যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায়

যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় বা মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া কি কোনো রোগের লক্ষণ কিনা আপনি কি জানতে চান? মুখে পর্যাপ্ত পরিমাণ লালা তৈরি হয় না হলে মুখ ও জিহ্বা শুকিয়ে যায়। যদি আরো যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় জানতে চান তাহলে নিচে পড়ুন। আজ আমি যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় ও মুখ ও জিহ্বা শুকিয়ে গেলে করণীয় জানাবো।

মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়ায় কারণে আপনার মুখে শুকনো শুকনো অনুভূতি হয়। এছাড়াও মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়ার কারণে হতে পারে নিঃশ্বাসে দুর্গন্ধ, শুষ্ক গলা এবং ফাটা ঠোঁট। তাহলে চলুন জেনে নেওয়া যাক যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় ও মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া কি কোনো রোগের লক্ষণ কিনা।

সূচিপত্রঃ যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায়

মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়ার লক্ষণ

  • মুখের মধ্যে আঠালো ও শুষ্ক অনুভূতি
  • ঘন ঘন তৃষ্ণা পাওয়া
  • মুখে ঘা, মুখের কোণে ঘা বা ফাটা ঠোঁট
  • গলায় শুষ্ক অনুভূতি
  • মুখের মধ্যে এবং বিশেষ করে জিহ্বায় জ্বালা
  • শুকনো ও লাল জিহ্বা
  • নিঃশ্বাসে দুর্গন্ধ
  • মুখে ছত্রাক সংক্রমণ যেমন ওরাল থ্রাশ
  • জিহ্বা ব্যথা
  • বিশেষ করে রাতে পানি পান করার প্রয়োজন হয় বেশি
  • জিহ্বা বা জিহ্বার আলসারের মত প্রদাহ
  • ঘন ঘন মাড়ির রোগ
  • দাঁত ক্ষয়
  • কথা বলতে সমস্যা
  • গিলতে এবং চিবানো সমস্যাঃ বিশেষ করে শুষ্ক খাবার যেমন ক্র্যাকার
  • লালা গ্রন্থিতে সংক্রমণ
  • একটি গলা ব্যথা

যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায়

অনেক কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যেতে পারে। কিন্তু শুষ্ক মুখ হলেই সবসময় সেটা বড় কোনো সমস্যা নাও হতে পারে। কিন্তু যদি আপনি মনে করেন মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া কি কোনো রোগের লক্ষণ কিনা তাহলে তাহলে রোগ নির্ণয় এবং চিকিত্সা নিতে আপনার ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ। 

যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায়ঃ

পানিশূন্যতাঃ ডিহাইড্রেশন বা পানিশূন্যতা হয় তখন যখন আপনার শরীর পর্যাপ্ত পরিমাণ পানি পায় না কিন্তু তার থেকে বেশী শরীর থেকে বের হয়ে যা। বমি, ডায়রিয়া, অত্যধিক ঘাম বা রক্তক্ষরণের কারণে এটি ঘটতে পারে। যখন ডিহাইড্রেশন হয় তখন আপনার শরীর সাধারণত যতটা লালা উৎপন্ন করা দরকার তা পারে না  তখন মুখ ও জিহ্বা শুকিয়ে যায়। এই কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে গেলে করণীয় হল প্রচুর তরল জাতীয় খাবার খাওয়া।

আরো পড়ুনঃ দাঁতের শিরশিরানি দূর করার উপায়

ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াঃ শুষ্ক মুখ অনেক ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণেও হতে পারে। কিছু সাধারণ ধরনের ওষুধ হতাশা, উদ্বেগ, ডায়রিয়া, উচ্চ রক্তচাপ এবং হাঁপানির চিকিৎসার জন্য মুখ ও জিহ্বা শুকিয়ে যেতে পারে। অ্যান্টিহিস্টামাইনস এবং কিছু কেমোথেরাপির ওষুধও মুখের লালা তৈরি হওয়া কমাতে পারে।

বিকিরণ থেরাপিরঃ মাথা বা ঘাড়ে বিকিরণ থেরাপি নেওয়ার একটি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হল মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া। এই থেরাপি লালা গ্রন্থিগুলির ক্ষতি করে লালা উৎপন্ন কমিয়ে দেয়।

মানসিক চাপ এবং চিন্তাঃ আপনি যখন স্ট্রেস বা উদ্বিগ্ন হন তখন আপনার শরীর অনেক বেশি কর্টিসল তৈরি করে। যখন আপনার লালায় কর্টিসলের মাত্রা বেড়ে যায়, তখন এটি আপনার লালার পরিমাণ কমিয়ে মুখ ও জিহ্বা শুষ্ক করে দেয়।

বার্ধক্য বা বয়সঃ আপনার বয়স বাড়ার সাথে সাথে মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া সাধারণ ব্যাপার। এটি স্বাস্থ্য সমস্যা, নির্দিষ্ট ওষুধ এবং আপনার খাওয়া ওষুধগুলি শরীর কতটা ভালভাবে নিচ্ছে তার ওপর নির্ভর করে।

মুখ দিয়ে শ্বাস নেওয়া এবং নাক ডাকাঃ আপনার মুখ দিয়ে শ্বাস নেওয়ার ফলে লালা বাষ্পীভূত হয়ে চলে যায়। আপনার মুখ খোলা রেখে নাক ডাকলেও একই কাজ হয়। এটি আপনার মুখ ও জিহ্বা আরো শুকিয়ে ফেলতে পারে।

