সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য

আপনি কি সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য সম্পর্কে বিস্তারিত জানানো হবে। তাই সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য
নিচে পারিবারিক জীবনে স্বামী-স্ত্রীর দায়িত্ব, ঘর-সংসারের দায়িত্ব পালনে স্ত্রী কি বাধ্য এবং সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য জানতে পারবেন। তাই দেরি না করে সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য

পারিবারিক জীবনে স্বামী-স্ত্রীর দায়িত্ব

পারিবারিক জীবনের স্বামী স্ত্রীর বিভিন্ন ধরনের দায়িত্ব ও কর্তব্য রয়েছে। সংসার সুখের এবং শান্তির করতে চাইলে সে সকল দায়িত্ব গুলো দুজনকেই সঠিকভাবে পালন করতে হবে। দায়িত্ব পালনে অবহেলা করলে দেখা যাবে যে পারিবারিক জীবনে অশান্তি সৃষ্টি হবে। একটা পরিবারে স্বামী এবং স্ত্রীর কি কি ধরনের দায়িত্ব থাকতে পারে সে সম্পর্কে জেনে নিন। 
স্বামী পরিবারের খাবার সংগ্রহ এবং যাবতীয় সুরক্ষা ও নিরপত্তার নিশ্চিত করবে। মানসিক সমর্থন প্রদান করা এবং তাদের স্ত্রী এবং সন্তানদের জন্য শক্তির উত্স হওয়া একজন স্বামীর একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। আধুনিক সম্পর্কের ক্ষেত্রে স্বামীরা তাদের স্ত্রীদের সাথে গৃহস্থালির কাজ এবং দায়িত্ব ভাগ করে নেবেন বলে আশা করা হয়।বাচ্চাদের সাথে মানসম্পন্ন সময় কাটানো, তাদের লালন-পালনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া এবং নির্দেশনা ও শৃঙ্খলা প্রদান সহ অভিভাবকত্বে সক্রিয় অংশগ্রহণ।

রান্না করা, পরিষ্কার করা, সংগঠিত করা এবং পরিবারের দৈনন্দিন চাহিদা মেটানো নিশ্চিত করা সহ পরিবারের পরিচালনা করা একজন স্ত্রীর দায়িত্ব। বাচ্চাদের লালন-পালনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া এবং একজন সহায়ক এবং যত্নশীল মা হওয়া। এছাড়াও একজন স্ত্রী পরিবারের জন্য আয়ের দিক থেকেও অবদান রাখতে পারে।

ঘর-সংসারের দায়িত্ব পালনে স্ত্রী কি বাধ্য

ঘর সংসারের দায়িত্ব পালন করতে স্ত্রী কি বাধ্য থকবে এটা অনেকেরই মনে প্রশ্ন জাগে। বিবাহিত জীবনে স্ত্রী স্বামীর কিছু কথা মেনে চলবে। যেমন স্বামীর কর্তৃত্ব, অধীনতা মেনে নেওয়া, স্বামীর অনুমতি ছাড়া বাইরে না যাওয়া, স্বামীর সন্তান ও ধনসম্পদ রক্ষা করা এছাড়াও নিজের সতিত্ব রক্ষা করা এবং স্বামীর যৌন চাহিদা পূরন করা। কিন্তু ইসলামি শরীয়ত মতে ঘর-সংসারের সকল কাজ স্ত্রী করতে বাধ্য এমন না।
ঘর সংসারের কাজগুলো শুধুই স্ত্রী করবে এমনটা ভুল কথা। ঘরের কাজে স্ত্রীর পাশাপাশি স্বামীও কাজে হাত লাগাবেন। এতে দেখা যাবে যে স্ত্রীর কষ্ট কমবে। দুজনের মধ্যে ভালোবাসা বৃদ্ধি পাবে। আমাদের নবীজি নিজেও এমনটা করতেন। ঘরসংসারের কাজ স্ত্রীর সাধ্যমতে করা হচ্ছে সুন্নাত কিন্তু ঘর-সংসারের দায়িত্ব পালনে স্ত্রী যে একেবারে বাধ্য সেটা ঠিক কথা নয়।

সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য

সংসারে সুখি হতে হলে ছেলে ও মেয়ের দায়িত্ব কর্তব্য অবশ্যই রয়েছে। এখন কি কি দায়িত্ব ও কর্তব্য রয়েছে সেগুলো অবশ্যই জানা প্রয়োজন। সংসারে একটা ছেলের দায়িত্ব থাকে অনেক। ছেলেদের প্রথম দায়িত্ব হলো তাঁদের পরিবারের সদস্যদের প্রতি সাদর ও শ্রদ্ধাশীল হওয়া। তাঁদের মাতৃ-পিতৃ, বড় ভাই-বোন ও অন্যান্য পরিবারের সদস্যদের সাথে সম্মানের সাথে আচরণ করা। ছেলেদের একটি দায়িত্ব হলো পরিবারের আর্থিক সাপোর্ট করা। তাঁদের যত্ন নেওয়া, শিক্ষার্থী জীবনে সাহায্য করা, পরিবারের প্রত্যাশা মেটাতে এবং অন্যান্য আর্থিক প্রয়োজনীয়তা পূরণ করতে তাঁদের দায়িত্ব রয়েছে।
সংসারে একটা মেয়ে বা স্ত্রীর দায়িত্ব বহুত বিশাল এবং গুরুত্বপূর্ণ। মেয়ে বা স্ত্রীর দায়িত্ব হলো পরিবারের সদস্যদের সাথে সুস্থ, সম্মানজনক এবং সহানুভূতিপূর্ণ সম্পর্ক বজায় রাখা। পরিবারের সকলের সাথে ভাল ব্যবহার করা। পরিবারে একটা মেয়ে বা স্ত্রী তার স্বামীকে বিভিন্ন ধরনের সু-পরামর্শ দিয়ে সহযোগীতা করতে পারবেন। নিজের শরীরের যত্ন নেওয়া সহ সন্তান ও পরিবারের অন্য সদস্যের শরীর ও স্বাস্থ্যের যত্ন নিবে। এভাবে অনেক দায়িত্ব ও কর্তব্য থাকে একটি মেয়ের।

সুখী পরিবার গঠনে নবীজির নির্দেশনা

সুখী পরিবার গঠনে নবীজির নির্দেশনা রয়েছে অনেক। সুখী পরিবার গঠনে নবীজি যেসব নির্দেশনা দিয়েছেন তা হচ্ছে- দ্বীনদার স্বামী/ স্ত্রী গ্রহণ করা, মনের ভালোবাসা মুখে প্রকাশ করা, নিজেকে পরিপাটি রাখা যেন আপনার সঙ্গীর নজর আপনার ওপর পড়ে, স্ত্রী স্বামীর প্রতি এবং স্বামী স্ত্রীর প্রতি আন্তরিক থাকবে, একে অপরের কাজে সহযোগীতা করবে এবং পরিবারের সাথে অধিক সময় কাটানোসহ আল্লাহর কাছে দোয়া করবে তাহলেই সুখী পরিবার গঠিত হবে।

পরিবারের সদস্য হিসেবে কি কি দায়িত্ব পালন করা হয়

পরিবারের সদস্য হিসেবে একজনের ওপর অনেক দায়িত্ব থাকে। সকলের প্রতি সহানুভুতিশীল হওয়া, বড়দের সম্মান করা ছোটদের স্নেহ করা, সমাজে পরিবারের মান সম্মান রক্ষা করা। নিজের পরিবারের সম্মান সমাজে উচু স্থানে নিয়ে যাওয়া। পরিবারের সকলের সাথে বেশি সময় কাটানোসহ অনেক ধরনের দায়িত্ব পালন করতে হয়।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং পারিবারিক জীবনে স্বামী-স্ত্রীর দায়িত্ব সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে পারিবারিক জীবনে স্বামী-স্ত্রীর দায়িত্ব ছাড়াও জানতে পেরেছেন পরিবারের সদস্য হিসেবে কি কি দায়িত্ব পালন করা হয়, সুখী পরিবার গঠনে নবীজির নির্দেশনা ইত্যাদি অনেক বিষয় সম্পর্কে। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে, তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url