Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস

Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস জানা থাকলে আমরা খুব সহজেই কিওয়ার্ড রিসার্চ করতে পারি। যারা ব্লগিং এর সাথে যুক্ত রয়েছে সাধারণত তারা Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস সম্পর্কে জানতে চাই। তাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস

তাহলে চলুন দেরি না করে ঝটপট Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

পোস্ট সূচিপত্রঃ Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস

কিওয়ার্ড রিসার্চ কাকে বলে

Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস সম্পর্কে জেনে নেওয়ার আগে অবশ্যই আমাদেরকে কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে জেনে নিতে হবে। কারণ একটি ওয়েবসাইটের আর্টিকেল লিখার জন্য কিওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ। আপনি কোন ধরনের কি ওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখছেন সাধারণত তার ওপর নির্ভর করে আপনার সেই আর্টিকেলে গুগলের র‍্যাঙ্ক হবে।

আরো পড়ুনঃ ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প

সাধারণত মানুষ অনলাইনে যা কিছু লিখে সার্চ করে সেগুলো প্রত্যেকটি একটি করে কিওয়ার্ড। অর্থাৎ আপনি যখন google অথবা ইউটিউবে সার্চ বক্সে কোন কিছু লিখে সার্চ করেন সাধারণত তখন সেটি একটি কিওয়ার্ড হিসেবে বিবেচনা করা হয়। মনে করুন আপনি গুগলে গিয়ে লিখলেন "কিভাবে একজন ভালো ফ্রিল্যান্সার হওয়া যায়" এক্ষেত্রে এই লাইনটি একটি কিওয়ার্ড হিসেবে বিবেচনা করা হবে।

আমরা জানলাম কিওয়ার্ড কি কিন্তু আপনি যখন আপনার ওয়েবসাইটের জন্য কোন বিষয় খুঁজবেন যখন একটি বিষয় নিয়ে গবেষণা এবং রিসার্চ করবেন সাধারণত তখন সেটিকে কিওয়ার্ড রিসার্চ বলা হয়। অর্থাৎ সে কিওয়ার্ড এর কতটা গুরুত্বপূর্ণ এবং মানুষের চাহিদার কতটা জুড়ে রয়েছে সাধারণত এইগুলো নিয়ে রিসার্চ করাকেই কিওয়ার্ড রিসার্চ বলা হয়।

কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ

এ আর্টিকেলে আমরা Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস সম্পর্কে জানব এর আগে আমাদেরকে কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ এ বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। আপনার যদি একটি নিজস্ব ওয়েবসাইট থাকে তাহলে অবশ্যই আপনাকে কিওয়ার্ড রিসার্চ কতটা গুরুত্বপূর্ণ এ বিষয়ে জেনে নিতে হবে।

আমরা যখন রিসার্চ কথাটি শুনি সাধারণত তখন আমাদের মাথায় গবেষণা চলে আসে। সাধারণত আপনি যখন কোন একটি কিওয়ার্ড নিয়ে যথেষ্ট পরিমাণে পর্যালোচনা করবেন সাধারণত তাকে কিওয়ার্ড রিসার্চ বলা হবে আপনি যে কি ওয়ার্ড ফোকাস কিওয়ার হিসেবে বিবেচনা করবেন অর্থাৎ আপনার আর্টিকেলের মধ্যে লিখবেন সাধারণত সেটি হবে আপনার মেইন কিওয়ার্ড।

আপনাদের সুবিধার্থে বলে রাখি যে আন পেজ এসইও এর কেন্দ্রবিন্দু হল কিওয়ার্ড রিসার্চ। আপনি যদি কিওয়ার্ড রিসার্চ না করেন এবং আপনার ওয়েবসাইটে হাজার হাজার পোস্ট পাবলিশ করেন তবুও আপনি সঠিক ফলাফল পাবেন না। যদি আপনি সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট পাবলিশ করতে পারেন তাহলে এটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে।

আপনি যদি চান আপনার ওয়েবসাইটে প্রচুর পরিমাণে ভিজিটর আসুক তাহলে অবশ্যই আপনাকে যে কোন পোস্ট পাবলিশ করার আগে অথবা লিখার আগে সেই পোস্টের বিষয় নিয়ে গবেষণা চালাতে হবে। সেখানে আপনাকে দেখতে হবে আপনি যেই বিষয় নিয়ে পোস্ট লিখছেন সে বিষয়টি মানুষের চাহিদার কেন্দ্রবিন্দুতে রয়েছে কিনা।

সে বিষয়টির প্রতি মানুষের চাহিদা কেমন এবং কতটা ট্রাফিক হয় এ বিষয়গুলো সম্পর্কে অবশ্যই আপনাকে ধারণা নিয়ে রাখতে হবে। আপনি যদি কোন বিষয়ে খুব সহজেই গুগলের র‍্যাঙ্ক করাতে চান অথবা গুগল ইনডেক্স করাতে চান তাহলে অবশ্যই আপনাকে কিওয়ার্ড নিয়ে রিসার্চ করতে হবে। আশা করি কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ? বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন।

Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস

বর্তমান সময়ে অনলাইনে বসে থেকে ইনকাম করার খুবই সহজ একটা মাধ্যম হলো ওয়েবসাইটে আর্টিকেল লিখে ইনকাম করা অর্থাৎ ব্লগিং করে ইনকাম করা। আপনি যদি ব্লগিং এর সাথে জড়িত থাকেন তাহলে অবশ্যই আপনাকে Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস সম্পর্কে জানতে হবে। বর্তমান সময়ের বিভিন্ন রকমের কিওয়ার্ড রিসার্চ টুল পাওয়া যায় যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই কিওয়ার্ড বেছে নিতে পারবেন।

