ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি

আসসালামু আলাইকুম আশা করি সকলে ভাল আছেন। আজকে আমরা আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আজকের আলোচ্য বিষয়বস্তু হচ্ছে ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয় নিয়ে একটি আলোচনা আপনাদের মাঝে উপস্থাপন করব। আমার এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব গুরুত্ব ও মনোযোগ সহকারে পড়লে আপনি অবশ্যই জানতে পারবেন যে ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে। তাহলে চলুন জেনে নেই ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি।
ছবি
আপনার যদি জানার আগ্রহ থাকে ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে তাহলে আজকের এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য। কিভাবে আমাদের মাঝে ইসলাম আসলো কে সর্বপ্রথম ইসলাম শান্তিময় ধর্ম পরিচালনা করছেন এ সকল বিষয়বস্তু জানার জন্য আমাদের এই পোস্টটি পড়তে থাকুন তাহলে খুব সহজে জানতে পারবেন যে ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে।

সূচিপত্র : ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি

ইসলামের সকল ইতিহাস

৬০০ শতাব্দী শুরুতে মক্কা এবং মদিনায় সর্বপ্রথম ইসলামের ইতিহাস সূত্রপাত ঘটে। ইসলামের ইতিহাস বলতে ৬০০ শতাব্দী থেকে শুরু করে বর্তমান অবস্থানকে বুঝায় যার মধ্যে রয়েছে ইসলামী সভ্যতার রাজনৈতিক, সামাজিক কর্মকাণ্ড, অর্থনৈতিক কর্মকান্ড, সাংস্কৃতির উন্নয়নসহ ইসলামের ইতিহাস কে বোঝানো হয়। যাদের মাধ্যমে ইসলাম প্রতিষ্ঠিত করেন তারা হচ্ছেন আদম থেকে শুরু করে ঈসা সুলাইমান দাউদ মুসা ইব্রাহিম নুহু এবং সর্বশেষ হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালামের নবীদেরকে নিয়ে ইসলাম প্রতিষ্ঠানে কার্যক্রম শুরু হয়। ইসলাম ধর্ম প্রচারণ আদিকাল থেকেই চলে আসছে অর্থাৎ পৃথিবীর প্রথম মানব হযরত আদম আলাই সালাম থেকে শুরু করে শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম পর্যন্ত।
এরপর ৬১০ খ্রিস্টাব্দে আমাদের প্রিয় নবী মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর কাছে আল্লাহর পক্ষ থেকে সর্বশ্রেষ্ঠ কিতাব নাযিল হয়। যা সারা বিশ্ব মুসলমানরা ওহি হিসাবে বিশ্বাস করে। এবং সেখানে উল্লেখ থাকে যে আল্লাহ এক ও অদ্বিতীয় তার কোন শরীক নেই এবং কিয়ামতের দিন সকল মৃত ব্যক্তিকে আবার জীবিত করা হবে এবং ভালো-মন্দ বিচার করে জান্নাত জাহান্নামের নির্ধারণ করা হবে। তবে এই বাণী মক্কার বেশিরভাগ মানুষ বিরোধিতা করেন। তারপর ৬২২ খ্রিস্টাব্দে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালামের চাচা আবু তালেব এর মৃত্যুর ফলে কয়েক বছর পর মদিনায় শহরে হিজরতে যান আমাদের প্রিয় নবী। ৬৩২ খ্রিস্টাব্দে মোহাম্মদদের ওফাতের পর রাশিদুন খেলাফতে মুসলিম রাষ্ট্র প্রতিষ্ঠান করেন।

