অস্তাগফিরুল্লাহ কেন বলতে হয় - অস্তাগফিরুল্লাহ এর গুরুত্বপূর্ণ সকল ফজিলত

আস্তাগফিরুল্লাহ কেন বলতে হয় এবং আস্তাগফিরুল্লাহ এর গুরুত্বপূর্ণ সকল ফজিলত সম্পর্কে যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব আস্তাগফিরুল্লাহ কেন বলতে হয় এই বিষয়ে এবং এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে। তাহলে চলুন আস্তাগফিরুল্লাহ সম্পর্কে সকল তথ্য বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।
অস্তাগফিরুল্লাহ কেন বলতে হয়
আস্তাগফিরুল্লাহ এর সঠিক অর্থ কি, আস্তাগফিরুল্লাহ কেন বলতে হয় এবংঅস্তাগফিরুল্লাহ এর গুরুত্বপূর্ণ সকল ফজিলত সম্পর্কে বিস্তারিত ভাবে জানার জন্য পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন শুরু করা যাক আজকের এই আর্টিকেলটি।

পেজ সূচিপত্রঃ অস্তাগফিরুল্লাহ কেন বলতে হয় - অস্তাগফিরুল্লাহ এর গুরুত্বপূর্ণ সকল ফজিলত 

অস্তাগফিরুল্লাহ এর সঠিক অর্থ কি

সচরাচর আমরা অনেকেই আস্তাগফিরুল্লাহ শব্দটি ব্যবহার করে থাকি কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না আস্তাগফিরুল্লাহ এর সঠিক অর্থ কি? আমরা যেহেতু মুসলমান সেজন্য আমাদের এই সকল বিষয়ে জেনে রাখা অত্যন্ত প্রয়োজনীয় কারণ কোন বিষয়ে সঠিক তথ্য না জেনে সেটা বলা ঠিক নয়। তাই আপনি যদি আস্তাগফিরুল্লাহ এর সঠিক অর্থ জানতে চেয়ে থাকেন তাহলে সঠিক জায়গা থেকে এসেছেন।
আস্তাগফিরুল্লাহ একটি আরবি শব্দ যার অর্থ হলো ক্ষমা প্রার্থনা করা। আপনি যদি কোন ভুল কাজ করেন এবং সেটা ইসলামের বাইরে হয়ে থাকে তাহলে সেই ভুল কাজ করার সাথে সাথে আস্তাগফিরুল্লাহ পড়ে নিতে হবে। আর এই আস্তাগফিরুল্লাহ পড়ার মানে হল আপনি সাথে সাথে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা চাইলেন। আশা করছি বুঝতে পারলেন আস্তাগফিরুল্লাহ এর সঠিক অর্থ কি।

অস্তাগফিরুল্লাহ কেন বলতে হয়

উপরের অংশটি পড়ে আপনারা আশা করছি বুঝতে পেরেছেন অস্তাগফিরুল্লাহ কেন বলতে হয় তারপরে আপনাদের এই অংশে আর একটু ভালোভাবে জানানোর চেষ্টা করি আস্তাগফিরুল্লাহ কেন বলতে হয়। আস্তাগফিরুল্লাহ বলার কারণ হলো কোন খারাপ কাজ অথবা কোন ভুল কাজ এবং আপনার সামনে যদি কেউ কোন খারাপ কথাবার্তা বলে এবং সেটা যদি আপনার কানে যায় তাহলে সেই কারণে আস্তাগফিরুল্লাহ বলতে হয়।

