ফি আমানিল্লাহ বলতে কি বুঝায় - কেউ ফি আমানিল্লাহ বললে উত্তরে কি বলা লাগে

আজকে আপনাদের মাঝে অতি গুরুত্বপূর্ণ একটি তথ্য জানাতে চলেছি। আপনি নিজের জীবনে আর যাই করেন না কেন ইসলামের প্রতি যদি আপনার সামান্য পরিমাণও আপনার যদি ভয় ভীতি থেকে থাকে তাহলে আজকের এই টপিকটি সম্পূর্ণ আপনার জন্য। কারণ আমরা আজকের এই টপিকের মাঝে যা আলোচনা করতে চলেছি তা আপনার জীবনের প্রতিটি মুহূর্তেই সুফল বয়ে আনবে। তাই চলুন দেরি না করে এখনই আমরা বিস্তারিত জেনে নিই - ফি আমানিল্লাহ বলতে কি বুঝায়? কেউ ফি আমানিল্লাহ বললে উত্তরে কি বলা লাগে? ফি আমানিল্লাহ আসলেই বলা যাবে নাকি? ফি আমানিল্লাহর সঠিক ইংরেজি বানান কি? এর সব কিছুর প্রশ্নের উত্তর আজকে আমরা দেওয়ার চেষ্টা করব।
ছবি
মানুষ আশরাফুল মাখলুকাত। অর্থাৎ সৃষ্টির সেরা জীব হিসেবে একমাত্র মানুষকে ধরা হয়। এজন্য মানুষের জীবনে চলার পথে প্রতিটি মুহূর্তে বিভিন্ন জবাবের সম্মুখীন হতে হয়। আর এই উত্তরগুলো আমাদের যদি সঠিকভাবে জানা না থাকে তখন আমাদের নিজের কাছেই লজ্জা বোধ হয়। চলুন তাহলে বিস্তারিতভাবে আমরা এ সম্পর্কে জেনে নিই।

পেজ সূচিপত্রঃ  ফি আমানিল্লাহ বলতে কি বুঝায় - কেউ ফি আমানিল্লাহ বললে উত্তরে কি বলা লাগে

ফি আমানিল্লাহ কথাটি কখন বলা হয়

আমরা বিভিন্ন কথায় কথায় সাধারণত ফি আমানিল্লাহ বলে থাকি। কিন্তু আসল কারণ কখনোই জানিনা যে কোন সময় আমাদের এই বাক্যটি বলতে হয়। সাধারণত একজন মানুষ যখন অপর একজনের ভালো চাই এবং মন থেকে দোয়া করার জন্য বলেন তখন সাধারণত আমরা ফি আমানিল্লাহ শব্দটি বলে থাকি। এছাড়া কেউ কোন বিষয়ে সফলতা অর্জন করলে তখন ফি আমানিল্লাহ বলা হয়ে থাকে। এসব কারণ ছাড়াও অনেককে দেখবেন বলে থাকে যে আপনি বিদেশে যাচ্ছেন এবং আপনার কাছে দোয়া চাচ্ছে। এ সকল ক্ষেত্রেও আমরা ফি আমানিল্লাহ বলে থাকি। অর্থাৎ এখন হয়তো বা আপনাদের কাছে পরিষ্কার হয়ে গেছে ফি আমানিল্লাহ কথাটি কখন বলা হয়।

ফি আমানিল্লাহ বলতে কি বুঝায়

ফি আমানিল্লাহ শব্দের অর্থ হলো একমাত্র আল্লাহর উপর ভরসা করে ছেড়ে দেওয়া। একমাত্র পরম করুণাময় আল্লাহ, তিনি আপনার সাথে থাকবেন এবং সকল ধরনের বিপদ থেকে রক্ষা করবেন। তাই ফি আমানিল্লাহ বলতে কি বুঝায় আশা করা যায় আপনারা এতক্ষণে পেয়ে গেছেন।

