এবার বাংলাদেশের আকাশে হঠাৎ দেখা মিললো উজ্জ্বল এক সোনালী রঙের বলয়

আপনি জানেন কি সোনালী রঙের বলয় কি? কখনই বা এই বলয় দেখা যায়? আর কি কারণে বা এই বলয় উদিত হয়? কেননা আজকের এই আর্টিকেলটি হঠাৎ দেখতে পাওয়া উজ্জ্বল এক সোনালী রঙের বলয় নিয়ে। যা হঠাৎ করেই উদিত হল বাংলাদেশের আকাশে। চলুন তাহলে আর দেরি না করে আমরা এখনই এই আর্টিকেলটি সম্পর্কে বিস্তারিত জেনে নেই।
নিচে এই সোনালী রঙের বলয় সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। এই পোস্টটি পড়লে আপনারা এক রহস্যময় বিষয় সম্পর্কে জানতে পারবেন। চলুন তাহলে কথা না বলে শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃ বাংলাদেশে হঠাৎ দেখা মিলল উজ্জ্বল এক সোনালী রঙের বলয়

সোনালী রঙের বলয় কি  

সাধারণত আবহাওয়া ও পরিবেশবিদদের মতে গবেষণা করে দেখা গেছে যে বায়ুতে থাকা স্বচ্ছ জলীয় পদার্থ ও স্বচ্ছ পানির ছটার কারণে উজ্জ্বল রঙের এক সোনালী বলয় তৈরি হয় যা সূর্যের চারিপাশে জুড়ে এক বিচিত্র সৌন্দর্যকে ফুটিয়ে তোলে।

আরো পড়ুনঃ ওয়ালেট নাম্বার বলতে কি বোঝায়

ইংরেজিতে এই সোনালী রঙের বলয় কে কি বলে

ইংরেজিতে এই উজ্জ্বল সোনালী রঙের বলয়কে সান হ্যালো (Sun Halo) বলে। 

সোনালী রঙের বলয় অথবা সান হ্যালো এর ইতিহাস

জ্যোতির্বিদদের ভাষায় যখন আকাশের বুকে চারদিকে সূর্যকে কেন্দ্র করে যে বলয় দেখা যায় তাকে সান হ্যালো বলে। এই সান হ্যালো 22 ডিগ্রী হ্যালো হিসেবে পরিচিত। সাদা ধূসর মেঘে বরফ স্ফটিক এর মধ্য দিয়ে হ্যালোর হালকা রং তুলে ধরে। এই হ্যালো 22 ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত হতে পারে। বিরল এই দৃশ্য দেখার জন্য অনেক উৎসুক হয়ে থাকে বিভিন্ন দেশের মানুষ। এটি কখন কোন সময় ঘটবে এখন পর্যন্ত বিজ্ঞানীরা সঠিকভাবে তথ্য দিতে পারে নাই। অনেকের মতে স্ট্র্যাটোস্ফিয়ারের আলোর প্রতিসরণের ফলেই এই বিরল চোখ ধাঁধানো ঘটনা ফুটে ওঠে। সাধারণত ইউরোপ বা ইউরোপের আশেপাশের অঞ্চলগুলোতে এই সান হ্যালো অনেক সময় দেখা মেলে। সান হ্যালো এখন পর্যন্ত কোন অপকারিতা পাওয়া যায় নাই। অনেক উঁচুতে সাধারণত হালকা পালকের মতো সূর্যের আলোর বিচ্ছুরণ, বিক্ষেপণ, প্রতিসরণ হয়ে বেনিয়া সহ-কলা রং তুলে ধরে।

আরো পড়ুনঃ কিভাবে অ্যান্ড্রয়েড ফোনের ভার্সন পরিবর্তন করবেন

বাংলাদেশে সান হ্যালো উদিত হওয়ার এক আশ্চর্যমূলক ঘটনা

২০২৩ সালের ২৪ শে জুলাই সোমবার সকাল ১২ টা থেকে ১২:৩০ এর মধ্যে এই উজ্জ্বল সোনালী রঙের এক বলায় উদিত হয়। যা বিজ্ঞানের ভাষায় সান হ্যালো নামে পরিচিত। বাংলাদেশের মধ্যে একমাত্র রাজশাহী জেলায় সান হ্যালো উদিত হয়। বাংলাদেশের ইতিহাসে এরকম একটি  ঘটনা বিরল। এর আগে কখনো এমন ঘটনা ঘটে নাই বাংলাদেশে। এজন্য শহরের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন বয়সের মানুষজন এই সাল হ্যালো দেখে অনেক উপভোগ করেন।

বাংলাদেশ বাদে এ পর্যন্ত কোথায় কোথায় সান হ্যালো দেখা গেছে

১০ই জুন ২০২১ চন্দ্রগ্রহণের ঠিক ২ দিন আগে সান হ্যালো দেখা গিয়েছিল বেঙ্গালুরুর আকাশে। সে সময় দেশের বিভিন্ন পশ্চিম প্রান্ত থেকে প্রবল বেগে ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডব চলছিল। এ পরিস্থিতিতে আকাশের বিরল ঘটনা হিসেবে উঠে আসে সান হ্যালো বা সূর্যের চারদিকে গিয়ে ফুটে ওঠার বিরল ঘটনা। এছাড়াও ২৪শে মে আবার বেঙ্গালুরুর আকাশে এই সান হ্যালোর দেখা মেলে। এছাড়াও এপ্রিলে ভারতের উত্তরপ্রদেশে দেখা গিয়েছিল এই সান হ্যালো। ২০১৬ সালের বাংলার বুকে এমন এক বিরল রামধনু দেখা দিয়েছে। যা সান  হ্যালো নামে পরিচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url