২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি খুঁজছেন? তবে এই পোস্টটি আপনার জন্য। কেননা এ পোস্টে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। একই সাথে ২০২২ সালের ওয়ার্ল্ড কাপ কবে হয়েছিল সেই তথ্য তুলে ধরা হয়েছে। সুতরাং, আপনারা ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি জেনে নিতে চাইলে এই সম্পূর্ণ পোস্টটি পড়ে ফেলুন।
২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি
বর্তমানে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল ও ক্রিকেট। তাই বিশ্বকাপ ক্রিকেট অথবা ফুটবল এগিয়ে আসলেই যেন খেলা পাগল বাঙালির উন্মাদনা বেড়ে যায়। ২০২২ ফুটবল বিশ্বকাপ নিয়ে বাঙালির উন্মাদনার খবর পুরো বিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। এবছর অর্থাৎ ২০২৩ সালে ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ দলও সেই বিশ্বকাপে অংশগ্রহণ করবে। এই পোস্টটি পুরোটা পড়লে আপনারা ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি অর্থাৎ বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী কখন অনুষ্ঠিত হবে তা জানতে পারবেন। 

পোস্ট সূচিপত্র - ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি জেনে নিন

২০২২ সালের ওয়ার্ল্ড কাপ কবে হয়েছিল? 

ফুটবল এবং ক্রিকেট এই দুটি খেলা যেন বাঙালির রক্তে মিশে গেছে। ল্যাটিন ফুটবলের শৈল্পিক সৌন্দর্য এদেশের মানুষের হৃদয় কাড়ে। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ স্বাগতিক দেশ কাতারে ২০ নভেম্বর হতে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। এই বিশ্বকাপে ৩২ টি দেশ অংশগ্রহণ করে। 2022 বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা কে? এটি এখন নিশ্চয়ই জানতে মন যাচ্ছে আপনাদের। সর্বাধিক ৮ গোল করে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে হয়েছিলেন সর্বোচ্চ গোলদাতা। এজন্য তিনি গোল্ডেন বুট পুরস্কার জেতেন। 

বিশ্বকাপের রোমাঞ্চকর ফাইনালে ফ্রান্সকে ট্রাইবেকারে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা জিতে ল্যাটিন ফুটবলের জনপ্রিয় দল আর্জেন্টিনা। আমাদের দেশে আর্জেন্টিনার একটি বিশাল ফ্যানবেজ থাকায় তারাও আর্জেন্টিনার এই বিশ্বজয়ের আনন্দে মেতে ওঠে। ২০২২ বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন আর্জেন্টিনার মহাতারকা ফুটবলার লিওনেল মেসি। যিনি ৭ বার ব্যালন-ডি-অর জয়লাভ করেছেন। এছাড়াও বিশ্বকাপের সেরা গোলকিপারের পুরস্কার জেতেন আর্জেন্টিনার বাজপাখি খ্যাত গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। 

২০২২ ফুটবল বিশ্বকাপের সর্বমোট ৬৪ ম্যাচে ১৭২ টি গোল হয়েছিল। আর 2022 বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা কে সেই তথ্যটি তো আপনারা অলরেডি জেনেই ফেলেছেন। কাতার একাই এত ব্যয়বহুল বিশ্বকাপ আয়োজন করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দেয়। এই বিশ্বকাপটি নিঃসন্দেহে সকলকে প্রচুর আনন্দ দিয়েছিল। ২০২২ ফুটবল বিশ্বকাপ সম্পর্কে তো আপনারা মোটামুটি জেনে নিলেন, পোস্টের পরবর্তী অংশ থেকে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 

