খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি - খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো

খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি বা খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো আপনি কি জানতে চান? খুশকি ভালো করার অনেক উপায়ের মধ্যে অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু সব থেকে ভালো উপায়। আমি আপনাদের জন্য খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি তা জানাবো। আপনি খুব কার্যকর খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি ও খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো জানতে নিচে পড়ুন।

আপনি যদি খুশকি থেকে মুক্তি পাওয়ার উপায় খুঁজে বের করতে চান তাহলে শ্যাম্পু সব থেকে ভালো অপশন। বাজারে অনেক ধরনের শ্যাম্পু আছে যা খুশকির বিরুদ্ধে কাজ করে। এছাড়াও ডাক্তারও খুশকির চিকিৎসার জন্য শ্যাম্পু দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি বা খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো।

সূচিপত্রঃ খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি

খুশকি আসলে কী?

আপনি হয়তো জানেন যে খুশকি শুধু মাথার ত্বককে আক্রমণ করে কিন্তু ভ্রু, বুকের চুল, কুঁচকির অংশ বা বগলেও খুশকি হতে পারে। এটি মাথার ত্বকে চুলকানি সৃষ্টি করে এবং মাথার ত্বক থেকে কিছুক্ষণ পর পর মরা চামড়ার টুকরো ঝরতে শুরু করে।

খুশকির অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে লাল এবং চর্বিযুক্ত ছোপ। আপনি আপনার মাথার ত্বকে শুষ্কতা বা জ্বালা অনুভব করতে পারেন। খুশকির কারণে অনেক সময় মাথার ত্বক ফুলে যেতে পারে। এটি ঘটলে আপনার চিকিত্সা নেওয়া উচিত।

খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি

খুশকি হলে অনেক চিকিৎসা করেও তা সারাজীবনের জন্য একবারে ভালো করা যায় না। কিন্তু ঘরোয়া চিকিৎসা এবং বাজারে পাওয়া যায় কিছু অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু ব্যবহার করে খুশকি নিয়ন্ত্রণ করা যায়। কিছু শ্যাম্পু গুলো খুশকির জন্য খুব ভালো হয় কিন্তু সেটা পাওয়ার জন্য আপনাকে সকল রকম অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু সম্পর্কে আপনাকে জানতে হবে। আবার সব শ্যাম্পুর মধ্যে সবটাই আপনার জন্য কাজ নাও করতে পারে। এজন্য শ্যাম্পু গুলো সব একবার একবার করে ব্যবহার করে দেখতে হবে। নিচে আমরা খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি বা খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো তা জানবো।

নিজোরাল অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু

এই শ্যাম্পুটি 2-ইন-1 শ্যাম্পু এবং কন্ডিশনার এবং হেয়ার শ্যাম্পু এই শ্যাম্পু খুশকির সাথে যুক্ত ফ্লেকিং এবং চুলকানি নিয়ন্ত্রণ করে এর মূল উপাদান কেটোকোনাজল এর কারণে। এই শ্যাম্পুতে ছত্রাক-বিরোধী ওষুধের 1% শক্তি রয়েছে যা সাধারণত চুলের এই সমস্যার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।

আরো পড়ুনঃ গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয়

এছাড়াও এটি সপ্তাহে মাত্র দুবার ব্যবহার করা হয় ফলে আপনি অনেক দিন রেখে শ্যাম্পুটি ব্যবহার করতে পারবেন বা বোতলটি কিছুদিন স্থায়ী হবে। তাহলে এই শ্যাম্পুর মূল উপাদান হল 1% কেটোকোনাজল। আর এটি সপ্তাহে দুবার ব্যবহার করা যাবে। আর আপনি অ্যামাজনে এটা আমাজন $15.47 টাকা, ওয়ালমার্ট $18.99 এবং টার্গেট $29.99 টাকায় পেয়ে যাবেন।

ভ্যানিক্রিম ফ্রি এবং ক্লিয়ার অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু

