সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স

আপনি হয়তো জানেন না সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স কোথায় শেখায়। এবং সে প্রতিষ্ঠানের নাম কি? আমি আজ আর্টিকেলে সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যে সমস্ত বন্ধুরা সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে জানেন না, আর্টিকেলটি তাদের বেশ উপকারে আসবে।
সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স
সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে জানতে হলে, আর্টিকেলটি পুরোপুরি পড়ুন। আর্টিকেলটি পুরোপুরি পড়লে সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পেয়ে যাবেন।

পোস্ট সূচিপত্রঃ সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স

সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স

আপনি যদি সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে বিস্তারিত জানার জন্য আর্টিকেলটি পড়া শুরু করেন। তাহলে আপনাকে স্বাগতম। সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে জানার জন্য আপনি সঠিক আর্টিকেলটি পড়ছেন। কারণ আর্টিকেলটি পুরোটাই সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে লেখা হয়েছে। তাহলে আর অপেক্ষা কিসের চলুন শুরু করা যাক সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স নিয়ে বিস্তারিত আলোচনা। 

বাংলাদেশে সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স শেখায় অর্ডিনারি আইটি। অর্ডিনারি আইটি সবচেয়ে বড় সিলেবাসে ডিজিটাল মার্কেটিং শিখিয়ে থাকে। ডিজিটাল মার্কেটিং এর প্রত্যেকটি ধাপ আপনি এখানে শিখতে পারবেন। অর্ডিনারি আইটির প্রশিক্ষক একজন google সার্টিফাইড ব্যক্তিত্ব। আপনি যদি সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স লিখে গুগলে সার্চ দেন তাহলে অর্ডিনারি আইটির নামই প্রথমে আসবে। 

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করার সহজ উপায়

অর্ডিনারি আইটিতে অনলাইন এবং অফলাইন দুই ভাবেই সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স করা যায়। এছাড়াও আপনি ইউটিউবে ডিজিটাল মার্কেটিং কোর্স শিখতে পারেন। বাংলাদেশ হাজারো আইটি আছে যারা ডিজিটাল মার্কেটিং শেখায়। আপনি সেগুলোতেও খোঁজ খবর নিতে পারেন। তবে সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স, বাংলাদেশের সেরা আইটি থেকেই শেখা বুদ্ধিমানের কাজ।

সরকারি ফ্রি অনলাইন কোর্স

আপনি কি জানেন? সরকারি ফ্রি অনলাইন কোর্স করানো হয়। আপনি যদি সরকারি ফ্রি অনলাইন কোর্স সম্পর্কে না জানেন তাহলে। আমি আজ আর্টিকেল এর মাধ্যমে সরকারি ফ্রি অনলাইন কোর্স এর সমস্ত তথ্য আপনাদের কাছে উপস্থাপনা করব। সরকারি ফ্রি অনলাইন কোর্স সম্পর্কে জানার পরে আপনার অনলাইন কোর্সের উপরে একটা নির্ভরশীলতা আসবে।

সরকারি ফ্রি অনলাইন কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আর্টিকেলটি পড়তে থাকুন। আশা করি নিরাশ হবেন না। সঠিক তথ্যটি জেনেই আপনি আর্টিকেলটি পড়া শেষ করবেন। চলুন তাহলে দেরি না করে সরকারি ফ্রি অনলাইন কোর্স নিয়ে আলোচনা শুরু করি। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থায়নে লার্নিং এন্ড আর্নিং প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের সকল জেলা থেকে অনলাইনে ফ্রি কোর্স করানো হচ্ছে এখানে। কোর্সগুলো হচ্ছে-

  • গ্রাফিক্স ডিজাইনিং।
  • ওয়েব ডিজাইন ও ডেভেলপিং।
  • ডিজিটাল মার্কেটিং।

লার্নিং এন্ড আর্নিং প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য, যা প্রয়োজন হবে। সেগুলো হচ্ছে, আপনার এনআইডি বা জন্ম নিবন্ধন অনুযায়ী হুবহু তথ্য। পিএনজি ফরমেটে পাসপোর্ট সাইজের ছবি। দুই এমবি থেকে কম এমন সাইজের স্বাক্ষর। এছাড়াও সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করতে আপনার একটি ল্যাপটপ, ইন্টারনেট সংযোগ ও একটি মোবাইল ফোন লাগবে।

ডিজিটাল মার্কেটিং কোর্স PDF

আমরা হয়তো অনেকেই জানি না ডিজিটাল মার্কেটিং কোর্স PDF বই পাওয়া যায়। এই আর্টিকেলটিতে আমি ডিজিটাল মার্কেটিং কোর্স PDF সম্পর্কে আপনাদেরকে কিছু তথ্য দিব। ডিজিটাল মার্কেটিং কোর্স PDF জানার পরে আপনারা বেশ উপকৃত হবেন। আপনি কি জানেন ডিজিটাল মার্কেটিং কোর্স PDF বই ইংরেজি এবং বাংলা সংস্করণেও পাওয়া যায়। ডিজিটাল মার্কেটিং কোর্স PDF সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমরা অনলাইনে ডিজিটাল মার্কেটিং শেখার জন্য অনেক সোর্স পাই। 

