ডেটা চালিত বিপণনকারীদের জন্য 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং

 আপনি কি ডেটা চালিত বিপণনকারীদের জন্য 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহী? আজ আমরা 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরার চেষ্টা করব।

তাহলে আর দেরি না করে 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) সম্পর্কে জেনে নেই।

পোস্ট সূচিপত্র: ডেটা চালিত বিপণনকারীদের জন্য 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023)

এফিলিয়েট মার্কেটিং কি? What is Affiliate Marketing?

মার্কেটিং শব্দটির সাথে খুব সম্পৃক্ত শব্দগুলো হচ্ছে প্রচার, প্রমোশন এবং কেনা-বেচা শব্দগুলি। আর এফিলিয়েট মার্কেটিংও তার ব্যতিক্রম নয়। যদি সহজ করে বলা যায় তাহলে এফিলিয়েট মার্কেটিং মানে হচ্ছে কোনো কোম্পানি বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের অনুমোদন নিয়ে তাদের পণ্য বা সেবা বিক্রি করে কমিশন অর্জন করা। যে কোন মার্কেটপ্লেস যেমন অ্যামাজন বা অন্য কোন কোম্পানী থেকে অনুমোদন নিয়ে তাদের পণ্য বিক্রি করে কমিশন নেওয়াটাই হচ্ছে এফিলিয়েট মার্কেটিং।

এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবেন? How to start affiliate marketing?

এখানে আমি অত্যন্ত সহজ ৬ টি পয়েন্ট উত্থাপন করেছি, যাতে করে নতুন কেউ একজন খুব সহজেই অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে কাজ শুরু করতে পারে। সেই সাথে নিচে 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) এর তথ্যগুলো উপস্থাপন করা হয়েছে যা আপনার প্রস্তুতির ক্ষেত্রে ভিত্তি হিসেবে কাজ করবে।

১. প্রথমত, আপনাকে অনলাইনে মার্কেটিং করার জন্য অবশ্যই একটি ব্লগ, ইউটিউবের চ্যানেল, ফেসবুক পেজ বা অন্য সোশ্যাল মিডিয়া পেজ থাকতে হবে। সেইসাথে অনেক ট্রাফিক, ভিসিটর বা লাইক থাকতে হবে। কারণ, আপনি যে প্রোডাক্ট নিয়েই মার্কেটিং করেন না কেন তার জন্য সবচাইতে জরুরি বিষয় হচ্ছে অডিয়েন্স, যাদের কাছে আপনি প্রোডাক্ট শেয়ার বা মার্কেটিং করবেন।

২. এখন যদি আপনার একটি ব্লগ, ইউটিউবের চ্যানেল বা ফেসবুক পেজ, এগুলির মধ্যে যদি একটিও থেকে থাকে, তাহলে এখন আপনাকে একটি ভালো “Affiliate program” এ জয়েন করতে হবে। যেকোনো অনলাইন affiliate program জয়েন করার পর আপনি তাদের সামগ্রী বা প্রোডাক্ট সম্পর্কে জানতে প্রোমোট বা শেয়ার করতে পারবেন।

৩. Affiliate network বা Affiliate program এ জয়েন করার পরে, আপনাকে বাছাই করে নিতে হবে যে আপনি কেমন সামগ্রী বা প্রোডাক্ট লোকেদের সাথে শেয়ার করবেন।

৪. পরবর্তীতে আপনার বেছে নেওয়া প্রোডাক্ট বা সামগ্রীর বিনিময়ে আপনাকে একটি affiliate link দেয়া হবে। যে লিঙ্কটি ব্যবহার করে লোকেরা আপনার শেয়ার বা প্রোমোট করা প্রোডাক্টের পেজে আসতে পারবে। আর প্রয়োজন অনুযায়ী তারা এখানথেকে সেই প্রোডাক্টটি ডাইরেক্ট কিনে নিতে পারবেন।

৫. আপনি নিজের ব্লগ, ইউটিউবের চ্যানেল, ফেসবুক পেজ বা অন্য যেকোনো মাধ্যমে আপনাকে দেয়া প্রোডাক্টের এফিলিয়েট লিংক লোকেদের সাথে শেয়ার কোরে মার্কেটিং করতে পারবেন।

৬. আর আপনার শেয়ার করা প্রোডাক্টের এফিলিয়েট লিংকের মাধ্যমে যদি কেও কোনো সামগ্রী বা প্রোডাক্ট কিনে থাকেন, তাহলে আপনি affiliate network টির তরফ থেকে প্রতিটি প্রোডাক্টের জন্য আলাদা আলাদা কমিশন পাবেন।

