ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট

 ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট হয় কিভাবে? ইউটিউব বিশ্বের বৃহত্তম ভিজুয়াল প্ল্যাটফর্ম। এর ব্যবহারের শুরু থেকে ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট হচ্ছে এবং তার সাথে এর প্রতিটি নেভিগেশন বাড়ে একটি নতুন বোতাম যুক্ত হয়েছে। ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট করা হয়।



Youtube এর আইকনগুলি আরো ন্যূনতম দেখানোর পাশাপাশি বিভিন্ন ধরনের হয়ে থাকে। এই আইকন গুলো বিভিন্ন জায়গায় ব্যবহার করা হয়ে থাকে।

পোস্ট সূচীপত্রঃ YouTub এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েড রোল আউট

আইকন কী?  

আইকন মানে হলো চিহ্ন, ছবি বা প্রতীক। ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট হচ্ছে কিভাবে? সেটা জানার জন্য অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলো প্রকাশের মাধ্যমে ভিন্ন ভিন্ন এবং ছোট ছোট প্রতীক বেছে নেওয়া হয়। সেগুলোকেই আইকন নামে অভিহিত করা হয়। ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট হচ্ছে এবং তার সাথে কম্পিউটারের যে মূল পর্দা থাকে এই মূল পর্দার মাধ্যমে এই সকল বিভিন্ন কাজের জন্য বিভিন্ন আইকনগুলি দেখতে পাওয়া যায়।
এক কথায় বলতে গেলে, ধরা যায় কম্পিউটার চালু করার সাথে সাথে কম্পিউটার পর্দায় যে ছোট ছোট প্রতীক, ছবি এবং চিহ্ন দেখা যায় বা দেখানো হয়, সেগুলো প্রত্যেকটিই হল একটি আইকন ।

আইকন কত প্রকার এবং কি কি?

আইকন সাধারণত তিন প্রকার ।
১ প্রোগ্রাম আইটেপ আইকন
২ অ্যাপ্লিকেশন আইকন এবং
৩ ডকুমেন্ট আইকন

প্রোগ্রাম আইটেপ আইকনঃ আইকন হল aprogram বা ফাইল এর একটি ছোট গ্রাফিক্যাল উপস্থাপনা। নতুন করে একটি ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট করা হলে আইকনে ডাবল ক্লিক করি তখন সংশ্লিষ্ট ফায়ার বা প্রোগ্রাম খোলা হয় বা হয়ে থাকে। উদাহরণস্বরূপ: ভাবে ধরা যেতে পারে, আমরা যদি কম্পিউটার আইকনে ডাবল ক্লিক করি তাহলে একটি উইন্ডোজ এক্সপোয়ার খুলবে।

ডেক্সটপে আইকন গুলো বিভিন্ন ভাবে লুকায়িত থাকতে পারে, সেগুলো দেখতে ডেস্কটপের ডান দিকে ক্লিক করতে হবে তারপর ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট ডেক্সটপ আইকন গুলো নির্বাচন করতে হবে। ডেক্সটপে আইকন যোগ করতে পিসি, রিসাইকেল বিন এবং আরও অনেক কিছু যোগ করতে হয়।

এপ্লিকেশন আইকনঃ কোন প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন ব্যবহার করে এটা করেছে, ওটা করেছ, এরকম কথা বলতে শুনে থাকবেন। অ্যাপ্লিকেশন দিয়ে যেকোনো ধরনের কাজ করা খুব সহজ। সহজভাবে বলা যেতে পারে যে, একটি এপ্লিকেশন হল একটি নির্দিষ্ট সফটওয়্যার যা আপনাকে নির্দিষ্ট কাজ করার অনুমতি দেয় বা দিয়ে থাকে।

ডেক্সটপ, পিসি বা ল্যাপটপ এর জন্য এপ্লিকেশন গুলিকে ডেক্সটপ এপ্লিকেশন বলা হয়। তবে মোবাইল ডিভাইস গুলোর জন্য মোবাইল অ্যাপস বলা হয়ে থাকে। ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে আমরা ওয়ার্ডের যাবতীয় কাজ সম্পন্ন করে থাকে।

ডকুমেন্ট আইকনঃ ডকুমেন্ট বা নথিপত্র হলো একটি লিখিত, আঁকা, উপস্থাপিত এবং চিন্তার স্মরণীয় উপস্থাপনা। ডকুমেন্ট বা নথিপত্র ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট এ জমা থাকে। ডকুমেন্ট বা নথিপত্র ল্যাটিন শব্দ থেকে এসেছে। আমরা প্রায়শই অকল্পনিক বা কাল্পনিক বিষয়বস্তুকে নানাভাবে প্রকাশ করে থাকি।

এসব কাল্পনিক বা অকাল্পনিক বিষয়বস্তুকে একটি নির্দিষ্ট রেখে তা সঠিক সময়ে দ্রুত বের করার জন্য বা সংগ্রহ করার জন্য একটি ডকুমেন্ট বা নথিপত্র ব্যবহার করে থাকে। কোন নির্দিষ্ট কাজের প্রমাণ রাখার জন্য এবং তা খুব সহজে খুঁজে পাওয়ার জন্য ডকুমেন্ট ব্যবহার করা হয়ে থাকে।

আইকনের কাজ কি?