আরো পড়ুনঃ ফেসবুক থেকে টাকা ইনকাম করার উপায়

ইউটিউবে অনেক টিউটোরিয়াল ভিডিও আছে, যেগুলোর মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিং কোর্স করতে পারি। কিন্তু ডিজিটাল মার্কেটিং এর কিছু বইও আছে যা সব ধরনের পাঠকেরই ভালো লাগে। এবং এ বই আপনি যেকোনো সময় যে কোন জায়গাতে পড়তে পারেন। এতে কোন ক্লান্তি নেই। চলুন তাহলে ডিজিটাল মার্কেটিং কোর্স PDF এর কিছু ইংলিশ সংস্করণ গুলোর নাম সম্পর্কে জানি।

  • Digital Marketing for Dummies
  • Best SEO Books post.
  • Don’t Make Me Think Revisited: A Common Sense Approach to Web Usability
  • Google Adwords for Beginners: A Do-It-Yourself Guide to PPC Advertising
  • Introduction to Programmatic Advertising
  • Blogging: A Practical Guide to Plan Your Blog: Start Your Profitable Home-Based Business with a Successful Blog
  • Email Persuasion: Captivate and Engage Your Audience, Build Authority and Generate More Sales With Email Marketing

আপনার জন্য খুশির খবর এই যে, ডিজিটাল মার্কেটিং কোর্স PDF বই বাংলা ভাষাতেও আছে। আমি বাংলায় কিছু বইয়ের নাম প্রকাশ করলাম।

  • ডিজিটাল মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও মার্কেটিং
  • সৃজনশীল ও কার্যকর বিক্রয় কৌশল
  • সবার উপরে বিক্রি সত্য

আমি এখানে অল্প কিছু বইয়ের নাম উল্লেখ করলাম। আপনি খুঁজলে আরো পাবেন। তবে বাংলায় ডিজিটাল মার্কেটিং শেখার বইয়ের পরিমাণ কম। এছাড়াও আরো অনেক রিসোর্স আছে যেগুলো মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর জন্য কি কি শিখতে হবে

আমরা ডিজিটাল মার্কেটিং শিখতে চাই কিন্তু আসলে ডিজিটাল মার্কেটিং এর জন্য কি কি শিখতে হবে এ বিষয়টা আমরা পরিষ্কারভাবে জানি না। তাই আমি আপনাদের জানাবো ডিজিটাল মার্কেটিং এর জন্য কি কি শিখতে হবে। এ বিষয়গুলো আপনি জানতে পারলে, ডিজিটাল মার্কেটিং এর জন্য কি কি শিখতে হবে। সেটা আপনি নিজে নিজেই বের করতে পারবেন। এবং সেভাবেই প্ল্যানিং করবেন। তাই চলুন ডিজিটাল মার্কেটিং এর জন্য কি কি শিখতে হবে, সেটা নিয়ে আলোচনায় যাই। 

আরো পড়ুনঃ ফেসবুক ক্রিয়েটর স্টুডিও অ্যাকাউন্ট খোলার নিয়ম - মনিটাইজেশন পাবার জন্য ফেসবুক ক্রিয়েটর স্টুডিওতে কি কি শর্ত পূরণ করতে হয়

ডিজিটাল মার্কেটিং শিখতে হলে আপনাকে অবশ্যই কম্পিউটার চালাতে দক্ষ হতে হবে। যারা সফটওয়্যার এর কাজ পারে তাদের জন্য বিষয়টা বেশ ভালো হবে। এবং SEO, মানে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে যাদের ধারণা আছে। ডিজিটাল মার্কেটিং শেখার জন্য তাদের বেশ সহায়ক হবে। ডিজিটাল মার্কেটিংয়ের অনেকগুলো ধাপ আছে। কিন্তু কোন ধাপগুলো আমাদের জন্য ভালো, এবং শিখতে পারলে নিজের ক্যারিয়ারকে ডেভেলপ করা যাবে। সেগুলোর নাম নিম্নে প্রদান করলাম।

  • ডিজিটাল মার্কেটিং ফাউন্ডেশন।
  • কম্পনেন্ট অফ ডিজিটাল মার্কেটিং।
  • ফেসবুক মার্কেটিং টুলস অর্গানিক।
  • গুগল মার্কেটিং টুলস অর্গানিক।
  • ফেসবুক অ্যাড্স।
  • গুগল অ্যাডস।
  • মনিটাইজেশন থ্রো google, ফেসবুক এবং youtube।
  • কন্টেন্ট মার্কেটিং।
  • SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।
  • ইমেইল মার্কেটিং।

আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর এ ধাপগুলো খুব ভালোভাবে শিখতে পারেন। তাহলে আপনার ক্যারিয়ার সামনের দিকে বেশ উজ্জ্বল।

উপসংহার

পরিশেষে একথা বলে শেষ করবো যে, যুগ ডিজিটাল হচ্ছে তার সাথে সাথে মানুষের ডিজিটাল হচ্ছে। মানুষের কর্মকাণ্ড ডিজিটাল হচ্ছে। এই ডিজিটালেশন এর প্রভাব সারা পৃথিবীতেই পড়েছে। তাই আমি বা আপনি পিছে না পড়ে থেকে, চলুন সামনের দিকে এগিয়ে যাই। আর সামনের দিকে এগিয়ে যেতে হলে আমাদেরকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং কোর্স শিখতে হবে।

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে। এবং আপনি যদি উপকৃত হয়ে থাকেন। তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url