আলা জিহ্বা না থাকলে কি হয় - আলা জিহ্বার কাজ কি

আলা জিহ্বা না থাকলে কি হয় বা আলা জিহ্বার কাজ কি আপনাদের মধ্যে অনেকেই তা জানেন না? তাই আপনাকে আলা জিহ্বা না থাকলে কি হয় বা আলা জিহ্বার কাজ কি জানাতে আজকের আমাদের এই পোস্ট। আলা জিহ্বা আমাদের শরীরে গুরুত্বপূর্ণ কাজ করে। যদি আলা জিহ্বা না থাকলে কি হয় বা আলা জিহ্বার কাজ কি বিস্তারিত জানতে চান নিচে পড়ুন।

আপনার ইউভুলা আলা জিহ্বা যাকে কখনও কখনও প্যালাটাইন ইউভুলা বলা হয়। এটি হল টিয়ারড্রপ আকৃতির টিস্যুর তৈরি যা আপনার মুখের ছাদের পিছনে ঝুলে থাকে। চলুন তাহলে যেনে নেওয়া যাক আলা জিহ্বা না থাকলে কি হয় বা আলা জিহ্বার কাজ কি।

সূচিপত্রঃ আলা জিহ্বা না থাকলে কি হয়

আলা জিহ্বার কাজ কি

আলা জিহ্বা সংযোগকারী টিস্যু, গ্রন্থি এবং ছোট পেশী ফাইবার দিয়ে তৈরি। এটি প্রচুর পরিমাণে লালা উৎপন্ন করে যা আপনার গলাকে আর্দ্র ও লুব্রিকেটেড রাখে। এটি খাবার বা তরলগুলিকে ভালো ভাবে গিলতে সাহায্য করে। এছাড়াও uvula অনেক ভাষা বলতেও সাহায্য করে আপনি যদি কিছু ভাষার নাম বলতে যেমন ফরাসি, জার্মান, হিব্রু বা ফার্সি বলতে সাহায্য করে।

আপনি যখন খাবার খান তাহলে তখন আলা জিহ্বা ওপরে উঠে যায় এবং খাবার নাকের ভিতর না গিয়ে গলা দিয়ে পেটে চলে যায়। আলা জিহ্বা আপনাকে দম বন্ধ হওয়া সমস্যা থেকে বিরত রাখে কারণ এটি এমন একটি পিচ্ছিল পদার্থ উৎপন্ন করে যার ফলে খাবার গলায় আঁটকে না। যদি খাবার গলায় আঁটকে থাকতো তাহলে দম বন্ধ হওয়ার সম্ভাবণা থাকে।

আরো পড়ুনঃ হার্ট ব্লক হওয়ার লক্ষণ - হার্ট ব্লক হলে করণীয়

বিশেষজ্ঞরা এখনও মানুষের আলা জিহ্বা হওয়ার সমস্ত কারণ পুরোপুরি বুঝতে পারেন না। তবে আপনার আলা জিহ্বার প্রাথমিক উদ্দেশ্য হল আপনার মুখ এবং গলাকে আর্দ্র করার জন্য লালা নিঃসরণ করা। কিন্তু এটি খাওয়া-দাওয়ার ক্ষেত্রেও সাহায্য করে। এখান থেকে আপনারা আলা জিহ্বার কাজ কি বা আলা জিহ্বা না থাকলে কি হয় তা জানতে পারি।

আলা জিহ্বা না থাকলে কি হয়

আপনি যদি অপারেশন করে আলা জিহ্বা সরিয়ে ফেলেন তাহলে আপনি কয়েক দিনের জন্য অস্ত্রোপচারের চারপাশে ফোলা এবং রুক্ষ হতে পারে। যেখানে আপনার আলা জিহ্বা অপসারণ করা হয়েছিল সেখানে একটি সাদা স্ক্যাব তৈরি হতে পারে। তবে এটি এক বা দুই সপ্তাহের মধ্যে অদৃশ্য হওয়া উচিত।