আরও পড়ুন: হুন্ডি ব্যবসা কিভাবে করে - হুন্ডি কি

অর্থাৎ এফিলিয়েট মার্কেটিং করতে হলে আপনাকে অবশ্যই পণ্যর বিক্রয় বাড়ানোর জন্য ভার্চুয়াল যে আপডেট মার্কেটগুলো রয়েছে সেখানে মার্কেটিং করতে হবে। যেহেতু দিনশেষ আপনার সফলতা বিক্রয়ের উপর নির্ভরশীল।

উপরে উল্লেখিত ৬টি ধাপ সম্পর্কে স্পষ্টভাবে জানার পরে আশাকরি আপনার কাছে এখন বিষয়টি পরিষ্কার হয়েছে যে, এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবেন। তাহলে চলুন আর দেরি না করে 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) সম্পর্কে বিস্তারিত জেনে নেই

104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) সম্পর্কে বিস্তারিত: 

এখন পর্যন্ত যদি আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে নিশ্চিত না হয়ে থাকেন তাহলে আপনাকে 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) এর তথ্যগুলো জানতে হবে। কারণ পৃথিবীর সব নামিদামি প্রতিষ্ঠানের গবেষণা কার্যক্রম 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) এ স্থান পেয়েছে। নিচে 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) এর তথ্যগুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে চলুন সেগুলো জেনে নেই-

১. অ্যাফিলিয়েট বিপণন ব্যয় মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর 10.1 শতাংশ বৃদ্ধি পেতে দেখা যায়। (সূত্র: Mediakix)

২. মার্কিন যুক্তরাষ্ট্রে অনুমোদিত বিপণন ব্যয় 2020 সালের মধ্যে $6.82 বিলিয়নে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছিল। (সূত্র: স্ট্যাটিস্টা)

৩. সামগ্রিকভাবে বার্ষিক অ্যাফিলিয়েট মার্কেটিং খরচ আনুমানিক $12 বিলিয়ন। (সূত্র: SoftwareFindr)

৪. গত 5 বছর ধরে সার্চ টার্ম "অ্যাফিলিয়েট মার্কেটিং" এর প্রতি আগ্রহ ক্রমাগতভাবে বাড়ছে। (সূত্র: Google Trends)

৫. সমস্ত ব্যবসার 81 শতাংশ 2016 সালে বিক্রয় চালাতে অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবহার করেছিল৷ (সূত্র: Mediakix)

৬. সম্পূর্ণ ডিজিটাল মিডিয়া শিল্পের রাজস্বের 15 শতাংশের জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং অ্যাকাউন্ট করে। (সূত্র: বিজনেস ইনসাইডার)

৭. অ্যাফিলিয়েট মার্কেটিং হল শীর্ষ গ্রাহক অধিগ্রহণের পদ্ধতিগুলির মধ্যে একটি যা সমস্ত বিপণনকারীদের 38 শতাংশের মতামতে উঠে আসে। (সূত্র: জাতীয় খুচরা ফেডারেশন)

৮. মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় সমস্ত ই-কমার্স বিক্রয়ের 16 শতাংশ তৈরি করে অ্যাফিলিয়েট মার্কেটিং। (সূত্র: বিজনেস ইনসাইডার)

৯. অ্যাফিলিয়েট মার্কেটিং 2017 সালে বিশ্বব্যাপী 5 বিলিয়ন ক্লিক এবং 170টি লেনদেন তৈরি করতে সক্ষম হয়েছে। (সূত্র: IncomeSiteBuilder)

১০. মোট ডিজিটাল বিজ্ঞাপনের আয়ের 15 শতাংশই আসে অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে। (সূত্র: SoftwareFindr)

১১. বিশ্বব্যাপী বার্ষিক 27 শতাংশ যৌগিক হারে অ্যাফিলিয়েট মার্কেটিং খরচ বৃদ্ধি পাচ্ছে। (সূত্র: SoftwareFindr)

১২. অ্যাফিলিয়েট মার্কেটিং যে একটি গুরুত্বপূর্ণ দক্ষতা এটা সমস্ত অনলাইন মার্কেটারদের 40 শতাংশ বিশ্বাস করে থাকে। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

১৩. $1,000 এর বেশি আয় করা সম্ভব একক বিক্রয়ের ফলে। কিছু শীর্ষ-অ্যাফিলিয়েট প্রোগ্রাম এমনকি বিপণনকারীদের এক রূপান্তরে $8,000 দিয়ে পুরস্কৃত করে। (সূত্র: বেঙ্গু অনলাইন)

১৪. নয় শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার বার্ষিক $50,000 এর বেশি আয় করে থাকে। যার তথ্য একটি সমীক্ষার মাধ্যমে প্রকাশ করা হয়েছে। (সূত্র: VigLink)

১৫. উচ্চ-আয়ের অ্যাফিলিয়েট মার্কেটাররা, অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের গড় বেতন $50,617 পর্যন্ত টেনেছে। (সূত্র: PayScale)

