গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো তা জেনে নিন

গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো তা জানতে চান ? তাহলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আপনি ‍যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে আপনি গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো সেই বিষয়ে একটি স্বচ্ছ ধারণা পাবেন। কেননা এই পোস্টে গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো সেই বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।
গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো
গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো হবে তা জানতে অনেকে গুগলে অনুসন্ধান করে। তাদের জন্য এই পোস্টটি অনেক কাজে আসবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো হবে সেই বিষয়ে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচিপত্রঃ গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

শিশুদের ত্বকের সুস্থতার জন্য শিশুর বাবা - মা বুঝে না বুঝে বিভিন্ন রকমের ক্রিম, পাউডার, লোশন ব্যবহার করে। যা শিশুর ত্বকের জন্য ক্ষতির কারণ হতে পারে। শিশুর ত্বকে ক্রিম ব্যবহার করার আগে সেই ক্রিমের গুণগত মান সম্পর্কে অবগত হওয়া দরকার। শিশুর ত্বক নরম তাই যে সে কোয়ালিটির ক্রিম ব্যবহার করলে তা শিশুর ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। শিশুর ত্বক নরম ও কোমল রাখবে এমন ক্রিম বাছাই করাটা উত্তম। গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো আজকের এই আলোচনায় তা তুলে ধরা হলো।

মামায়ার্থের ময়শ্চারাইজিং  লোশনঃ এই লোশনটি শিশুর ত্বকের শুষ্কতা এবং জ্বালাপোড়া রোধ করবে। এই লোশনে যেসকল উপাদান রয়েছে সেগুলো হলো অ্যালোভেরা, বাদাম তেল, জোজোবা তেল, শেয়া বাটার ইত্যাদি উপাদান যা ত্বককে নরম রাখে এবং ত্বকে পুষ্টি যোগায়। মূলত উদ্ভিদ-ভিত্তিক বিভিন্ন উপাদান দিয়ে এই লোশনটি তৈরী করা হয়।

ময়েশ্চারাইজিং লোশনঃ এটি ২৪ ঘন্টা পর্যন্ত শিশুর ত্বককে আর্দ্র রাখবে। এটি নবজাতকের ত্বকের জন্য উপযুক্ত একটা ক্রিম। বেশির ভাগ নবজাতকের বাবা মা নবজাতকের জন্য এই ক্রিমটি পছন্দ করে। কারণ এই ক্রিমটি নরম, হালকা যা শিশুর ত্বকের জন্য উপযুক্ত। এই লোশনে দুধের প্রোটিন এবং অ্যালোভেরা রয়েছে যা শিশুর ত্বকে পুষ্টি যোগায়। এই লোশনে গ্লিসারিন রয়েছে যা শিশুর ত্বককে নরম এবং কোমল রাখে। এটা ত্বকের জ্বালাপোড়া রোধ করে। শিশুর ত্বক নরম, কোমল, হাইড্রেট রাখতে এই লোশনটি উপযোগী।

আরো পড়ুনঃ সাহারা খাতুন এর জীবনী - সাহারা খাতুন কি বিবাহিত

ইভেনো ময়েশ্চারাইজিং লোশনঃ শিশুদের কোমল ত্বকের জন্য এই লোশনটি উপযুক্ত। এই লোশনটি সুগন্ধ মুক্ত। প্রাকৃতিক উপাদান দিয়ে এই লোশনটি তৈরী করা হয়েছে। এটি ২৪ ঘন্টা পর্যন্ত ত্বককে আর্দ্র রাখে। এই লোশনের গুনাগুন হল এটা দ্রুত ত্বকের সাথে মিশে যায়।

হিমালয় হারবাল বেবি লোশনঃ এই লোশনটি শিশুর জন্য খুবই উপকারী। এ লোশনে রয়েছে ভেষজ শক্তির গুনাগুন। এই লোশনে রয়েছে জলপাই তেল ও বাদাম তেল। যা শিশুর ত্বককে সতেজ করে। জলপাই তেল ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। তবে জানা যায় এই ক্রিমটি ত্বকের এলার্জি ও ফুসকুড়ি তৈরি করে।

শিয়া বাটার লোশনঃ শিশুর ত্বকের সুরক্ষা ও ময়েশ্চারাইজার জন্য এই লোশনটি খুবই কার্যকরী। এই লোশনটি প্রাকৃতিক উপাদনে ভরপুর। এই লোশনে রয়েছে সয়াবিন তেল, সূর্যমুখী বীজের তেল, গ্লিসারিন ইত্যাদি উপকরন। যা শিশুর ত্বকের জন্য পুষ্টিকর।

