অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম

প্রিয় পাঠক আশা করি আপনারা অনেক ভাল আছেন। আপনি নিশ্চয় অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম জানতে আমাদের আর্টিকেলটি তে প্রবেশ করেছেন। আমার এই আর্টিকেলে আপনাকে স্বাগত জানাচ্ছি। আজকে আমি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম সম্পর্কে। আপনি যদি আমার আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব গুরুত্ব সহকারে পড়েন তাহলে খুব সহজে বুঝতে পারবেন যে অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম গুলোর সম্পর্কে। তাহলে দেরি না করে চলুন জেনে আসি কিভাবে অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম।
ছবি
আপনি অবশ্যই অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম জানতে গুগলে অনেক খোঁজাখুঁজি করার পর আমার এই পোস্টটি ওপেন করেছেন। তাহলে আমি বলব আপনি সঠিক আর্টিকেলটি ওপেন করেছেন কেননা আজকে আমি এই আর্টিকেলের মাধ্যমে জানাতে চাই যে কিভাবে অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম গুলি। তাহলে চলুন জেনে নেই অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম।

পেজ সূচিপত্র :অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম

অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করার নিয়ম 

অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম জানতে হলে আপনাকে অবশ্যই অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করার নিয়ম গুলো জানতে হবে। কারণ অনলাইনে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করার পূর্বে আপনাকে অবশ্যই অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করে নিতে হবে। তাই আমি আপনাদেরকে অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করার নিয়মগুলো ধাপে ধাপে শিখিয়ে দেব তাহলে চলুন জেনে নেই অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করার নিয়ম গুলো
অনলাইনে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করার পূর্বে আপনাকে অবশ্যই অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করে নিতে হবে। অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করতে হলে আপনার টিন ও নিজের নামে রেজিস্ট্রেশন ফোন নাম্বার দিয়ে একটি অ্যাকাউন্ট খুলে নিতে হবে। অ্যাকাউন্ট খোলার জন্য যে সমস্ত ধাপগুলো আপনার অনুসরণ করতে হবে সেগুলো নিচে তুলে ধরার চেষ্টা করলাম।
সর্বপ্রথম আপনার ফোনে নেট অন করে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে নিন সেখানে গিয়ে এই লিংকে ভিজিট করুন www.e return.gov.bd 
এরপর এমন একটি ইন্টারফেস আসবে। 
মার্ক করা যে অংশটি দেখতে পারছেন সেটার উপর ক্লিক করুন এরপর নিচে দেখানো এমন একটি ইন্টারফেস দেখতে পারবেন। 

এরপর রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করুন তারপর নিচে দেখানো এমন একটি ইন্টারফেস আসবে এবং সেখানে আপনার সকল প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করবেন। 

রেজিস্ট্রেশন কমপ্লিট হওয়ার পর নিচে এমন একটি ইন্টারফেস দেখতে পারবেন 

সর্বপ্রথম যে বক্সটি দেখতে পারবেন সেখানে আপনি আপনার টিন নম্বরটি লিখে দেন এরপর আপনার নামে যে নম্বরটি রেজিস্ট্রেশন করা আছে  সে নম্বরটি দ্বিতীয় বক্সে বসিয়ে দেন এই ক্ষেত্রে শূন্য  বাদে দিবেন। এরপর তৃতীয় বক্সে পাশে যে ক্যাচটা আছে হুবহু ওই caps টা তৃতীয় নাম্বার বক্সে বসিয়ে দিন সবশেষে ভেরিফাই করে দিন। দ্বিতীয় পেজে এমন একটি ইন্টারফেজ আসবে।


আপনার ফোনে একটি otp কোড যাবে যার সংখ্যা ছয়টি। ছয়  সংখ্যার ওটিপি কোড প্রথম বক্সে বসিয়ে দিন। এরপর দ্বিতীয় বক্সে একটি পাসওয়ার্ড সেট করুন অবশ্যই পাসওয়ার্ডটি মনে রাখতে হবে। আপনাকে মনে রাখার জন্য আপনি আপনার ফোন নাম্বারটি পাসওয়ার্ড হিসাবে এক্ষেত্রে ব্যবহার করতে পারেন। আর এইভাবে খুব সহজেই অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করতে পারেন আপনি নিজেই।

অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন 

উপরোক্ত আলোচনায় আপনাদেরকে ধাপে ধাপে বোঝানোর চেষ্টা করেছি যে কিভাবে অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করতে হয় এখন আমি আপনাদেরকে শিখাই দেবো যে কিভাবে অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন তাহলে চলুন জেনে নেই যে কিভাবে আপনি অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন।
যেকোনো একটি ব্রাউজার ওপেন করে www.e return.gov.bd দেওয়া লিংকটি লিখে ওপেন করুন এরপর আপনার সামনে তিনটি খালি বক্স আসবে ঠিক নিচে যেমনটা ছবি দেওয়া আছে ঠিক এমনটাই আপনার সামনে আসবে 


প্রথম বাক্সে টিন নম্বরটি দিন এর পরের বক্সটি আপনার পাসওয়ার্ডটা দিন এবং শেষ বক্সটিতে পাশে থাকা যে caps টি আছে বসে দিন এরপর এমন একটি ইন্টারফেস আসবে নিচে যেমন টা দেখাছে।

