অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় - পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন। আপনি নিশ্চয় উপরের টাইটেল দেখেই বুঝতে পেরেছেন যে আজকে আমরা কি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। জি আপনি ঠিকই ধরেছেন আজকে আমরা আপনাদের মাঝে অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করা সহজ উপায় গুলো কি এ নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করবো। তাই অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম গুলো জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম গুলো সম্পর্কে। তাহলে চলুন জেনে আসি অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম গুলো কি কি।
ছবি
আপনি নিশ্চয়ই অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম সম্পর্কে জানতে আমাদের এই আর্টিকেলটা ওপেন করেছেন। তাহলে আমি বলব আপনি একদম সঠিক আর্টিকেলটি ওপেন করেছেন কেননা আজ আমরা আপনাদের মাঝে খুব সহজভাবে বোঝানোর চেষ্টা করব যে অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম গুলো। তাহলে চলুন আর দেরি না করে জেনে আসি অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম গুলো কি কি।

সূচিপত্র :অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় - পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় - পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

আমাদের মাঝে অনেকেই আছেন যারা অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম যেগুলো আছে সে সম্পর্কে জানেন না। অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম না জানার কারণে আমরা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছি। তাই আপনাদের জন্য অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম নিয়ে আজ আমি নতুন একটি আর্টিকেল নতুনভাবে উপস্থাপন করার চেষ্টা করছি। আমি আপনাদের প্রতিটা ধাপে ধাপে বোঝানোর চেষ্টা করব যে অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম গুলো কি। তাহলে কথা না বাড়িয়ে চলুন জেনে নেই অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এবং পাসপোর্ট চেক করার সহজ নিয়ম গুলো । 
অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য আপনার ফোনের বা ল্যাপটপের থেকে যে কোন একটি ব্রাউজার ওপেন করুন গুগলে সার্চ অপশনে গিয়ে ভিজিট করুন  https://www.epassport.gov.bd/landing এমন একটি ইন্টারফেস আসবে।


এরপর মার্ক করা অপশনে ক্লিক করুন ক্লিক করার পর নিচে দেওয়া এমন একটি ইন্টারফেস দেখতে পারবেন।





প্রথম বক্সটিতে আপনার পাসপোর্ট করার সময় যে ডেলিভারি সিলেট দিছিল ডেলিভারি স্লিপের ঠিক ডানপাশে নাম্বার আছে ওই নাম্বারটি প্রথম বক্সটিতে বসে দিন এরপর দ্বিতীয় বক্সটিতে আপনি আপনার জন্মতারিখ বসিয়ে দিন এরপর নিচের চেক অপশনটি আছে সে অপশনটি তে ক্লিক করে দিন। এরপর আপনার পাসপোর্ট এর সকল ইনফরমেশন পেয়ে যাবেন।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করার উপায় 

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করা যায় যা আমরা অনেকেই জানিনা তাই আজকে আমরা আপনাদের দেখিয়ে দিব কিভাবে পাসপোর্ট চেক করতে এসএমএসের মাধ্যমে। তবে একটি বিষয় লক্ষ্য রাখবেন আপনি আপনি যে সিম থেকে পাসপোর্ট চেক করবেন সেই সিমটিতে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকতে হবে। এখন আসি মূল কথায় আসি পাসপোর্ট চেক করার জন্য আপনি আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে MRP<স্পেস> enrollment ID এবং পাঠিয়ে দেন 6969 এই নাম্বারে। এরপর আপনার পরবর্তী একটি এসএমএস আপনার ফোনে আসবে সেখানে আপনার পাসপোর্ট এর সকল তথ্য দেয়া থাকবে। আর এইভাবে আপনি খুব সহজে এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট হয়েছে কিনা বোঝার উপায় 

আপনার পাসপোর্ট কোন অবস্থায় আছে অথবা সঠিক অবস্থায় আছে কিনা সেই সম্পর্কে সকল তথ্য জানতে চাইলে ঘরে বসে পেতে পারেন। কিভাবে পাবেন সেটা এখন আমি তাদেরকে ধাপে ধাপে বুঝিয়ে দেব।
পাসপোর্ট হয়েছে কিনা বোঝার জন্য সর্বপ্রথম যে কাজটি করতে হবে আপনাকে আপনি আপনার ফোনে বা ল্যাপটপে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে https://www.epassport.gov.bd/landing এ লিংকে ভিজিট করুন প্রথম বক্সটিতে এপ্লিকেশন আইডি এবং দ্বিতীয় বক্সটিতে  জন্ম তারিখে বসিয়ে চেকে ক্লিক করুন। আপনার পাসপোর্ট কি অবস্থায় আছে এবং তা হয়েছে কিনা সকল ইনফরমেশন পেয়ে যাবেন। 

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার উপায় 

কিভাবে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে হয় সেই বিষয়ে একটি বিস্তারিত আলোচনা করবো। ডেলিভারি সিলেট দিয়ে পাসপোর্ট চেক করতে হলে আপনাকে যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং সার্চ অপশনে গিয়ে https://www.epassport.gov.bd/landing এই লিঙ্কটি লিখে ইন্টার চাপুন এরপর ডেলিভারি স্লিপের ঠিক ডান পাশে ১৩ সংখ্যার ডিজিট লেখা আছে ওই ডিজিটটি প্রথম বক্সে অর্থাৎ অ্যাপ্লিকেশন বক্সটিতে বসিয়ে দিন। এরপর দ্বিতীয় বক্সে ডেলিভারি স্লিপ এর জন্ম তারিখ দেওয়া আছে সেটি বসিয়ে দিন এরপর সবশেষে captcha পূরণ করুন  check বাটুনে কিল্ক করুন আপনার সামনে পাসপোর্ট এর সকল ইন্টারনেসন চলে আসবে।

অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় - পাসপোর্ট চেক করার সহজ নিয়ম নিয়ে আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক আপনি যদি আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনি আজকে বুঝতে পারবেন যে অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় - পাসপোর্ট চেক করার সহজ নিয়ম সম্পর্কে। এছাড়া এই পোস্টটিতে পাসপোর্ট কিভাবে খুব সহজে চেক করবেন সেই সম্পর্কে একটি বিস্তারিত আলোচনা আপনাদের মাঝে শেয়ার করেছি। আশা করি আপনি খুব সুন্দর ভাবে বুঝতে পেরেছেন। এই ধরনের আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করে আমাদের পাশে থাকবেন। এতক্ষণ আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা রেখে আজ এই পর্যন্ত আল্লাহ হাফেজ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url