মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে

মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে ও নিঃসঙ্গতা অনুভব করলে কি করা উচিত তা জানা থাকলে আর সমস্যা হবেনা। মানুষ যখন একা থাকে তখন মানুষ নিঃসঙ্গতা অনুভব করে। মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে ও নিঃসঙ্গতা কি কোনো ধরনের রোগ কিনা জানতে চান? যদি মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে এবং কিভাবে নিঃসঙ্গতা থেকে মুক্তি পাবেন জানতে নিচে পড়ুন।

সবসময় নিঃসঙ্গতার মানে শুধু একা থাকার মত নয়। আপনি নিজেই একা থাকা বেছে নিতে পারেন এবং অন্য লোকেদের সাথে খুব বেশি যোগাযোগ ছাড়াই সুখে জীবনযাপন করতে পারেন কিন্তু অন্যরা এটিকে নিঃসঙ্গতা বলে মনে করতে পারে। আজকের পোস্টে আমরা আপনাদের মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে এবং কিভাবে নিঃসঙ্গতা থেকে মুক্তি পাবেন তা আলোচনা করবো।

সূচিপত্রঃ মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে

মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে

নিঃসঙ্গতা যেকোনো সময় যে কাউকে আঘাত করতে পারে। কখনও কখনও আপনি একটি সুস্পষ্ট কারণে একাকী বোধ নাও করতে পারেন। কিন্তু এটা সত্য যে অনেক মানুষ জীবনের বড় অনেক ঘটনাগুলির সময় একাকী বোধ করে। যেমন আপনি যদি একটা বাসায় অনেক দিন থাকার পর বাসা পরিবর্তন করেন সেই নতুন জায়গায় আপনার একা একা লাগতে পারে। 

আবার হয়তো আপনার বন্ধুরা এমন কাজে শুরু করেছে জিন্তু আপনি সেই কাজে আগ্রহী না আপনার ভালো লাগে না এর ফলে আপনি আপনার বন্ধুদের থেকে আলাদা হতে থাকেন। তখন আপনার নিঃসঙ্গ বা একা লাগতে পারে। এমন আরো অনেক কারণ রয়েছে। তাই নিচে মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে এবং নিঃসঙ্গতা কি কোনো ধরনের রোগ কিনা তা জানাবো।

একা থাকা বা একা বসবাস করলে

একটি গবেষণায় দেখা গেছে যখন পৃথিবীতে  COVID-19 ছড়িয়ে পড়েছিল তখন যারা প্রথম সাড়ে পাঁচ মাসে নিজের ইচ্ছায় বা সংক্রামণের ভয়ে একা বসবাস করেছিল তাদের অন্যদের সাথে বসবাসকারীদের তুলনায় ৬৬ শতাংশ বেশি গুরুতর একাকীত্বের রিপোর্ট পাওয়া গেছে বা তারা অন্যদের তুলনায় বেশি নিঃসঙ্গতা অনুভব করেছে।

আরো পড়ুনঃ মহিলাদের ডান চোখ লাফালে কি হয়

যারা একা থাকতে পছন্দ করেন না কিন্তু সেই সময় একা থাকতেন তাদের 270 শতাংশ বেশি গুরুতর একাকীত্বের রিপোর্ট পাওয়ার সম্ভাবনা ছিলো। এখান বোঝা যায় যে মানুষ যে কারণেই হক না কেন যদি একা বসবাস করে তাদের হইত প্রথম কিছু দিন ভালো থাকবে কিন্তু একদিন তারা নিঃসঙ্গতা অনুভব করবে কারণ মানুষ একা বসবাস করতে পারেনা। 

কারো কোনো প্রিয়জনের মৃত্যু

পৃথিবীতে মানুষের সবথেকে বড় নিঃসঙ্গতা অনুভব করার সময়, কারণ ও ভয় হল কাছের কারো মৃত্যু।যখন কারো কাছের মানুষ বা প্রিয় জনের মৃত্যু হয় তখন মানুষ হাজার লোকের মধ্যেও একাকি অনুভব করে। এই কারণে বা এই সময়ে মানুষ যে নিঃসঙ্গতা অনুভব করে তা খুব কষ্টের হয়। কারণ মানুষ একবার মরে গেলে আর কোনোদিন ফিরে আসে না। 