ইসলামের সাংস্কৃতি কি 

ইসলামের সংস্কৃতি বলতে বোঝায় সংস্কার যার অর্থ হচ্ছে সংশোধন। ইসলামের পথে থেকে মানুষের জীবনে যে আলোর ও পরিবেশের সৃষ্টি করে তাই হচ্ছে ইসলামের সংস্কৃতি। অর্থাৎ ইসলামের সকল বিষয়বস্তু মনে প্রানে বিশ্বাস করে ও ইসলামের শরীয়তের সকল বিষয়বস্তু আমাদের মানব জীবনের প্রতি প্রভাব ফেলে যে জীবন গড়ে তোলে সেটি মূলত ইসলামের  সাংস্কৃতির মধ্যে পড়ে। ইসলামের শরীয়তে মূল চাবিকাঠি হচ্ছে মানুষের চিন্তা-কর্মে ও সংস্কার পরিশুদ্ধ ছাড়া প্রকৃত মানুষ হতে পারে না। একজন মানুষ যদি ইসলামের সংস্কৃতি এর মাধ্যমে জীবনকে পরিপূর্ণভাবে পরিশুদ্ধ করে নেয় এবং ইসলামের সকল ভিত্তির অবলম্বন করে জীবন যাপন করে তাহলে সে ব্যক্তি ইসলামের সাংস্কৃতির  মধ্যে অন্তর্ভুক্ত থাকবেন।
এক কথায় বলা যেতে পারে যে জীবনে বিভিন্ন স্তরের ইসলামের মৌল বিশ্বাসের ভিত্তিতে যে সমস্ত নিয়ম বলি বিধি বিধান পালন করে এই সকল বিষয়বস্তু হচ্ছে ইসলামের সাংস্কৃতির একটি অঙ্গ। ইসলামের নিয়ম বলি ও বিধি-বিধান আচার-আচরণ সকল বিষয়বস্তু বাহিরে জীবনযাপন করলে তা ইসলামের সংস্কৃতি বিধান এর মধ্যে সেই ব্যক্তি  অন্তর্ভুক্ত থাকে না। 

ইসলামের ইতিহাস ও সাংস্কৃতিক এর জনক কে 

ইতিহাসের মধ্যে সম্পূর্ণ আলাদা ভাবে ইতিহাস গড়ে তুলেছে ইসলামের ইতিহাস সভ্যতা। আর আমরা এই ইসলামের ইতিহাস থেকে জানতে পারি যে ইসলামের শুরু থেকে এ ধর্ম সূচনা করেছিলেন সর্বপ্রথম যে মানব তিনি হচ্ছেন আদম এবং হাওয়া। এরপর থেকে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোটা বিশ্বের মুসলিম জাতির জন্য সর্বশেষ নবী হিসেবে পরিচিত হন। আর এইভাবে শুরু হয় ইসলামের ইতিহাস ও সাংস্কৃতিক জনক।
উপরিক্ত আলোচনায় জেনেছি যে ইসলামের প্রথম ইতিহাস শুরু হয় মক্কা আরব দেশ থেকে। আর এরপর থেকে শুরু হয় ইসলাম প্রতিষ্ঠান করার মূল লক্ষ্য আর সেই লক্ষ্য অনুযায়ী ৮০০ শতাব্দীর শেষের দিকে ইসলামের বেশি পরিবর্তন ঘটে । ৮শ শতাব্দীর শেষের দিকে নতুন নতুন দেশে ইসলাম প্রতিষ্ঠা করেন। যে সকল দেশে রাষ্ট্রকে তারা ইসলাম প্রতিষ্ঠা করে সে সকল রাষ্ট্রে তার একটি শক্তিশালী রাষ্ট্র হিসেবে পরিণত করে। এইভাবে ইসলামের স্বর্ণযুগের মাধ্যমে ইসলাম প্রতিষ্ঠা করা হয়।

