অ্যানিমেশন কত প্রকার - অ্যানিমেশন এর কাজ কি

বন্ধুরা আজকে আপনাদের জানাবো অ্যানিমেশন কত প্রকার এবং অ্যানিমেশন এর কাজ কি? আপনি যদি অ্যানিমেশন কত প্রকার এই বিষয় লিখে সার্চ করে আমাদের এখানে আসেন তাহলে বলব সঠিক জায়গায় এসেছেন। চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক অ্যানিমেশন কত প্রকার এই সম্পর্কে।

অ্যানিমেশন কত প্রকার

অ্যানিমেশন কত প্রকার অ্যানিমেশন এর কাজ কি এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে হবে তাহলে আপনি আশা করছি এ সকল বিষয়ে ভালোভাবে জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ অ্যানিমেশন কত প্রকার - অ্যানিমেশন এর কাজ কি 

অ্যানিমেশন মানে কি - অ্যানিমেশন কাকে বলে

অ্যানিমেশন মানে কি অর্থাৎ অ্যানিমেশন কাকে বলে এই বিষয়টা নিয়ে অনেকেই জানতে চেয়ে থাকেন। আজকে আপনাদের জানাবো অ্যানিমেশন কত প্রকার এবং অ্যানিমেশন এর কাজ কি এর কাজ কি কিন্তু তার আগে জানতে হবে অ্যানিমেশন কাকে বলে? 

এনিমেশন বলতে কোন একটা স্থির চিত্রকে যার মাধ্যমে গতিশীল করা হয় তাকে বলা হয় এনিমেশন। আরো ভালোভাবে বলতে গেলে অ্যানিমেশন হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন একটা গল্পকে চলমান রূপে প্রকাশ করা হয় আর এই চলমান রূপে প্রকাশ করার জন্য যে প্রক্রিয়া অবলম্বন করতে হয় অর্থাৎ যে প্রক্রিয়া পার করতে হয় সেটাকেই বলা হয় অ্যানিমেশন। 

আরো পড়ুনঃ অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম - অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার

অ্যানিমেশন কোন গুলোকে বলে যদি না বুঝতে পারেন তাহলে আপনাদের কিছু উদাহরণ দেওয়ার চেষ্টা করি তাহলে বুঝতে পারবেন এনিমেশন বলতে কোনগুলো বুঝায়। আমরা অনেকেই টিভিতে কার্টুন দেখি যেমন মটু পাতলু, টম এন্ড জেরি, মিনা মিঠু এই সকল ভিডিও কে এনিমেশন ভিডিও বলা হয়। 

অ্যানিমেশন কত প্রকার

আপনি যদি অ্যানিমেশন এর কাজ শিখতে চান তাহলে আগে আপনাকে জানতে হবে অ্যানিমেশন কত প্রকার এবং অ্যানিমেশন এর কাজ কি। সেজন্য এখন আপনাদের এই অংশে জানানোর চেষ্টা করব অ্যানিমেশন কত প্রকার ও কি কি। অ্যানিমেশন এর অনেকগুলো কাজ রয়েছে তার মধ্যে এই ৮ প্রকারের এনিমেশন কাজ আপনি যদি শিখতে পারেন তাহলে ভালোভাবে অ্যানিমেশন এর কাজ করতে পারবেন। তাহলে জেনে রাখুন এই ৮ প্রকার অ্যানিমেশন এর নাম গুলো। 

  • 3D অ্যানিমেশন
  • 2D অ্যানিমেশন
  • মোশন গ্রাফিক্স অ্যানিমেশন
  • স্টপ মোশন অ্যানিমেশন
  • হোয়াইট বোর্ড অ্যানিমেশন
  • হ্যান্ডক্রাফট অ্যানিমেশন
  • ট্র্যাডিশনাল অ্যানিমেশন
  • ইনফো গ্রাফিক্স অ্যানিমেশন

অ্যানিমেশন এর কাজ কি

অ্যানিমেশন এর কাজ অনেকগুলো রয়েছে। আর এইসব কাজগুলো শেখার জন্য প্রচুর পরিমাণ ধৈর্যের এবং চেষ্টা প্রয়োজন। আপনার ভিতর যদি ধৈর্য এবং কাজ করার আগ্রহ না থাকে তাহলে আপনি কখনো অ্যানিমেশন শিখতে পারবেন না এবং ভালো কিছু করতে পারবেন না। আপনি যদি এনিমেশন এর কাজ শিখতে চান তাহলে আপনাকে যে কাজগুলো শিখতে পারবেন বা যে কাজগুলো করতে হয় সেগুলো হলো।

১। অ্যানিমেশন ফ্রেম তৈরি করা 

২। অ্যানিমেশন ব্যকগ্রাউন্ড ডিজাইন করা

৩। ভিডিও চরিত্র ডিজাইন করা

৪। কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করে থ্রিডি চরিত্র অ্যানিমেট করা