ইসলামী শরীয়ত অনুযায়ী ফি আমানিল্লাহ বলা যাবে কি

আপনারা হয়তোবা এতক্ষণ জেনে এসেছেন কারো উপর বরকত স্বরূপ মন থেকে যখন দোয়া করা যায় তখন ফি আমানিল্লাহ শব্দটি বলে থাকি। এটি বলা পুরোপুরি সুন্নাহ। কিন্তু বিভিন্ন ধরনের হাদিস অনুযায়ী বিশ্লেষণ করলে দেখা যায় এক্ষেত্রে বিভিন্ন ধরনের দোয়া পড়তে বলেছেন। এখন আপনাদের যদি মনে হয়ে থাকে যে এ সকল দোয়া মনে থাকবে না তাহলে সে ক্ষেত্রে আপনারা  ফি আমানিল্লাহ শব্দটি বলতে পারেন।

ফি আমানিল্লাহর সঠিক ইংরেজি বানান

ফি আমানিল্লাহর সঠিক ইংরেজি বানান হলো Fi Amanillah এভাবেই লিখা হয়ে থাকে। কথাটা আপনারা হয়তো বা এতক্ষণে বুঝে গেছেন ফি আমানিল্লাহ এর আলাদা নামের কোন ইংরেজি বানান নেই। এরকম অনেক ধরনের শব্দ আছে যেগুলো এর বাংলা ইংলিশ একই হয়ে থাকে। সেই রকম একটি শব্দ হলো  ফি আমানিল্লাহ।

কেউ ফি আমানিল্লাহ বললে উত্তরে কি বলা লাগে - কেউ ফি আমানিল্লাহ বললে এর জবাব কি দিব

আপনারা এতক্ষণ ধরে যদি এই পোস্টটি পড়ে থাকেন তাহলে হয়তো বুঝতে পেরে গেছেন কোন সময়
ফি আমানিল্লাহ শব্দটি বলতে হয়, এর ইংরেজি কি, এটি বলা যাবে নাকি, ফি আমানিল্লাহ বলতে কি বুঝায় ইত্যাদি আরো অনেক বিস্তারিত তথ্য। এখন আপনাদের মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উত্তর রাখতে যাচ্ছি যেটির উত্তর হয়তোবা আপনাদের মধ্যে ৯০% মানুষই জানে না। ঠিক ধরছেন কেউ ফি আমানিল্লাহ বললে উত্তরে কি বলা লাগে আপনারা কি এর সঠিক তথ্য আসলেই জানেন? না আপনারা জানবেন কি করে? কারণ ফি আমানিল্লাহ বলার পরে এর কোন ধরনের উত্তর নেই। অর্থাৎ এক কথায় বলা যায় যে উত্তরে ফি আমানিল্লাহ শব্দের কোনরকম জবাব দিতে হয় না কারণ আপনি পরম করুনাময় একমাত্র আল্লাহর সাথে অলরেডি তুলনা করে নিয়েছেন। এরপরে আর কোনরকম উত্তর দিতে হয় না।

সর্বশেষ কিছু কথা

এতক্ষণ ধরে আপনাদের মাঝে বিস্তারিতভাবে অনেক কিছু আলোচনা করলাম। আশা করা যায় আজকের এই টপিকটি পড়ে আপনারা একটু হলেও উপকারিতা পাবেন। এ সকল বিষয় নিয়ে আপনাদের মাঝে যত ধরনের ভুল ধারণা ছিল আজ হয়তো এই টপিকটি পড়ার মাধ্যমে আপনাদের সকল ভুল ধারণা দূর হয়ে গিয়েছে। এরপরও আপনাদের যদি এ রিলেটেড বিশেষ কোন কিছু জানার থাকে অবশ্যই আপনারা আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমরা যথাসাধ্য চেষ্টা করব অতি দ্রুত আপনার সঠিক উত্তরটি জানিয়ে দেওয়ার। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং একে অন্যের মঙ্গল কামনা করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url