কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে

কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে এ বিষয়ে যারা জানতে চাই ইন্টারনেটে সার্চ করে আমাদের আর্টিকেলটি ওপেন করেছেন তাদের বলব সঠিক জায়গায় এসেছেন। আজকের আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে এই বিষয়ে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ভূমিকম্প কিভাবে সৃষ্টি হয় এবং কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে।
কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে
ভূমিকম্প কিভাবে সৃষ্টি হয় কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে ভূমিকম্প এড়াতে কি কি পদক্ষেপ গ্রহণ করা উচিত এর সকল বিষয়ে বিস্তারিত জানতে পুরো পোস্ট পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে

ভূমিকম্প কিভাবে সৃষ্টি হয়

ভূমিকম্প মূলত ভূমির কম্পন। আর এই ভূমিকম্প হয়ে থাকে ভূ-অভ্যন্তরে একটি শিলা যখন আরেকটি শিলার উপরে উঠে যায় তখন সেখান থেকে ভূমিকম্প সৃষ্টি হয়ে থাকে। আবার আরো দুইটি কারণে ও ভূমিকম্প সৃষ্টি হয়ে থাকে সেগুলো হলো ভূপৃষ্ঠে যখন হঠাৎ করে পরিবর্তন দেখা দেয় এই পরিবর্তনের ফলে ভূমিকম্প সৃষ্টি হয়ে থাকে।
আবার অনেক সময় ভূপৃষ্ঠে আগ্নেয়গিরি সংঘটিত হওয়ার কারণে পৃথিবীতে ভূমিকম্পের সৃষ্টি হয়ে থাকে। এই তিনটি কারণে মূলত ভূমিকম্প ঘটে থাকে। আশা করছি বুঝতে পারলেন ভূমিকম্প কিভাবে সৃষ্টি হয়। এবার আমরা নিচের অংশে জানবো কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে।

কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে

বিজ্ঞানীরা বাংলাদেশের ভূতাত্ত্বিক অবস্থান বিশ্লেষণ করেছেন এবং বিশ্লেষণ করার পরে জানিয়েছেন যে কোন সময় বাংলাদেশের বড় ধরনের ভূমিকম্পের সৃষ্টি হতে পারে এবং এতে করে বিশেষ করে ঢাকা মহানগরীতে বেশি ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের অবস্থান তিনটি গতিশীল প্লেটের সংযোগস্থলে সেগুলো হলো ইউরেশিয়ান, বার্মা এবং ইন্ডিয়া আর এর মধ্যভাগে রয়েছে আমাদের বাংলাদেশ তাই বাংলাদেশের দুই দিকের ভূগঠনে শক্তিশালী ভূমিকম্পের শক্তি জমা হয়ে রয়েছে আর সেখান থেকেই বাংলাদেশে অনেক বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে।
বাংলাদেশের সবচেয়ে বড় ভূমিকম্প হওয়ার উৎস হল সিলেট থেকে শুরু করে বিস্তৃত পার্বত্য এলাকা। কারণ এই এলাকাগুলোতে গত ৮০০ বছর থেকে ১০০০ হাজার বছর পর্যন্ত জমে থাকা শক্তিটা এখনো বের হতে পারে নাই। এ কারণেই এগুলো এলাকা সহ আরো বাংলাদেশের বিভিন্ন এলাকা সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। আশা করছি বুঝতে পারলেন কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে।

বাংলাদেশে ভূমিকম্প প্রবণ যেসব এলাকা

বিশেষজ্ঞদের মধ্যে বাংলাদেশ অত্যন্ত ভূমিকম্প প্রবণ একটি দেশ। অনেকেই জানতে চেয়ে থাকেন বাংলাদেশে ভূমিকম্প প্রবণ যেসব এলাকা সেসব এলাকার নামগুলো। বাংলাদেশের বেশ কিছু এলাকা রয়েছে যেগুলো অত্যন্ত ভূমিকম্প প্রবণ এলাকা। বাংলাদেশের তিনটি বলয় কে কেন্দ্র করে ভূমিকম্প প্রবণ এলাকার মধ্যে ভাগে ভাগে এলাকাগুলো রয়েছে। বাংলাদেশের ভূমিকম্প প্রবণ এলাকার নাম গুলো হল।

বাংলাদেশের ভূমিকম্প প্রবণ প্রথম বলয় এর ঝুঁকিতে যেগুলো এলাকা রয়েছেঃ
  • সিলেট
  • রংপুর
  • চট্টগ্রাম
  • ময়মনসিংহ
  • বান্দরবান
বাংলাদেশের ভূমিকম্প প্রবণ দ্বিতীয় বলয় এর ঝুঁকিতে যেগুলো এলাকা রয়েছেঃ
  • কুমিল্লা
  • টাঙ্গাইল
  • রাঙ্গামাটি
  • বগুড়া
  • দিনাজপুর
এ সকল এলাকা বাদে আর যে সকল এলাকা রয়েছে সেই সকল এলাকা গুলো তৃতীয় নম্বর ভূমিকম্প বলয় এর ঝুঁকিতে রয়েছে। তবে বিশেষ করে যেগুলো পার্বত্য এলাকা রয়েছে এগুলোতে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে এছাড়াও ঢাকা শহরের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি রয়েছে এই ভূমিকম্প থেকে।