কোন ক্রিম মুখের জন্য ভালো

বাজারে মুখে মাখার জন্য অনেক ক্রিম পাওয়া যায়। যা অনেক সময় দেখা যায় ত্বকের জন্য ক্ষতিকর। এমনও অনেক শোনা যায় ক্রিম ব্যবহারের কারণে ত্বকের স্কিন নষ্ট হয়ে গেছে, ত্বক জ্বালা পোড়া করছে, ত্বকে ফুসকুড়ি উঠেছে। আজকে আমি আপনাকে এমন কয়েকটা ক্রিমের নাম জানাবো যা আপনার মুখের জন্য ভালো। কোন ক্রিম মুখের জন্য ভালো চলুন তাহলে আর দেরি না করে চলুন তা জেনে নেওয়া যাক।

Nivea Creamঃ এই ক্রিমটি ত্বকের জন্য খুবই উপকারী। নারী-পুরুষ যে কোন বয়সের মানুষ এই ক্রিমটি ব্যবহার করতে পারে। এই ক্রিমটি ত্বকে আদ্রতা ধরে রাখে। আপনি ক্রিমটি হাতে পায়েও ব্যবহার করতে পারবেন কোন সমস্যা নেই। দেশে কিংবা বিদেশে এই ক্রিমটির জনপ্রিয়তা অনেক। চর্ম রোগ বিশেষজ্ঞরা এই ক্রিমটি ব্যবহারের জন্য সুপারিশ করে থাকে। 

Lakme Absolute Perfect Radianceঃ এই ক্রিমটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে নিরাপদে রাখে। এই  ক্রিমটি ত্বকের জন্য খুবই পুষ্টিকর। এই ক্রিমে রয়েছে ভিটামিন ই। যা ব্যবহারের ফলে ত্বক উজ্জ্বল হয়। এটা ত্বকের সাথে দ্রুত মিশে যায়। এই ক্রিমটি অতি হালকা। যা ত্বকের সাথে সহজে মিশে যায় এবং ত্বককে কোমল রাখে।

আরো পড়ুনঃ স্ত্রী পরকীয়া করলে বোঝার উপায়

Himalaya herbal revitalising night creamঃ সাধারণত রাতে ঘুমানোর সময় এই ক্রিমটি ব্যবহার করা হয়। এই ক্রিমটির মধ্যে অনেক প্রাকৃতিক গুনাগুন রয়েছে। যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই ক্রিমটি ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে সাহায্যে করে। এই ক্রিমে কোন প্রকার রাসায়নিক পদার্থ নেই। এই ক্রিমটি সহজে ত্বকের সাথে মিশে যায়। এই ক্রিম ব্যবহারের কারণে কোন প্রকার এলার্জি হবার সম্ভাবনা নেই।

Biotic advanced Ayurveda wheatgermঃ এই ক্রিমে রয়েছে বিভিন্ন প্রকার প্রাকৃতিক গুনাগুন। সেগুলো হলো সূর্যমুখী বীজের তেল, বাদাম তেল তাছাড়া রয়েছে ভিটামিন এ, বি, সি মিশ্রণ ইত্যাদি। এই ক্রিম ত্বককে তারুণ্য রাখে। এই ক্রিম ত্বককে নমনীয় রাখে, ত্বকের গঠন উন্নত করে। 

Wow skin science anti aging night creamঃ এই ক্রিমে রয়েছে অ্যালোভেরা, শিয়া বাটার, অলিভ অয়েলের মতো প্রাকৃতিক উপাদান। যা ত্বকের জন্য উপযুক্ত একটি ক্রিম। এই ক্রিমের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এই ক্রিমে কোন প্রকার খনিজ তেল বা সালফেট নাই।

Fair and lovely advanced multi vitaminঃ ইহা ভারতের একটি জনপ্রিয় ক্রিম। আমরা সালে টিভিতে ফেয়ার এন্ড লাভলীর বিজ্ঞাপন দেখেছি। আপনার যদি চোখের নিচে কালো দাগ থাকে তাহলে এই ক্রিমটি ব্যবহারে আপনার চোখের নিচে কালো দাগ দূর হয়ে যাবে। এই ক্রিমটি যে কেউ কিনতে পারে। এই ক্রিমের বাজার মূল্যে খুবই কম। ত্বকের গ্লো বৃদ্ধিতে এই ক্রিমটি চমৎকার। সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে এই ক্রিমটি আপনার ত্বককে নিরাপদে রাখবে।

Dove deep moisturistation creamঃ  যেকোন বয়সের মানুষের এই ক্রিমটি উপযুক্ত। এর সুগন্ধি অসাধারণ। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও ত্বকে পুষ্টির জন্য এই ক্রিমটি অসাধারণ। ত্বককে নরম ও কোমল রাখতে এই ক্রিমটি অতুলনীয়। এই ক্রিমটি সহজে ত্বকের সাথে মিশে যায়  এইটা আঠালো প্রকৃতির নয়।