আপনি যদি ইসলামের বাহিরে কোন ভুল কাজ করেন তাহলে সেটার জন্য আপনার পাপ হবে। আর আপনি যদি সাথে সাথে বুঝতে পারেন যে এটা ভুল হয়ে গেছে এবং সেটা থেকে যদি ক্ষমা পেতে চান তাহলে সেই কাজ করার সাথে সাথেই আস্তাগফিরুল্লাহ বলতে হবে এতে করে সাথে সাথেই আল্লাহর থেকে সেই ভুল কাজের ক্ষমা স্বীকার করলে পাপ থেকে মুক্ত থাকতে পারবেন।
আস্তাগফিরুল্লাহ এর অনেক গুরুত্বপূর্ণ ফজিলত রয়েছে এগুলো যদি আপনি জানেন তাহলে অনেক উপকারে আসবে। চলুন আমরা নিচের অংশ জেনে নেব অস্তাগফিরুল্লাহ এর গুরুত্বপূর্ণ সকল ফজিলত অর্থাৎ আস্তাগফিরুল্লাহ বলার উপকারিতা গুলো।

অস্তাগফিরুল্লাহ এর গুরুত্বপূর্ণ সকল ফজিলত

আস্তাগফিরুল্লাহ ছোট একটি শব্দ কিন্তু এর গুরুত্বপূর্ণ ফজিলত অনেক বেশি রয়েছে। যারা অস্তাগফিরুল্লাহ এর গুরুত্বপূর্ণ সকল ফজিলত সম্পর্কে জানতে চেয়েছিলেন তারা এই অংশ থেকে জেনে নিতে পারেন। আস্তাগফিরুল্লাহ এর ফজিলত গুলো হলো।
  • মহান আল্লাহর কাছে একটি প্রিয় আমল হচ্ছে আস্তাগফিরুল্লাহ।
  • আল্লাহর রহমত নাযিল এর জন্য আস্তাগফিরুল্লাহ ফজিলত অনেক বেশি।
  • আস্তাগফিরুল্লাহ বলে আল্লাহ এবং বান্দার মধ্যে যে দূরত্ব থাকে সেটা ঘুচে যায়।
  • আস্তাগফিরুল্লাহ বলে তওবা করার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করা যায়।
  • তওবাকারী অর্থাৎ আস্তাগফিরুল্লাহ বলার কারণে মহান আল্লাহ জিন এবং শয়তান থেকে হেফাজত করেন।
  • আস্তাগফিরুল্লাহ বলে তওবা কারীর জন্য মৃত্যুর সময় ফেরেশতারা সুসংবাদ নিয়ে আসেন।
  • আস্তাগফিরুল্লাহ বলে ক্ষমাপ্রার্থনা করার কারণে ফেরেশতারাও সেই ব্যক্তির জন্য দোয়া প্রার্থনা করে।
এগুলো মূলত আস্তাগফিরুল্লাহ বলার ফজিলত। তাই আমরা যদি ভুল করেও কোন খারাপ কাজ বা পাপ কাজ করে ফেলি তাহলে সাথে সাথে আস্তাগফিরুল্লাহ বলে নিব অথবা আমাদের সামনে যদি কেউ কোন ভুল কাজ করে ইসলামের বাহিরে তাহলে সেটার জন্য আস্তাগফিরুল্লাহ বলবো। এতে করে আল্লাহ আমাদের সাথে সাথে ক্ষমা করে দিবেন এবং আল্লাহর ভালোবাসা আমাদের জন্য সব সময় থাকবে।

