শর্ত মেনে লোনের জন্য আবেদন পত্র লেখার সঠিক উপায়

বর্তমানে বাংলাদেশের লক্ষ কোটি মানুষের মধ্যে অর্ধ শতাধিক মানুষই গরিব,দুঃখী এবং অসহায়। দৈনন্দিন চাহিদা তাগিদে প্রতিদিনই তাদের কোন না কোন বাধা বা বিপত্তি সম্মুখীন হতে হয়। এ পর্যায়ে দ্রব্য মূল্যে যে পরিমাণ ঊর্ধ্বগতি এতে তাদের জীবনে বিপর্যয় বয়ে এনেছে। যার ফলে অধিক মানুষ লোনের দিকে অগ্রসর হচ্ছে। তাই আজকে আমরা শর্ত মেনে লোনের জন্য আবেদন পত্র লেখার সঠিক উপায় কি এবং কিভাবে একটি দরখাস্ত লোন নেওয়ার জন্য সঠিক নিয়মে লিখা যায় এ নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করবো।
ছবি
শর্ত মেনে লোনের জন্য আবেদন পত্র লেখার সঠিক উপায় যদি জানা না থাকে তাহলে অনেকেই এ পর্যায়ে লোন দিতে ব্যর্থ হয়। সঠিক উপায়টি যদি জানা থাকে তাহলে আর এসব ঝামেলা পোহাতে হয় না। তাই চলুন আর দেরি না করে এবার শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃ শর্ত মেনে লোনের জন্য আবেদন পত্র লেখার সঠিক উপায়

লোন কি

লোন বলতে সাধারণত ঋণ কে বোঝানো হয়। এখানে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ হস্তান্তর হয়ে থাকে। যার বিনিময়ে যে ঋণ নিচ্ছে তার কাছ থেকে নির্দিষ্ট সময়ের জন্য মূলধনসহ নির্দিষ্ট পরিমাণ সুদ নেওয়া হয়। সংক্ষেপে একটি ঋণ/লোন বলা হয়ে থাকে।

যেকোনো নাগরিক কি লোনের জন্য আবেদন করতে পারবে

যে কোন নাগরিক লোন এর জন্য আবেদন করতে পারবে না। লোন নেবার জন্য অবশ্যই তার বয়স ১৮ বা এর উর্ধ্বে হতে হবে।

লোন নেওয়ার শর্ত সমূহ গুলো কি

  1. বাংলাদেশ থেকে লোন নেবার জন্য অবশ্যই তাকে বাংলাদেশের নাগরিক হতে হবে।
  2. বয়স অবশ্যই ১৮ বা তার ঊর্ধ্বে হতে হবে
  3. ঋণ দাতার অবশ্যই নির্দিষ্ট একটি আয় থাকতে হবে।
  4. জন্ম নিবন্ধন এবং ভোটার আইডি কার্ড থাকা লাগবে।
  5. যেখান থেকে লোন নিবো সেখানে নির্দিষ্ট একটি ফর্ম পূরণ করা লাগবে।

লোনের জন্য কোথায় আবেদন করা লাগবে

বিভিন্ন ধরনের ব্যাংক রয়েছে যেখানে নির্দিষ্ট একটি সময় পর্যন্ত এসব লোন দিয়ে থাকে। এসব ব্যাংকের মধ্যে সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, এ বি ব্যাংক, ওয়ান ব্যাংক, কৃষি ব্যাংক, উত্তরা ব্যাংক, যমুনা ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আই এফ আই সি ব্যাংক, জনতা ব্যাংক ইত্যাদি এ সকল ব্যাংক থেকে লোনের জন্য আবেদন করা যাবে।

শর্ত মেনে লোনের জন্য আবেদন পত্র লেখার সঠিক উপায়

নির্দিষ্ট পরিমাণ লোন নেবার জন্য অবশ্যই তাকে একটি আবেদন পত্র লিখা লাগবে। আর এই আবেদন পত্র শুধু লিখলেই হবে না। এটি যদি পুরোপুরি ভাবে সঠিক না হয় তাহলে তার আবেদন সম্পূর্ণরূপে বাতিল হয়ে যাবে। তাই শর্ত মেনে লোনের জন্য আবেদন করতে গেলে অবশ্যই তাকে সঠিকভাবে একটি দরখাস্ত প্রদান করা লাগবে। তাই চলুন এবার আমরা শর্ত মেনে লোনের জন্য আবেদন পত্র লেখার সঠিক উপায় কি তা জেনে আসা যাক।

তারিখঃ ৩০ আগস্ট ২০২৩
বরাবর,
প্রধান ম্যানেজার
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড,
রাজশাহী
বিষয়ঃ লোন নেওয়ার জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমার নাম ( ) এবং আমার এই ব্রাঞ্চে উক্ত হিসাব নাম্বার ( ) । আমি দীর্ঘদিন যাবত আপনার ব্যাংকে লেনদেন করে আসছি। বর্তমানে আমি ( ) জায়গায় কর্মরত আছি এবং আমার মাসিক আয় ( ) । খুব সম্প্রতি আমি আমার নিজস্ব একটি ব্যবসা শুরু করতে যাচ্ছি। উক্ত জায়গায় আমার বিপুল পরিমাণ একটি অর্থ দেওয়া লাগবে। এ সময়ে আমার আপনার ব্যাংক থেকে বেশ কিছু টাকা ( ) ঋণ এর প্রয়োজন হবে।
আমি আমার উক্ত এই টাকা সর্বমোট ৩৬ কিস্তিতে ৩ বছরের মধ্যে ঋণের মূলধন সহ সকল সুদ পরিশোধ করে দিব। এক্ষেত্রে আমি আপনাদের ব্যাংকের সকল শর্ত মেনে নিতে রাজি।

অতএব, প্রিয় মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে উক্ত ঋণদানের ব্যবস্থা গ্রহণ করে সহযোগিতা করলে চির কৃতজ্ঞ থাকবো।
বিনীত নিবেদক,
আপনার একান্ত অনুগত
( কর্মরত প্রতিষ্ঠানের নাম )
ঠিকানা ( ) 
মোবাইল নাম্বার ( ) 

উক্ত সকল নিয়ম মেনে আপনি যদি এভাবে যদি একটি আবেদন পত্র জমা দেন তাহলে অবশ্যই খুবই দ্রুত আপনার আবেদনটি গ্রহণ করা হবে।

লোন নেবার পর কি ধরনের অসুবিধা হয়ে থাকে

  • অতিরিক্ত পরিমাণ বড় এমাউন্ট হলে একটি পরিশোধ করতে অনেক কষ্ট হয়।
  • উচ্চ পরিমাণে সুদ দিতে হয়।
  • অনেক সময় ঋণদাতা মারা গেলে এ ভার তার পরিবারের উপর এসে পড়ে।
  • ঋণ পরিশোধে অকৃতকার্য হলে বাড়ি পর্যন্ত হারাতে হয়।

সারাংশ

আজকে আমরা শর্ত মেনে লোনের জন্য আবেদন পত্র লেখার সঠিক উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করলাম। আশা করা যায় আপনি যদি এভাবে একটি আবেদন পত্র জমা দেন তাহলে অবশ্যই আপনি উক্ত লোনটি পাবেন। এরকম আরো অসংখ্য যেকোনো ধরনের তথ্য জানার আগ্রহ থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমরা যত দ্রুত সম্ভব আপনার সমস্যাটি সমাধানের চেষ্টা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url