রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে

রক্তদানের আগে জেনে নিন রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে ও রক্ত দান করার ক্ষেত্রে প্রয়োজনীয় নিয়ম সম্পর্কে। তাহলে আমাদের আজকের এই রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে বা রক্ত নেয়ার ক্ষেত্রে আমাদের কি করা উচিত সে সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে সে সম্পর্কে।

সূচিপত্রঃ রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে

রক্ত দান করার ক্ষেত্রে প্রয়োজনীয় নিয়ম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মানুসারে, সুস্বাস্থ্যের অধিকারী সকল মানুষই নিজ ইচ্ছায় রক্ত দিতে পারবেন। তবে কিছু শর্তাবলী আছে যার কারণে নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়ার সম্ভাবনা থাকে। সেজন্য রক্ত দান করার ক্ষেত্রে প্রয়োজনীয় নিয়ম জানা জরুরী। রক্তে থাকে প্লেটলেট, রক্ত কণিকা ও প্লাজমা। চিকিৎসকরা জানাই, এই তিনটা জিনিসই এক ইউনিট রক্ত থেকে ব্যবহার করা যায়। অর্থাৎ বলা যেতে পারে, কমপক্ষে তিনজন মানুষের জীবন এক ইউনিট রক্ত রক্ষা করতে পারে। চাইলে কোন রক্তদাতা হোল ব্লাড বা সমগ্র রক্ত ও দিতে পারবেন।

আরো পড়ুনঃ কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা

কিংবা রক্তের বিশেষ উপাদান অর্থাৎ প্লেটলেট ও দান করতে পারবেন। মানব দেহের মোট ওজনের শতকরা সাত ভাগ থাকে রক্ত। সাধারণত একজনের দেহ থেকে একবারে এক ইউনিট করে রক্ত নেয়া হয়ে থাকে। কয়েক সপ্তাহের মধ্যে এই রক্তদাতার দেহে পুনরায় তৈরি হয়ে যায়। শুধু এটাই নয়, এর ফলে রক্তদাতার কোন ধরনের ক্ষতি হয় না। তবে চাইলেই যে কেউ রক্ত দিতে পারবে না। এছাড়াও যদি রক্তের গ্রুপ ভুল হয়ে যায় তাহলে শারীরিক গুরুতর সমস্যা থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত হবার সম্ভাবনা থাকে। তাই রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে সেগুলো জেনে নেয়া আবশ্যক।

রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে

রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে সেগুলো নিচে উল্লেখ করা হলো-

  • রক্তদাতার কোন ধরনের ছোঁয়াচে বা রক্ত দ্বারা বাহিত হতে পারে এরকম কোন অসুখ থাকলে সে ব্যক্তি রক্ত দিতে পারবে না।
  • কিডনির অসুখ, এপিলেন্সি, ক্যান্সার, হাইপারটেনশন, হার্টের রোগ, এইডস এবং ডায়াবেটিস থাকলে রক্ত দেয়া নিষেধ। যাদের এনিমিয়া আছে তাদেরও রক্ত দেওয়ার নিষেধ।
  • যদি হিমোগ্লোবিন ১২.৫ এর নিচে হয়ে থাকে সে ক্ষেত্রে রক্ত দেয়া যাবে না।
  • যদি পালস রেট ৫০ এর কম এবং ১০০ এর বেশি হয়ে থাকে তাহলে ও রক্ত দেওয়া যাবে না।
  • যদি টিবি, হাঁপানি বা কোন ধরনের এলার্জি থেকে থাকে তাহলে ও রক্ত নেওয়া হয় না।
  • রক্তদাতার বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে। ওজন কমপক্ষে ৫০ কেজি না হলে রক্ত নেওয়া হয় না। এমনকি রক্ত দেওয়ার সময় দৈহিক তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে হবে। রক্তচাপের সিস্টোলিক ১০০ থেকে ১৮০, ডায়াস্টোলিক ৫০ থেকে ১০০ থাকতে হবে।
  • যদি রক্তদানের আগের ছয় মাসের ভেতরে ট্যাটু বা পিয়ার্সি করানো হয়ে থাকে, সেক্ষেত্রে ও রক্ত দেয়া যাবে না।
  • রক্ত দেওয়ার আগের ২৪ ঘণ্টায় মদ্যপান করা থেকে বিরত থাকতে হবে।
  • গর্ভবতী কিংবা সদ্য মা হয়েছে এরকম নারী রক্তদান করতে পারবেন না। তাছাড়াও মিসক্যারেজ হবার ৬ মাসের ভেতর রক্তদান করা নিষিদ্ধ।

