টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ

 টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ কিভাবে করা হয়? বর্তমানে ফেসবুক ছাড়াও একটি জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্ম রয়েছে সেটি হল Twitter। টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ এর প্রয়োজন। টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ দুই ভাবে করা হয়ে থাকে।



টুইটারকে সোশ্যাল মিডিয়ার অন্যতম বলা হয়ে থাকে। বর্তমান সময়ে টুইটারের ব্যবহার ব্যাপকভাবে সারা ফেলেছে। তাই টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ করার সম্পর্কে জেনে নিন।

পোস্ট সূচিপত্র ঃ  টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ

টুইটার কি?  

টুইটার হল একটি মার্কেট মাইক্রো ব্লগিং এবং সোশ্যাল নেটওয়ার্কিং পরিসেবা, যেখানে ব্যবহারকারীরা তাদের পরিচিত বার্তা পোস্ট করে এবং নিজেদের মধ্যে যোগাযোগ আদান প্রদান করে। টুইটার এর পূর্ণরূপ বা সম্পূর্ণ নাম হলো (Typing what Iam thinking that everyoune reading)। টুইটার এর সদর দপ্তর সান ফ্রান্সিসকো যুক্তরাষ্ট্রে অবস্থিত।
টুইটার তার যাত্রা আগে থেকে শুরু করলেও বর্তমান সময়ে একটি বিশাল সোশ্যাল মিডিয়ার নেটওয়ার্ককে পরিণত হচ্ছে। টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ বিভিন্ন ভাবে করা হয়। টুইটার ২০০৬ সালে তার যাত্রা শুরু করে। এই মাইক্রো ব্লগিং ওয়েবসাইটে বর্তমানে প্রায় 400 মিলিয়ন বা তার বেশি রেজিস্টার্ড ব্যবহারকারী রয়েছেন।

টুইটার কেন ব্যবহার করবেন? 

টুইটার এর বৈশিষ্ট্য মূলত ছোট ছোট আকারের পোস্ট, মেসেজ বা টুইট। অনেকেই social মিডিয়ায় এসে বড় বড় রচনা পড়তে অনিচ্ছা দেখায় বা বড় রচনা না পড়ে ছোট ছোট বাক্যে অন্যের কথা জানতে চায় এবং অন্য সকলকে জানাতে চান, আর এজন্য টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ করে মূলত উপযুক্ত মাধ্যম হিসেবে টুইটারকে বেছে নিতে পারেন। তাছাড়াও ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগের মতো টুইটার অতটাও জটিল বা কঠিন নয়।
যারা নিয়মিতভাবে টুইটার ব্যবহার করে থাকেন তাদের কাছে টুইটার অত্যন্ত মার্জিত ও ছিমছাম একটা সহজতর সামাজিক যোগাযোগ মাধ্যম। টুইটারের মাধ্যমে খুব সহজেই নিজের মনের ভাব অন্যের কাছে প্রকাশ করা যায় এবং বর্তমান সময়ে এর ব্যবহারের চাহিদাও অনেক বেশি।

টুইটার এর মাধ্যমে খুব সহজেই যেকোনো ধরনের খবর খুব সহজেই প্রচার করা সম্ভব আর এজন্যই টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ করা বিশেষভাবে প্রয়োজন। এর ব্যবহার বিশিষ্ট সংখ্যাও বাকিগুলোর থেকে অনেকটাই বেশি কারণ এখানে উচ্চ সামাজিক স্তরের ব্যক্তিদের বিভিন্ন ধরনের খবরা খবর খুব সহজেই পাওয়া যায়।

টুইটারের ফিউচার সমূহ গুলো কি কি?

টুইটার লগইন সেটআপ করার সময় অ্যাকাউন্ট ব্যবহার সহজ ভাবে করার জন্য বিভিন্ন ফিচার সমূহ রয়েছে। টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ এর এই ফিচার সমূহ এটা ব্যবহারের সুবিধার্থে নানা ভাবে ব্যবহার করা হয়ে থাকে। টুইটার এর ফিচারগুলোর নাম অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে টুইটারকে বিশেষভাবে আলাদা করে রেখেছে। টুইটার একাউন্টে ব্যবহৃত বেশ কয়েকটি ফিচার রয়েছে।

যেমনঃ হ্যাশট্যাগ, ফলো, টুইট, মেনশন, রিটুইট, কোট টুইট ইত্যাদি। এইসব ফিচার ইমেজগুলো টুইটারের বিভিন্ন জায়গায় ব্যবহৃত হয়ে থাকে এবং টুইটার একাউন্টে কিছু কিছু নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট ফিচার ইমেজ ব্যবহার করা হয়ে থাকে।

টুইটার লগইন এর বিভিন্ন ধরনের ফিচারসমূহর পাশাপাশি নতুন করে আরো একটি ফিচার যুক্ত হয়েছে আর সেটি হল কন্টেন্ট। টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ সাধারণত লাইক এবং কমেন্টের মাধ্যমে টুইটারে আসো স্ট্যাটাস বুঝা যায় না। টুইটারের আসলে স্ট্যাটাস বুঝতে গেলে এবার কাজে লাগবে এই 'কন্টেন্ট' ফিচার।

