ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়

আপনার কি গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে তাহলে ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় সম্পর্কে জেনে নিতে পারেন। গ্যাস্ট্রিকের অনেক ওষুধ রয়েছে কিন্তু ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় গুলো বেশি নিরাপদ। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক গ্যাস্ট্রিকের সমস্যা কেন হয় এবং ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় গুলো সম্পর্কে। 

ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়

গ্যাস্ট্রিকের সমস্যা কেন হয় গ্যাস্ট্রিক এর লক্ষণ ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় এ সকল বিষয়ে সহ সম্পর্কিত আরো কিছু বিষয়ে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়

ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়ঃ ভূমিকা

বর্তমানে গ্যাস্ট্রিকের সমস্যাই অনেকে ভুগে থাকেন আর গ্যাস্ট্রিকের সমস্যা হলে বেশিরভাগ মানুষ বিভিন্ন রকমের ঔষধ সেবন করে থাকে যা পরবর্তীতে হতে পারে ক্ষতির কারণ। সেজন্য আজকে আপনাদের জানাবো ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় যেগুলো উপায়ে ঘরে বসে গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে পারবেন। 

আরো পড়ুনঃ যেকোনো রোগ নিয়ন্ত্রণে রাখার সঠিক উপায়

তাই আপনি যদি জানতে চান যে গ্যাস্ট্রিকের সমস্যা কেন হয় গ্যাস্ট্রিকের লক্ষণ কি এবং ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় গুলো তাহলে নিচের অংশগুলো মনোযোগ সহকারে ভালোভাবে পড়ে ফেলুন। তাহলে চলুন গ্যাস্টিক সম্পর্কে বিভিন্ন তথ্য জেনে নেওয়া যাক। 

গ্যাস্ট্রিকের সমস্যা কেন হয়

গ্যাস্ট্রিকের সমস্যা বলতে যখন আমাদের বুক জ্বালাপোড়া করে তখন সেটা গ্যাস্ট্রিকের কারণে হয়ে থাকে। এই গ্যাস্ট্রিকের সমস্যা আমাদের বিভিন্ন ভুলের কারণে হয়ে থাকে। গ্যাস্ট্রিকের সমস্যা হওয়ার বেশ কিছু কারণ রয়েছে সেগুলো হল।

১। অনেকের একটা বদ অভ্যাস রয়েছে সকালে খাবার না খেয়ে সেই খাবার অনেক বেলা করে খাওয়া এবং অনেকে আবার একবারে দুপুরে খেয়ে থাকে। আর এই অনিয়মিত খাবার নিয়মের কারণে গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে।

২। গ্যাস্ট্রিকের সমস্যার আরেকটি কারণ হলো রাতের বেলা পরিমাণের চেয়ে বেশি খাবার একেবারে খেয়ে ফেলা। খাবার খাওয়ার একটি নিয়ম রয়েছে সেটা হল একভাগ খাবার এক ভাগ পানি এবং এক ভাগ ফাঁকা রাখতে হবে। কিন্তু সেটা না করে বেশি পরিমাণে খাওয়ার কারণে খাবার দ্রুত হজম হতে পারে না এবং গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি হয়। 

আরো পড়ুনঃ রসুন খাওয়ার উপকারিতা ও পুষ্টি গুনাগুন

৩। গ্যাস্ট্রিক হওয়ার সবচেয়ে বড় কারণ হলো অস্বাস্থ্যকর খাবার খাওয়া যেমন অতিরিক্ত ঝাল জাতীয় খাবার খাওয়া অতিরিক্ত তেল জাতীয় খাবার খাওয়া এবং অতিরিক্ত মসলাযুক্ত খাবার খাওয়ার কারণে গ্যাস্ট্রিক হয়ে থাকে।

৪। কোন বিষয় নিয়ে অতিরিক্ত মানসিক চাপ এবং অতিরিক্ত চিন্তার কারণে গ্যাস্ট্রিকের মত সমস্যা হয়ে থাকে। তাই অতিরিক্ত মানসিক চাপ এবং চিন্তা করা থেকে বিরত থাকবেন।

৫। বিভিন্ন ধরনের ঔষধ অতিরিক্ত সেবনের কারণে এবং ধূমপান সেবনের কারণেও গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে।

৬। অনেকের প্রতি রাত ঠিকমতো ঘুম হয় না এই ঠিকমতো ঘুম না হওয়ার কারণে শরীরের বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় তার মধ্যে একটি হল গ্যাস্ট্রিকের সমস্যা। 

