সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম

সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম অনুযায়ী ভিসা হয়ে যাওয়ার পরে যাচাই করে নেওয়া জরুরী। যারা বিভিন্ন কাজে সৌদি আরব যেতে চাই সাধারণত তারা সৌদি আরবের ভিসা হয়ে যাওয়ার পরে সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকের এই আর্টিকেলে সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম বিস্তারিত আলোচনা করা হবে।

সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম

আপনি যদি সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম

সৌদি আরবের ভিসা চেক করার নতুন নিয়ম - সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম

প্রতিবছর সৌদি আরব বাংলাদেশ থেকে অনেক শ্রমিক নিয়ে থাকে। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী রয়েছে যারা বিভিন্ন প্রতারণা করে সহজ সরল মানুষের কাছে টাকা হাতিয়ে নেয়। আপনি যদি এই প্রতারণা থেকে বাঁচতে চান তাহলে আপনাকে অবশ্যই সৌদি আরবের ভিসা চেক করার নতুন নিয়ম সম্পর্কে জানতে হবে। কারণ সৌদি আরবের ভিসা চেক করার নতুন নিয়ম অনুযায়ী আপনি খুব সহজেই আপনার ভিসা যাচাই করতে পারবেন।

আরো পড়ুনঃ অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় - পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

বর্তমান সময়ে আপনি মোট ০২ টি পদ্ধতি ফলো করে সৌদি ভিসা চেক করে নিতে পারবেন। আর সৌদি ভিসা চেক করার সেই উপায় গুলো হলো।

  • অনলাইন থেকে সৌদি ভিসা চেক করা। 
  • সৌদি আরবের বাংলাদেশের দূতাবাস থেকে চেক করা।

সৌদি আরবের ভিসা চেক করার নিয়মঃ

১। সৌদি আরবের দূতাবাস কাছে নাও হতে পারে তাই অনলাইন থেকে সৌদি আরব ভিসা চেক করে নেওয়া খুব সহজ একটি কাজ। আপনি যদি অনলাইন থেকে আপনার সৌদি যাওয়ার ভিসা চেক করতে চান তাহলে বেশ কিছু পদক্ষেপ নিতে হবে।

২। আপনি যদি অনলাইনে সৌদি আরবের ভিসা চেক করতে চান তাহলে প্রথমে আপনাকে অনলাইনে সৌদি ভিসা চেক করার সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। বর্তমানে অনলাইনে ভিসা চেক করার সরকারি ওয়েবসাইট রয়েছে সেটি হল: visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData.

৩। এই ওয়েবসাইটে প্রবেশ করার পরে সাধারণত এই ওয়েবসাইটটি সম্পন্ন আরবিতে দেখতে পাবেন। এক্ষেত্রে বেশিরভাগ মানুষের বোঝার সমস্যা হতে পারে। এরপরে ওয়েবসাইটের সবার উপরে বাম পাশে দেখুন "E" লেখা আছে। আপনি এই অক্ষরটির উপরে ক্লিক করলে সম্পূর্ন ওয়েবসাইট ইংরেজিতে হয়ে যাবে।

৪। সৌদি ভিসা চেক করার সরকারি ওয়েবসাইটে ক্লিক করার পরে আপনি এখন সরকারি ওয়েবসাইটে প্রবেশ করেছেন। তো এখানে আপনি বিভিন্ন ধরনের তথ্য প্রদান করতে হবে। তো এখানে আপনি আসলে কি কি তথ্য প্রদান করবেন।

  • আপনার “Passport Number” দিতে হবে। 
  • Current Nationality অর্থাৎ আপনি কোন দেশের নাগরিক অর্থাৎ এক্ষেত্রে "বাংলাদেশ" সিলেক্ট করে দিবেন। 
  • Visa Type অপশনে আপনার ভিসা কোন ধরনের সেটি উল্লেখ করে দিবেন। 
  • Visa Issuing Authority অপশনে ঢাকা সিলেক্ট করে দিতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক

প্রতিবছর যেহেতু প্রচুর বাংলাদেশী নাগরিক কাজের উদ্দেশ্যে সৌদি আরব যাই সেহেতু কেউ যেন দালালের হাতে না পড়ে সেই জন্য পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করে নেওয়া জরুরী। আপনি নিশ্চয়ই পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করার জন্য গুগলে সার্চ করে আমাদের আর্টিকেল ওপেন করেছেন।

ধাপ - ১ঃ সৌদি আরবের ভিসা চেক করার জন্য visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData লিংকে প্রবেশ করুন। তারপর উপরের বাম পাশের মেনু হতে ইংরেজি ভাষার জন্য "E" সিলেক্ট করুন।

ধাপ - ২ঃ এটি হল সৌদি আরবের ভিসা চেক করার সরকারি ওয়েবসাইট। তারপর আপনার পাসপোর্ট নাম্বার, আপনার জাতীয়তা এবং ভিসা ইস্যু অথরিটি ঢাকা নির্বাচন করুন। এরপরে আপনার সামনে ক্যাপচা কোড আসবে সেটিকে ভালোভাবে দেখে পূরণ করতে হবে। পরবর্তী স্টেপে আপনার ভিসা সম্পর্কিত সকল তথ্য প্রদর্শন হবে।

ধাপ - ৩ঃ পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করলে সম্পূর্ণ ভিসার তথ্য আপনার সামনে চলে আসবে। ইতিমধ্যে আপনার ভিসাটি যদি ইস্যু এবং অনুমোদন হয়ে যায়। তাহলে সৌদি ভিসার ভিসা নাম্বার, এপ্লিকেশন নাম্বার, ভিসা স্পনসর সকল তথ্য সম্বলিত সকল তথ্য দেখতে পাবেন।

সৌদি আরবের ভিসা দেখতে কেমন

আমরা ইতিমধ্যে সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জেনেছি। যারা প্রথমবারের মতো সৌদি ভিসা করছে সাধারণত তারা সৌদি আরবের ভিসা দেখতে কেমন? তা জানে না। সৌদি আরব যাওয়ার জন্য ভিসা খুবই গুরুত্বপূর্ণ। সৌদি আরবের ভিসা দেখতে কেমন? চলুন তা দেখে নেওয়া যাক।

সৌদি আরবের ভিসা প্রসেসিং

আপনি যদি সৌদি আরব যেতে চান তাহলে সৌদি আরবের ভিসা প্রসেসিং সম্পর্কে জেনে নিতে হবে। সবার প্রথমে আপনাকে নির্দিষ্ট হতে হবে আপনি কোন ধরনের ভিসাতে সৌদি আরবে যেতে চাচ্ছেন। এ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আপনি কোন বিষয় সৌদি আরব যেতে চান সাধারণত এটি হচ্ছে সৌদি আরবের ভিসা প্রসেসিং এর প্রথম ধাপ।

১। সৌদি আরবে প্রতিবছর বিভিন্ন কোম্পানি লোক নিয়োগ করে থাকে সাধারণত তাদের সাথে যোগাযোগ রাখতে হবে। আপনি যখন যোগাযোগ করবেন তখন অবশ্যই বিভিন্ন সার্কুলার সংগ্রহ করে নেবেন এবং সেই অনুযায়ী আবেদন করতে হবে।

চাকরি ইন্টারভিউ উপস্থিত হয়ে আপনাকে সেখানে তাদের সামনে ইন্টারভিউ দিতে হবে। এক্ষেত্রে নতুন পাসপোর্ট বা পুরাতন পাসপোর্ট সঙ্গে নিয়ে আসতে হবে আপনার বয়স ২১ থেকে ৩০ এর মধ্যে হতে হবে এবং ছবি এবং শিক্ষাগত যোগ্যতা গুলো সঙ্গে নিয়ে উপস্থিত হতে হবে।

আরো পড়ুনঃ বাংলাদেশে সৌদি রিয়াল রেট কত । ১ রিয়াল = বাংলাদেশি কত টাকা

২। এর পরে আপনার কাজ হল অনলাইনের মাধ্যমে ভিসার জন্য আবেদন ফরম সংগ্রহ করে তা সঠিকভাবে আপনার তথ্যগুলো দিয়ে পূরণ করা।