রক্ত নেয়ার ক্ষেত্রে আমাদের কি করা উচিত

যে কোন সময় যে কারোরই রক্তের প্রয়োজন হতে পারে। আমরা যদি এই কথা মনে রেখে এখনই প্রস্তুতি নিয়ে রাখি, তবে রক্ত পরি সঞ্চালনের সমস্যা থেকে বাঁচার সম্ভব হবে। যে সকল উদ্যোগগুলো আমাদের নিতে হবে তা হচ্ছে-
  • রক্তবাহিত রোগে সংক্রমিত হলে রক্তদান করা থেকে বিরত থাকা।
  • সকলকে রক্তদানে উদ্বুদ্ধ করা এবং নিজের নিয়মিত রক্ত দান করা।
  • পেশাদার রক্তদাতার রক্ত কেনা থেকে বিরত থাকা।
  • শুধুমাত্র নিবন্ধনকৃত ব্লাড ব্যাংকে রক্তদান এবং রক্ত গ্রহণ করতে হবে।
  • নিকটস্থ ব্লাড ব্যাংকের ঠিকানা এবং ফোন নাম্বার জেনে রাখা উচিত।
  • নিজের, বন্ধুবান্ধব এবং আত্মীয়-স্বজনের রক্তের গ্রুপ জেনে রাখা।

রক্তদানের আগে জেনে নিন

রক্তদানের নিয়ম গুলো সঠিক হয়ে থাকলে যে কোন সুস্থ ব্যক্তি 34 মাস পর পর এক ব্যাগ অর্থাৎ 450 মিলিলিটার রক্তদান করতে পারবেন। শরীরের মোট রক্তের দুই থেকে তিন শতাংশ হচ্ছে এক ব্যাগ রক্ত। কাউকে এই পরিমাণ রক্ত দিলে কোন ক্ষতির আশঙ্কা থাকে না। একজন সুস্থ মানুষ রক্তদানের কারণে কখনো অসুস্থ হয়ে পড়ে না।

আরো পড়ুনঃ মহিলাদের ডান চোখ লাফালে কি হয়

প্রতিটা সুস্থ মানুষের শরীরে লোহিত রক্তকণিকাগুলো ৮০ থেকে ১২০ দিন পর পর স্বাভাবিক প্রক্রিয়ায় ধ্বংস হতে থাকে। প্রতিনিয়ত তৈরি হতে থাকে নতুন নতুন রক্ত কণিকা। রক্তের প্রয়োজন হলে বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজন পরিচিত ব্যক্তিদের কাছ থেকে নেওয়াটাই ভালো। পেশাদার রক্তদাতাদের রক্ত নিরাপদ না হতেও পারে। তাই রক্ত দেওয়ার আগে উপরিউক্ত নিয়ম গুলো খেয়াল রাখতে হবে।

শেষ কথাঃ রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে

রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে রক্ত দান করার ক্ষেত্রে প্রয়োজনীয় নিয়ম গুলো সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
4 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • First blog
    First blog ৯ আগস্ট, ২০২৩ এ ১২:১৫ AM

    onek sundor post ..onek kicu jante parlam vai

    • JUNAED HOSSAIN
      JUNAED HOSSAIN ৯ আগস্ট, ২০২৩ এ ১২:২১ AM

      Thank you.

  • The Sports News
    The Sports News ৯ আগস্ট, ২০২৩ এ ১২:২১ PM

    Onek kicu jante parlam vai
    Thank you

  • HRIDOY HASAN
    HRIDOY HASAN ১৩ আগস্ট, ২০২৩ এ ১২:৫৭ PM

    Ata onek valo laglo

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url