কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় - মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

 কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং আপনি কিভাবে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করবেন আজকের এই পোস্টের মাধ্যমে আমরা তা বিস্তারিত জানতে পারবো। আজকের এই পোস্টটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ কারণ ফেসবুক মার্কেটিং কি, কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় আর মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং আদৌ কতটুকু সম্ভব সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক, কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন

পোস্ট সূচিপত্র: কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় - মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং আপনি কিভাবে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করবেন তা জানার আগে ফেসবুক মার্কেটিং কি? তা একটু জেনে নেই।

ফেসবুক মার্কেটিং কি? What is Facebook Marketing?

ফেসবুক মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর সেই অংশ যার মাধ্যমে আপনার কোন পন্য বা সেবা ফেসবুক বিজ্ঞাপনের সাহায্যে বিশ্বের যেকোন প্রান্তের মানুষের কাছে পৌঁছে দেওয়া। আর এটাকেই ফেসবুক মার্কেটিং বলা হয় কারণ আপনি এখানে ফেসবুকের মাধ্যমে আপনার সেবা বা সার্ভিস সবার কাছে পৌঁছে দিচ্ছেন। অর্থাৎ এখানে মিডিয়া বা যোগাযোগের একটি চ্যানেলের ভূমিকা পালন করছে ফেসবুক, হতে পারে সেটা কোন ছবি, শর্ট ভিডিও বা গ্রাফিক্স মোশন এর মাধ্যমে।

আরও পড়ুনঃ কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা

আরো বিস্তারিত অর্থে, ফেসবুক মার্কেটিং হলো সেই যোগাযোগ প্রক্রিয়া যার দ্বারা ব্যবসার পণ্য এবং সেবার ব্যাপারে ফেসবুক ব্যবহারকারীদের অবগত করা হয়। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে কম সময়ে, অল্প পরিশ্রমে অনেক বেশি সংখ্যক লোকের কাছে পণ্য বা সেবার মান সম্পর্কে ধারণা পৌঁছে দেওয়া যায়। যার ফলে বেশি পরিমাণ পণ্য বিক্রির ব্যাপারে নিশ্চিত থাকা সম্ভব হয়।

ফেসবুক মার্কেটিং কেন করবেন?

বর্তমান পৃথিবীতে 5,569,200,301 (5.6+ বিলিয়ন) মানুষ ইন্টারনেট ব্যবহার করে। যেখানে প্রতিদিন শুধুমাত্র ফেসবুক ব্যবহার করছে এমন মানুষের সংখ্যা ১.৬ বিলিয়নেরও বেশি। প্রতিদিন ২৫ থেকে ৩০ মিনিট ফেসবুক ব্যবহার করেন না এমন লোক খুঁজে পাওয়া কঠিন। আমাদের দেশেও ছোট থেকে বড় সবাই ফেসবুক ব্যবহার করছে। আর এই ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার পণ্য বা সেবা খুব অল্প সময়ে মানুষের কাছে পৌঁছাতে পারবেন।

বর্তমানে বেশিরভাগ ব্যবসায়ী মনে করেন, ফেসবুক তাদের ব্যবসার প্রধান হাতিয়ার। তারা তাদের ব্যবসার পণ্যগুলো প্রচারের জন্য সব থেকে বেশি ফেসবুকের ওপর নির্ভরশীল। এক প্রতিবেদনে বলা হয় ফেসবুক ব্যবহারকারী প্রতি বছর ১৭% হারে বাড়ে এবং এটি ক্রমাগত বেড়েই চলেছে।

তাই যেখানে ফেসবুকের এমন বিশাল সক্রীয় জনগোষ্ঠীর উপস্থিতী এবং ঈর্ষণীয় জনপ্রিয়তা, সেখানে ফেসবুকে আপনার ব্যবসার প্রচারণা না করাটা বোকামি। আপনার ব্যবসার প্রচারণা এবং পণ্য বিক্রির জন্য এই মার্কেটপ্লেসের গুরুত্ব অনেক বেশি।

কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়?

ফেসবুক মার্কেটিং আসলে কোন কঠিন বিষয় না। তবে, আপনি যদি কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এটা না জেনে থাকেন তাহলে নিচের তথ্যগুলো মনোযোগ সহকারে পড়ুন।

আরও পড়ুন: আলসার হলে কি কি খাওয়া যাবে না

  • মার্কেটিং শুরু করতে হলে প্রথমেই আপনার ব্র্যান্ড, বিসনেস, প্রোডাক্ট এবং একটি ওয়েবসাইট থাকা প্রয়োজন।
  • আপনার ব্যবসার নাম দিয়ে একটি ফেসবুক পেইজ তৈরি করুন।
  • যে পেজটি তৈরি করবেন সেই পেজের প্রোফাইল পিকচার ও কভার ফটো আপনার বিজনেসের নিশ রিলেটেড হতে হবে।
  • এবার আপনার পেজের ডেসক্রিপশন বক্সে এসে বিজনেস রিলেটেড কিছু তথ্য অন্তর্ভুক্ত করুন।
  • আপনার পেইজের Like বা Followers বাড়াতে বন্ধুদের সাহায্য নিন বা টাকা দিয়ে কিনে নিন।
  • একটি নির্দিষ্ট পরিমাণ লাইক, ফলোয়ার হওয়ার পরে আপনার প্রোডাক্ট রিলেটেড কিছু ছবি বা ভিডিও নিয়মিত শেয়ার করুন।
  • আপনি আপনার ব্যবসার প্রোডাক্ট বা সার্ভিস নিয়মিত পেইজে শেয়ারের মাধ্যমে ব্যবহারকারীদের প্রোডাক্টের ভালো দিক এবং সেবার মান সম্পর্কে অবগত করতে পারেন।
  • আপনি চাইলে পেইড মার্কেটিং এর মাধ্যমে অর্থাৎ ফেসবুককে টাকা দিয়ে আপনার প্রোডাক্টগুলো আরো বিস্তৃত পরিসরে প্রচার বা মার্কেটিং করতে পারেন।

উপরে তথ্যগুলো পড়ার পরে আপনি হয়তো নিশ্চিত যে, কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং ফেসবুক মার্কেটিং এর প্রক্রিয়াগুলো।

অর্গানিক ও পেইড ফেসবুক মার্কেটিং কি?