আলা জিহ্বা না থাকলে কি হয় জানেন কিছু লোক তাদের মুখের স্বাদ খারাপ পেতে পারে। এছাড়াও আলা জিহ্বা না থাকলে কি হয় তার আরো কিছু সমস্যাঃ

  • কোনো কিছু গিলতে অসুবিধা
  • গলায় শুষ্কতা
  • মনে হবে আপনার গলায় একটা পিণ্ড আছে

আমরা যখন খাবার খায় তখন আলা জিহ্বা ওপরে উঠে গিয়ে নাকের ছিদ্র বন্ধ করে দেয় ফলে খাবার গুলো সোজা আমাদের গলা দিয়ে পেটে যায় কিন্তু যদি আলা জিহ্বা না থাকতো তাহলে খাবার নাকের ভিতর যাওয়ার সম্ভাবণা ছিল। আবার আলা জিহ্বা পিচ্ছিল জাতীয় একটা পদার্থ উৎপন্ন করে তাই যখন খাবার খাই তখন গলায় কোথাও না আঁটকে সরাসরি পাটের ভিতর যেতে পারে। 

যদি এরকম না হত তাহলে কখন কখন খাবার আমাদের গলায় আঁটকে বা ভুল পথে যেতে পারতো এতে দম বন্ধ হয়ে যাওয়ার মত অবস্থা হত। তারপর আলা জিহ্বা আমাদের অনেক ধরণের ভাষা খুব সহজে বলার জন্য সাহায্য করে যদি আলা জিহ্বা না থাকতো তাহলে এই ধরণের ভাষা গুলো বলতে আমাদের খুব কষ্ট হত। যেমন ফরাসি, জার্মান, হিব্রু বা ফার্সি ভাষা।

আরো পড়ুনঃ দাঁত সাদা করার উপায় - দাঁত সাদা করার ঔষধ

আলা জিহ্বা আমাদের অনেক উপকারে আসে কিন্তু এটা না থাকলেও মানুষ চলতে পারে। কারণ অনেক সময় যদিআলা জিহ্বার সমস্যা হয় তাহলে এটি কেটে ফেলতে হয় তারপরেও মানুষ বেঁচে থাকতে পারে। এটা না থাকলে মানুষের চলতে কিছু সমস্যা থাকলেও মানুষ এটা ছাড়া বেঁচে থাকতে পারে। এখান থেকে আমরা জানলাম আলা জিহ্বা না থাকলে কি হয় বা আলা জিহ্বার কাজ কি দুইটা একসাথে।

কেন আলা জিহ্বা সরিয়ে ফেলা হতে পারে?

আলা জিহ্বা সরিয়ে ফেলা uvulectomy নামক একটি পদ্ধতির মাধ্যমে সম্পন্ন করা হয়। এটি আলা জিহ্বার সমস্ত বা কিছু অংশ সরিয়ে দেয়। এটি সাধারণত নাক ডাকা বা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA) এর কিছু চিকিৎসার জন্য করা হয়। আপনি যখন ঘুমান আপনার আলা জিহ্বা কম্পিত হয়। আপনার যদি বিশেষ করে বড় বা লম্বা আলা জিহ্বা থাকে তবে এটি নাক ডাকার জন্য বেশি কম্পন করতে পারে।

অন্যান্য ক্ষেত্রে এটি আপনার শ্বাসনালীতে ফ্লপ করতে পারে এবং আপনার ফুসফুসে বায়ুপ্রবাহকে ব্লক করতে পারে। আলা জিহ্বা সরানো নাক ডাকা প্রতিরোধ করতে সাহায্য করে। যদি আপনার বড় আলা জিহ্বা থাকে তাহলে এইসব সমস্যার জন্য অপারেশন করে পুরোটা বা কিছু অংশ কেটে ফেলতে পারেন।

বেশির ভাগ সময় আলা জিহ্বা আংশিকভাবে সরানো হয়। এটি হল প্রধান অস্ত্রোপচার যা তালু সঙ্কুচিত করতে এবং OSA-তে ব্লকেজ পরিষ্কার করতে ব্যবহৃত হয়। এই অপারেশনের সময় আপনার ডাক্তার টনসিল, এডিনয়েড এবং ইউভুলার সমস্ত বা অংশও সরিয়ে ফেলতে পারেন।