গ্যাস্ট্রিক এর লক্ষণ

গ্যাস্ট্রিকের সমস্যা হলে বেশ কিছু লক্ষণ দেখা দেয় সেই লক্ষণ গুলো যদি আপনার মধ্যে বুঝতে পারেন তাহলে বুঝতে হবে আপনারও গ্যাস্ট্রিক হয়েছে। গ্যাস্ট্রিক হলে যে সকল লক্ষণ দেখা যায় সেগুলো হলো।

  • গ্যাস্ট্রিকের প্রথম লক্ষণ হল খিদে কম লাগবে এবং খাবারের রুচি কমে যাওয়া।
  • খাবার খাওয়ার আগে মনে হবে অনেক খাবার খেতে পারব কিন্তু খাবার খেতে বসলে অল্পতেই পেট ভরে যাওয়া গ্যাস্ট্রিকের লক্ষণ।
  • বুকের উপরের দিকে জ্বালা পোড়া করা 
  • যে কোন খাবার খাওয়ার পরে সেগুলো হজম না হওয়া এবং বদহজম হওয়া।
  • বমি বমি ভাব হওয়া এবং বমি হওয়া
  • শরীর অতিরিক্ত ক্লান্ত লাগা
  • পেট ফুলে থাকে এবং ফেপে থাকা
  • পেট ব্যথা করা
  • কোষ্ঠকাঠিন্যর মত সমস্যা হওয়া
  • ওজন অনেকটা বেড়ে যাওয়া
  • মলত্যাগ করতে কষ্ট হওয়া এবং মলের রং কালচে হয়ে যাওয়া।
এইগুলো লক্ষণ যদি আপনার মধ্যে কিছুদিন ধরে দেখতে পান বা বুঝতে পারেন তাহলে ভয় পাওয়ার কোন কারণ নেই এবং গ্যাস্ট্রিকের সমস্যা হলে অতিরিক্ত গ্যাস্ট্রিকের ওষুধ না খাওয়াই ভালো। কারণ ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় রয়েছে সেগুলো উপায়ে গ্যাসের সমস্যা ভালো করতে পারেন। 

ঔষধ ছাড়াই চিরতরে গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া পদ্ধতি

বেশিরভাগ মানুষ গ্যাসের সমস্যা হলে ওষুধ খেয়ে থাকেন তারা মনে করে থাকেন শুধু ওষুধ খেলেই গ্যাসের সমস্যা ভালো হবে কিন্তু অতিরিক্ত ওষুধ সেবন করা যে কতটা ক্ষতি কর হয়তো তারা জানে না। তাই আপনি যদি ওষুধ না খেয়ে গ্যাস্ট্রিক ভালো করতে চান তাহলে ঔষধ ছাড়াই চিরতরে গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া পদ্ধতি জেনে রাখুন। 

কলা -- আমাদের পাকস্থলীতে যখন অতিরিক্ত সোডিয়াম জমা হয়ে যায় তখন গ্যাস্ট্রিকের সমস্যা শুরু হয়। সেজন্য আপনি যদি কলা খান এবং সেইসাথে কমলা খেতে পারেন তাহলে পাকস্থলীতে থাকা সোডিয়ামের পরিমাণ কমাতে সাহায্য করবে এবং এতে করে গ্যাস্টিকের সমস্যা দূর হয়ে যাবে। 

পেঁপে -- পেঁপে আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে কারণ এর মধ্যে রয়েছে পাপায়া নামক একটি এনজাইম। তাই হজম শক্তি বৃদ্ধি করতে এবং গ্যাসের সমস্যা দূর করতে পেঁপে খেতে পারেন বিভিন্ন উপায়ে পেপে খাওয়া যায় তাই আপনি যেভাবে পারবেন সেভাবেই খাবেন। 

লবঙ্গ -- ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় এর ভেতর আরেকটি উপায় হল লবঙ্গ। গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে দুই থেকে একটি লবঙ্গ নিন এবং সেগুলো মুখের মধ্যে দিয়ে চিবিয়ে সেগুলোর রস খেয়ে নিন তাহলে দেখুন গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে গেছে।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার জন্য বিশেষ ঘরোয়া উপায়

আদা -- গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার জন্য আদা অনেক উপকারী। তাই আদা কুচি কুচি করে কেটে সেগুলো চিবিয়ে চিবিয়ে রস খেতে পারেন। অথবা আদার রস তৈরি করে এগুলো খেতে পারেন ইনশাআল্লাহ গ্যাস্টিকের সমস্যা সমাধান হয়ে যাবে।