৫। স্টোরি বোর্ড তৈরি করা

৬। ইউনিক এবং বাস্তব সম্মত মডেল তৈরি করা 

৭। অ্যানিমেশন ভিডিওর জন্য স্কিপ্ট তৈরি করা বা লেখা

৮। দল বা ক্লায়েন্ট এর সাথে কাজ করা।

আরো পড়ুনঃ  আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম

একজন অ্যানিমেটর এর কাজ মূলত এগুলাই। তাই আপনি যদি নতুন এনিমেশন কাজ শিখতে চান তাহলে আশা করছি আপনি একটা ধারণা পেলেন অ্যানিমেশন কত প্রকার এবং  অ্যানিমেশন এর কাজ কি। তাহলে আপনি যদি এনিমেশনের কাজ শিখতে চান তাহলে শিখতে পারেন এই কাজগুলো আপনাকে করতে হবে। আর এই কাজগুলো অনেক ধৈর্যের সাথে করতে হয় তাই আপনি যদি একজন অ্যানিমেটর হতে চান তাহলে ওদের পরিমাণ পরিশ্রম এবং ধৈর্য লাগবে। 

এনিমেশন কি ধরনের কনটেন্ট

এনিমেশন কি ধরনের কনটেন্ট এটা অনেকে জানতে চেয়ে থাকেন এনিমেশন হল ডিজিটাল কনটেন্ট।অর্থাৎ আমরা ডিজিটাল বা সামাজিক যোগাযোগ মাধ্যমে যেগুলো কার্টুন গল্প ভিডিও দেখতে পাই এগুলোই হল এনিমেশন কনটেন্ট। বর্তমানে অ্যানিমেশন কন্টেন্ট অনেক জনপ্রিয় কারণ বর্তমান যুগের ছোট বাচ্চারা কার্টুন দেখতে অনেক পছন্দ করে। 

আর এই এনিমেশন গল্পের মধ্যে অনেক শিক্ষনীয় বিষয় থাকে সেজন্য এগুলো অনেক সময় বড়রাও দেখতে পছন্দ করে। আর উপরে তো আপনি জানতে পারলেন অ্যানিমেশন এর কাজ কি এই কাজগুলো যদি আপনি শিখতে পারেন তাহলে আপনি এনিমেশন কনটেন্ট তৈরি করতে পারবেন। এবং এনিমেশন কন্টেন্ট তৈরি করে অনেক টাকা ইনকাম করতে পারবেন। 

এনিমেশন ভিডিও তৈরির সফটওয়্যার

অ্যানিমেশন এর কাজ কি শুধু এগুলো জানলেই হবে না জানতে হবে এনিমেশন ভিডিও তৈরির সফটওয়্যার এর নাম এবং সফটওয়্যার গুলো সম্পর্কে। কারণ এনিমেশন ভিডিও করার জন্য অনেক গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি কাজ হল সফটওয়্যার এর কাজ।এনিমেশন ভিডিও তৈরির জন্য অনেক সফটওয়্যার এর প্রয়োজন হয় সেগুলোর নাম নিচে দেওয়া হলো।

  1. Adobe After Effect 
  2. Adobe Animate CC
  3. Calaction 2D
  4. Clip Studio Paint
  5. Stop Motion Studio 
  6. Autodesk Maya
  7. Animaker
  8. Blender
  9. Moho Anime Studio 
  10. Pencil 2D
  11. Cartoon Animator 4
এনিমেশন ভিডিও তৈরি করার জন্য এ সকল সফটওয়্যার প্রয়োজন হয়। আর আপনি যদি এনিমেশনের কাজ শিখতে চান তাহলে আপনাকে এ সকল সফটওয়্যার ব্যবহার সম্পর্কে অর্থাৎ এই সকল সফটওয়্যারের সকল কাজ শিখতে হবে তাহলে আপনি একজন দক্ষ অ্যানিমেটর হতে পারবেন। আশা করছি আজকের আর্টিকেল থেকে অ্যানিমেশন কত প্রকার এবং অ্যানিমেশন এর কাজ কি সহ এই সম্পর্কিত সকল বিষয়ে ভালোভাবে জানতে পারলেন। 

অ্যানিমেশন কত প্রকার - অ্যানিমেশন এর কাজ কিঃ শেষ কথা 

অ্যানিমেশন মানে কি অ্যানিমেশন কাকে বলে অ্যানিমেশন কত প্রকার অ্যানিমেশন এর কাজ কি এনিমেশন কি ধরনের কনটেন্ট এনিমেশন ভিডিও তৈরির সফটওয়্যার এর নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আপনাদের কিছুটা তথ্য দেওয়ার চেষ্টা করেছি আশা করছি এগুলো সম্পর্কে আপনারা অনেকটা ধারণা পেয়েছেন। 

তারপরেও যদি আপনাদের আরো কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং আরও তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url