ধূমপান এবং ড্রাগ নেওয়াঃ তামাক এবং ধূমপান লালা উৎপাদন কমাতে পারে। মেথামফেটামিন ড্রাগ ব্যবহার করার ফলে মুখ ও জিহ্বা শুকিয়ে যায়। এখান থেকে আপনারা যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় তা জানতে পারেন।

যেসব রোগের কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যেতে পারে

যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় সেটা মানুষের কোনো অসুখের জন্য হতে পারে যেমনঃ

ডায়াবেটিসঃ টাইপ 1 এবং টাইপ 2 ডায়াবেটিসের একটি সাধারণ লক্ষণ হল মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া। এটা মনে করা হয় যে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি হলে মুখের লালা উৎপাদনকে কমিয়ে দিতে পারে যার ফলে মুখ ও জিহ্বা শুকিয়ে যায়। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই ডিহাইড্রেশনের ঝুঁকিতে থাকেন এবং যে ওষুধও গ্রহণ করেন যা মুখের শুষ্কতার কারণ হতে পারে।

আরো পড়ুনঃ আলসার হলে কি কি খাওয়া যাবে না

নার্ভ ক্ষতিঃ একটি আঘাত, সংক্রমণ, অস্ত্রোপচার বা স্ট্রোক যা আপনার মাথা বা ঘাড়ের স্নায়ুর ক্ষতি করে তা আপনার লালা গ্রন্থিগুলির লালা উৎপাদনের ক্ষমতাকে কমিয়ে দিতে পারে। এর ফলে মুখ ও জিহ্বা শুকিয়ে যায়। মুখ ও জিহ্বা শুকিয়ে গেলে করণীয় জানতে ডাক্তারের কাছে যেতে হবে।

সিস্টিক ফাইব্রোসিসঃ সিস্টিক ফাইব্রোসিস একটি জেনেটিক সমস্যা যা হজম এবং শ্বাসযন্ত্রের সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করে। এটি লালা গ্রন্থির কার্যকারিতাকে খারাপ ভাবে নষ্ট করতে পারে। সিস্টিক ফাইব্রোসিস এর জন্য ব্যবহৃত ওষুধগুলির জন্য মুখ ও জিহ্বা শুকিয়ে যায়। 

অটোইমিউন রোগঃ একটি অটোইমিউন রোগে আপনার ইমিউন সিস্টেম ভুলভাবে আপনার শরীরকে আক্রমণ করে। এই রোগে লালা গ্রন্থিতে প্রদাহ হয় যার ফলে মুখ ও জিহ্বা শুষ্ক হয়। শুষ্ক মুখের কারণ হতে পারে এমন অন্যান্য অটোইমিউন রোগের মধ্যে রয়েছে এইচআইভি/এইডস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস। মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া কি কোনো রোগের লক্ষণ কিনা এখান থেকে বোঝা যায়।

আলঝেইমার রোগঃ আলঝেইমার রোগ একজন ব্যক্তির হাইড্রেটেড থাকার ক্ষমতাতে নষ্ট করে দেয়। এছাড়াও আল্জ্হেইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের ওষুধের জন্য মুখ ও জিহ্বা শুকিয়ে যায়। তাহলে এখান থেকেও আপনারা জানতে পারেন যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় তার কিছু কারণ।

মুখ ও জিহ্বা শুকিয়ে গেলে করণীয় - বাড়ির যত্নের টিপস

শুষ্ক মুখ সাধারণত একটি অস্থায়ী এবং চিকিত্সা করা যায় এমন সমস্যা। বেশিরভাগ ক্ষেত্রে আপনি নিচের কাজ গুলোর মধ্যে এক বা একাধিক কাজ করে বাড়িতে মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া প্রতিরোধ এবং উপশম করতে পারেন। মুখ ও জিহ্বা শুকিয়ে গেলে করণীয়ঃ 

  • সারা দিন প্রচুর পানি পান করতে হবে
  • বরফ কিউব চুষতে পারেন
  • অ্যালকোহল এবং ক্যাফিন জাতীয় খাবার কম খান
  • লবণ এবং চিনি খাওয়া কমান
  • তামাক বা আয
  • আপনি যখন ঘুমান তখন আপনার শোবার ঘরে হিউমিডিফায়ার ব্যবহার করুন যা ঘরের বাতাস ঠান্ডা করে
  • লালা বাড়ানোর ওষুধ খেতে পারেন
  • চিনিহীন গাম চিবানো বা চিনিহীন শক্ত মিছরি চুষে খাওয়া

প্রতিদিন আপনার দাঁত ব্রাশ করা, ফ্লস করা এবং বছরে দুবার ডেন্টাল চেকআপ করাও গুরুত্বপূর্ণ। ভাল ভাবে মুখের যত্ন দাঁত ক্ষয় এবং মাড়ি রোগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। যা মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়ার কারণে হতে পারে। আপনার মুখ ও জিহ্বা যদি কোনো অসুখের কারণে শুকিয়ে যায় তাহলে আপনার অতিরিক্ত চিকিত্সার প্রয়োজন হতে পারে।

যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় - শেষ কথা

মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া সমস্যা একটি গুরুতর সমস্যা নয়। আপনি প্রায়ই বাড়িতে যত্ন সহকারে এই সমস্যার সমাধান করতে পারেন। যদি আপনার মুখ শুষ্ক থাকে, তাহলে দাঁত ব্রাশ, ফ্লসিং এবং নিয়মিত ডেন্টাল চেকআপ করার মাধ্যমে আপনার দাঁতের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। আর অনেক কারণে  মুখ ও জিহ্বা শুকিয়ে যেতে পারে। যে কারণে মুখ ও জিহ্বা শুকিয়ে যায় ও মুখ ও জিহ্বা শুকিয়ে যাওয়া কি কোনো রোগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল উপরে। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url