Mamaearth anti pollution face creamঃ দূষণ থেকে ত্বককে সুরক্ষা দেওয়ার জন্য এই ক্রিমটি সেরা হতে পারে। আপনার মুখে যদি ব্রুণ থাকে তাহলে এই ক্রিমটি ব্রুণ দূর করতে সহায়তা করবে। সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে আপনার ত্বককে নিরাপদে রাখবে এই ক্রিমটি। যে কোন বয়সের মানুষ এই ক্রিমটি ব্যবহার করতে পারে। দেখবেন অনেকের ত্বক তৈলাক্ত প্রকৃতির, ত্বকের তৈলাক্ত দূর করতে এই ক্রিমটি উপযুক্ত। 

কোন ক্রিম মুখের জন্য ভালো আশা করি আলোচনা থেকে আপনি তা জানতে পেরেছেন। এই ক্রিমগুলো আপনি অনলাইনে বা অফলাইনে দুইভাবে ক্রয় করতে পারেন।

বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম

বাজারে বাচ্চাদের ফর্সা হওয়ার জন্য অনেক ক্রিম পাওয়া যায়। যেই সেই ক্রিম বাচ্চার ক্রিম ক্রয় করলে তা হিতের বিপরীত হতে পারে। ছোট বেলায় বাচ্চাদের ত্বক উজ্জল থাকে কিন্তু বাচ্চারা যখন ধীরে ধীরে বড় হয় তখন তাদের ত্বকের উজ্জলতা হারিয়ে যায়। এই নিয়ে সন্তানের অবিভাবকেরা চিন্তা করে কোন ধরনের ক্রিম বাচ্চার জন্য ভালো হবে। মনে রাখবেন বাচ্চাদের ত্বক আর বড়দের ত্বক এক রকম না। বাচ্চাদের ত্বক খুবই লাজুক প্রকৃতির হয়ে থাকে।

বাচ্চাদের জন্য যেই সেই গুনগত মানের ক্রিম ব্যবহার না করাটাই ভালো কারণ এতে ত্বক এর ক্ষতি হতে পারে। ডাক্তার আপনার বাচ্চার জন্য যেই ক্রিম ব্যবহার করতে বলবে ডাক্তারের পরামর্শ মোতাবেক আপনি বাচ্চাকে সেই ক্রিম ব্যবহার করাবেন। বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম গুলো হলোঃ

  • জনসন বেবি লোশন
  • ফেইস ক্রিম
  • কোডোমো ফেইস ক্রিম
  • প্যারাসুট জাস্ট ফর বেবি

গরমে বাচ্চাদের ত্বকের যত্ন

গরমের বাচ্চাদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া লাগে। কারণ, বাচ্চাদের ত্বক স্বাভাবিক ভাবে লাজুক প্রকৃতির হয়ে থাকে। বাচ্চাদের ত্বক আর বড়দের ত্বক এক নয়। আজকের এই আলোচনার মাধ্যমে আমরা আপনাকে জানিয়ে দিবো গরমে বাচ্চাদের ত্বকের যত্ন সম্পর্কে বিস্তারিত তথ্য। ঋতু বদলের সাথে সাথে শিশুদের ত্বকে নানান ধরনের রোগ দেখা দেয়। শিশুদের ত্বক অত্যন্ত সংবেদনশীল, লাজুক। আমরা যদি শিশুদের ত্বকের ব্যাপারে একটু সচেতন হই তাহলে শিশুদের ত্বক বিভিন্ন রকমের ভাইরাস বা জীবাণ থেকে সুরক্ষিত রাখা সম্ভব। তাহলে আর দেরি না করে গরমের বাচ্চাদের ত্বকের যত্ন কি ভাবে নিতে হয় সেগুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ছেলেদের তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