আরো পড়ুনঃ Microsoft টিমস এ তৃতীয় পক্ষের অ্যাপ যুক্ত করার উপায়

যে সকল ওয়েবসাইটের মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ করতে হয় সাধারণত সেগুলোকে কিওয়ার্ড রিসার্চ টুল বলা হয়। বর্তমান সময়ে অনেকগুলো কিওয়ার্ড রিসার্চ টুল রয়েছে যেগুলোর মধ্যে অনেকগুলো পেইড কিওয়ার্ড রিসার্চ টুল এবং অনেকগুলো ফ্রি রিসার্চ টুল। ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল গুলো ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার ব্লগ এর জন্য কিওয়ার্ড নির্বাচন করতে পারবেন।

Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেসঃ

  • Ubersuggest tool
  • Google Trends
  • Soovle
  • KeywordTool.io
  • Keywords Explore

Ubersuggest tool -- গুগলের মধ্যে যে সকল কিওয়ার্ড রিসার্চ টুল রয়েছে সেগুলোর মধ্যে অনেক জনপ্রিয় হল উবারসাজেস্ট টুল। কিওয়ার্ড প্লানার এর মতোই এই টুল সম্পূর্ণ ফ্রি এবং যেকোনো কি ওয়ার্ড গুগলে মাসে কতবার ছাড়ছ হয় এর ট্রাফিক কত এ বিষয়গুলো সম্পূর্ণ ফ্রিতে দেখতে পাবেন। এছাড়া কিওয়ার্ড এর সাথে সংযুক্ত আরো বেশ কিছু বিষয় রয়েছে যেগুলো উবারসাজেস্ট এর মধ্যে দেখা যাবে।

Google Trends -- আমরা যখন আমাদের কোন পছন্দের কিওয়ার্ড নিয়ে রিসার্চ করে সাধারণত তখন সে কিওয়ার্ড এর পূর্ববর্তী এক বছর অথবা একমাস এর আনুমানিক সকল তথ্য আমাদের সামনে প্রদর্শন করে। আপনি যদি Google Trends এর মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ করে থাকেন তাহলে খুব সহজেই আপনার পছন্দের কিওয়ার্ড এর সকল তথ্য এখান থেকে পেয়ে যাবেন।

Soovle -- যে সকল ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল পেয়ে যাবেন সেগুলোর মধ্যে অন্যতম হলো Soovle কিওয়ার্ড প্লানার। আপনি এখান থেকে একসাথে একাধিক সার্চ ইঞ্জিন এর জন্য কি রিসার্চ করতে পারবেন। যেমন google, ইয়াহু, উইকিপিডিয়া, amazon ইত্যাদি। এমনকি আপনি আপনার ইউটিউব এর জন্যও এখান থেকে কিওয়ার্ড রিসার্চ করে নিতে পারবেন।

KeywordTool.io -- আপনি যদি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল খুজে থাকেন তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ এবং কার্যকরী টুল হবে KeywordTool.io আপনি এখানে একসাথে অনেকগুলো সার্চ ইঞ্জিন এর জন্য কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। এই টুল এর আরও একটি অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এটি ব্যবহার করে আপনি বাংলা ভাষায় অসংখ্য কিওয়ার্ড পেয়ে যাবেন। আপনি যদি চান তাহলে এখানকার পেইড ভার্সন ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

Keywords Explore -- এটি একটি পেইড কিওয়ার্ড রিসার্চ টুল। আপনি যদি উন্নত মানের কিছু কিওয়ার্ড নিয়ে কাজ করেন এবং সে কি ওয়ার্ডের সকল ধরনের তথ্যগুলো পেতে চান তাহলে অবশ্যই আপনাকে Keywords Explore টুল ব্যবহার করতে হবে। যদিও এটি একটি পেইড কিওয়ার্ড রিসার্চ টুল তবুও এটি আপনাকে অন্যান্য কিওয়ার্ড রিসার্চ টুল থেকে অনেক বেশি সাহায্য করবে।

কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুল

আমরা ইতিমধ্যেই Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস সম্পর্কে জেনেছি। অর্থাৎ আপনি যদি ব্লগিং নিয়ে কাজ করেন তাহলে অবশ্যই আপনাকে কিওয়ার্ড রিসার্চ টুল সম্পর্কে ধারণা রাখতে হবে। আপনি যখন কোন একটি বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন তখন সে বিষয়ে মানুষের চাহিদা কেমন এ বিষয়গুলো সম্পর্কে অবশ্যই ধারণা রাখতে হবে।

আরো পড়ুনঃ ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট

আমরা গুগল অথবা ইউটিউবে যে সকল বিষয় নিয়ে সার্চ করি সাধারণত সেগুলোই একটি কিওয়ার্ড। আপনি যখন কোন একটি কিওয়ার্ড নিয়ে লিখবেন তখন অবশ্যই সে কিওয়ার্ড এর আদ্যপ্রান্ত সম্পর্কে ধারণা নিয়ে নিতে হবে। কারণ কিওয়ার্ড যদি মানুষের চাহিদা সম্পন্ন না হয় তাহলে আপনার ওয়েবসাইটে ভিজিটর পারবে না। তাই কিওয়ার্ড রিসার্চ করা খুবই গুরুত্বপূর্ণ।

  • Google Keyword Planner
  • Google Trends
  • SEMrush
  • Ubersuggest
  • Keyword Finder
  • SpuFu
  • Mozs Keyword Difficult Tool

আমাদের শেষ কথাঃ Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে কিওয়ার্ড রিসার্চ কাকে বলে? কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ, Top rank kyeword resarch করার সব থেকে ভালো উপায় ও প্রসেস, কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখন আপনি যদি ব্লগিং করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি যদি ব্লগিং এর সাথে যুক্ত থাকেন তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url