ফেসবুক মার্কেটিং মূলত দুই প্রকার: প্রথমটি হলো ফ্রি বা অর্গানিক ফেসবুক মার্কেটিং আর অন্যটি পেইড ফেসবুক মার্কেটিং।

ফ্রি বা অর্গানিক ফেসবুক মার্কেটিং: সহজভাবে বলতে গেলে কোন প্রকার অর্থ ব্যয় ছাড়া আপনি নিজে নিজেই ফেসবুকে যে মার্কেটিং করে থাকেন সেটাই হচ্ছে ফ্রি বা অর্গানিক ফেসবুক মার্কেটিং। এক্ষেত্রে আপনার একটি ফেসবুক অ্যাকাউন্ট বা পেইজের প্রয়োজন হবে। আসলে অপরিচিত কোন মানুষকে সোশ্যাল মিডিয়ায় বিশ্বাস করাটা অনেকটা কঠিন। তাই আপনি যদি বিশ্বস্ত হতে না পারেন তাহলে লোকজন আপনার কথা শুনবে না বা আগ্রহ দেখাবে না। তবে পরিচিতি বাড়ানোর জন্য আপনাকে ফেসবুকে নিয়মিত আপনার প্রোডাক্ট সম্পর্কিত আর্টিকেল বা ভিডিও শেয়ারের মাধ্যমে একটিভ থাকতে হবে অর্থাৎ তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করতে হবে। আর এভাবেই আপনি বিশ্বস্ততা অর্জন করতে পারবেন।

পেইড ফেসবুক মার্কেটিং: পেইড মার্কেটিং বলতে সেই মার্কেটিং কে বোঝায় যেখানে টাকা খরচ করে অর্থাৎ ফেসবুক বুষ্ট এর মাধ্যমে মার্কেটিং করা হয়। ফেসবুকের নিউজ ফিডে স্পন্সরড লেখা পোস্ট গুলোই ফেসবুক পেইড মার্কেটিং পোস্ট। বর্তমানে ছোট থেকে বড় সব প্রতিষ্ঠানে ফেসবুকের পেইড মার্কেটিং কৌশলটি ব্যবহার করছেন এবং তাদের পণ্য বা সেবাটি কাঙ্খিত গ্রাহকের কাছে পৌঁছাতে পারছেন। আপনি যদি আপনার পণ্যটি শুধুমাত্র রাজশাহী শহরে বসবাসরত লোকজনকে দেখাতে চান তাহলে এটা শুধুমাত্র ফেসবুকের পেইড মার্কেটিং এর মাধ্যমেই সম্ভব। আর এর জন্য নির্দিষ্ট কিছু অর্থ প্রদানের মাধ্যমে নির্ধারিত গ্রাহকদের কাছে পণ্যটি উপস্থাপনের কাজটি ফেসবুক করে থাকে। যা ফেসবুকের ফ্রি মার্কেটিং সার্ভিসটি দিয়ে অসম্ভব।

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

বর্তমানে স্মার্টফোন ব্যবহার করে না এমন লোকের সংখ্যা খুবই অপ্রতুল। ঠিক অন্যদের মতো আপনার মনেও হয়তো একই প্রশ্নের উদয় হতে পারে যে, আসলেই কি মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং সম্ভব? হ্যাঁ নিঃসন্দেহে এটা সম্ভব, যদিও ফেসবুক মার্কেটিং একটি বিশাল বড় চ্যাপ্টার কিছু কিছু কাজ যা আপনি মোবাইল দিয়ে করতে পারবেন না। তাহলে চলুন মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর কোন কাজগুলো করা সম্ভব তা জেনে নেই।

আরও পড়ুন: লিভার বড় হওয়ার লক্ষণ - লিভার বড় হলে কি খাওয়া উচিত

ফেসবুক মার্কেটিং করতে হলে প্রয়োজনীয় বিষয়গুলো হলো বিজনেস পেজ ক্রিয়েট, ফেসবুক গ্রুপ তৈরি, আপনার ফেসবুক পেজে ছবি ও ভিডিও আপলোড করা যা আপনি মোবাইল ফোন দিয়ে অনায়াসে করতে পারবেন। তাহলে আপনার কাছে বিষয়টি পরিষ্কার যে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এটা আসলেই সম্ভব।

আমাদের শেষ কথা

আপনার কাছে হয়তো ইতিমধ্য বিষয়টি পরিষ্কার হয়েছে যে, কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন। সেইসাথে একটি ব্যবসাকে পরিপূর্ণতা বা সফলতা দেওয়ার জন্য ফেসবুক মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ সেটা জানতে পেরেছেন। আর এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আরো নতুন নতুন তথ্য পেতে ওয়েবসাইটটির ফলো করুন ও আমাদের সাথে থাকুন। 24352

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url