ভিডিওর মত টুইটারের ক্ষেত্রেও কত ভিউ হয়েছে তা বুঝতে পারবেন ইউজাররা। আপাতত কিছু ইউজার এই ফিচার দেখতে পেয়েছেন। তবে সকলের জন্য এখনোও টুইটারের নতুন ফিচার চালু হয়নি। এসব ফিচারের কারণে তারপর থেকে একাধিক পরিবর্তন হয়েছে টুইটারে। এসব ফিচার যোগ হওয়ার সাথে সাথে টুইটারের একাধিক নিয়মে এসেছে বিভিন্ন ধরনের পরিবর্তন।

টুইটার লগইন যাচাই এর জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন এর ব্যবহার

একাউন্টের নিরাপত্তার জন্য একটি অতিরিক্ত স্তরের প্রয়োজন রয়েছে। টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ করার ক্ষেত্রে একটি পাসওয়ার্ড লেখার পরিবর্তে অনেক সময় আপনাকে একটি কোড লিখতে হবে বা একটি নিরাপত্তা কি ব্যবহার করতে হবে। টুইটার লগইন যাচাই করনের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ এর এই অতিরিক্ত বিষয়টি আপনাকে নিশ্চিত করতে সাহায্য করে যে শুধুমাত্র আপনি আপনার একাউন্টে ঢুকতে পারেন।
টুইটার একাউন্ট তালিকাভুক্ত করার সময় একাউন্টের সাথে একটি নিশ্চিত ইমেইল ঠিকানা যুক্ত আছে কিনা সেটাও আমরা নিশ্চিত করব। টুইটার লগইন যাচাই করনের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ করার ক্ষেত্রে একাউন্ট সুরক্ষিত রাখার জন্য এই ইমেইল একাউন্ট ব্যবহার করা হয়ে থাকে সে ক্ষেত্রে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ করে যোগাযোগ করার মত জিনিসগুলোর সাথে আপনার ইমেইল একাউন্ট ব্যবহার করা যেতে পারে।

টুইটার একাউন্টের নিরাপত্তার জন্য একটি অতিরিক্ত স্তর। টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ করার ক্ষেত্রে একটি পাসওয়ার্ড লেখার পরিবর্তে, আপনাকে এই বিষয়টি নিশ্চিত করতে সাহায্য করে যে আপনি শুধু মাত্র আপনার একাউন্টে অ্যাক্সেস করতে পারবেন। টুইটার লগইন যাচাইয়ের জন্য প্রমাণিকরণ এপ্লিকেশন সেটআপ দুটি ধাপ ব্যবহার করা হয়ে থাকে। তালিকাভুক্তির সময় আপনার একাউন্টের সঙ্গে একটি নির্দিষ্ট ইমেইল ঠিকানা যুক্ত আছে কিনা তা আবার দেখে নিতে হবে। এইভাবে একাউন্ট সুরক্ষিত রাখার জন্য email ঠিকানা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

অতিরিক্ত দুই ধাপে প্রমাণিকরণ সুরক্ষার জন্য অনেক সময় টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ করার জন্য একটি নিরাপত্তা যোগ করা হয়ে থাকে। এই নিরাপত্তা দাওয়া থাকলে আলাদাভাবে কোন ব্যাকআপ পদ্ধতি ব্যবহার করার প্রয়োজন নেই। অথবা অন্য কোন পদ্ধতি চালু না করেও নিরাপত্তা কি গুলি একমাত্র প্রমাণিকরণ পদ্ধতি হিসেবে ব্যবহার করা যেতে পারে।

টুইটারের কাজ কি? 

টুইটার লগইনের বৈশিষ্ট্য হলো অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমের মতই টুইটার এর কাজ হলো পৃথিবীর সকল মানুষ ও সংগঠনের মধ্যেকার দূরত্ব কমিয়ে এনে একজনের সাথে অন্যজনকে সংযুক্ত করা। টুইটার লগইন যাচাই করণের জন্য প্রমাণিকরণ অ্যাপ্লিকেশন গুলি সেটআপ দুইভাবে করা হয়ে থাকে। টুইটারে গেলে দেখা যায় যে, সাধারণ মানুষের বিভিন্ন বিষয়ে নিজেদের প্রকাশ করতে পারে বা করছে।

অনেকেই আবার মেসেঞ্জার, ফেসবুক বা হোয়াটসঅ্যাপের থেকে টুইটারের মাধ্যমে বন্ধুদের সাথে চ্যাটিংয়ে মেতে আছে। আর এভাবেই মানুষের মাঝে যোগাযোগের পথ বা মাধ্যম খুলে দেওয়ায় হলো টুইটারে মূল উদ্দেশ্য। ২৪৩৫১ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url