১৬. 65 শতাংশ ব্যবসায়ীর মতে, এটি তাদের বার্ষিক আয়ের 5-20 শতাংশ উত্পাদিত করে যা এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ব্যবহার করা। (সূত্র: VigLink)

১৭. যুক্তরাজ্যে 2016 থেকে 2017 সালের মধ্যে এফিলিয়েট মার্কেটিং খরচ 15.1 শতাংশ হারে বেড়েছে। (সূত্র: IAB UK)

১৮. যুক্তরাজ্যে-তে, অ্যাফিলিয়েট মার্কেটিং-এর গড় ROI হিসাব করা হয় 1:15। যার অর্থ, অ্যাফিলিয়েট মার্কেটিং-এ খরচ করা প্রতি £1-এর জন্য, ব্র্যান্ডগুলি £15 করে। (সূত্র: IAB UK)

১৯. পরিসংখ্যানে দেখা যায়, অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে £8.9 বিলিয়ন বিক্রি করে, যা 2017 সালে। (সূত্র: IAB UK)

২০. এছাড়া 80 শতাংশেরও বেশি বিজ্ঞাপনদাতা ও 84 শতাংশ প্রকাশক অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামের সুবিধা নিয়ে থাকে। (সূত্র: রাকুটেন মার্কেটিং)

২১. ডিজিটাল মার্কেটিং কৌশলের জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং যে গুরুত্বপূর্ণ এটা প্রায় 90 শতাংশ বিজ্ঞাপনদাতারা বিশ্বাস করেন। (সূত্র: রাকুটেন মার্কেটিং)

২২. প্রায় 80 শতাংশের বেশি বিজ্ঞাপনদাতা তাদের মোট বাজেটের 10 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য বরাদ্দ করে থাকে। (সূত্র: রাকুটেন মার্কেটিং)

২৩. 5 বছরেরও বেশি সময় ধরে 5 মিলিয়ন ডলারের বেশি আয়কারী 60 শতাংশ বড় ব্যবসায়ীরা অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবহার করেছেন। (সূত্র: VigLink)

২৪. 2016 থেকে 2017 পর্যন্ত "অ্যাফিলিয়েট মার্কেটিং" Google ও কোয়েরি-তে 30 শতাংশর বেশি সার্চ পেয়েছে। (সূত্র: Awin)

২৫. মোট বণিকদের 85 শতাংশ বলছেন তাদের অ্যাফিলিয়েট মার্কেটিং বাজেট হয় একই ছিল বা 2015-2016 এ বেড়েছে।  (সূত্র: VigLink)

২৬. সবশেষে, 91 শতাংশই বণিকেরাই তাদের বর্তমান অ্যাফিলিয়েট মার্কেটিং বাজেট বজায় রাখার জন্য পরিকল্পনা শেয়ার করেছে। (সূত্র: VigLink)

২৭. যুক্তরাজ্যে, অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবসা শুরু করার সবচেয়ে জনপ্রিয় উপায় একটি মূল্য তুলনামূলক ওয়েবসাইট তৈরি করা। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

২৮. 73 শতাংশ বণিকের অনুমোদিত রাজস্ব তাদের চাহিদা এবং প্রত্যাশা পূরণ করতে পারছে। (সূত্র: VigLink)

২৯. 62 শতাংশ বণিক, প্রকাশকের সামগ্রীর গুণমান নিয়ে চিন্তিত থাকে, যেখানে অনুমোদিত পণ্যগুলি প্রচার করা হয়৷ (সূত্র: VigLink)

৩০. 77 শতাংশ প্রকাশক, 2015 থেকে 2016 পর্যন্ত তাদের অ্যাফিলিয়েট মার্কেটিং আয় বৃদ্ধি হতে দেখেছে। (সূত্র: VigLink)

৩১. 76 শতাংশ প্রকাশকের মতে, অ্যাফিলিয়েট মার্কেটিং তাদের জন্য ওয়েবসাইট নগদীকরণকে সহজ করে দিয়েছে। (সূত্র: VigLink)

৩২. অনলাইনে লাখ লাখ উপার্জন করার জন্য আপনার নিজের কোনো পণ্য বা পরিষেবার প্রয়োজন নেই, অ্যাফিলিয়েট মার্কেটার জেসন স্টোন তা প্রমাণ করে দিয়েছেন। এক বছরের মধ্যে, তিনি একা অ্যাফিলিয়েট মার্কেটিং বিক্রয়ের মাধ্যমে $7 মিলিয়ন উপার্জন করতে সক্ষম হন। (সূত্র: মাঝারি)

৩৩. 2012 থেকে 2017 পর্যন্ত, অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবহারকারী ব্যবসায়ী এবং প্রকাশক যথাক্রমে 49 শতাংশ এবং 40 শতাংশ বৃদ্ধি পেয়েছে। (সূত্র: সোশ্যাল মিডিয়া টুডে)

