য রয়েছে যেগুলোর জন্য অনেকেই রাজশাহীতে ভ্রমণের জন্য আসতে চান। এবার আমরা জানবো রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি? রাজশাহীতে বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে যেগুলো বাইরের জেলা থেকে আসা দর্শনার্থীকে মুগ্ধ করবে। জেনে রাখুন রাজশাহী দর্শনীয় স্থান গুলোর নাম গুলোর নাম সহ বিস্তারিত তথ্য।

পদ্মার পাড়

রাজশাহীর অনেকগুলো দর্শনীয় স্থান রয়েছে তার মধ্যে একটি হলো পদ্মার পাড়। এখানে প্রতিনিয়ত অনেক মানুষ ভ্রমণের জন্য আসে তাই আপনি যদি রাজশাহীতে ভ্রমণ করতে আসেন তাহলে অবশ্যই রাজশাহী পদ্মার পাড়ে যাবেন। রাজশাহী রেলগেট অথবা জিরো পয়েন্ট থেকে আপনি যদি কোন গাড়িকে বলেন তাহলে তারা আপনাকে সেখান থেকে পদ্মার পাড়ে নিয়ে যাবে।

শহীদ জিয়া শিশু পার্ক

রাজশাহীর আরেকটি দর্শনীয় স্থান হল শহীদ জিয়া শিশু পার্ক। এটা রাজশাহী শহরের অন্যতম একটি বিনোদন কেন্দ্র। এই শহীদ জিয়া শিশু পার্কটি রাজশাহী জেলার সদরের নওদাপাড়া বড়বনগ্রামে অবস্থিত। ১২.২১ একর জমি জুড়ে এই শিশু পার্ক টি অবস্থিত। তাই আপনি যদি রাজশাহীতে ভ্রমণের জন্য আসেন তাহলে এখানে একবার অবশ্যই আসবেন।

রাজশাহী সাফিনা পার্ক

রাজশাহী শহরের একটি দর্শনীয় স্থান হল রাজশাহী সাফিনা পার্ক। রাজশাহীর গোদাগাড়ীতে এই পার্কটি অবস্থিত। গোদাগাড়ী জিরো পয়েন্ট হতে প্রায় ৯ কিলোমিটার দূরে গোদাগাড়ী নাচোল রোডের পাশে দুই দিগরাম খেজুরতলায় অবস্থিত। আপনি যদি রাজশাহীতে ভ্রমনের জন্য আসেন তাহলে এখানে একবার ঘুরে দেখতে পারেন আশা করছি ভাল লাগবে।

রাজশাহী কেন্দ্রীয় চিড়িয়াখানা

এক সময়ের রাজশাহীর রেসকোর্স ময়দানে ৩২.৭৬ একর জমির উপর নির্মিত করা হয়েছে রাজশাহী কেন্দ্রীয় চিড়িয়াখানা। রাজশাহী শহর থেকে এই চিড়িয়াখানার দূরত্ব মাত্র ৪.২কিলোমিটার। এই চিড়িয়াখানা টি ভ্রমণ পিপাসুদের জন্য অনেক সুন্দর একটি জায়গা। তাই আপনি যদি রাজশাহীতে ভ্রমণের জন্য আসেন তাহলে রাজশাহী কেন্দ্রীয় চিড়িয়াখানায় একবার ঘুরে দেখতে পারেন।

বরেন্দ্র গবেষণা জাদুঘর

রাজশাহীর আরেকটি দর্শনীয় স্থান হল রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘর। রাজশাহী শহরের কেন্দ্রস্থলে এই বরেন্দ্র গবেষণা জাদুঘরটি অবস্থিত। এবং এটি বাংলাদেশের প্রথম জাদুঘর তাই এটা সকলের কাছে অনেক জনপ্রিয় বা বিখ্যাত। এই জাদুঘরের মধ্যে প্রায় ৯০০০ এর বেশি প্রাচীন নিদর্শন রয়েছে যেগুলো সবাইকে মুগ্ধ করে। তাই আপনি যদি রাজশাহীতে ভ্রমন করতে আসেন তাহলে একবার রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘরে আসবেন।