জিরা -- আপনারা হয়তো জেনেই থাকবেন যে কোন খাবার খাওয়ার পরে জিরা খেলে সেই খাবার খুব তাড়াতাড়ি হজম হয়ে যায়। আর যে কোন খাবার খাওয়ার পরে এটা যদি পেটের মধ্যে গিয়ে কোন সমস্যা না করে হজমে তাহলে গ্যাস্ট্রিকের সমস্যা হয় না। তাই গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে জিরা খেতে পারেন। 

পুদিনা পাতা -- ঘরোয়া উপায়ে গ্যাস্ট্রিকের কার্যকরী ঔষধ হলো পুদিনা পাতা। যদি পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন তাহলে গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে যাবে অথবা আপনি চাইলে পুদিনা পাতার রস তৈরি করে সেটা খেতে পারেন তাহলেও ভালো উপকারিতা পাবেন। 

তুলসী পাতা -- ঘরোয়া উপায়ে গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার জন্য তুলসী পাতা অনেক উপকারী। সেজন্য আপনি চাইলে তুলসী পাতার রস খাওয়ার মাধ্যমে গ্যাস্ট্রিকের সমস্যা ঘরে বসে ভালো করতে পারেন। 

ডাবের পানি -- গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য বেশি বেশি পানি পান করা প্রয়োজন তাই আপনি যদি পারেন তাহলে ডাবের পানি পান করতে পারেন অথবা এমনিতেই সাধারণ টিউবয়েলের পানি বেশি বেশি পান করবেন তাহলে গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে যাবে। এখানে কয়েকটি ঘরোয়া উপায়ের কথা বলা হলো এগুলো ছাড়া আরো অনেক ঘরোয়া উপায় রয়েছে। এই সকল ঘরোয়া উপায় থাকবে গ্যাস্ট্রিকের ঔষধ সেবন করতে যাবেন না।  

গ্যাস্ট্রিক দূর করার দোয়া

গ্যাস্ট্রিকের সমস্যা ভালো করার জন্য অনেক ওষুধ রয়েছে এবং অনেক ঘরোয়া উপায় রয়েছে কিন্তু আপনি চাইলে গ্যাস্ট্রিক দূর করার দোয়া পাঠ করার মাধ্যমে এবং যেখানে গ্যাসের সমস্যা হচ্ছে সেখানে দোয়া পড়ে ফুঁক দিলে গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান হয়ে যাবে ইনশাআল্লাহ। গ্যাস্ট্রিকের সমস্যার জন্য যে দোয়া পাঠ করবেন সেই দোয়াটি হলো।

উচ্চারণঃ ওয়া গীদল মাউ ওয়া ক্বুদিয়াল আমরু ওয়াছতাওয়াত আলাল জূদিইয়্যি ওয়া ক্বীলা বুদাল লিলক্বওমিজ জলিমীন ( সূরা হূদ আয়াত নং ৪৪)

এই দোয়াটি তিনবার পাঠ করার পরে যেখানে গ্যাস্ট্রিকের সমস্যা হচ্ছে সেখানে হাত রেখে ফু দিবেন ইনশাআল্লাহ আল্লাহর রহমতে গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান হয়ে যাবে। তবে এই দোয়াটি পড়ার আগে অজু করে পবিত্র হয়ে নিবেন। 

গ্যাস্ট্রিক দূর করার ঔষধ

ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় সম্পর্কে আপনাদের বলেছি ওগুলো যদি আপনি মেনে চলেন তাহলে ওষুধ খাওয়া প্রয়োজন পড়বে না। আর গ্যাস্ট্রিকের অংশ বেশি খাওয়া ঠিক নয়। তারপরেও যারা গ্যাস্ট্রিকের ওষুধ খেতে চান তারা এই সকালে ওষুধগুলো খেতে পারেন। 

নিউ ট্রাক, এক্সিলক ২০, এন্টারসিড, লোসেকটিল, ইসুটিন ২০, ওপি ২০, রাবিপ্রাজল এগুলো ঔষধ গ্যাস্ট্রিক ভালো করার জন্য অনেক কার্যকরী তারপরে যে কোন ঔষধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা প্রয়োজন। ইন্টারনেটে যে কোন ওষুধের নাম দেখে তা খাবেন না। 

ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়ঃ শেষ কথা 

গ্যাস্ট্রিকের সমস্যা কেন হয় গ্যাস্ট্রিক এর লক্ষণ ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায় ঔষধ ছাড়াই চিরতরে গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া পদ্ধতি গ্যাস্ট্রিক দূর করার দোয়া গ্যাস্ট্রিক দূর করার ঔষধ এর নাম কি এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে।  

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। তার পরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url