জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়

জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয় এ বিষয়ে জানতে চেয়ে যদি ইন্টারনেটে সার্চ করে আমাদের আর্টিকেলটি ওপেন করেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকে আমরা আলোচনা করব জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়। এবং এই সম্পর্কে তো আরো কিছু বিষয়ে তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয় এই বিষয়ে।
জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়
জন্ম নিবন্ধন করতে কি কি কাগজপত্র লাগে, জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়, জন্ম নিবন্ধন কিভাবে সংগ্রহ করতে হয়, জন্ম নিবন্ধন ফি কত এ সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই এ সকল বিষয়ে বিস্তারিত জানতে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়

জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়ঃ ভূমিকা

বর্তমানে অনলাইনে আমাদের হাতের মুঠোয় সেজন্য আমরা অনলাইনের মাধ্যমে অনেক কাজ খুব সহজেই ঘরে বসে করে ফেলতে পারি। তেমনই একটি কাজ হল জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করা। অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার জন্য আপনার কিছু কাগজপত্র এবং তথ্যের প্রয়োজন হবে।
এগুলো কাগজপত্র যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে খুব সহজেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন করা যাবে। নিচে আমরা জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয় এ বিষয়ে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

জন্ম নিবন্ধন করতে কি কি কাগজপত্র লাগে

জন্ম নিবন্ধন আবেদন করার জন্য বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। এটা বয়স অনুযায়ী ভিন্ন ভিন্ন হয়ে থাকে যেমন ০ থেকে ৪৫ দিনের শিশু হলে একরকম কাগজপত্র লাগবে আর ৪৬ দিন থেকে ৫ বছর বয়স হলে আরো বেশি কাগজপত্রের প্রয়োজন হবে।

০ থেকে ৪৫ দিনের শিশু হলে যেগুলো কাগজপত্র লাগবেঃ
শিশুর টিকা কার্ড
  • পিতা-মাতার জন্ম নিবন্ধন কার্ড যদি থাকে
  • পিতা মাতার ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • পিতা মাতার মোবাইল নাম্বার
  • বাসা বাড়ির ট্যাক্সের টোকেন
৪৬ থেকে ৫ বছরের শিশু হলে যেগুলো কাগজপত্র লাগবেঃ
  • শিশুর টিকা দানের কার্ড স্বাস্থ্যকর্মের স্বাক্ষর বা সিল সহ
  • পিতা মাতার জাতীয় পরিচয় পত্র কপি
  • পিতা-মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি যদি থাকে
  • বাসা বাড়ির হোল্ডিং নাম্বার/ বাসা বাড়ির ট্যাক্স পরিষদের রশিদ
  • পিতা-মাতার সচল মোবাইল নাম্বার
  • প্রয়োজন হলে প্রধান শিক্ষকের স্বাক্ষরকৃত প্রত্যয়ন পত্র

জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়

জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয় এ বিষয়ে এবার আমরা বিস্তারিত জানব। অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন করার জন্য আপনাকে কয়েকটি ধাপ পার করতে হবে তাহলেই আপনার জন্ম নিবন্ধনের জন্য আবেদন করা সম্পূর্ণ হয়ে যাবে। তাহলে দেখে নিন জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়।

১। প্রথমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে গুগলে গিয়ে সার্চ করবেন https://bdris.gov.bd/br/application তারপরে আপনার সাথে একটা কাঙ্খিত ওয়েবসাইট আসবে সেখানে প্রবেশ করবেন। প্রবেশ করার পরে সেখানে জন্ম নিবন্ধনের জন্য আবেদন লেখা দেখতে পাবেন জন্মস্থান লেখার পাশে পূরণ করতে হবে। তারপরে পরবর্তী বাটনে ক্লিক করবেন।
জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়
২। পরবর্তী ধাপে আপনার সামনে একটি অনেক বড় ফরম আসবে সেখানে যার জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবেন সেই ব্যক্তির সকল তথ্য সেখানে দিতে হবে এবং সবশেষে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। কিভাবে ফরম পূরণ করবেন নিচের পিকচার থেকে ভালোভাবে দেখে নিন।
জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়
৩। পরবর্তী ধাপে আরেকটি ফরম আসবে সেখানে আপনার পিতা-মাতা সকল তথ্য প্রদান করতে হবে। যেমন আপনার পিতা মাতার নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয় পত্র নম্বর, এবং সবশেষে জাতীয়তা সিলেট করে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।
জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয়
৪। পরবর্তী ধাপে আপনাকে আপনার বর্তমান এবং স্থায়ী ঠিকানা গুলো দিতে হবে। সবগুলো সঠিকভাবে দেওয়ার পরে পরবর্তী বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন।

৫। পরবর্তী ধাপে আপনার সামনে আরেকটি ফরম আসবে সেখানে আবেদনকারীর যাবতীয় সকল তথ্য দিতে বলা হবে। তাই সেখানে যে সকল তথ্য চাইবে সেগুলো সকল তথ্য সঠিকভাবে দিয়ে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