১৯৭৫-২০২২ ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলের তালিকা 

বর্তমানে আমাদের বাংলাদেশ দল আইসিসির পূর্ণ সদস্যের মর্যাদা লাভ করেছে। বর্তমানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সামগ্রিক পারফরমেন্স বিশ্ব ক্রিকেটে প্রশংসিত হচ্ছে। বাংলাদেশ বেশ কয়েকবার বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণ করলেও এখনো শিরোপা ছুঁয়ে দেখার সৌভাগ্য হয়নি। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি জেনে নেওয়ার পূর্বে আপনারা ১৯৭৫ সাল থেকে এখন পর্যন্ত কতগুলো দল ক্রিকেট বিশ্বকাপ জয়লাভ করেছে সেই তালিকাটি দেখে নিন। 
  • ওয়েস্ট ইন্ডিজ: সর্বপ্রথম ক্রিকেট বিশ্বকাপ ১৯৭৫ সালে ও ১৯৭৯ সালে শিরোপা জেতে ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট বিশ্বকাপ শিরোপা সংখ্যা ২।
  • অস্ট্রেলিয়া: ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫ এসব সালে সর্বাধিক ৫ বার বিশ্বকাপ ক্রিকেট জয়লাভ করে অস্ট্রেলিয়া। প্রায় টানা ১৫ বছর অস্ট্রেলিয়া বিশ্ব ক্রিকেট শাসন করে। অস্ট্রেলিয়া পাঁচবার বিশ্বকাপ জেতায় তাদের ক্রিকেটের 'ব্রাজিল' বলা হয়। 
  • ইংল্যান্ড: ক্রিকেট খেলার জন্ম হয়েছে যে দেশে সেই ইংল্যান্ডের বিশ্বকাপ জিততে অপেক্ষা করতে হয়েছে ২০১৯ সাল পর্যন্ত। ২০১৯ সালের রোমাঞ্চকর ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে তারা প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেট শিরোপা জয়লাভ করে। 
  • ভারত: এখন পর্যন্ত তিনবার ফাইনালে উঠে ১৯৮৩ ও ২০১১ সালে ২ বার বিশ্বকাপ ক্রিকেট শিরোপা উঁচিয়ে ধরতে সক্ষম হয় ভারত। ২০০৩ সালে ভারত অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হেরে সেবার রানার্সআপ হয়েছিল। 
  • নিউজিল্যান্ড: ক্রিকেটকে জেন্টলম্যান গেমের মর্যাদা দিয়েছে নিউজিল্যান্ড। কিন্তু তাদের দুর্ভাগ্য এই যে ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপ ফাইনাল খেলেও তারা একটিবারও শিরোপা জয়লাভ করতে পারেনি।
  • শ্রীলংকা: ১৯৯৬ সালে ১ বারই ক্রিকেট বিশ্বকাপের শিরোপা জিতে শ্রীলঙ্কা। যদিও তারা ২০০৭ ও ২০১১ টানা দুটি বিশ্বকাপ ফাইনাল খেলেও রানার্সআপ হয়েছিল।
  • পাকিস্তান: ক্রিকেটে যদি কোন আনপ্রেডিক্টেবল দল থাকে তবে সেটি পাকিস্তান। আমাদের দেশেও অনেক ক্রিকেট ভক্ত পাকিস্তানের খেলা পছন্দ করে থাকেন। গ্রেট ইমরান খানের হাত ধরে ১৯৯২ সালে পাকিস্তান প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটে শিরোপা জয় লাভ করে। ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার কাছে হেরে সেই বার পাকিস্তান রানার্সআপ হয়েছিল। সুতরাং পাকিস্তানের বিশ্বকাপ শিরোপার সংখ্যা ১ টি। 
  • বাংলাদেশ: আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশে এখন পর্যন্ত বিশ্বকাপ ক্রিকেটে আহামরি কোন পারফরম্যান্স দেখাতে পারেনি। তবে ২০১৫ বিশ্বকাপে শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে কোয়াটার ফাইনালে পৌঁছানো ছিল বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা সাফল্য। এবার পোস্টের নেক্সট পার্টে আপনাদের আসন্ন ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি সম্পর্কে জানাবো।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি

২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে অনুষ্ঠিত হবে। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি বাংলাদেশ সময়ে কখন অনুষ্ঠিত হবে তার একটি তালিকা নিচের ছবিতে উল্লেখ করব। উল্লেখ্য যে, নিচের ছবিতে উল্লেখিত বাছাইপর্ব ১ এবং বাছাইপর্ব ২ থেকে কোয়ালিফাই করা দুটি দল হলো শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ড। সুতরাং তালিকায় বাছাই পর্ব ১ এবং বাছাইপর্ব ২ এর জায়গায় আপনারা শ্রীলংকা এবং নেদারল্যান্ডকে ধরে নেবেন। 
২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি
আশা করি উপরে উল্লেখিত ছবি থেকে আপনারা ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী প্রত্যেকটি ম্যাচ কখন অনুষ্ঠিত হবে সে সম্পর্কে জানতে পেরেছেন। আপনারা কি জানেন ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে? ২০২৭ বিশ্বকাপ ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ের ও নামিবিয়া যৌথভাবে আয়োজন করবে। বিশ্বকাপ ক্রিকেটের এই চতুর্দশ আসরে ১৪ টি দল অংশগ্রহণ করবে। সুতরাং আপনারা, ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি জেনে নেওয়ার পাশাপাশি ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে সেটিও জেনে ফেললেন। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের তালিকা 

২০০৭ সাল থেকে ক্রিকেট বিশ্বকাপের নতুন সংস্করণ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ চালু হয়। আধুনিক ক্রিকেটে বর্তমানে বিশ্বব্যাপী টি-টোয়েন্টি বিশ্বকাপ ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। টি-টোয়েন্টি হলো রানের খেলা। বর্তমানে টি টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রান কার সেটি জানেন কি? বর্তমানে টি টোয়েন্টি বিশ্বকাপে ১০৮ ইনিংস খেলে সর্বাধিক ৩২৯৯ রান করেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। আপনারা ইতোমধ্যে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি পোস্টের আগের অংশ থেকে জেনে ফেলেছেন। এবার 2022 সাল পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের তালিকা এক নজরে দেখে নিন।
  • ওয়েস্ট ইন্ডিজ: সাতবার অংশগ্রহণ করে ২০১২ ও ২০১৬ সালে সর্বাধিক দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।
  • ইংল্যান্ড: ২০১০ এবং ২০২২ সালে ২ বার টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি ঘরে ওঠায় ইংল্যান্ড। 
  • ভারত: ২০০৭ সালে চালু হওয়া প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়লাভ করে ভারত। এখন পর্যন্ত ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা সংখ্যা ১ টি।
  • পাকিস্তান: ২০০৯ সালে একবারই পাকিস্তান টি টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়লাভ করে।
  • শ্রীলঙ্কা: ২০১৪ সালে বাংলাদেশে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতে শ্রীলংকা।
  • অস্ট্রেলিয়া: ওয়ানডে বিশ্বকাপে ৫ বার শিরোপা জয়লাভ করলেও ২০২১ সালে অস্ট্রেলিয়া মাত্র একবার টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জিততে সক্ষম হয়। 
আমাদের প্রিয় বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত একবারও ফাইনাল খেলতে পারেনি। তবে সম্প্রতি টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে যা নিঃসন্দেহে একটি বড় অর্জন। আপনারা এই পোস্টের এই অংশ থেকে টি টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান কার সেটি জানার পাশাপাশি কোন দল কতবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে এ সকল তথ্য জানতে পেরেছেন। আসন্ন ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি আবারও দেখতে হলে পোস্টের আগের অংশে আপনারা পুনরায় নজর রাখুন। 

শেষ কথা

ক্রিকেট প্রিয় বন্ধুরা, সম্পূর্ণ পোস্টটি কেমন লাগলো অবশ্যই আমাদেরকে জানাবেন। আপনারা যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে আসন্ন ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী আপনারা দেখে নিয়েছেন। বাঙাতির প্রাণের খেলা হলো ক্রিকেট। তাই ক্রিকেট সংক্রান্ত আরো নিত্য নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটে নজর রাখুন এবং ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি সকলকে জানাতে এই পোস্টটি এখনই সব জায়গায় শেয়ার করে ফেলুন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url