খুশকি দূর করার জন্য শ্যাম্পু ক্যাটাগরির সবচেয়ে জনপ্রিয় শ্যাম্পু হল ভ্যানিক্রিমের অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু। এটি এফডিএ-অনুমোদিত পাইরিথিওন জিঙ্ক হল এই শ্যাম্পুর প্রধান উপাদান। এই শ্যাম্পু আপনার চুল এবং মাথার ত্বককে হাইড্রেট রাখে তাই খুশকি আরো দ্রুত ভালো হয়ে যায়। এছাড়াও এর মধ্যে মাথার ত্বক জ্বালা-মুক্ত রাখার জন্য উপাদান রয়েছে। যদি খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি জানতে চান তাহলে ভ্যানিক্রিম ফ্রি এবং ক্লিয়ার অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু ভালো অপশন।

লক্ষণীয় কিছু বিষয় হল সুগন্ধ মুক্ত এবং একটি সাধারণ শ্যাম্পুর তুলনায় একটু অন্য রকম। এটা ক্লিয়ার মেডিকেটেড অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু এর মূল উপাদান 2% পাইরিথিওন জিঙ্ক হওয়ায় খুশকি ভালো করতে খুব কার্যকর। এটা আপনি সপ্তাহে ২ বার ব্যবহার করবেন। এটা সেবোরিক ডার্মাটাইটিস এবং  সংবেদনশীল মাথার ত্বকের কারণে সৃষ্ট খুশকি ভালো করতে ব্যবহার হয়। এটা আপনি টার্গেট এ $23.99 টাকা এবং ওয়ালমার্ট এ $23.96 টাকাতে পেয়ে যাবেন।

নিউট্রোজেনা টি/জেল থেরাপিউটিক শ্যাম্পু অরিজিনাল ফর্মুলা

এটাতে একটি ফর্মুলেশন যা কয়লা আলকাতরা ব্যবহার করে। এর মূল উপাদান যখন খুশকি বিরোধী চুলের যত্নের কাজে আসে। শ্যাম্পুটি খুশকি, সেবোরিক ডার্মাটাইটিস এবং সোরিয়াসিসের সাধারণ লক্ষণগুলি ঠিক করার জন্য তৈরি করা হয়েছে এটি জাতীয় সোরিয়াসিস ফাউন্ডেশন দ্বারা অনুমোদিত।এই শ্যাম্পু মাথার ত্বকের প্রদাহ, খুশকি এবং চুলকানির মতো সমস্যা গুলো ঠিক করে।

আরো পড়ুনঃ মহিলাদের ডান চোখ লাফালে কি হয় 

এই শ্যাম্পুর একটা সবথেকে বড় গুন হল শ্যাম্পুটি চুল থেকে ধুয়ে ফেলার পরেও তার কাজের সময় বজায় থাকে। মানে ধুয়ে ফেলার পরও এই শ্যাম্পুর কার্যকারিতা অনেক্ষণ ঠিক থাকে। এই শ্যাম্পুর মূল উপাদান হল 0.5% কয়লা আলকাতরা। সপ্তাহে দুবার অথবা প্রতিদিন ব্যবহার করতে পারেন। তবে সাবধান থাকতে হবে যাদের চুল রং একটু হালকা তাদের এই শ্যাম্পু ব্যবহার করলে চুল বিবর্ন হয়ে জেতে পারে। খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি তার মধ্যে এটা অন্যতম একটি নাম।

ডোভ ডার্মাকেয়ার স্কাল্প অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু

ডোভ ডার্মাকেয়ার স্কাল্প অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পুর মূল উপাদান হল 1% পাইরিথিয়ন জিঙ্ক। আপনি এই শ্যাম্পু সপ্তাহে দুবার ব্যবহার করতে পারবেন। মাথার মরা চামড়া এবং চুলকানির সাথে লড়াই করার জন্য 1% জিঙ্ক ছাড়াও ডোভের অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পুটিও হালকা এবং পিএইচ-ভারসাম্যযুক্ত এবং এর মধ্যে শিয়া মাখন এবং নারকেল রয়েছে। তাই এটি শুষ্ক বা সংবেদনশীল মাথার ত্বকে ভাল কাজ করে। এই শ্যাম্পু আমাজন এ $6.29 টাকা এবং টার্গেট এ $4.99 টাকাতে পাওয়া যায়।