এজন্য যদি কারো কাছের কেউ মরে যায় তাহলে সে এই সময় তার প্রিয়জনের মৃত্যুতে নিঃসঙ্গতা অনুভব করে। এছাড়াও ইচ্ছার বিরুদ্ধে বিবাহবিচ্ছেদ হলে বা একটি রোমান্টিক সম্পর্ক শেষ হয়ে গেলে মানুষ সবার সাথে থেকেও নিঃসঙ্গতা অনুভব করে। এরকমই মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে সেরকম অনেক সময় রয়েছে। তাই নিঃসঙ্গতা অনুভব করলে কি করা উচিত বা কিভাবে নিঃসঙ্গতা থেকে মুক্তি পাবেন তা আমাদের সবার জানা উচিত।

যখন মানুষ কারো মিথ্যা মায়ায় আটকা পড়ে

কোনো বিষয় নিয়ে  ট্রমা, ব্যথা এবং কারো কাছ থেকে প্রত্যাখ্যান পেলে এটা খুব বেদনাদায়ক হতে পারে আর এই সময় একজন মানুষ নিজেকে খুব অসহায় এবং নিঃসঙ্গ মনে করে। এছাড়াও এমন একটি সমাজে বসবাস করে যেখানে ধনীরা গরিবদের খুব ছোট চোখে দেখে এবং ছোট করে লজ্জা দেয়। আমরা সবাই সঠিক হতে ভালোবাসি - সবকিছুতে।

কিন্তু আপনি যদি মনে করেন যে আপনি যথেষ্ট ভাল নন বা নিজেকে অন্যদের তুলনায় ছোট করে দেখেন তাহলে আপনি মনে মনে বিশ্বাস করবেন কিছু স্তরে অনেকে আপনার বন্ধুও নয়। তাই এরকম অবস্থায় নিজেকে একাকি মনে হতে পারে। মানুষ একা থাকতে পারে না তাই কারো না কারো সাথে সম্পর্কে জড়িয়ে পড়ে কিন্তু যখন সম্পর্ক গুলা ইচ্ছার বিরুদ্ধে ভেঙ্গে যায় কিন্তু তার মায়া ছাড়া যায় না। তাহলে মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে এই সময় মানুষ নিঃসঙ্গতা অনুভব করে।

আরো পড়ুনঃ দাঁতের শিরশিরানি দূর করার উপায়

কিভাবে নিঃসঙ্গতা থেকে মুক্তি পাবেন জানেন দেখে শুনে সাবধানে মানুষের সাথে মিশুন। খুব সহজে কাউকে মন থেকে ভালোবাসবেন না, বিশ্বাস করবেন না এবং খুব কাছে যাবেন না। তাহলে ধোকা কম খাবেন। নিঃসঙ্গতা কি কোনো ধরনের রোগ হ্যাঁ আপনি যদি সময় থাকতে সাবধান না হন নিজেকে না সামলান তাহলে নিঃসঙ্গতা একটি রোগ হয়ে ওঠতে পারে।

আর্থিক সমস্যা থাকা

হুট করে চাকরি হারানো, বেকারত্ব, একাধিক চাকরি বা নিম্ন আয়ের পরিবারে বসবাসের কারণে হোক না কেন একটি খারাপ আর্থিক পরিস্থিতি মানুষের নিঃসঙ্গতার কারণ হতে পারে। আর্থিক ভাবে দুর্বল লজ্জা, পরিচয় হারানো এবং মানসিক চাপের কারণ হতে পারে। নিঃসঙ্গতা অনুভব করলে কি করা উচিত মানুষের সাথে মন খুলে মিশা উচিত। 