৬। এবার আরেকটি ধাপে কিছু ডকুমেন্ট আপলোড করতে হবে যেমন যদি ছোট বাচ্চাদের জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন তাহলে বাচ্চাদের টিকা কার্ড এর একটি ছবি তুলে সেখানে আপলোড করতে হবে তবে ফাইল সাইজ 100 কেবির কম হতে হবে। ছবি বা ডকুমেন্ট আপলোড করা হয়ে গেলে Start বাটনে ক্লিক করবেন।

৭। সর্বশেষ ধাপে আপনার আবেদন সম্পন্ন হয়ে যাবে। আপনি সেখান থেকে সেই আবেদন পত্রটি প্রিন্ট করে নিতে পারবেন। আবেদনপত্র প্রিন্ট করার জন্য লেখা থাকবে আবেদনপত্র প্রিন্ট করুন সেই লেখার উপর ক্লিক করবেন। তবে আবেদনপত্র প্রিন্ট করা বাধ্যতামূলক নয় তাই আপনি চাইলে করতে পারেন অথবা নাও করতে পারেন কোন সমস্যা নেই।

এভাবেই আপনি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন। তবে যারা এগুলো ঝামেলা মনে করেন তারা আপনাদের নিজ নিজ ইউনিয়ন পরিষদে গিয়ে আবেদন করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন কিভাবে সংগ্রহ করতে হয়

অনলাইনের মাধ্যমে যদি নতুন জন্ম নিবন্ধন আবেদন করে থাকেন তাহলে সেটা সংগ্রহ করার জন্য আপনি যে ইউনিয়নে বসবাস করেন সেই ইউনিয়ন পরিষদে গিয়ে জন্ম নিবন্ধন সনদটি সংগ্রহ করতে পারেন।

আর আপনি যদি পৌরসভার মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন করে থাকেন তাহলে আবেদন করার ১৫ দিনের মধ্যে আপনার সেই সংশ্লিষ্ট পৌরসভা কার্যালয় থেকে জন্ম নিবন্ধন সনদটি সংগ্রহ করতে হবে।

যদি ১৫ দিনের মধ্যে সংগ্রহ করতে না পারেন তাহলে জন্ম নিবন্ধনের আবেদনটি বাতিল হয়ে যাবে।আর জন্ম নিবন্ধন সংগ্রহ করার পরে দায়িত্বপ্রাপ্ত সচিবের স্বাক্ষর বা সিল নিতে হবে। পরবর্তীতে নিকটস্থ পৌরসভা মেয়র অথবা চেয়ারম্যান থেকে স্বাক্ষর বা সিল নিতে হবে।

জন্ম নিবন্ধন ফি কত

অনেকে জানতে চেয়ে থাকেন জন্ম নিবন্ধন ফি কত? জন্ম নিবন্ধন ফি বয়সের উপর নির্ভর করে থাকে এখানে তিনটি বয়সের জন্ম নিবন্ধন ফি সম্পর্কে জানানো হলো।

শিশুর বয়স ০ থেকে ৪৫ দিন - ফ্রি

৪৬ দিন থেকে ৫ বছর হলে - ২৫ টাকা

৫ বছরের বেশি বয়স হলে - ৫০ টাকা

এটাই মূলত জন্ম নিবন্ধন ফি। তবে অনেক ক্ষেত্রে আমাদের নিকটস্থ ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন আবেদন করতে গেলে এবং বয়স বেশি হলে টাকা বেশি চাইতে পারে সে ক্ষেত্রে কোন প্রকার বেশি টাকা দিবেন না।

জন্ম নিবন্ধন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নের উত্তর

প্রশ্নঃ জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps এর নাম কি?

উত্তরঃ আপনি যদি অ্যান্ড্রয়েড অ্যাপস এর মাধ্যমে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে জন্ম নিবন্ধন ও যাচাই ২০২৩ একটি এপস গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন সেখান থেকে ডাউনলোড করে সেটার মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

প্রশ্নঃ জন্ম নিবন্ধন এর প্রয়োজনীয়তা কি?

উত্তরঃ জন্ম নিবন্ধন এর প্রয়োজনীয়তা হল জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে একজন শিশু প্রথম নাগরিকত্ব লাভ করে থাকে। আবার আমাদের এই বাংলাদেশে লেখাপড়ার জন্য এছাড়া আরও বিভিন্ন প্রয়োজনীয় কাজে জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়ে থাকে। এগুলো কারণেই জন্ম নিবন্ধন এর প্রয়োজন।

প্রশ্নঃ বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

উত্তরঃ চিকিৎসক কর্তৃক সনদপত্র অথবা শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, হোল্ডিং ট্যাক্স পরিষদ রশিদের ফটোকপি, পিতা-মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং পিতামাতার অনলাইন জন্ম নিবন্ধন এর ফটোকপি।

সর্বশেষ কিছু কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয় এ বিষয়ে সহ এ সম্পর্কিত আরো কিছু বিষয় বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আশা করছি এগুলো বিষয়ে জানতে পেরে আপনারা অনেকটা উপকৃত হয়েছেন।

এ বিষয়ে যদি আপনাদের কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন রকম বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url