ড্যাসবোর্ড পাবেন সেখানে গিয়ে বাম পাশে রিটার্ন সাবমিশন অপশনে গিয়ে ক্লিক করবেন। এবং সেখানে গিয়ে  আপনার সকল ইনফরমেশন দিয়ে ফাইলটি সাবমিট করবেন। 

অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম

উপরোক্তা আলোচনা আপনাদেরকে দেখাইছি যে কিভাবে অনলাইনে ভ্যাট রিটার্ন রেজিস্ট্রেশন করতে হয়। কিভাবে অনলাইনে  ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করতে হয় এখন আমি আপনাদেরকে যে বিষয়টি জানাবো সেটা হচ্ছে অনলাইনে ভ্যাট রিটার্ন  জমা দেয়ার নিয়মগুলো আপনি চাইলে খুব সহজে ঘরে বসে অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দিতে পারবেন। তাহলে চলুন জেনে নেই অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম গুলো কি কি জেনে নেওয়া যাক।
যারা নিয়মিত ভ্যাট রিটার্ন জমা দিয়ে থাকে তারা অবশ্যই জানেন যে প্রত্যেক মাসে ১৫ তারিখের মধ্যে ভ্যাট রিটার্ন জমা দিতে হয়। এখন কেউ যদি নির্ধারিত সময়ের মধ্যে ভ্যাট রিটার্ন জমা দিতে ব্যর্থ হয় এক্ষেত্রে তাকে জরি পানা দেওয়া লাগতে পারে। তাই নির্দিষ্ট সময়ের মধ্যে ভ্যাট রিটার্ন জমা দেয়া বাধ্যতামূলক মাসে ১৫ তারিখের মধ্যে রিটার্ন জমা দিতে হয়।
এখন আপনি চাইলে দুইভাবে ভ্যাট রিটার্ন জমা দিতে পারবেন। প্রথম পদ্ধতিটা হচ্ছে আপনি খুব সহজে ঘরে বসে লাইনের মাধ্যমে ভ্যাট রিটার্ন জমা করতে পারেন দ্বিতীয় পদ্ধতিটি হচ্ছে সরাসরি ভ্যাট অফিসে গিয়ে ভ্যাট রিটার্ন জমা দিতে হবে তবে এখন বেশিরভাগ কর্মজীবী মানুষ  প্রথম পদ্ধতি অবলম্বন এর মাধ্যমে ভ্যাট রিটার্ন্ট জমা দিচ্ছে অর্থাৎ অনলাইনের মাধ্যমে ভ্যাট রিটার্ন জমা দেয়। এখন বর্তমান অনলাইনে  ভ্যাট রিটার্ন জমা দিচ্ছে প্রায় ২ লক্ষ মানুষ। অন্যদিকে সরাসরি ভ্যাট   অফিসে গিয়ে জমা দিচ্ছে প্রায় ৪০ হাজার মানুষ। 

অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার সুবিধা   

আমাদের মাঝে অনেকেই জানেন না যে অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার সুবিধা গুলো কি কি। বর্তমান সময়ে অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দিলে পক্ষে ২০০০ টাকা করে  কর  ছাড় পাওয়া যাচ্ছে এই খবরটা হয়তো আমরা অনেকেই জানিনা। এই পদক্ষেপটি নেওয়ার কারণ যাতে করে করদাতা  অনলাইনে প্রতি বেশি উৎসাহিত পাই যে কারণে এই সুবিধা টি দিচ্ছে বর্তমান সরকার। একটু ভালো করে বোঝানোর জন্য একটু উদাহরণস্বরূপ এ বোঝানোর চেষ্টা করলাম ধরে নিন আপনি নিজে একজন করদাতা আপনার কাছ থেকে হিসাব-নিকাশ করে মোট কর আসলো ৩০০০০ টাকা এখন যদি আপনি অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেন তাহলে আপনাকে ২৮ হাজার টাকা জমা দিতে হবে অর্থাৎ ২০০০ টাকা এখান থেকে ছাড় পাবেন। সকল করদাতাকে বলব মাসের ১৫ তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার চেষ্টা করুন ফলে আপনি ঘরে বসে দুই হাজার টাকা খুব সহজে ছাড় পেয়ে যাবেন। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ভ্যাট রিটার্ন জমা না দেন সেই ক্ষেত্রে আপনাকে অবশ্যই নির্দিষ্ট অ্যামাউন্টের জরিমান গুনতে হবে তাই অবহেলা না করে অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দিন এবং বিশেষ সুবিধাগুলো সুযোগ করে নিন।

অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম নিয়ে আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক আমার এই আর্টিকেলে আপনাদেরকে বোঝানোর চেষ্টা করেছি যে কিভাবে অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন এবং অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম গুলো ধাপে ধাপে জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনি খুব সহজে অনলাইনে কিভাবে ভ্যাট রিটার্ন ফাইল সাবমিট করবেন - অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম গুলোর সম্পর্কে খুব সুন্দর ভাবে বুঝতে পেরেছেন এই ধরনের আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করে পাশে থাকবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা রেখে আজ বিদায় নিচ্ছি আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url