৩৪. 2020 সালই, ইউএস অ্যাফিলিয়েট মার্কেটিং $70 বিলিয়ন বিক্রয়ে অবদান রাখে। (সূত্র: ফরেস্টার)

৩৫. অ্যামাজন অ্যাসোসিয়েটসের পরের স্থানেই যে বৃহত্তম ছয়টি অ্যাফিলিয়েট নেটওয়ার্ক আছে তা হলো- VigLink, CJ Affiliate, SkimLinks, Rakuten, ShareASale এবং Awin।  এই অধিভুক্ত নেটওয়ার্ক ক্রমের তালিকাভুক্ত করা হয়। (সূত্র: Datanyze)

৩৬. 2008 সাল নাগাদ, Amazon Associates এর ইতিমধ্যেই 2,000,000 এরও বেশি সহযোগী ছিল। (সূত্র: উত্তর আমেরিকান জব ব্যাংক)

৩৭. তিন অগ্রগামী ইন্ডাস্ট্রি যাদের হাত ধরে অ্যাফিলিয়েট মার্কেটিং এর সূচনা হয়েছিল অ্যামাজন অ্যাসোসিয়েটস, বি ফ্রি, এবং লিঙ্কশেয়ার বা রাকুটেন। এই কোম্পানিগুলি 1996 সালের দিকে শিল্পে তাদের চিহ্ন তৈরি করেছিল। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

৩৮. অ্যামাজন অ্যাসোসিয়েটস 39.30 শতাংশের মার্কেট শেয়ারের সাথে অ্যাফিলিয়েট মার্কেটিং ল্যান্ডস্কেপে প্রভাবশালী রয়েছে। (সূত্র: Datanyze)

৩৯. অ্যাফিলিয়েট অংশীদারদের সন্ধান করতে 79 শতাংশ বিজ্ঞাপনদাতা ইভেন্টে যোগ দেন। একই গবেষণায়, 83 শতাংশ অনুমোদিত নেটওয়ার্ক ব্যবহার করে থাকে। (সূত্র: রাকুটেন মার্কেটিং)

৪০. অ্যামাজন অ্যাসোসিয়েটস প্রোগ্রামগুলির জন্য কমিশনের হার 1 থেকে 10 শতাংশের মধ্যে হয়ে থাকে। (সূত্র: রায়ান রবিনসন)

৪১. CreativeLive নতুন গ্রাহকদের 20 শতাংশ কমিশন রেট সহ সহযোগীদের পুরস্কৃত করে থাকে। সেই সাথে নতুন রেজিস্ট্রেশনের জন্য $1 পেআউট সহ ফেরত গ্রাহকদের জন্য এটি 10 শতাংশে হ্রাস করা হয়েছে। (সূত্র: রায়ান রবিনসন)

৪২. Udemy-এ, নতুন গ্রাহক ক্রয়ের জন্য কমিশনের হার ধরা হয়েছে 15 শতাংশ। (সূত্র: রায়ান রবিনসন)

৪৩. BigCommerce গ্রাহকের প্রথম মাসিক পেমেন্টের জন্য অ্যাফিলিয়েটদের 200 শতাংশ হারে কমিশন ফি প্রদান করে থাকে।  অ্যাফিলিয়েটরাও প্রতিটি এন্টারপ্রাইজ গ্রাহকের জন্য $1,500 করে পায়। (সূত্র: রায়ান রবিনসন)

৪৪. ConvertKit প্রত্যেক গ্রাহকের জন্য প্রতি মাসে একটি পুনরাবৃত্ত 30 শতাংশ হারে কমিশন ফি প্রদান করে। (সূত্র: রায়ান রবিনসন)

৪৫. অ্যাফিলিয়েট মার্কেটিং এ আনুমানিক জনসংখ্যা 54.23 শতাংশ পুরুষ এবং 42.97 শতাংশ মহিলা৷  বাকি 2.80 শতাংশ তাদের লিঙ্গ প্রকাশে অনিচ্ছুক। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৪৬. 2016 সালের হিসাবে, মোট অ্যাফিলিয়েট মার্কেটারদের মধ্যে 5 শতাংশের বেশি বয়স 18 থেকে 24 বছরের মধ্যে। (সূত্র: স্ট্যাটিস্টা)

৪৭. বেশিরভাগ অ্যাফিলিয়েট মার্কেটারের বা 31.86 শতাংশের বয়স 35 থেকে 44 বছরের মধ্যে। (সূত্র: স্ট্যাটিস্টা)

