একজন সুস্থ মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন - ঘুমের প্রয়োজনীয়তা ও ঘুম না হলে করণীয়

প্রিয় বন্ধুরা আসসালামু আলাইকুম। আমাদের সুস্থ থাকার জন্য ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু বিভিন্ন কারণে আমাদের পরিমাণমতো ঘুম হয় না। কিন্তু আপনি কি জানেন একজন সুস্থ মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন? যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক একজন সুস্থ মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন এবং ঘুমের প্রয়োজনীয়তা ও ঘুম না হলে করণীয় কি সেই সম্পর্কে।

একজন সুস্থ মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন

বয়স ভেদে ঘুমের প্রয়োজনীয়তা কেমন অর্থাৎ কোন বয়সের মানুষদের কেমন ঘুমাতে হবে এ বিষয়ে সম্পর্কিত আরো কিছু বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে তাই আমাদের পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ একজন সুস্থ মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন - ঘুমের প্রয়োজনীয়তা ও ঘুম না হলে করণীয় 

বয়স ভেদে ঘুমের প্রয়োজনীয়তা

শরীর সুস্থ রাখার জন্য আমাদের যেমন খাবার খাওয়ার প্রয়োজন পড়ে তেমনি শরীর সুস্থ রাখতে ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। বয়স ভেদে আমাদের ঘুমের সময় কম বেশি হয়ে থাকে। যেমন ছোট বাচ্চাদের ঘুমের সময় এক রকম এবং বড়দের ঘুমের সময় এক রকম। চলুন বয়স ভেদের ঘুমের সময় বা প্রয়োজনীয়তা জেনে নেওয়া যাক। বয়স ভেদে কার কত ঘন্টা ঘুমানো প্রয়োজন সেটা জেনে নিন।

১। শূন্য থেকে তিন মাস বয়সী শিশুদের ১৩ থেকে ১৬ ঘণ্টা ঘুমানো প্রয়োজন।

২। চার মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের ১১ থেকে ১৫ ঘণ্টা ঘুমানো প্রয়োজন।

৩। এক বছর থেকে দুই বছর বয়সী শিশুদের ১১ থেকে ১৪ ঘন্টা পর্যন্ত ঘুমের প্রয়োজন।

৪। তিন বছর থেকে পাঁচ বছর বয়সীদের ১০ থেকে ১২ ঘন্টা পর্যন্ত ঘুমানো প্রয়োজন।

আরো পড়ুনঃ মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় 

৫। ৬ বছর থেকে ১৩ বছর বয়সী শিশুদের ৯ থেকে ১০ ঘন্টা ঘুমানো প্রয়োজন। তবে কেউ যদি ৮ থেকে ৯ ঘন্টা ঘুমায় তাহলেও হবে।

৬। ১৪ বছর থেকে ১৭ বছর বয়সীদের ৮ থেকে ৯ ঘণ্টা পর্যন্ত ঘুমানো প্রয়োজন।

৭। ১৮ বছর থেকে ২৫ বছর বয়সীদের ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন।

৮। ২৬ থেকে ৬৪ বছর বয়সীদের ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন।

৯। যাদের বয়স ৬৫ বছরের উপরে চলে গেছে তাদের ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। তবে সেটা নিয়মিত হতে হবে। 

একজন সুস্থ মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন 

উপরের অংশ পড়ে আপনারা হয়তো ভালোভাবে বুঝতে পারলেন একজন সুস্থ মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন। নিশ্চয়ই জানতে পেরেছেন  বয়স অনুযায়ী এটা কম বেশি হয়ে থাকে। যেমন মনে করেন ছোট বাচ্চাদের বেশি সময় ঘুমানোর প্রয়োজন হয় কারণ তারা যদি বেশি সময় না ঘুমায় তাহলে এটা তাদের জন্য ক্ষতিকর হবে। 