আরো পড়ুনঃ গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয়

অনেক যায়গায় গলার সংক্রমণ থেকে শুরু করে কাশি পর্যন্ত পরিস্থিতি প্রতিরোধ বা চিকিত্সা করার চেষ্টা করার জন্য এই অপারেশন করা হয়। যাইহোক কোন প্রমাণ নেই যে এটি এই উদ্দেশ্যে কাজ করে। এটি রক্তপাত এবং সংক্রমণের মতো গুরুতর ঝুঁকিও সৃষ্টি করতে পারে। যেহেতু আলা জিহ্বা না থাকলে কি হয় এবং আলা জিহ্বার কাজ কি আমরা জানি তাহলে বোঝা যায় আলা জিহ্বার জন্য কোনো সমস্যা হলে এটি সরিয়ে ফেলা সম্ভব।

যখন আলা জিহ্বা সরিয়ে ফেলা হয় তারপর কি হতে পারে

অপারেশনের পর কয়েকদিনের জন্য আপনি আপনার গলায় কিছুটা ব্যথা অনুভব করতে পারেন। আপনার ডাক্তারের নির্দেশিত ব্যথার ওষুধ ছাড়াও, বরফ চুষা বা ঠান্ডা তরল পান করা আপনার গলা ভালো করতে সাহায্য করতে পারে। আপনার গলা জ্বালা এড়াতে পরবর্তী তিন থেকে পাঁচ দিন শুধুমাত্র নরম খাবার খাওয়ার চেষ্টা করুন। গরম ও মশলাদার খাবার এড়িয়ে চলুন।

কাশি হওয়া যাবে না এর ফলে অস্ত্রোপচারের জায়গায় রক্তপাত হতে পারে। আলা জিহ্বা না থাকলে কি হয় তা আমরা জেনেছি কিন্তু কারো কারো জন্য পুরো আলা জিহ্বা সরিয়ে ফেলার জন্য হতে পারেঃ

  • খাবার গিলতে সমস্যা
  • গলা শুষ্কতা
  • গলায় একটা কিছু আছে এমন অনুভিতি

কিন্তু এই সমস্যা গুলো অপারেশনের কিছু দিন পর ভালো হয়ে যায় তবে এর জন্য জটিল কিছু সমস্যাও দেখা দিতে পারেঃ

  • ভারী রক্তপাত
  • সংক্রমণ
  • 101°F (38°C) বা তার বেশি জ্বর
  • রক্তপাত যা বন্ধ হয় না
  • গলা ফুলে যাওয়া যা শ্বাস নিতে কষ্ট হয়
  • জ্বর এবং সর্দি
  • তীব্র ব্যথা যা ব্যথার ওষুধে ভালো হয় না

আপনার অপারেশনের পরে যদি আপনার এই গুরুতর লক্ষণগুলির মধ্যে কোনটি থাকে তবে অবিলম্বে আপনার ডাক্তারকে কল করুন। 

আলা জিহ্বা না থাকলে কি হয় - শেষ কথা

আলা জিহ্বা আমাদের অনেক উপকারে আসলেও যদি এটার কোনো সমস্যা হয় তাহলে কেটে বাদ দেওয়া যেতে পারে। আলা জিহ্বা সরিয়ে ফেলা একটি উপায় যদি আপনি একটি খুব বড় আলা জিহ্বার কারণে নাক ডাকেন অথবা আপনার OSA থাকে যা প্রধানত একটি বড় আলা জিহ্বার কারণে হয়। আপনার ডাক্তার একই সময়ে আপনার নরম তালুর অংশগুলিও সরিয়ে ফেলতে পারে। উপরে আমরা জেনেছি আলা জিহ্বা না থাকলে কি হয় ও আলা জিহ্বার কাজ কি সে সম্পর্কে। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url