মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায়

 আমাদের মধ্যে অনেক মানুষই আছে যাদের মধ্যে বেশিরভাগ সময় মুখে ব্রণ দেখা যায়। কিন্তু এই ব্রণ যে কিভাবে দূর করতে হয় তার কোন সঠিক সমাধান তারা উপলব্ধি করতে পারে না। যার ফলে দিন দিন এই ব্রণ মুখে বাড়তে থাকে এবং এর ফলে দেখতে অনেকটা খারাপ দেখায়। এজন্য আজকে আমরা আপনাদের মাঝে নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করা যায় আপনারা যদি আমাদের দেওয়া নিয়ম অনুসারে আর্টিকেলটি ফলো করেন তাহলে অবশ্যই আপনাদের কাঙ্খিত সমস্যার সমাধান পাবেন।
নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায়
আজকের এই আর্টিকেলের মধ্যে নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় উপায় সম্পর্কে আমরা যে সকল আলোচনা করব এতে আপনাদের সামান্যতম হলেও অবশ্যই উপকারে আসবে। তাই চলুন আর দেরি না করে নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রেজ সূচিপত্রঃ নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায়

ভূমিকা

ব্রণ মানুষের মুখে একটি অতি গুরুত্বপূর্ণ এবং কমন একটি বিষয়। এ নিয়ে যদি আপনি এখনি সতর্ক না হন তাহলে একদিন আপনাকে পস্তাতে হবে। এজন্য আপনাদের সকলের উচিত সময় থাকতে আপনি নিজেকে নিয়ে একটু ভাবুন। তা না হলে হাজার চেষ্টা করেও আর নিজের আগের মত সৌন্দর্য ফিরিয়ে আনতে পারবেন না। এজন্য নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় সম্পর্কে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। আশা করি প্রত্যেকটি পয়েন্ট আপনাদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মুখের ব্রণ দূর করার জাদুকারী বিদ্যা

ব্রণ মানুষের শরীরে একটি কমন বিষয়। কিন্তু আমরা অনেকেই এই ব্রণ দেখলে ভয় পেয়ে যায়। এর সঠিক সমাধানও আমরা করতে পারি না। এসব ব্রণ আমাদের মানসিকভাবে অনেকটা দুর্বল করে ফেলে এবং দৈনিক জীবনে কাজের চাপে বিভিন্নভাবে বাঁধার সৃষ্টি করে থাকে। কিন্তু আমাদের সকলের উচিত এসব ভয় ভীতি থেকে বের হয়ে কোন সমস্যার সমাধান করার। আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা যেগুলো নিয়ে আলোচনা করতে চলেছি সেগুলো যদি আপনারা নিয়ম মতো অনুসরণ করেন তাহলে অবশ্যই আপনাদের মুখে সকল ব্রণ দূর হয়ে যাবে।

নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায়

  • প্রথমে আপনার ত্বক কে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। কোন রকম যেন ময়লা লেগে না থাকে সে দিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। এরপর সামান্য পরিমাণ মধু ও দারুচিনির গুড়া মিশিয়ে উক্ত স্থানে এক ঘন্টা পর্যন্ত লাগিয়ে রাখুন। এভাবে আপনাদের পাঁচ দিন পর্যন্ত চালিয়ে যেতে হবে।
  • কমলার খোসা গুঁড়া ও কাঁচা দুধের প্যাক নিয়মিত ব্যবহার করলে আপনার মুখের ব্রণ নিমিষেই দূর হয়ে যাবে।
  • এছাড়াও নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় এরমধ্যে একটি অন্যতম উপায় হল লেবুর রস। কারণে লেবুর রসে রয়েছে সাইট্রিক এসিড। আর এই সাইট্রিক এসিড মুখের ব্রণ নিমিষেই দূর করতে কার্যকরী ভূমিকা হিসেবে করে।
  • শুধুমাত্র লেবুর রস দিতে না চাইলে আপনারা আরেকটি বিশেষ পদ্ধতি অবলম্বন করতে পারেন। এখানে এক টেবিল চা চামচ লেবুর রসের সাথে এক চা চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে পেস্ট করে ঘুমানোর আগে ব্রণে লাগিয়ে রাখুন। এরপর সকালে উঠে কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ পদ্ধতিতে যদি আপনারা সাত দিন অবলম্বন করেন তাহলে আপনার মুখের ব্রণ নিমিষে দূর হয়ে যাবে।
  • নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় এর মধ্যে আরেকটি বিশেষ উপায় হল ডিমের সাদা অংশ। ডিমের এই সাদা অংশ মুখে ব্রণ দূর করার জন্য অন্যতম একটি ভূমিকা হিসেবে কাজ করে। আপনি যদি পাঁচ থেকে দশ মিনিট ডিমের এই সাদা অংশ কি আপনার কাঙ্খিত ব্রণ এ লাগিয়ে রাখতে পারেন তাহলে অবশ্যই আপনার ব্রণ তুলনামূলকভাবে অনেকটা কমে যাবে।
  • টি ট্রি ওয়েল ব্যবহার করলে ব্রণ থেকে আপনারা নিস্তার পেতে পারেন। তাই আপনাদের সকল উচিত দিনে অন্তত পক্ষে একবার হলেও এই টি ট্রি ওয়েল ব্যবহার করা।
  • নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় এরমধ্যে এবার আমরা যে পয়েন্টটি নিয়ে আলোচনা করতে যাচ্ছি এটি যদি আপনি সপ্তাহে তিন থেকে চারবার করতে পারেন তাহলে আপনার ব্রণ দূর হতে বাধ্য। এজন্য আপনাকে একটি পাকা টমেটো এবং শসার রস ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং আপনার ব্রণ এ দশ থেকে পনেরো মিনিট লাগিয়ে রাখতে হবে। এতে করে আপনার ব্রণ দূর হওয়ার পাশাপাশি মুখের উজ্জ্বলতা অনেকটাই বৃদ্ধি পেয়ে যাবে।
  • অনেকেই বাইরে গেলে বিভিন্ন ধরনের সানসস্ক্রিম ব্যবহার করে থাকে। এর সাইড ইফেক্ট এর ফলে অনেক সময় ব্রণ হয়ে থাকে। তাই আপনাদের সকলের উচিত উন্নত মানের সানস্ক্রিম যদি ব্যবহার করতেই হয় তাহলে উন্নতমান এরটা ব্যবহার করুন ব্যবহার করুন।
  • ২ টেবিল চামচ বেকিং সোডা এবং সামান্য পরিমাণ পানি মিশিয়ে নিয়ে আপনার ব্রণ এ পাঁচ মিনিট ধরে লাগাতে থাকুন। দেখবেন আপনার ব্রণ অনেকটাই কমে গেছে।
  • নরম কাপড়ে বরফের টুকরো দিয়ে আলতোভাবে ব্রনের উপরে লাগিয়ে রাখুন। এরকমভাবে ২০ থেকে ৪০ সেকেন্ড পর্যন্ত প্রক্রিয়াটি অবলম্বন করুন। নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় এর মধ্যে এটি বিশেষভাবে কাজ করে।
  • নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় এর মধ্যে অন্যতম একটি বিশেষ গুনাগুন হিসেবে আ্যলোভেরা অন্যতম একটি ভূমিকা পালন করে। এক চা চামচ আ্যলোভেরা এর সাথে চার পাঁচটি তুলসীপাতা ও নিমপাতার পেস্ট ভালোভাবে মিশ্রণ করে উক্ত স্থানে লাগাতে হবে। এভাবে এক সপ্তাহ পর্যন্ত প্রক্রিয়াটি অনুসরণ করলে আপনার ব্রণ দূর হতে বাধ্য।
  • ত্বকের জন্য ওটস বিশেষ উপকারী ভূমিকা পালন করে। আপনি যদি নিয়মিত ব্রণ এর জায়গায় ওটস লাগিয়ে রাখেন তাহলে আপনার নিশ্চিত এই ব্রণ একসময় ভালো হয়ে যাবে। অর্থাৎ ওটস বিভিন্ন ধরনের ফুসকুড়ি এবং ব্রণ নির্ময়ে গুরুত্বপূর্ণ হিসেবে ভূমিকা পালন করে।
  • মুলতানি মাটি ব্রণ দূর করতে অন্যতম একটি কার্যকারী ভূমিকা হিসেবে পালন করে। ত্বকের মধ্যে অতিরিক্ত তেলতেলে ভাব এবং ব্রণ দূর করতে এই মুলতানি মাটি বিশেষভাবে কাজ করে। তাই আপনারা চেষ্টা করবেন অন্ততপক্ষে দিনে একবার হলেও মুলতানি মাটি ও পানি দিয়ে একটি পেস্ট প্যাক তৈরি করে ব্যবহার করার।
  • নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় এর মধ্যে বেশিরভাগ উপায় ইতিমধ্যে আপনাদের মাঝে আলোচনা করা শেষ। তবে এ সকল উপয়ের পাশাপাশি আরেকটি বিশেষ উপায় হল চন্দন কাঠের কোন এবং গোলাপ জল ও লেবুর রস একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করবেন। এরপর চার থেকে পাঁচ মিনিট উক্ত জায়গায় লাগিয়ে রাখবেন। এভাবে পাঁচ থেকে সাত দিন পর্যন্ত ব্যবহার করলে দেখবেন আপনার দূর হয়ে গেছে।
  • পুদিনাপাতা সাধারণত বেশিরভাগ খাবার কাজে ব্যবহার করে থাকে। কিন্তু এই পুদিনা পাতা খাবার কাজ ছাড়া ব্রণ দূর করতে বিশেষ ভূমিকা পালন করে। এটি একদম ভালো করে বেটে এর একটি পেস্ট ও স্থানে লাগিয়ে রাখলে দেখবেন আপনার ব্রণ ভালো হয়ে গিয়েছে।
  • এতক্ষণ ধরে আপনাদের মাঝে যে সকল পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে তার বেশিরভাগ পয়েন্টে অত্যন্ত কার্যকারী ভূমিকা হিসেবে পালন করে। তবে নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় এর মধ্যে আরেকটি উপায় হল আপেল এবং মধুর মিশ্রণ ব্যবহার করা। আপেল এবং মধুর মিশ্রণে তৈরি প্যাক আপনার যেকোনো ধরনের মুখের দাগ দূর হয়ে যেতে বাধ্য। এজন্য একটি আপেলকে ভালোভাবে আগে পেস্ট তৈরি করে নিতে হবে এরপর এর মধ্যে পরিমাণ অনুযায়ী মধু ৪ থেকে ৫ ফোটা মেশাতে হবে। তৈরি এ প্যাক এক সপ্তাহ ব্যবহার করলে দেখবেন আপনার ব্রণ নিমিষেই দূর হয়ে গিয়েছে।
  • তুলসী পাতার রস সাধারণত আয়ুর্বেদিক ওষুধ হিসেবে কাজ করে। কিন্তু এর পাশাপাশি মুখের ব্রণ দূর করতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা হিসেবে একটি পালন করে থাকে। এজন্য সামান্য কুসুম কুসুম গরম পানিতে তুলসী পাতার রস মিশিয়ে যে সকল জায়গায় ব্রণ আছে সে সকল জায়গায় ভালোভাবে লাগিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে করে দেখবেন আপনার মুখে ব্রণ আস্তে আস্তে দূর হয়ে যাবে।
  • এতক্ষণ পর্যন্ত আপনাদের মাঝে নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় নিয়ে যে সকল পয়েন্ট আলোচনা করেছি তার অধিকাংশ পয়েন্টই কার্যকরী এবং পরীক্ষিত। এসব কিছুর পাশাপাশি আপনারা চাইলে যেখানে ব্রণ হয়েছে সেখানে একটু পেস্ট ব্যবহার করতে পারেন। উক্ত স্থানে চার থেকে পাঁচ মিনিট পর্যন্ত টুথপেস্ট লাগিয়ে রাখলে এবং প্রক্রিয়াটি এক সপ্তাহ ধরে চালাতে পারলে আপনার ব্রণ নিয়ে এসেই দূর হয়ে যাবে।
  • শসার রস, চালের গুঁড়ো ও মধু তিনটি একত্রে মিশিয়ে একটি প্যাক তৈরি করে উক্ত স্থানে লাগাতে পারলে দেখবেন আপনার ব্রণ দূর হয়ে গেছে। তবে অবশ্যই এক্ষেত্রে নিয়মিত ব্যবহার করতে হবে।
  • আপনাদের মাঝে এতক্ষণ ধরে নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় নিয়ে সকল পয়েন্ট আলোচনা করা হলো। এ সকল পয়েন্টের মাঝে মুলতানি মাটি, মধু, শসা, কাঁচা হলুদ, চন্দন কাঠের গুঁড়ো, আপেলের রস, লেবুর রস, দারুচিনির গুড়া , ডিমের সাদা অংশ, পেঁপে, পুদিনা পাতা, অ্যালোভেরা এই প্রত্যেকটি উপাদান নিমিষেই মুখের ব্রণ দূর করতে অত্যন্ত কার্যকারী ভূমিকা হিসেবে পালন করতে সক্ষম।

নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় নিয়ে আমাদের শেষ কথা

আজকে আমরা আপনাদের মাঝে নিমিষেই মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায় নিয়ে বিশেষভাবে আলোচনা করলাম। আশা করা যায় উক্ত পোস্টটি যদি আপনি একবার ভালোভাবে পড়েন তাহলে যদি আপনার মুখে কোন রকম দাগ এবং ব্রণ থেকে থাকে তাহলে আপনার উক্ত প্রক্রিয়াটি অনুসরণ করলে আপনি শতকরা ১০০ ভাগ আপনার এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। 

এরপরও যদি আপনাদের এ বিষয় নিয়ে কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই আপনারা আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। আমরা চেষ্টা করব অতি শীঘ্রই আপনাদের সমস্যার সমাধান দেওয়ার। তাহলে আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url