তেমনি আমরা যারা বড়রা রয়েছি তারা যদি প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ না ঘুমায় তাহলে আমাদের বিভিন্ন রকম সমস্যা তৈরি হবে। তাই একজন সুস্থ মানুষের প্রতিদিন কমপক্ষে সাত থেকে আট ঘন্টা ঘুমানোর প্রয়োজন। তবে অনেক সময় আমাদের বিভিন্ন কাজের কারণে এই সাত থেকে আট ঘন্টা ঘুমানো হয় না। যা আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর। আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে অবশ্যই আপনাকে অন্যান্য কাজের পাশাপাশি প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা অবশ্যই ঘুমাতে হবে। 

আরো পড়ুনঃ যেকোনো রোগ নিয়ন্ত্রণে রাখার সঠিক উপায়

তবে আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা দিনের বেলা ঘুমায় এটা মোটেও ঠিক নয়। কারণ আপনি যদি দিনের বেলা ঘুমান তাহলে এতে করে আপনার শরীর আরো খারাপ হয়ে পড়বে তাই প্রতিদিন রাতে সাত থেকে আট ঘন্টা ঘুমানোর চেষ্টা করবেন এতে করে শরীর ও মন দুটোই ভালো থাকবে। তাহলে আশা করছি জানতে পারলেন একজন সুস্থ মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন। 

ঘুমের প্রয়োজনীয়তা ও ঘুম না হলে করণীয়

ঘুমের অনেক প্রয়োজনীয়তা রয়েছে যেমন প্রথম প্রয়োজনীয়তা হলো আমাদের শরীরকে সুস্থ রাখতে ঘুমানো প্রয়োজন। মস্তিষ্ক ঠিক রাখার জন্য ঘুমের অত্যন্ত প্রয়োজনীয়তা রয়েছে। ঘুমের প্রয়োজনীয়তা ও ঘুম না হলে কি করনীয় জেনে নিন।

ঘুমের প্রয়োজনীয়তাঃ

  • শরীর সুস্থ রাখতে ঘুমানো প্রয়োজন।
  • মস্তিষ্ক ঠিক রাখতে ঘুমানো প্রয়োজন।
  • দৈনন্দিন কাজে মনোযোগের জন্য ঘুমানো প্রয়োজন।
  • শরীরের কার্যক্ষমতা ঠিক রাখার জন্য ঘুমের প্রয়োজন প্রয়োজন।

এছাড়াও আরো বিভিন্ন কারণে ঘুমানো প্রয়োজন। মোটকথা সুস্থভাবে জীবন যাপন করার জন্য সঠিক সময় পর্যাপ্ত পরিমাণ ঘুমানো টা অত্যন্ত বেশি প্রয়োজন। তবে যাদের ঠিক মত ঘুম হয় না তাদের ঘুম না হলে করণীয় কি সেটা জেনে নিন এবার।

ঘুম না হলে করণীয়ঃ

  • রাত জেগে কাজ করার অভ্যাস ত্যাগ করা।
  • অতিরিক্ত চা কফি পান না করা।
  • প্রতিদিন নির্দিষ্ট একটি সময়ে ঘুমানোর অভ্যাস তৈরি করা।
  • কম্পিউটার বা মোবাইল ফোন হাতের কাছ থেকে দূরে রাখা।
  • সঠিক সময় এবং পুষ্টিকর খাদ্যাভ্যাসের অভ্যাস তৈরি করা।
  • ঘুমানোর জন্য কিছুটা ঠান্ডা জায়গা নির্বাচন করা।
  • প্রতিদিন কমপক্ষে ২০ মিনিট করে ব্যায়াম করা।
  • প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট সূর্যের আলোতে থাকতে হবে।
  • দিনের বেলা শুয়ে বসে না থেকে কিছুটা পরিশ্রমের কাজ করুন।
এগুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে দেখবেন আপনার রাতের বেলা তাড়াতাড়ি ঘুম চলে আসবে। আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা সারাদিন কোন কাজ না করে শুধু শুয়ে বসে থাকে সেজন্য তাদের রাতে তাড়াতাড়ি ঘুম আসতে চায় না তাই আপনি যদি দিনের বেলা কিছুটা পরিশ্রমের কাজ করেন তাহলে রাতের বেলা আপনার এমনিতেই ঘুম চলে আসবে। আর রাতে ঘুমাতে যাওয়ার আগে দোয়া দরুদ পড়ে শুয়ে পড়বেন এবং হাতের কাছে কোন মোবাইল ফোন বা ল্যাপটপ রাখবেন না তাহলেই তাড়াতাড়ি ঘুম চলে আসবে। 