ইসলামের ইতিহাসে স্বর্ণযুগ হয় কোন সময়কে 

ইসলামের ইতিহাসে স্বর্ণযুগ সময়কাল নিয়ে অনেকের অনেক মতামত রয়েছে। তবে অধিকাংশ ব্যক্তির মতে ইসলামের ইতিহাসে স্বর্ণযুগ হিসাবে সপ্তম শতকের মাঝামাঝিতে উল্লেখ করেছেন আবার কেউ কেউ বলে অষ্টম শতাব্দীর দিকে ইসলামের ইতিহাসের স্বর্ণযুগ বলা হয়। সবচেয়ে মজার ঘটনা হচ্ছে স্বর্ণযুগ শেষ হবার প্রায় ছয় শতকের এর উদ্ভাবন দেখা দেয়। ইসলামের মূল বিষয়গুলো বর্ণনা করতে গিয়ে এই বিষয়টি নতুন ভাবে উদ্ভাবন হয়। তখনকার যুগে মুসলিম সমাজকে বলা হত মুসলিম ইতিহাসে একটি সত্যিকারের বৈশিক সভ্যতা। আর এই স্বর্ণযুগের জ্ঞান বিজ্ঞান চর্চার ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে ধর্ম বর্ণ মানসিকতার অভিজ্ঞতার মাধ্যমে মানুষের মিলন ঘটাতে পেরেছিল আর এই কারণে এই সভ্যতাকে ইতিহাসের স্বর্ণযুগের সময় বলা হয়। তবে মূলত ৮ শতাব্দী থেকে ১৩ শতাব্দী পর্যন্ত ইসলামের ইতিহাসের স্বর্ণযুগ হিসাবে পরিচয় লাভ করেন।

ইসলামের উৎপত্তি হয়েছে কোথায়

ইসলাম শব্দের মূল অর্থটি হচ্ছে শান্তি তবে এর আরো কয়েকটি নাম আছে এর মধ্যে রয়েছে নিরাপত্তা অনুগত্য ও হুকুম পালন করা আত্মসমর্পণ করা এবং কল্যাণ লাভ করা। তবে হযরত ইব্রাহিম আলাই সালাম সর্বপ্রথম এক আল্লাহর পরিচয় দেন তিনি বলেন আল্লাহ ছাড়া ব্যতীত অন্য কোন মাবুদ নেই হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম তার প্রেরিত সর্বশেষ নবী ও রাসুল এরপর কোন নবী ও রাসূল দুনিয়ায় আসবেন না। এর মাধ্যমে খুব দ্রুত প্রায় ১.৯ বিলিয়ন ইসলাম ধর্ম অনুসরণ করেন। যা মোট পৃথিবীর জনসংখ্যার ২৪% মুসলিম নামে পরিচিত হয়। এটি মূলত ৫৭০ থেকে ৬৩২ শতাব্দি দিকে এই ঘটনাটি ঘটে। এরপর থেকে সৌদি আরব মক্কা কাবা শরীফ যেখানে সারা বিশ্বের মুসলমান হজ করেন। আর এইভাবে আস্তে আস্তে গোটা পৃথিবীতে ইসলামের শাসন স্থাপন ঘটে। ইসলামের বিশ্বাস অনুযায়ী ইসলাম কোন নতুন ধর্ম নয় এর উৎপত্তি শুরু থেকেই। কারণ আদম ছিলেন এই পৃথিবীর প্রথম মানব এবং ইসলামের প্রথম নবী তার থেকে যুগে যুগে নবী ও রাসুল এসেছেন। প্রথম নবী হযরত আদম আলাই সালাম এবং সর্বশেষ নবী মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) সপ্তম শতাব্দী মক্কা শরীফে এবং অষ্টম শতাব্দী ও মাইয়া খিলাফত সিন্ধু নদ পর্যন্ত বিস্তৃত এলাকা জুড়ে সম্প্রসারিত হয়।

ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি নিয়ে আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক আশা করি আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব গুরুত্বপূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন। যার কারণে আপনি খুব সহজে ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানতে পেরেছেন। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি সংক্ষেপে বর্ণনা করা হয়েছে এবং মূল পয়েন্টগুলো আপনাদের মাঝে আলোচনা করার চেষ্টা করেছি। আমাদের শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এর ইসলাম প্রতিষ্ঠানের জন্য রক্ত ঝরায়েছেন তার ত্যাগ কষ্ট সবকিছু মিলে আজ আমরা বুক ফুলে মুসলিম বলে পরিচয় দিতে পারছি। ইসলামের সকল ইতিহাস - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি জানতে আমাদের ওয়েব সাইটে প্রতিনিয়ত ভিজিট করুন। আমরা আরো নতুন নতুন পোস্ট আমাদের ওয়েবসাইটে দেবো ইনশাল্লাহ। এতক্ষণ আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা রেখে আজ এ পর্যন্তই আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url