মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে

আমাদের সবার জানা দরকার মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে, সে বিষয় গুলো কি? মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে সে বিষয়গুলো নিয়ে আর্টিকেল এর মধ্যে বিস্তারিত ভাবে আলোচনা করব। মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে, এই বিষয়গুলো যারা জানেন না, আর্টিকেলটি তাদের অনেক উপকারে আসবে।
মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে
মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে, সে বিষয়ে জানতে হলে আর্টিকেলটি পুরোপুরি পড়ুন। তাহলে চলুন মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে, সে বিষয়গুলো নিয়ে আলোচনা করি।

পোস্ট সূচিপত্রঃ মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে

    মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে

    মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে, এই বিষয়গুলো নিয়ে আমি আপনাদের সঙ্গে আলোচনা করব। মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে এ বিষয়ে জানতে হলে আর্টিকেলটি পুরোপুরি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। কারন ব্রণ আমাদের যে কারোই যেকোনো বয়সে হতে পারে। 

    বয়ঃসন্ধির কারনে ব্রন হয়, তাছাড়া রোদে পোড়া, রাত জাগা, দুশ্চিন্তা, ভুল প্রসাধনী ব্যবহার, অনিয়মিত জীবনযাত্রা ইত্যাদি কারনে ব্রন হয়। আমাদের জীবনযাত্রার মান একটু ভালো করলে এবং নিয়মিত মুখের যত্ন নিলেই এই সমস্যা থেকে আমরা মুক্তি পাব। মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে, সেগুলো নিম্নে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

    প্রথমতঃ সঠিক ভাবে মুখ পরিষ্কার করতে হবে। প্রতিদিন বারবার মুখ না ধুয়ে, নিয়মিত সকাল দুপুর রাত তিনবার মুখ ধুতে হবে, এবং ঠান্ডা পানি ব্যবহার না করে হালকা গরম পানি ব্যবহার করতে হবে এবং খেয়াল রাখতে হবে, আপনি যে ফেসওয়াশটি ব্যবহার করছেন সেটা যাতে আপনার ত্বকের উপযোগী হয় তাহলেই আপনি ভালো ফলাফল পাবেন। 

    মুখে ব্রণ হলে কখনোই নখ দিয়ে খোঁটা খুঁটি করবেন না এতে করে মুখে দাগ পড়ে যাব, প্রচুর পানি পান করবেন, পর্যাপ্ত ঘুমাবেন, রাত জাগা যেমন মুখে ব্রণ ওঠার জন্য দায়ী তেমন অতি নিদ্রাও মুখে ব্রণ উঠায়। প্রচুর পরিমানে শাকসবজি ও ফলমূল খাবেন। মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে, তার মধ্যে এগুলো অন্যতম। 

    আরো পড়ুনঃ মাথা ঘোরার সঙ্গে আর কী উপসর্গ থাকলে চিকিৎসক দেখানো উচিত

    দ্বিতীয়তঃ সরিষা গুড়ো ও মধু ব্যবহার করতে পারেন। সরিষাতে প্রচুর পরিমাণে স্যালিসিলিক এসিড আছে যা ব্রণ সারিয়ে তুলতে সাহায্য করে। অল্প সরিষা গুড়োর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগাতে পারেন, ১৫ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন, ব্রনের সঙ্গে সঙ্গে মুখের দাগও দূর হবে।

    তৃতীয়তঃ লেবুর রস ও ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন। ব্রনের উপরে তুলাতে করে লেবুর রস লাগান, এবার ডিমের সাদা অংশ ফেটে মাস্কের মতো করে মুখে লাগিয়ে রাখুন, ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন দেখবেন মুখের ব্রণের সঙ্গে সঙ্গে কালচে দাগ দূর হয়েছে।

    চতুর্থতঃ শুধু লেবুর রস ব্যবহার করতে পারেন। ভালোভাবে মুখ পরিষ্কার করে রাতে ঘুমানোর আগে লেবুর রস ব্রনের উপরে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন, সকলে দেখবেন ব্রন নিজে নিজে শুকিয়ে খসে পড়ে গেছে।

    পঞ্চমতঃ বরফ ব্যবহার করতে পারেন। বরফ ব্যবহার করার আগে মুখ ভালোভাবে পরিষ্কার করে ফেলুন তারপর এক টুকরো বরফ কাপড়ের পেচিয়ে ব্রনের উপরে কয়েক মিনিট ধরে রাখুন, এভাবে পাঁচ মিনিট পরপর দিতে থাকুন, কোনভাবেই বরফ সরাসরি ত্বকে লাগাবেন না।

    আরো পড়ুনঃ চোখ উঠলে যা যা করা উচিত ও যা যা করা উচিত না

    মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে, আপনি আর্টিকেলের এ পর্যায়ে এসে নিশ্চয়ই বুঝতে পেরেছেন। এ সমস্ত নিয়ম কানুন গুলো মেনে চললে আপনার মুখে যদি ব্রণের সমস্যা থাকে তা দূর হবে।

    ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়

    আজ আমি আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সঙ্গে ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়, নিয়ে বিস্তারিত আলোচনা করব। ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায় এ বিষয়ে জানতে হলে, আর্টিকেলটি পুরোপুরি পড়ুন। অতিরিক্ত তৈলাক্ত খাবার খাওয়া, ভাজা পোড়া খাওয়া, ঘুম কম হওয়া ইত্যাদি কারনে মুখে ব্রণ হয়। 
    উঠতি বয়সে ছেলেদের মুখে ব্রণ হয, তবে সেটা দুশ্চিন্তার কোনো কারন না কিছু নিয়ম কানুন মেনে চললে মুখের ব্রণ থেকে মুক্তি পাওয়া যায় যেমন- মানহীন প্রশাধনী ব্যবহার করা যাবে না, দিনে অন্তত পক্ষে ছয় থেকে সাত বার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে হবে, প্রচুর পরিমাণে পানি পান করতে হবে, শাক, সবজি খেতে হবে, মেডিকেটেড ফেসওয়াশ ব্যবহার করতে হবে। 

    ব্রণ থাকা অবস্থায় শেভ না করাই ভালো, ভাজা পোড়া খাওয়া, রাত জাগা, অতিরিক্ত চা কফি খাওয়া ত্যাগ করতে হবে, চুলে তেল দিলে এমন ভাবে দিতে হবে, যেন মুখে না মেখে যায়, যে সমস্ত খাবারে ইস্ট আছে সেগুলো থেকে বিরত থাকতে হবে, পর্যাপ্ত পরিমানে ঘুমাতে হবণ এ সমস্ত নিয়ম কানুন মেনে চললে মুখে ব্রণ হবে না। তাহলে আপনি নিশ্চয়ই বুজতে পেরেছেন, ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায় কি।

    ছেলেদের মুখে ব্রণ দূর করার ক্রিম

    চেহারা হচ্ছে মানুষের সৌন্দর্যের প্রধান দিক আর এ চেহারার উপরে যদি ব্রণ ও কালো দাগ থাকে তাহলে সে ব্যক্তি সবার সম্মুখে যেতে বা কথা বলতে বিব্রত বোধ করে। ছেলেদের মুখে ব্রণ একটু বেশি পরিমানে হয়। 

    অনেকের মুখে ব্রনের দাগ ও গর্ত হয়ে যায়, সেজন্যই মুখের ব্রণ ও কালো দাগ দূর করার জন্য ফোনা ক্রিম ব্যবহার করতে পারেন এই ক্রিমটি খুবই কার্যকারী। এছাড়াও আপনি মুখের কালো দাগ দূর করার জন্য বেটনোভেট ক্রিম ব্যবহার করতে পারেন। মুখের ব্রণ ও কালো দাগ দূর করার জন্য আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

    দ্রুত ব্রণ দূর করার ক্রিম

    আপনি কি জানেন, দ্রুত ব্রণ দূর করার ক্রিম কি? যদি না জানেন যে, দ্রুত ব্রণ দূর করার ক্রিম কি? তাহলে আর্টিকেলটি আপনারই জন্য। কারন আমি আজ এই আর্টিকেলে দ্রুত ব্রণ দূর করার ক্রিম নিয়ে আলোচনা করব। আমি এই আর্টিকেলে ব্রণ দূর করা ৮ টি ক্রিম ও ফেসওয়াশ এর নাম বর্ণনা করলাম। যে সমস্ত বন্ধুরা মুখের ব্রণ ও দাগের জন্য বিব্রত অবস্থায় থাকেন তাদের বেশ উপকার হবে। চলুন তাহলে শুরু করি দ্রুত ব্রণ দূর করার ক্রিম কি? সে বিষয়ে বিস্তারিত আলোচনা। 

    • গার্নিয়ার একনো ফাইট সিক্স ইন ওয়ান পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ।
    • ম্যানকাইন্ড অ্যাকনেস্টার রিমুভাল জেল।
    • নিভিয়া হোয়াইটেনিং অয়েল কন্ট্রোল ময়েশ্চারাইজার ফর ম্যান।
    • দ্যা বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেস ওয়াশ।
    • ক্লিন অ্যান্ড ক্লিয়ার পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ।
    • নিভিয়া ম্যান ডার্ক স্পট রিডাকশন ফেস ওয়াশ।
    • পন্ডস ম্যান অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ।
    • গার্নিয়ার ম্যান অয়েল ক্লিয়ার ফেয়ারনেস ক্রীম।

    উপসংহার

    সবশেষে এ কথায় বলবো যে, আপনি সুস্থ সুন্দর তো আপনার পুরো পৃথিবী সুন্দর। সুন্দর জীবন যাপন এবং সুন্দর চেহারা তো আমরা সবাই চাই। মুখের ব্রণ একটি সাধারন সমস্যা তবে না বোঝার কারণে এটি বড় একটি সমস্যায় পরিণত হয় তাই এই সমস্যা থেকে দূরে থাকতে হলে বা সহজেই এ সমস্যার সমাধান পেতে হলে মুখের ব্রণ দূর হবে যে কয়েকটি ঘরোয়া উপায়ে সেই উপায়গুলো মেনে চলতে হবে।

    আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনাকে দেওয়া তথ্যগুলো পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url