ঘুমানোর জন্য কোন সময়টি সর্বোচ্চ গ্রহণযোগ্য

ঘুমানোর জন্য রাত্রিবেলা সবচেয়ে গ্রহণযোগ্য কারণ মহান আল্লাহ আমাদেরকে দিন এবং রাত্রি দুইটি সময় নির্ধারণ করে দিয়েছেন। দিনের বেলা কাজ করার জন্য দিয়েছেন এবং রাতের বেলা দিয়েছেন বিশ্রাম নেওয়া অর্থাৎ ঘুমানোর জন্য। তাই রাতের বেলা ঘুমানো সবচেয়ে গ্রহণযোগ্য। 

আরো পড়ুনঃ বিভিন্ন গাছের ঔষধি গুনাগুন - ২০ টি ঔষধি গাছের নাম ও উপকারিতা

দিনের বেলা ঘুমানোর কারণে আপনার শরীর আরো অনেক বেশি খারাপ হয়ে পড়বে আর আপনি যদি দিনের বেলা সকল কাজকাম শেষ করে রাতের বেলা ঘুমান তাহলে এটা আপনার শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই বলবো দিনের বেলা না ঘুমিয়ে রাতে তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করবেন তাহলে এটা শরীরের জন্য অনেক বেশি উপকারীর হবে। 

সুস্থ থাকতে দিনে রাতে কি ভিন্ন ভাবে ঘুমে প্রয়োজন রয়েছে

সুস্থ থাকার জন্য রাতে ঘুমানো টা বেশি ভালো। অনেকে প্রশ্ন করে থাকেন সুস্থ থাকতে দিনে রাতে কি ভিন্ন ভাবে ঘুমে প্রয়োজন রয়েছে? তাদের বলবো আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে দিনের বেলা পরিশ্রম করুন এবং রাতের বেলা কমপক্ষে সাত থেকে আট ঘন্টা ঘুমান তাহলেই আপনি সুস্থ থাকতে পারবেন। 

আর আপনি যদি কোন কাজ কাম না করে শুধু দিনের বেলা সারা দিন ঘুমাতে থাকেন তাহলে এটা আপনার শরীর আরো অসুস্থ করে ফেলবে। তাই আপনার শরীর যদি সুস্থ থাকে তাহলে দিনের বেলা ঘুমাবেন না। আর যদি শরীর অসুস্থ হয় তাহলে দিনের বেলা ঘুমানোর উপকারিতা রয়েছে। 

দিনের বেলা ঘুমানোর কারণে আপনার রাতের ঘুম ঠিক মতো হবে না এবং আপনি যদি রাতে ঘুমাতে না পারেন তাহলে দিনের বেলা কোন কাজে ভালোভাবে মনোযোগ দিতে পারবেন না। তাই সুস্থ থাকতে শুধু রাতের বেলায় পর্যাপ্ত পরিমাণ ঘুমাবেন। 

উপসংহার

প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা জানতে পারলেন একজন সত্য মানুষের জন্য দিনে কত ঘন্টা ঘুমের প্রয়োজন এবং ঘুমের প্রয়োজনীয়তা ও ঘুম না হলে করণীয় কি এই সকল বিষয়ে। আশা করছি এগুলো বিষয় জানতে পেরে আপনারা কিছুটা হলে উপকৃত হয়েছেন। 

তাই আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে আমাদের জানাবেন। এবং এরকম আরো বিভিন্ন রকম বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url