৪৮. 2016 সালের পরিসংখ্যান অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে ভিত্তিক অ্যাফিলিয়েট মার্কেটার ছিল 57.44 শতাংশ। শুধুমাত্র 1.85 শতাংশ ভারত ভিত্তিক যেখানে 9.71 শতাংশ কানাডাও ছিল৷ (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৪৯. এছাড়া বিবাহিত অ্যাফিলিয়েট মার্কেটার 55.32 শতাংশ, যেখানে 33.67 শতাংশ অবিবাহিত৷ বাকি ১১.০১ শতাংশ তালাকপ্রাপ্ত বা বিধবা। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৫০. এফিলিয়েট মার্কেটারদের মধ্যে সন্তান রয়েছে ৬২.৩৫ শতাংশের। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৫১. 63.83 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটারদের প্রাথমিক ট্রাফিক লক্ষ্য হল মার্কিন যুক্তরাষ্ট্র। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

৫২. এছাড়া 83 শতাংশ বিপণনকারী যারা তাদের বিক্রয় ফানেলের আবিষ্কার এবং সচেতনতার পর্যায়ে অ্যাফিলিয়েট মার্কেটিং লক্ষ্য গ্রাহকদের ব্যবহার করে থাকে। (সূত্র: রাকুটেন মার্কেটিং)

৫৩. অ্যাফিলিয়েট মার্কেটারদের গড় রূপান্তর হার 1 থেকে 5 শতাংশের মধ্যে বসে থাকে। (সূত্র: CoSpot অ্যাফিলিয়েট মার্কেটার ব্লগ)

৫৪. সাম্প্রতিক বছরগুলিতে দেখা যায়, অ্যাফিলিয়েট মার্কেটারদের দ্বারা তৈরি সামগ্রী পুল 175 শতাংশ বৃদ্ধি পেয়েছে। (সূত্র: Awin)

৫৫. আবার একই সময়ে, প্রকাশকরা যারা সামগ্রী বিপণনে ফোকাস করেন তাদের মুনাফা 240 শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। (সূত্র: Awin)

৫৬. তাছাড়াও কন্টেন্ট মার্কেটিং বিজ্ঞাপনের তুলনায় 62 শতাংশ খরচ কম হয়, এবং এটি 3 গুণ বেশি লিড তৈরি করে। (সূত্র: Awin)

৫৭. যদিও "কল প্রতি অর্থ প্রদান" অ্যাফিলিয়েট মার্কেটিং আরও নিবিড়, সেই সাথে এটি 10-15 শতাংশের একটি উচ্চ রূপান্তর হার উপভোগ করছে। (সূত্র: Awin)

৫৮. অ্যাফিলিয়েট মার্কেটারের মধ্য 80 শতাংশ তাদের মোবাইল এবং ডেস্কটপ বিক্রয় ট্র্যাক করে। (সূত্র: রাকুটেন মার্কেটিং)

৫৯. এফিলিয়েট মার্কেটারদের বেশিরভাগই এফিলিয়েট ম্যানেজারদের মধ্যে যোগাযোগের প্রাথমিক মাধ্যম হিসেবে ইমেলকে পছন্দ করে। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৬০. 2016 সালের 3 ত্রৈমাসিকে, 42.1 শতাংশ বিক্রি মোবাইল ফোন ব্যবহারকারীদের দ্বারা করা হয়েছে। (সূত্র: Awin ত্রৈমাসিক মোবাইল আপডেট 2016)

৬১. 2018 সালে, ভোক্তা কার্যকলাপের উপর "ব্ল্যাক ফ্রাইডে" এর প্রভাব হ্রাস পেয়েছে তার কারণ হলো অনলাইনে বিশেষ ডিল খুঁজে পাওয়া সহজ। (সূত্র: আউইন রিপোর্ট 2019)

৬২. ডিজিটাল অ্যাফিলিয়েট পণ্যগুলি শূন্য খরচে প্রতিলিপি করা যেতে পারে কারণ সেগুলি সাধারণত 50 শতাংশ কমিশন দেয়। (সূত্র: নিল প্যাটেল)

৬৩. গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের জন্য 67.32 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৬৪. সাইট ট্র্যাফিক তৈরি করতে 69.22 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার এসইও ব্যবহার করে থাকে। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৬৫. আপনি যদি পুশ বিজ্ঞপ্তিগুলি ব্যবহার করার পরিকল্পনা করেন তবে আপনাকে জেনে রাখা উচিত যে তাদের গড় ক্লিক-থ্রু রেট 2.09 শতাংশ৷ (সূত্র: মোবিডিয়া একাডেমি)

৬৬. মার্কিন যুক্তরাষ্ট্রে, পপ-আপ ট্র্যাফিক পুশ বিজ্ঞপ্তির অপেক্ষা কমপক্ষে 100 গুণ কম ব্যয়বহুল। (সূত্র: মোবিডিয়া একাডেমি)