আইকন হলো একটি চিহ্ন, ছবি বা প্রতীক হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। বিভিন্ন ধরনের গ্রাফিক্স চিহ্ন হিসাবে কম্পিউটার আইকনগুলি ব্যবহারকারীদের তাদের কি প্রয়োজন বা তা দ্রুত এবং সহজেই সনাক্ত করতে সহায়তা করে। ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট এর আইকনগুলির ব্যবহার আরো আকর্ষণীয় ভিজুয়াল ভাবে উপস্থাপনাও প্রদান করে যা তাদের ঐতিহ্যগত পাঠ্যভিত্তিক লিংক গুলোতে ব্যবহার করা আরো সুন্দর উপভোগ্য করে তুলতে সাহায্য করে।
এই আইকন গুলোর সাহায্যে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান বা গ্রাফিক ডিজাইনের বিভিন্ন চিহ্ন হিসাবে এর ব্যবহার বহুল। আইকনার সাহায্যে খুব সহজে যেকোনো ধরনের নকশা অংকন youtube এ চিহ্নিত করা যায়। বর্তমান সময়ে আইকন এর ব্যবহার অনেকভাবে হয়ে আসছে।

আইকনের সাহায্যে অনেক ধরনের নকশা করা যায় এবং এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে গ্রাফিক, বিভিন্ন ধরনের ইমেজ, ফটোশপ ইত্যাদি কাজের চাহিদা বেশি হওয়ায় আইকন গুরুত্ব বেশী।

আইকন ব্যবহারের সুবিধা কি?

আইকন ব্যবহারের সুবিধা হল ডস এ কমান্ড মনে রাখা বা বিভিন্ন নির্দেশন পালনের জন্য বার বার কমান্ড টাইপ করার প্রয়োজন হয় না। ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট ডেক্সটপে থাকা আইকনগুলি নিজের পছন্দমত সাজাতে বা রাখতে খুব সহজেই পারা যায়।আইকনগুলির সাহায্যে খুব সহজেই যেকোনো ধরনের প্রতিষ্ঠান বা কোম্পানির নাম প্রচার করা যায়।
আইকন ব্যবহার করে পিসি, ডেস্কটপ বা ল্যাপটপে জরুরী ডকুমেন্ট খুব সহজেই ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট এ খুঁজে পাওয়া সম্ভব হয়। ডেক্সটপে আইকনের আকার ছোট বড় করার অপশন রয়েছে। চাইলেই সেটা পরিবর্তন করা সম্ভব। প্রতিটি ধাপকে দৃশ্যমান ভাবে বুঝানোর জন্য youtube এ উপস্থাপন করার জন্য আইকন ব্যবহার করা হয়ে থাকে এবং তাদের মধ্যে থাকা উপাদানগুলির ভিজুয়াল বিভাজন ও সুবিধা দিয়ে থাকে।

ইউটিউব আইকন গুলি হলো এটি একটি সাধারন ভিজুয়াল ভাষা । ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট যা কার্যকর ভাবে ভাষার ফাঁকগুলি পূরণ করে থাকে। আইকনগুলি কার্যকর হতে পারে যখন youtube এর সেগুলি ভিজুয়াল আগ্রহ উন্নত করতে এবং ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করতে ব্যবহার করা হয়।

শর্টকার্ট আইকন কি?

ইউটিউব এর শর্টকার্ট আইকনগুলি ড্রাইভের অন্য কোথাও থাকা কোন ফাইল ফোল্ডার অথবা প্রোগ্রামকে নির্দেশ করে ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট এ থাকা স্টার্ট মেনু থেকে কোন প্রোগ্রাম মাউস দিয়ে টেনে ডেক্সটপে ছেড়ে দিলে মূল প্রোগ্রামটির একটি শর্টকাট তৈরি হয়। শর্টকাট বিষয়টি পরিষ্কার করতে আইকনের নিচের দিকে বামে একটি (অ্যারো) চিহ্ন দেওয়া থাকে।

শর্টকাট আইকনের এই তীর চিহ্নটা যদি দেখতে ভালো না লাগে, তাহলে উইন্ডোজের রেজিস্ট্রি পরিবর্তনের মাধ্যমে সেটা মুছে দেওয়া যায় বা নিঃশেষ করে দেওয়া যায়। অন্যভাবে বানানোর জন্য ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট এর আসল কোন ফাইল অ্যাপ্লিকেশনে ডানে ক্লিক করে Send to > Deskktop (create shortcut) অপশনটি লিখতে হবে, এটা কেবল শর্টকার্ট বা মূল নয়।

উইন্ডোজের রেজিস্ট্রি পরিবর্তন না করেও এর থেকে আরো নিরাপদ শক্তিশালী এবং ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট এ সহজে কাজটা পরিবর্তন করা যায়, জন্য ইউডব্লিউটি নামে বিনামূল্যে ব্যবহার করা যায় এমন একটি প্রোগ্রাম আছে, সেটি ইনস্টল না করেই ব্যবহার করা যায়। ২৪৩৫১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url