যারা আর্থিক সমস্যায় থাকে এই লোকেরা অনিয়মিত ভাবে তাদের কাজ করে যা তাদের আশেপাশের লোকেদের সাথে সংযোগ করা আরও কঠিন করে তোলে। ফলে তারা আশেপাশের মানুষ থেকে আস্তে আস্তে দূরে চলে যায় তাদের মিশতে পারেনা। যখন এরকম হয় তখন সবার সাথে থেকেও একা একা চলাফেরা করে। আর এখন আমাদের দুনিয়ার নীতি হল টাকা না থাকলে বন্ধুও নাই। মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে জানেন এই সময় যখন টাকার জন্য কাছের বন্ধুরা দূরে চলে যায়। 

মানুষের কখন নিঃসঙ্গতা অনুভব করে তার আরো কিছু ছোট ছোট কারণ

মানুষের নিঃসঙ্গতার কারণগুলির মধ্যে রয়েছে পরিস্থিতিগত পরিবর্তন যেমন শারীরিক সমস্যা, একটি নতুন জায়গায় চলে যাওয়া এবং বিবাহবিচ্ছেদ। এছাড়াও নিঃসঙ্গতা বিষণ্নতার মতো মানসিক রোগের লক্ষণ হতে পারে। বিষণ্নতা প্রায়ই মানুষকে সামাজিকভাবে আলাদা করে দেয় যা নিঃসঙ্গতার দিকে নিয়ে যেতে পারে। 

বিষণ্নতার কারণে কেউ যদি নিঃসঙ্গতায় ভোগেন তাহলে এটা একটি রোগে পরিনট হতে পারে। তাই নিঃসঙ্গতা অনুভব করলে কি করা উচিত বা কিভাবে নিঃসঙ্গতা থেকে মুক্তি পাবেন তা যেনে সেইভাবে চলতে হবে। এখান থেকে জানা যায় নিঃসঙ্গতা কি কোনো ধরনের রোগ কিনা।

আরো পড়ুনঃ বাচ্চাদের হাত পা কাপে কেন - হাত কাপে কেন

নিঃসঙ্গতা মানুষের ভিতরের কিছু কারণগুলির জন্যও হতে পারে যেমন কম আত্মসম্মান। যে সমস্ত লোকেদের নিজের প্রতি আস্থা নেই তারা প্রায় বিশ্বাস করে যে তারা অন্য লোকেদের মনোযোগ বা সম্মানের অযোগ্য যা সবার থেকে বিচ্ছিন্ন করে দিতে পারে এবং দীর্ঘস্থায়ী নিঃসঙ্গতা তৈরি করতে পারে। কারণ এর জন্য মানুষ আপনি নিজেই দায়ী থাকেন।

ব্যক্তিত্বের কারণগুলিও মানুষের নিঃসঙ্গতায় ভূমিকা পালন করতে পারে। অনেক মানুষ সবার সাথে মিশতে চায় কিন্তু নিজের ব্যক্তিত্বের কারণে তা পারেনা যেমন মানুষের সাথে মিশতে লজ্জা বা কারো সাথে যোগাযোগ করতে সফল না হওয়া। 

মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে - শেষ কথা

নিঃসঙ্গতা মানুষকে অন্যদের থেকে বিচ্ছিন্ন বোধ করতে পারে। নিঃসঙ্গতা মনের একটি জটিল অবস্থা যা জীবনের পরিবর্তন, মানসিক স্বাস্থ্যের সমস্যা, দুর্বল আত্মসম্মান এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলির কারণে হতে পারে। নিঃসঙ্গতা মানসিক সুস্থতা নষ্ট এবং শারীরিক সমস্যা সহ গুরুতর অনেক সমস্যার কারণ হতে পারে। 

নিঃসঙ্গতা অনুভব করলে কি করা উচিত জানেন একজন বন্ধুকে কল করুন এবং তাদের দিন সম্পর্কে জিজ্ঞাসা করুন অথবা কারো চোখের দিকে তাকান এবং হেসে বলুন যে আপনি তাদের ভালবাসেন। উপরে আমরা মানুষ কখন নিঃসঙ্গতা অনুভব করে এবং নিঃসঙ্গতা কি কোনো ধরনের রোগ তা বিস্তারিত আলোচনা করেছি। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url