৬৭. ডেস্কটপ ও মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের মধ্যে ক্রস-প্রমোশন হল 2019 সালে অ্যাফিলিয়েট মার্কেটিং-এর অন্যতম কারণ। (সূত্র: Mobidea Academy)

৬৮. ইনস্টাগ্রাম প্রভাবক বিপণন, যা অ্যাফিলিয়েট বিপণনের সাথে ওভারল্যাপ করে, দুই বছরে প্রায় $700 মিলিয়ন থেকে $1.7 বিলিয়ন হয়েছে। (সূত্র: প্রভাবক মার্কেটিং হাব)

৬৯. এছাড়া একটি অপ্টিমাইজড কীওয়ার্ড টার্গেটিং সহ, এসইও অনুমোদিত সাইটগুলির জন্য 7 গুণ বেশি রূপান্তর করতে পারে৷ (সূত্র: মোবিডিয়া একাডেমি)

৭০. অ্যাফিলিয়েট মার্কেটারদের মধ্য মাত্র 34.28 শতাংশ ট্রাফিক তৈরি করতে PPC পদ্ধতিতে বিনিয়োগ করতে ইচ্ছুক। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৭১. 42.17 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার তাদের সাইট গুলোতে একই সময়ে 1-10টি পণ্য প্রচার করতে পছন্দ করে। (সূত্র: OnlineMLMC Community)

৭২. 23.18 শতাংশ অ্যাফিলিয়েট বিপণনকারী 11-20টি পণ্যের প্রচার করে বড় লক্ষ্য রাখে। (সূত্র: OnlineMLMCommunity)

৭৩. এটা পাগলের মত মনে হলেও সত্য যে, 7.53 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার 300 টিরও বেশি পণ্যের প্রচার করতে পছন্দ করে। (সূত্র: OnlineMLMC Community)

৭৪. ট্রাফিক তৈরি করতে 64.48 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার ব্লগিং ব্যবহার করে থাকে। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৭৫. 62.32 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার বিজ্ঞাপনদাতাদেরকে তাদের সাইটে তালিকা পোস্ট করার অনুমতি দিয়ে থাকে। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৭৬. এটি যখন অংশীদারের অ্যাট্রিবিউশন মডেলের ক্ষেত্রে আসে, তখন 55.69 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটারদের কাছে শূন্য ধারণা থাকে। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৭৭. অস্ট্রেলিয়ান অ্যাফিলিয়েট মার্কেটারদের 61 শতাংশ "শেষ ক্লিক" অ্যাট্রিবিউশন মডেল ব্যবহার করে থাকে। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

৭৮. 45 শতাংশ প্রকাশক অ্যাফিলিয়েট মার্কেটিংকে বিশ্বাস করে থাকেন। কারণ এটি তাদের ওয়েবসাইটে ব্যবহারকারীর অভিজ্ঞতাকে কিছুতেই প্রভাবিত করে না। (সূত্র: VigLink)

৭৯. 54.28 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটাররা বাড়িতে বসেই তাদের ক্রিয়াকলাপ চালায় যখন 19.21 শতাংশ অফিসে কাজ করে। আর 26.51 শতাংশ কর্মদিবসের উপর নির্ভর করে উভয়ই করে। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

৮০. বেশিরভাগ অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামে, মাত্র 10 শতাংশ অ্যাফিলিয়েট 90 শতাংশ বিক্রিতে অবদান রাখে। (সূত্র: এএম নেভিগেটর)

৮১. 2018 সালে ইউএস অ্যাফিলিয়েট মার্কেটিং বিক্রয়ের 43 শতাংশ আনুগত্য এবং ক্যাশব্যাক অংশীদারদের দ্বারা সম্পন্ন করা হয়েছিল। (সূত্র: স্ট্যাটিস্টা)

৮২. 2018 সালে ভাউচারগুলি ইউএস অ্যাফিলিয়েট মার্কেটিং বিক্রয়ের 30 শতাংশ তৈরি করে। (সূত্র: স্ট্যাটিস্টা)

৮৩. অন্যদিকে অনুসন্ধান বিজ্ঞাপন, প্রদর্শন বিজ্ঞাপন, ইমেল এবং প্রযুক্তিগত অংশীদাররা প্রতিটি অনুমোদিত বিপণন বিক্রয়ের মাত্র 1 শতাংশের জন্য দায়ী৷ (সূত্র: স্ট্যাটিস্টা)

৮৪. আউইনে, প্রায় 50 শতাংশ অ্যাফিলিয়েট ট্র্যাফিক এসেছে মোবাইল ডিভাইস থেকে৷ (সূত্র: Awin)

৮৫. পেমেন্ট পাওয়ার জন্য 48.69 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটাররা সরাসরি ডিপোজিট পছন্দ করেন। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