  • আমরা সকলে চিকেন পক্স এর সাথে পরিচিত। এটি একটি ভাইরাস। যা গরমে শিশুদের হয়ে থাকে। চিকেন পক্স হলে ত্বকে প্রদাহ সৃষ্টি হয়। এটি একটি সংক্রামক রোগ। এটি দেখতে পানির মতো দানা মনে হয়। পরে এটি পুঁজ যুক্ত হয়ে ব্যাকটেরিয়াতে রুপান্তর হয়। এখানে পরামর্শ হলো আক্রান্ত ব্যাক্তির বাসায় থাকা এবং ডাক্তারের পরামর্শ মোতাবেক ওষধ সেবন করা।
  • গরমে শিশুদের ত্বক ভালো রাখতে একটু নিয়ম মেনে গোসল করানো দরকার। বেশি ঠান্ডা পানি কিংবা বেশি গরম পানি কোনটাই শিশু ত্বকের জন্য সুখকর নয়। গরম, ঠান্ডা পানি ব্যালেন্স করে শিশুকে গোসল করানোটাই উত্তম। আর সাবান ব্যবহার ক্ষেত্রে ক্ষার যুক্ত সাবান ব্যবহার করা যাবে না। ক্ষার কম এমন সাবান ব্যবহার করতে হবে। কারণ, ক্ষার যুক্ত সাবান শিশুর ত্বকের উপরিভাগের লেয়ার নষ্ট করে দেয়। মনে রাখতে হবে শিশুর ত্বক অত্যন্ত লাজুক।
  • গরমের সময় বড়রা যেমন ঘামে ঠিক তেমনি শিশুরাও ঘেমে যাই। তাই ঘামাচি থেকে বাঁচেতে নিয়মিত শিশুর শরীরের ঘাম মুছে দিন। আর যদি সম্ভব হয় সকাল বিকাল দুই বেলা গোসল করালে শিশুর ঘামাচি থেকে পরিত্রাণ পাওয়া যায়।
  • গরমে শিশুরা অধিক ঘামে। এই ঘাম আবার শুকিয়ে যায়। তাই শিশু যদি ঘেমে যায় তার শরীর থেকে কাপড় খুলে নিন পাতলা কাপড় দিয়ে তার শরীরের ঘাম মুছে দিন। তাহলে ঘামের কারণে ঠান্ডা লাগার যে সম্ভাবনা ছিল তা আর থাকলো না।
  • শিশু ঘামে ভিজে গেলে তাকে সাথে সাথে গোসল না করানোটাই ভালো। কারণ, ঘামের শরীরে ঠান্ডা পানি দিয়ে গোসল করালে শিশুর জ্বর চলে আসতে পারে। তাই একটু জিরিয়ে নিয়ে শরীরের ঘাম মুছে গোসল করাটাই উত্তম। এ সময় শিশুকে রোদে খেলাধুলা করতে দেওয়া যাবে না। শিশুর ত্বক অত্যন্ত সংবেদনশীল এবং লাজুক।
  • গরমে শিশুদের জন্য খাদ্যেতালিকায় একটু পরিবর্তন আনা দরকার। যে সকল খাবার খেলে শিশুর শরীর ঠান্ডা থাকবে সে সকল খাবার খাওয়ানো দরকার। এ সময় পানির পাশাপাশি বিভিন্ন ধরনের মৌসুমি ফলের শরবত শিশুকে খাওয়ান। যেমন লেবুর শরবত, বেলের শরবত, তরমুজ ইত্যাদি যে সকল খাবার খেলে শিশুর শরীরে পানি বাড়বে সে সকল খাবার খাওয়ানোর অভ্যাস করুন। এ সময় ঘামের সাথে শরীর থেকে সোডিয়াম ,পটাশিয়াম, বাইকার্বোনেট শরীর থেকে বেরিয়ে যায়। তাই শিশুকে স্যালাইন খাওয়ানোর অভ্যাস করুন। ভাজা পোড়া, মসলাযুক্ত খাবার, তৈলাক্ত খাবার পরিহার করুন।
  • শিশুদের ত্বক সুরক্ষার জন্য ঘামাচি রোধক পাওডার ব্যবহার করুন। শিশুদের ত্বকে হালকা করে পাওডার দিবেন।  মোটা করে পাওডারের প্রলেপ দিলে ত্বকের লোম কূপ বন্ধ হয়ে যায়। ফলে ঘামাচির সংক্রমণ আরে বেড়ে যায়।
  • অনেকে শিশুদের ডাইপার পরান। গরমে শিশুদের ডাইপার না পরানোটা ভালা। কারণ, ভেজা ডাইপারে শিশুরা অস্বস্তি বোধ করে। ভেজা ডাইপার শিশুদের ত্বকের জন্য মোটেও ভালো না।

আশা করি পুরো প্যারাটি মনোযোগ সহকারে পড়েছেন। গরমে বাচ্চাদের ত্বকের যত্ন কিভাবে নিবেন আশা করি সেই বিষয়ে  সুস্পষ্টভাবে জানতে পেরেছেন। উপরোক্ত নিয়ম গুলো মেনে চললে আশা করা যায় আপনার শিশুর ত্বক সুরক্ষিত থাকবে গরমের সময়।

উপসংহার

প্রিয় পাঠক আশা করি পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন। পোস্টটি থেকে আশা করি গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো, কোন ক্রিম মুখের জন্য ভালো, বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম, গরমে বাচ্চাদের ত্বকের যত্ন ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। পোস্টটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করুন। এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ। আপনার সুস্থতা কামনা করে এখানে শেষ করছি। আমাদের সাথেই থাকুন। ২৪৭২৯


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url