ডেনোরেক্স এক্সট্রা-স্ট্রেংথ ড্যান্ড্রাফ শ্যাম্পু

এই শ্যাম্পুর মূল উপাদান হল 3% স্যালিসিলিক অ্যাসিড। আপনি এটি সপ্তাহে দুবার ব্যবহার করতে পারবেন। এই শ্যাম্পু খুশকি, মাথার ত্বকের সেবোরিক ডার্মাটাইটিস এবং সোরিয়াসিস ভালো করতে সাহায্য করে। এই শ্যাম্পুতে প্রধান উপাদান হল স্যালিসিলিক অ্যাসিড জা খুশকির বিরুদ্ধে লড়াই করতে পারে শুধু তাই নয় এটা মাথার ত্বককে সুস্থ রাখে।

আরো পড়ুনঃ কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা

এছাড়াও এটাতে অতিরিক্ত ভিটামিন যেমন ভিটামিন ই এবং কন্ডিশনার থাকে যা আপনার চুলকে মসৃণ এবং পুষ্ট করতে সাহায্য করবে। তবে লক্ষ্য রাখবেন শুধুমাত্র শুষ্ক ত্বকের খুশকির জন্য এটা কজ করে তাই আপনার যদি ছত্রাকের কারণে খুশকি হয়ে থাকে তাহলে সম্ভবত এটির সমাধান হবে না। তাহলে যদি বলেন ত্বক শুষ্কতার জন্য খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি তা হল ডেনোরেক্স এক্সট্রা-স্ট্রেংথ ড্যান্ড্রাফ শ্যাম্পু।

সেলসান ব্লু মেডিকেটেড ম্যাক্সিমাম স্ট্রেংথ ড্যান্ড্রাফ শ্যাম্পু

এই শ্যাম্পুর মূল উপাদান হল 1% সেলেনিয়াম সালফাইড। এই শাম্পু খুশকির সমস্যা যেমন মরা চামড়া এবং চুলকানি এছাড়াও সব ধরনের চুলের সমস্যা ঠিক করতে সাহায্য করে। এই সেলসান ব্লু শ্যাম্পুটি সেবোরিক ডার্মাটাইটিস প্রতিরোধ করতে এবং আপনাকে সুস্থ ও সুন্দর চুল দিতে সাহায্য করে। এই শ্যাম্পুর মূল উপাদান হল সেলেনিয়াম সালফাইড যা গুরুতর খুশকির চুলকানি এবং ফ্লেকিং নিয়ন্ত্রণে সাহায্য করে।

এটি খুশকির শ্যাম্পুগুলির মধ্যে একটি যা বেশ কয়েকজন ব্যবহার করে দেখেছেন যে এটা ব্যবহার করার পর চুল এবং মাথার ত্বক শুষ্ক হয়ে যায় না। তবে এই শ্যাম্পুর একটি খারাপ দিক হল সালফাইডের কারণে এটা থেকে হালকা ডিমের গন্ধ আসতে পারে। এর দাম আমাজনে $7.48 টাকা এবং ওয়ালমার্ট এ $9.89 টাকা হতে পারে।

খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি - শেষ কথা

খুশকির সবচেয়ে সাধারণ কারণ হল ছত্রাক এর আক্রমণ। কিন্তু শুষ্ক ত্বক চুলের কিছু পণ্যের প্রতি এলার্জি এবং একজিমা বা সোরিয়াসিসের মতো ত্বকের সমস্যার জন্যেও হয়ে থাকে। অনেক চুল বিশেষজ্ঞও বিশ্বাস করেন যে সাধারণ ছত্রাক ম্যালাসেজিয়া খুশকির সমস্যা বেশি ঘটায়। তাই খুশকি ভালো করার জন্য বাজারে যে শ্যাম্পু গুলো পাওয়া যায় এগুলাতে খুশকি বিরোধী উপাদান থাকে যা খুশকি ভালো করতে সাহায্য করে। উপরে আমরা খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি এবং খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো তা আলোচনা করেছি। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url