৩। আপনার কাগজপত্র অনুযায়ী সঠিকভাবে আবেদন ফরম পূরণ করতে হবে। পূরণ করার সময় আপনাকে খুব ভালোভাবে খেয়াল করতে হবে যেন কোন ধরনের তথ্য ছুটে না যায় অথবা ভুল না হয়ে যায়।

৪। পূরণকৃত ফরম এর সাথে আপনার প্রয়োজনীয় যত কাগজপত্র রয়েছে এবং পাসপোর্ট এর কপি এবং সত্যায়িত কাগজপত্র গুলো সঙ্গে নিয়ে সরাসরি সৌদি আরবের ভিসার অফিসে উপস্থিত হতে হবে। এখান থেকে আপনি আপনার ভিসার সকল ধরনের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

৫। এরপরে তাদের অফিসে উপস্থিত হয়ে আপনাকে তাদের সঙ্গে বিস্তারিত কথা বলতে হবে এবং আপনার সকল ধরনের কাগজপত্র জমা দিতে হবে। এরপরে সাধারণত ভিসা করার প্রাথমিক ফি প্রদান করতে হবে। আপনি যে প্রাথমিক ফি প্রদান করলেন তার মানি রিসিভ গ্রহণ করে রাখুন।

সৌদি আরবের ভিসা কিভাবে চেক করবো

যারা সৌদি আরবের ভিসা হাতে পেয়েছে সাধারণত তাদের মধ্যে অনেকেই সৌদি আরবের ভিসা কিভাবে চেক করবো এ বিষয়টি জানতে চেয়ে google এ সার্চ করে। একজন সচেতন নাগরিকের অবশ্যই সৌদি আরবের ভিসা কিভাবে চেক করবো? এ বিষয়টি জেনে নেওয়া জরুরী। কারণ বর্তমানে অসংখ্য অসাধু চক্র রয়েছে যারা ভুয়া ভিসার নাম করে টাকা হাতিয়ে নেয়।

আপনি সাধারণত দুইটি উপায়ে আপনার সৌদি আরবের ভিসা চেক করতে পারবেন। আপনি যদি চান তাহলে অনলাইনে ঘরে বসে আপনার সৌদি আরবের ভিসা খুব সহজে চেক করতে পারবেন অথবা আপনি চাইলে সৌদি আরবের দূতাবাস এ গিয়ে আপনার সৌদি আরবের ভিসা চেক করতে পারবেন। আপনার বাড়ি যদি দূরে হয় তাহলে আপনি অনলাইন এর মাধ্যমে ভিসা চেক করতে পারবেন।

অনলাইনে সৌদি আরবের ভিসা চেক করা খুবই সহজ। আমরা ইতিমধ্যেই ওপরের আলোচনায় আপনার সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম বিস্তারিত আলোচনা করেছি। ওপরের নিয়ম গুলো অনুসরণ করে আপনি আপনার সৌদি আরবের ভিসা চেক করতে পারেন।

সৌদি আরবের ভিসা কত প্রকার

সৌদি আরবের ভিসা কত প্রকার? সাধারণত এ বিষয়টি জেনে আপনাকে ভিসা করতে হবে। প্রতিটি দেশ বিভিন্ন প্রকারের ভিসা দিয়ে থাকে। ঠিক তেমন সৌদি আরবের বিভিন্ন ধরনের ভিসা রয়েছে। তাহলে চলুন সৌদি আরবের ভিসা কত প্রকার? তা জেনে নেওয়া যাক।

  • সৌদি আরবে হজ ভিসা
  • সৌদি আরবে কাজের ভিসা
  • সৌদি আরবে ফ্যামিলি ভিসা
  • সৌদি আরবের টুরিস্ট ভিসা
  • সৌদি আরবের শিক্ষা ভিসা
  • সৌদি আরবের ব্যবসা ভিসা