৮৬. 19.16 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটাররা পেপ্যালকে পেমেন্টের মোড হিসেবে ব্যবহার করতে পছন্দ করে থাকে। এটি অনুসরণ করে প্রায় 2.69 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার যারা বিটকয়েন ব্যবহার করতে ইচ্ছুক। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

৮৭. আপনার ওয়েবসাইটের লোডিং গতি উন্নত করার পরে অ্যাফিলিয়েট মার্কেটিং প্রকৃতপক্ষে, 47 শতাংশ অনলাইন ভোক্তারা আশা করে যে ওয়েবসাইটগুলি 2 সেকেন্ডের শীর্ষে লোড হবে। (সূত্র: নিল প্যাটেল)

৮৮. লোডিং শেষ হতে যদি 3 সেকেন্ডের বেশি সময় নেয় তাহলে সম্ভাব্য গ্রাহকদের 40 শতাংশ আপনার ওয়েবসাইট পরিত্যাগ করবে। (সূত্র: নিল প্যাটেল)

৮৯. আপনার ওয়েবসাইটের লোডিং সময়ের মধ্যে মাত্র1-সেকেন্ড বিলম্বের ফলে এটি 7 শতাংশ কম রূপান্তর হতে পারে। তাছাড়া এটি 11 শতাংশ কম পৃষ্ঠা দর্শনের কারণও পর্যবেক্ষণ করা হয়েছে। (সূত্র: BigCommerce)

৯০. অ্যাফিলিয়েট মার্কেটিং-এর সবচেয়ে বড় জায়গার মধ্য ফ্যাশন একটি — ওয়েবে সমস্ত অ্যাফিলিয়েট প্রোগ্রামের 23.27 শতাংশের জন্য রয়েছে অ্যাকাউন্টিং। (সূত্র: এএম নেভিগেটর)

৯১. 2019 সালের জন্য, ভয়েস অনুসন্ধানের জন্য অপ্টিমাইজ করা ছিল অ্যাফিলিয়েট মার্কেটিং-এর সবচেয়ে বিশিষ্ট প্রবণতাগুলির মধ্যে একটি৷ (সূত্র: উদ্যোক্তা)

৯২. "ক্রীড়া ও বহিরঙ্গন" হচ্ছে দ্বিতীয় বৃহত্তম কুলুঙ্গি। এটি অনলাইনে সমস্ত অনুমোদিত প্রোগ্রামের 18.16 শতাংশ তৈরি করে থাকে। (সূত্র: এএম নেভিগেটর)

৯৩. ভ্রমণ, বাগান, ইলেকট্রনিক্স, স্বাস্থ্য, ব্যবসা, শিক্ষা এবং অর্থ এই শীর্ষ 9টি কুলুঙ্গির অন্তর্গত। (সূত্র: এএম নেভিগেটর)

৯৪. এত গুরুত্ব থাকা সত্ত্বেও, প্রধান বিপণন কর্মকর্তা বা সিএমও দ্বারা ডিজিটাল বিপণনের ক্ষেত্রে অ্যাফিলিয়েট মার্কেটিং হল সবচেয়ে কম আয়ত্ত করা ক্ষেত্র। (সূত্র: এএম নেভিগেটর)

৯৫. 41.04 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটাররা কম্পিউটার এবং ইলেকট্রনিক্স বিভাগের অধীনে পণ্য প্রচার করতে পছন্দ করে থাকেন। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

৯৬. মাত্র 29.88 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার অনলাইন পরিষেবা প্রচার করতে পছন্দ করেন। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

৯৭. পোশাক এবং পোশাক বিভাগের জন্য, 39.84 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার কুলুঙ্গি পছন্দ করে থাকেন। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

৯৮. ভ্রমণ সাইট গুলোতে, তুলনা বিক্রয়ের 20 শতাংশ চালিত করে৷ এটি সাধারণত 21 শতাংশে কুপন এবং 24 শতাংশে ক্যাশব্যাকের পরে আসে৷ (সূত্র: আউইন রিপোর্ট 2019)

৯৯. ফ্যাশনের তুলনায় কম জনপ্রিয় হওয়া সত্ত্বেও, স্বাস্থ্যকে অনেক অ্যাফিলিয়েট মার্কেটাররা সবচেয়ে লাভজনক কুলুঙ্গি হিসাবে বিবেচনা করে থাকেন। (সূত্র: অথরিটি হ্যাকার)

১০০. অ্যাফিলিয়েট প্রোগ্রাম বেছে নেওয়ার সময় 81.16 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটাররা নিজেদের সিদ্ধান্ত নিয়ে থাকেন। মজার বিষয় হল, 0.47 শতাংশ তাদের স্ত্রীকেও সিদ্ধান্ত নিতে দেয়। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