বাংলাদেশের সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকির কারণ

বাংলাদেশের সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকির কারণ কি তা ইতোমধ্যেই আপনাদের উপরের অংশে জানিয়েছি আশা করছি উপরের অংশগুলো যদি আপনারা ভালোভাবে পড়েন তাহলে বুঝতে পারবেন কোন কারনে বাংলাদেশ সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকির মধ্যে রয়েছে।
বাংলাদেশের সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকির কারণ হল বাংলাদেশ ভূ স্তরের ভূমিকম্প প্রবণ এলাকা ইন্ডিয়া এবং মায়ানমার সাব প্লেটের মাঝামাঝি অবস্থানে রয়েছে আর সেই কারণেই বাংলাদেশের সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকির কারণ। আবার বাংলাদেশে বন জঙ্গল ধ্বংস করে মানুষরা বড় বড় বিল্ডিং তৈরি করছে যেগুলো হতে পারে বাংলাদেশের সবচেয়ে বড় ভূমিকম্পের কারণ।

বাংলাদেশে বড় ভূমিকম্প হলে তার একটি সংক্ষিপ্ত উদাহরণ পর্যালোচনা

আমাদের বাংলাদেশের ভৌগোলিক অবস্থা এমন জায়গাতে রয়েছে যে কোন সময় ৮ অথবা এর থেকে বেশি মাত্রায় ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই ভূমিকম্প কখন হবে তা বলা সম্ভব নয় আর যখনই ভূমিকম্প হবে তখন বাংলাদেশের বিভিন্ন স্থানে অনেক বড় বড় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের যদি এভাবে অপরিকল্পিতভাবে ভূমিকম্প হয় তাহলে সবচেয়ে বড় ঝুঁকি হলো অপরিকল্পিতভাবে তৈরি করা বড় বড় ভবন গুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। এবং ভূমিকম্প নিয়ে উদাসীনতা অসচেতনতা এগুলোর কারণে অনেক বেশি ক্ষয়ক্ষতি হবে।

সিলেট এবং কক্সবাজারের পাহাড়ি অঞ্চল গুলোর ফ্রন্ট লাইন গুলো রয়েছে সেগুলোতে যদি আট মাত্রার ভূমিকম্প হয়ে থাকে তাহলে তুরস্কের চেয়েও বেশি ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই ভূমিকম্পের মাধ্যমে ঢাকা শহরের সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ সেখানে অপরিকল্পিতভাবে অনেক বড় বড় ভবন তৈরি করা রয়েছে যেগুলো একেবারে ধ্বংস হয়ে যাওয়া সম্ভাবনা রয়েছে।

ভূমিকম্প এড়াতে কি কি পদক্ষেপ গ্রহণ করা উচিত

ভূমিকম্পের সময় সবচেয়ে বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে সেজন্য সে সময় বেশ কিছু পদক্ষেপ রয়েছে সেগুলো অবশ্যই মেনে চলা প্রয়োজনীয়তা করে কিছুটা হলেও ভূমিকম্প এর ক্ষয়ক্ষতি থেকে নিজেকে বাঁচিয়ে রাখা যাবে। ভূমিকম্পের কারণে মানুষের মৃত্যু ঝুঁকি রয়েছে তাই ভূমিকম্পের সময় সবচেয়ে বেশি সতর্ক থাকতে হবে। ভূমিকম্পের সময় যেগুলো পদক্ষেপ গ্রহণ করবেন সেগুলো হলো।
  • কোন ভারী জিনিসপত্র থাকলে সেগুলো উপরে রাখবেন না সবসময়ই সেগুলো নিচে রাখবেন।
  • জনসচেতনতা বৃদ্ধি করতে হবে
  • যেগুলো ভঙ্গুর জিনিসপত্র রয়েছে সেগুলো সব সময় বন্ধ সেলফের মধ্যে রাখতে হবে।
  • বিদ্যুৎ লাইন গ্যাস লাইন বন্ধ করার নিয়ম কানুন পরিবারের সবাইকে জানতে হবে।
  • জরুরী প্রাথমিক চিকিৎসার কিছু সরঞ্জাম হাতের কাছে রাখার চেষ্টা করবেন।
  • কিছু শুকনো খাবার সব সময় ঘরের মধ্যে রাখবেন।
  • যদি একতলা ভবনের মধ্যে থাকেন তাহলে তাড়াতাড়ি বাহিরে ফাঁকা জায়গায় চলে যাবেন।
  • বহুতল ভবন হলে তাড়াহুড়ো করে না নেমে অথবা লাফ না দিয়ে ভবনে থাকা শক্ত কোন টেবিল অথবা খাটের নিচে প্রবেশ করে থাকবেন।

কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছেঃ শেষ কথা

বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা ভূমিকম্প কিভাবে সৃষ্টি হয় কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে ভূমিকম্প এড়াতে কি কি পদক্ষেপ গ্রহণ করা উচিত এ সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। তাই আশা করছি এগুলো বিষয় জানতে পেরে আপনারা অনেকটা সতর্ক থাকতে পারবেন।

আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং পরবর্তীতে কোন বিষয়ে জানতে চাইলে এটাও কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়ে দিতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url