সৌদি আরবের ভিসা কি বন্ধ

অনেকেই সৌদি আরব যেতে চাই তাই তারা সৌদি আরবের ভিসা কি বন্ধ? এ বিষয়টি সম্পর্কে জানতে চাই। বাংলাদেশের নাগরিকদের জন্য ই-ভিসা বা ইলেকট্রনিক ভিসা চালু করেছে সৌদি আরব। এখন থেকে মধ্যপ্রাচ্যের এ দেশটিতে যেতে কোন ধরনের স্টিকার ভিসার প্রয়োজন হবে না। সৌদি দূতাবা এ ই-ভিসার চালু করেছেন সবার জন্য।

সৌদি আরবের নতুন ই-ভিসা ব্যবস্থা সারা বিশ্বে চালু হয়েছে এটি সাধারণত বাংলাদেশ ও চালু হয়েছে। যার সাহায্যে যেকোন মানুষ ই-ভিসা ব্যবহার করে সৌদি আরবের ভিসা সংগ্রহ করতে পারবে। অনেকে দালালের খপ্পরে পড়ে সৌদি আরব যান। তখন তাদের বোঝানো হয় তারা অনেক টাকা বেতন পাবেন এবং তাদের এমন কাজ দেওয়া হবে যার যোগ্য তারা নন।

তাদের শর্তগুলো জানা দরকার ই-ভিসাটি ইংরেজি এবং আরবিতে দেওয়া থাকবে। যার ফলে বাংলাদেশেররা খুব সহজেই ভিসা কতদিনের এবং ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো জেনে নিতে পারবে। এছাড়া আপনি যদি সৌদি আরবের ভিসা সম্পর্কে আরো জানতে চান তাহলে তাদের দূতাবাস এ গিয়ে বিস্তারিত জেনে নিতে পারেন।

সৌদি আরবের ভিসা পাওয়ার উপায়

অনেকেই সৌদি আরবের ভিসা পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাই। সবার প্রথমে আপনার কাজ হল আপনি কোন ধরনের ভিসা পেতে চান এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানা। সৌদি আরবের বিভিন্ন ধরনের ভিসা পাওয়া যায় তাই আপনি কোন ভিসাতে সৌদি আরব যেতে চান সে বিষয়টি আপনাকে প্রথমে নির্বাচন করে নিতে হবে।

আরো পড়ুনঃ রেমিটেন্স বাড়ানোর সবচেয়ে সহজ উপায় - রেমিট্যান্স বৃদ্ধিতে ব্যাংকের বিশেষ অবদান

আপনি যদি স্টুডেন্ট ভিসায় সৌদি আরব যেতে চান তাহলে সে অনুযায়ী আপনাকে কাজ করতে হবে। কারণ সৌদি আরবে উচ্চ শিক্ষার জন্য প্রতিবছর অনেক শিক্ষার্থী যায়। আপনি যদি স্টুডেন্ট ভিসায় স্কলারশিপ এর মাধ্যমে যান তাহলে এটি আপনার জন্য সুবিধা।

এছাড়া আপনি যদি কাজের বিষয়ে সৌদি আরব যেতে চান তাহলে তাও যেতে পারবেন। যেহেতু এখানে বিভিন্ন ধরনের ভিসা রয়েছে তাই এই ভিসার ধারণাগুলো আলাদা হয়ে থাকে। কারণ আপনি সৌদি আরবে বিভিন্ন রকম কাজের বিষয়ে যেতে পারবেন যেমন ড্রাইভিং ব্যবসায়িক অথবা কোম্পানির।

সৌদি আরবের ভিসা চেক করার নিয়মঃ শেষ কথা

সৌদি আরবের ভিসা চেক করার নতুন নিয়ম, সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম, পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক, সৌদি আরবের ভিসা দেখতে কেমন? সৌদি আর,বের ভিসা প্রসেসিং, সৌদি আরবের ভিসা কিভাবে চেক করবো? সৌদি আরবের ভিসা কত প্রকার? সৌদি আরবের ভিসা কি বন্ধ? সৌদি আরবের ভিসা পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url