এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ

আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন। আজকে আমরা আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আজকের আলোচ্য বিষয়বস্তু হচ্ছে এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ এই সম্পর্কে আজকে একটি বিস্তারিত আলোচনা আপনাদের মাঝে উপস্থাপন করব। আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনি অবশ্যই এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ সম্পর্কে একটি জ্ঞান লাভ করবেন। তাহলে চলুন জেনে নেই এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ সম্পর্কে।
ছবি
আপনি নিশ্চয়ই এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ সম্পর্কে জানতে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন। আজকে আপনি যদি আমাদের সাথে থেকে পুরো আর্টিকেলটি পড়তে পারেন তাহলে নিশ্চিতভাবে আমরা বলতে পারি আপনার কিছুটা হলেও উপকারে আসবে। তাহলে চলুন জেনে নিই এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত।

পেজ সূচিপত্র : এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ

এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ

এস সি বি অনলাইন ব্যাংক বাংলাদেশ এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যেখান থেকে কাস্টমার খুব সহজে অনলাইন ব্যাংক থেকে সুবিধা গ্রহণ করে থাকে। এসসিবি  অনলাইন ব্যাংক বিভিন্ন নামে পরিচিত যেমন অনলাইন ব্যাংকিং নেট ব্যাংকিং ই ব্যাংকিং ইত্যাদি। এস সি বি অনলাইন ব্যাংকের নামকরণ করা হয়েছে এ কারণে যে কাস্টমার খুব সহজে নেট থেকে সেবা গ্রহণ করতে পারে অর্থাৎ এস সি বি অনলাইন ব্যাংক শাখায় না গিয়ে সরাসরি নেটে সেবা গ্রহণ করা যায় আর এই কারনে এস সি বি অনলাইন ব্যাংকিং নামে স্বীকৃতি পেয়েছেন। একটি কথা বলে রাখি যে একটি ব্যাংকের সকল হোল্ডার ডিফল্টভাবে অনলাইন ব্যাংকে ব্যবহার করতে পারেনা।

এস সি বি অনলাইন ব্যাংকিং সুবিধা গ্রহণ করার জন্য ব্যাংক একাউন্ট খোলার সময় অথবা ব্যাংক একাউন্ট খোলার পরে রেজিস্ট্রেশন করে নিতে হয়। এরপর এস সি বি অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট লগ ইন করতে হয় কাস্টমার  আইডি ও পাসওয়ার্ড দিয়ে।  এগুলো না করলে এস সি বি অনলাইন ব্যাংকিং এর সুবিধা থেকে বঞ্চিত হয়ে যাবেন। 

এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ সুবিধা সমূহ 

এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশে সুবিধা অনেকগুলো রয়েছে। কোন ব্যক্তি যদি এস সি বি অনলাইনে ব্যাংকিং অ্যাকাউন্ট খুলে থাকে তাহলে তার ব্যাংকের সেবা সারা বছর পেয়ে যাবেন কোন সমস্যা ছাড়াই। যেকোনো সময় যেকোনো অবস্থায় এস সি বি অনলাইন ব্যাংকিং এর সুবিধাগ গ্রহণ করতে পারবেন। কোন প্রকার ব্যাংকের শাখায় না গিয়ে অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে একাউন্টের ব্যালেন্স চেক করা থেকে শুরু করে ফান্ড ট্রান্সফার করার মত সকল বিষয়বস্তু এস সি বি অনলাইনে ব্যাংকিং এ ঘরে বসে সুবিধা গ্রহণ করতে পারবেন।
এছাড়া ঘরের যে কোন বিল ব্যাংকের শাখায় লাইনে না দাঁড়িয়ে অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে যেকোনো বিল পরিশোধ করাতে পারবেন। শুধু কি তাই অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে কোন ধরনের লেনদেন মাত্র কয়েক মিনিটের মধ্যে করা যায়। আপনি পৃথিবীর যেকোনো প্রান্তে বসে এস সি বি অনলাইন ব্যাংকিং এর ফান্ড একাউন্টে ফান্ড ট্রান্সফার করা অথবা ফিক্সড ডিপোজিট একাউন্ট খুলতে পারবেন এই এস সি বি অনলাইন ব্যাংকের মাধ্যমে এবং সেটি খুব কম সময়ের মধ্যে।

এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ অসুবিধা সমূহ 

একটি কথা মনে রাখবেন যেকোনো বিষয়ে  সুবিধা এবং অসুবিধা রয়েছে ঠিক একইভাবে এস সি বি অনলাইন ব্যাংকিং এর কিছু অসুবিধাও রয়েছে। আপনি যদি এস সি বি অনলাইন ব্যাংকিং এর যেকোনো সমস্যা ছাড়া সুবিধা গ্রহণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ করতে হবে। লো ইন্টারনেট কানেকশন এর মাধ্যমে এর সুবিধা গ্রহণ করতে পারবেন না। এর কিছু টেকনিকাল সমস্যার কারণে অনেক সময় সার্ভার ডাউন থাকে যার কারণে এস সি বি অনলাইন ব্যাংকের সুবিধা গ্রহণ করা অসুবিধা হয়। এস সি বি অনলাইন ব্যাংকিং নতুনদের জন্য একটু কঠিন হয়ে ওঠে। কারণ আমাদের মাঝে অনেকেই জানেন না যে এস সি বি অনলাইন ব্যাংকিং সেবা কিভাবে গ্রহণ করতে হয়। অনেকে আছেন  যারা এই ওয়েবসাইটের সাথে পরিচিত নন যার ফলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়।
এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশের সবচেয়ে বড় অসুবিধা হচ্ছে হ্যাকিং বা সিকিউরিটি। অনলাইন ব্যাংকিং সিকিউরিটি যদি আপনার লো কোয়ালিটি থাকে। তাহলে যেকোনো সময় যেকোনো অবস্থায় হ্যাকিং হতে পারে। যার ফলে আপনার একাউন্ট ঝুঁকির মধ্যে পড়ে যায়। তাই আপনার ব্যক্তিগত পাসওয়ার্ড কোনভাবে অন্যদের সাথে শেয়ার করা যাবে না।

এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশে কিভাবে কাজ করে

এস সি বি অনলাইন ব্যাংকিং মূলত তাদের একটি ব্যক্তিগত ওয়েবসাইট তৈরি করেন যার মাধ্যমে যেকোনো কাস্টমার খুব সহজে এস সি বি অনলাইন ব্যাংকিং এর সেবা গ্রহণ করতে পারে। যদি কোন কাস্টমার এস সি বি ব্যাংকের ওয়েবসাইটিতে প্রবেশ করে তাহলে সর্বপ্রথম তার ব্যাংক একাউন্টটি একটি নির্দিষ্ট আইডি এবং পাসওয়ার্ড দিয়ে এস সি বি অনলাইন ব্যাংকিং সিস্টেমটি চালু করে নিতে হবে। এস সি বি অনলাইন ব্যাংকিং ২৪ ঘন্টা থেকে শুরু করে সারা সপ্তাহে এর সুবিধা গ্রহণ করতে পারেন যে কোন জায়গা থেকে তবে আপনার ডিভাইসে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

এস সি বি অনলাইন ব্যাংকিং বাংলাদেশ নিয়ে আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক একটি বিষয় অবশ্যই মনে রাখবেন যে, সকল অনলাইন ব্যাংকিং একাউন্টের সেবা গ্রহণ করতে আপনার অবশ্যই একটি পাসওয়ার্ড প্রয়োজন হবে। আর এই পাসওয়ার্ড একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করে। অন্য কেউ যদি এই পাসওয়ার্ড কোনভাবে জেনে যায় তাহলে আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্টটি ঝুঁকির মধ্যে থেকে যাবে।
এস সি বি অনলাইন ব্যাংকিং হাই সিকিউরিটি প্রদান করতে আপনি প্রতিদিন পাসওয়ার্ড চেঞ্জ করতে পারেন যা একটি বুদ্ধিমানের কাজ হতে পারে। আশা করি আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং খুব সহজে জানতে পেরেছেন যে এস সি বি অনলাইন ব্যাংকের সুবিধা সমূহ অসুবিধা সমূহ গুলো কি কি। সে সাথে অনেক তথ্য আপনাদের মাঝে শেয়ার করেছি। আমাদের এই পোস্টটি যদি আপনার একান্তই ভালো লেগে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করে পাশে থাকবেন। এতক্ষণ আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা রেখে আজ এই পর্যন্তই আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url