১০১. বেশিরভাগ বিপণনকারীদের জন্য, অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলি বেছে নেওয়ার সময় একটি পণ্য বা পরিষেবার প্রাসঙ্গিকতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি। এতে অ্যাফিলিয়েট প্রোগ্রামের খ্যাতি দ্বিতীয় স্থানে আসে। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

১০২. মাত্র 6.49 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটার তাদের সম্ভাব্য অংশীদারের শর্তাবলীর উপর ফোকাস করার পরে একটি প্রোগ্রাম বেছে নেয়। (সূত্র: হোস্টিং ট্রাইব্যুনাল)

১০৩. 24.46 শতাংশ অ্যাফিলিয়েট মার্কেটাররা মার্চেন্টের ওয়েবসাইটে থেকে অ্যাফিলিয়েট প্রোগ্রাম সম্পর্কে শিখে থাকে। (সূত্র: Affstat 2016 অ্যাফিলিয়েট মার্কেটিং বেঞ্চমার্ক রিপোর্ট)

১০৪. ওয়েবসাইট মালিকদের মধ্য মাত্র 30 শতাংশ মনে করে থাকেন যে তাদের পাঠকদের জন্য প্রাসঙ্গিক পর্যাপ্ত অনুমোদিত পণ্য নেই। (সূত্র: VigLink)

উপরে, 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) সম্পর্কে 104টি গুরুত্বপূর্ণ পরিসংখ্যান উপস্থাপন করা হয়েছে যা আপনার কৌশলকে গাইড করতে সাহায্য করবে। সেই সাথে আশা করি 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) এর গবেষণা কার্যক্রমগুলি অ্যাফিলিয়েট মার্কেটিং এর যাত্রায় আপনার ভিত্তি হিসেবে কাজ করবে। 

এফিলিয়েট মার্কেটিং কৌশল এবং অনুশীলন

এখানে কিছু কার্যকরী এবং প্রমাণিত অ্যাফিলিয়েট মার্কেটিং কৌশল রয়েছে যা আপনাকে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে সাহায্য করবে –

  • প্রথমত সঠিক অধিভুক্ত নির্বাচন করতে হবে।
  • প্রচার কোড এবং ডিসকাউন্ট ব্যবহার করতে হবে।
  • নিশ ইনফ্লুয়েন্সার ব্যবহার।
  • ল্যান্ডিং পেজ অপ্টিমাইজ।
  • ব্র্যান্ড সহযোগিতা
  • হাইপ অফার
  • বিশ্লেষণ
  • সর্বোচ্চ বিক্রিত পণ্য
  • অ্যাফিলিয়েট অটোমেশন
  • সামাজিক প্রমাণ

আরও পড়ুন: বাচ্চাদের হাত পা কাপে কেন - হাত কাপে কেন

এফিলিয়েট মার্কেটিং করার জন্য যে আপনাকে অনেক বেশি শিখতে বা বিশেষ পাণ্ডিত্য অর্জন করতে হবে তা কিন্তু না। আপনাকে শুধু কৌশলী হতে হবে। কয়েকটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে সেগুলো হচ্ছে ইনভেস্টমেন্ট, মৌলিক কাজে দক্ষ হওয়া, ইনভেস্টমেন্ট খাত সমূহ, শর্টকাট রাস্তা থেকে দূরে থাকা, হাল না ছেড়ে লেগে থাকা।

আমাদের শেষ কথা

অ্যাফিলিয়েট মার্কেটিং এই শব্দটাকে শুনলে মনে হয় যেন, এটা একটা টাকার পাহাড়। সত্যি, বিষয়টা যদি আসলেই এমন হতো!!! তবে এটা আপনার কাছে গল্পের মত মনে হলেও সত্য যে, এফিলিয়েট মার্কেটিং সত্যিই টাকার পাহাড় যা 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) এই অনুচ্ছেদের ১৫ নাম্বার পয়েন্টে উল্লেখ রয়েছে। এর জন্য আপনাকে শুধুমাত্র সঠিকভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে হবে।

তাহলে বন্ধুরা, আশাকরি এফিলিয়েট মার্কেটিং কি ? কিভাবে শুরু করবেন ? ডেটা চালিত বিপণনকারীদের জন্য 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) সম্পর্কেও বিস্তারিত জানানো হয়েছে। এবং, এফিলিয়েট মার্কেটিং করে কিভাবে আয় করবেন আশা করি সবটাই আমি আপনাদের ভালো করে বুঝিয়ে বলতে পেরেছি। তাহলে আপনি এখন নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে 104 টপ অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান (2023) এই প্রবন্ধটি আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ ছিল। আর আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি অবশ্যই আমাদেরকে নিচে কমেন্ট করুন, আমরা উত্তর দিবো।

আরও পড়ুন: কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা

এর বাইরে, আমাদের এফিলিয়েট মার্কেটিং টিউটোরিয়াল যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে অবশই নিজের বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ। 24352

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url