অস্তাগফিরুল্লাহ পড়ার বিশেষ উপকারিতা সমূহ

আস্তাগফিরুল্লাহ পড়ার বেশ কিছু উপকারিতা রয়েছে। তার মধ্যে বিশেষ কিছু উপকারিতা গুলো এবার আপনাদের সামনে জানানোর চেষ্টা করব। আপনারা যদি আস্তাগফিরুল্লাহ পড়েন তাহলে এই বিশেষ উপকারিতা গুলো পাবেন। অস্তাগফিরুল্লাহ পড়ার বিশেষ উপকারিতা সমূহ নিচে দেওয়া হলোঃ
  1. আস্তাগফিরুল্লাহ বলা অর্থাৎ তওবা করা নবীর সুন্নত।
  2. মহান আল্লাহতালার কাছে একটি সবচেয়ে বেশি প্রিয় আমল হচ্ছে আস্তাগফিরুল্লাহ বলে ক্ষমা প্রার্থনা করা।
  3. আস্তাগফিরুল্লাহ বলার মাধ্যমে আল্লাহর রহমত নাজিল হয়ে থাকে।
  4. আস্তাগফিরুল্লাহ বলে তওবা করার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করা যায়।
  5. আস্তাগফিরুল্লাহ বলার মাধ্যমে গুনাহ মাফ পাওয়া যায়।
  6. আস্তাগফিরুল্লাহ বললে সেই ব্যক্তির কাছে দুনিয়াকে অত্যন্ত নগণ্য করে দেওয়া হয়।
  7. যদি সন্তান হয় না তারা যদি নিয়মিত আস্তাগফিরুল্লাহ পাঠ করে তাহলে আল্লাহর রহমতে তাদেরকে নেক সন্তান দেওয়া হতে পারে।
  8. আস্তাগফিরুল্লাহ বলার মাধ্যমে মন পরিষ্কার হয়, মনের মধ্যে কোন অহংকার বাসা বাঁধতে পারে না।
  9. আস্তাগফিরুল্লাহ পড়ার কারণে আল্লাহ সৎ জীবিকার মাধ্যমে একজন মানুষকে সম্মানিত করেন।
  10. আস্তাগফিরুল্লাহ বলে তওবা কারী হাশরের ময়দানে কঠিন উত্তাপের মধ্যে আরশের ছায়াতলে শান্তিতে থাকতে পারবে।

অস্তাগফিরুল্লাহ নিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন পর্ব

প্রশ্নঃ আস্তাগফিরুল্লাহ ১০০ বার বলা কি ভালো?

উত্তরঃ আস্তাগফিরুল্লাহ মূলত বলা হয় ক্ষমা প্রার্থনার জন্য। তাই আপনি যদি কোন ইসলামের বাইরে ভুল কাজ করে ফেলেন তাহলে সেটার ক্ষমা প্রার্থনার জন্য আস্তাগফিরুল্লাহ পড়বেন। শুধু যে কোন ভুল কাজ করলেই আস্তাগফিরুল্লাহ পড়বেন এমনটি নয়। আপনি সব সময় আস্তাগফিরুল্লাহ পড়তে পারবেন এবং ১০০ বার আস্তাগফিরুল্লাহ পড়তে পারেন এটা অবশ্যই ভালো।

প্রশ্নঃ আস্তাগফিরুল্লাহ কি আরবি?

উত্তরঃ আস্তাগফিরুল্লাহ অর্থ হচ্ছে ক্ষমা প্রার্থনা করা। আর এই আস্তাগফিরুল্লাহ একটি আরবি শব্দ। তাই বলা যায় আস্তাগফিরুল্লাহ অবশ্যই আরবি।
প্রশ্নঃ আস্তাগফিরুল্লাহ এর বাংলা অর্থ কি?

উত্তরঃ আস্তাগফিরুল্লাহ কি আরবি শব্দ এর বাংলা অর্থ হল হে আল্লাহ আমি আপনার কাছে ক্ষমা চাই।
প্রশ্নঃ সবচেয়ে ছোট ইস্তেগফার কোনটি?

উত্তরঃ সবচেয়ে ছোট ইস্তেগফার হলো আস্তাগফিরুল্লাহ। তবে এটা সবচেয়ে ছোট ইস্তেগফার হলো এটার কার্যকারিতা এবং ক্ষমতা অনেক বেশি।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা আস্তাগফিরুল্লাহ এর সঠিক অর্থ কি, আস্তাগফিরুল্লাহ কেন বলতে হয় এবং অস্তাগফিরুল্লাহ এর গুরুত্বপূর্ণ সকল ফজিলত সম্পর্কে জানতে পেরেছেন। আশা করছি এগুলো বিষয় জানতে পেরে আপনারা কিছুটা হলে উপকৃত হয়েছেন।

তাই আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন। আর পরবর্তীতে কোন বিষয়ে জানতে চান সেটাও কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়ে দিতে পারেন তাহলে আপনাদেরকে সেই বিষয়ে আমরা জানানোর চেষ্টা করব ইনশাআল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url