শাহ মখদুমের মাজার

রাজশাহীর আরেকটি দর্শনীয় স্থান হল শাহ মখদুমের মাজার। এখানে হযরত শাহ মখদুম একসময় ছিলেন এবং তিনি এক সময় কুমিরের পিঠে করে এই রাজশাহী শহরে এসেছিলেন। সেজন্য শাহ মখদুমের মাজারে সেই কুমিরের কবরস্থান রয়েছে এবং হযরত শাহ মখদুম এর কবর স্থান রয়েছে। এছাড়া আরও বিভিন্ন সুন্দর সুন্দর নিদর্শন রয়েছে যেগুলো আপনাকে মুগ্ধ করবে। তাই রাজশাহীতে ভ্রমণের জন্য আসলে এখানে একবার ঘুরে যাবেন।

বাঘা মসজিদ

যারা রাজশাহীতে ভ্রমণের জন্য আসেন তাদের জন্য আরেকটি দর্শনীয় স্থান হল রাজশাহী পাকা মসজিদ। যেটা রাজশাহী শহর থেকে প্রায় 40 কিলোমিটার দূরে অবস্থিত। প্রাচীনকালে ইট দিয়ে তৈরি এই মসজিদটি বাংলাদেশের অনেক জনপ্রিয় একটি মসজিদ। এখানে প্রায়ই বিভিন্ন জেলা থেকে মানুষ দর্শনের জন্য আসে। তাই আপনি চাইলে রাজশাহীর বাঘা মসজিদে ভ্রমণের জন্য আসতে পারেন।

পুঠিয়া রাজবাড়ী

রাজশাহীর আরবি বিভিন্ন নিদর্শন এর মধ্যে আরেকটি নজর কারা অনন্য নিদর্শন হলো রাজশাহী পুঠিয়া রাজবাড়ী। রাজশাহী বিভাগীয় শহর হতে প্রায় ৩০ কিলোমিটার দূরে নাটোর রাজশাহী সড়ক হতে প্রায় এক কিলোমিটার দূরে এই পুঠিয়া রাজবাড়ী অবস্থিত। এই পুঠিয়া রাজবাড়ীতে বিভিন্ন দর্শনীয় স্থান রয়েছে যেগুলো আপনাকে অনেক মুগ্ধ করবে। তাই আপনি যদি রাজশাহীতে ভ্রমণের উদ্দেশ্যে আসেন তাহলে একবার পুঠিয়া রাজবাড়ী ঘুরে দেখবেন।

ভ্রমণ প্রেমীদের জন্য রাজশাহী কেন এত বিখ্যাত

উপরের অংশগুলো পড়ে আপনারা হয়তো ইতিমধ্যে বুঝেই গেছেন ভ্রমণ প্রেমীদের জন্য রাজশাহী কেন এত বিখ্যাত। তারপরেও আপনাদের উপরের অংশে জানিয়েছি রাজশাহী কেন এত বিখ্যাত। ভ্রমণ প্রেমীদের জন্য রাজশাহী বিখ্যাত হওয়ার কারণ হলো রাজশাহীতে অনেক বিখ্যাত মিষ্টি পাওয়া যায়, রাজশাহীতে অনেক বিখ্যাত বিখ্যাত খাবার পাওয়া যায় যেগুলো ভ্রমণপ্রেমীদের জন্য অনেক পছন্দের।
এছাড়াও রাজশাহীর মানুষজন অনেক বন্ধুসুলভ হয়ে থাকে। সবশেষে বলা যেতে পারে ভ্রমণ প্রেমীদের জন্য রাজশাহী সহ বিখ্যাত হওয়ার মূল কারণ হলো রাজশাহী শহর অনেক পরিষ্কার পরিচ্ছন্ন এবং সবুজ একটি শহর রাজশাহী। এগুলো সব কারণেই ভ্রমণ প্রেমীদের জন্য রাজশাহী অনেক বিখ্যাত। আপনি যদি রাজশাহীতে একবার ভ্রমণের জন্য আসেন তাহলে রাজশাহী শহর আপনাকে অনেক মুগ্ধ করবে।

সর্বশেষ কিছু গুরুত্বপূর্ণ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা আজকের আর্টিকেলটি পড়ে রাজশাহী কেন এত বিখ্যাত রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি এবং ভ্রমণ প্রেমীদের জন্য রাজশাহী কেন এত বিখ্যাত এর সকল বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। তাই আপনি যদি বাংলাদেশের অন্যান্য জেলা থেকে রাজশাহীতে ভ্রমণের জন্য আসেন তাহলে উপরে উল্লেখ করা দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখতে পারেন।

তাহলে আশা করছি আপনার অনেকটা ভালো লাগবে এবং রাজশাহী ভ্রমণ সার্থক হবে। আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url