চোখ উঠলে কি করা উচিত - চোখ উঠলে করণীয়

আমরা অনেকেই জানিনা চোখ উঠলে কি করা উচিত বা চোখ উঠলে করণীয়। কিন্তু আমাদের সবার কখনো না কখনো চোখ উঠা রোগটি হয়েছে। তাই আজ আপনাদের জন্য চোখ উঠলে কি করা উচিত বা চোখ উঠার কারণ কী তা আলোচনা করবো। আপনারা যারা চোখ উঠলে কি করা উচিত বা চোখ উঠলে করণীয় জানতে চান তারা নিচে পড়তে থাকুন।

চোখ উঠলে প্রাথমিক ভাবে আপনার চোখ লাল, ফোলা এবং বিরক্তকর হতে পারে। খুব বেশি পর্যায়ে আপনার দৃষ্টি ঝাপসা হতে পারে। চিকিত্সার মধ্যে চোখের ড্রপ এবং আপনার দৃষ্টিতে খুব বেশি সমস্যা হলে অস্ত্রোপচারের জন্য মলমও ব্যবহার করা জেতে পারে। নিচে আমরা চোখ উঠলে কি করা উচিত এবং চোখ উঠা কি ভালো কিনা জানতে পড়ুন।

সূচিপত্রঃ চোখ উঠলে কি করা উচিত

চোখ উঠার কারণ কী?

এক ধরনের ভাইরাসের কারণে চোখ উঠে আর এটাই চোখ উঠার প্রধান কারণ। চোখে কিছু ব্যাকটেরিয়ার আক্রমণেও চোখ উঠতে পারে। চোখ উঠলে চোখ লাল হয়, চোখ ফুলে যায়, চোখ ব্যথা ও খচখচ করে। এর সাথে সাথে চোখ দিয়ে সবসময় পানি পড়তে থাকে। যদিও ভাইরাসের কারণেই বেশি হয় এই চোখ উঠার সমস্যাটি। তবে মাঝে মাঝে ব্যাকটেরিয়ার কারণেও এই সমস্যাটি হতে পারে। এখান থেকে আমরা চোখ উঠার কারণ কী তা জানতে পারি।

চোখ উঠার লক্ষণ

আপনি যদি পরিষ্কার না থাকেন সবসময় নোংরা ভাবে থাকেন তাহলে আপনার এই সমস্যা হতে পারে। আর এটা চোখ উঠার অন্যতম কারণ। চোখ উঠলে চোখে রক্তপ্রবাহ বেড়ে যাওয়ার কারণে চোখ সবসময় লাল হয়ে থাকে। আবার যখন ঘুম থেকে উঠা হয় তখন চোখ আঠালো হয়ে চোখের দুই পাতা লেগে যায়। চোখ উঠার লক্ষণ গুলো খুব সহজে বোঝা যায়। চোখ উঠলে রোগীর লক্ষণ গুলো খুব তাড়াতাড়ি দেখা যায়।

আরো পড়ুনঃ গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয়

চোখ উঠার আরো একটা লক্ষণ হল সব সময় মনে হয় চোখের ভেতর কিছু পড়ে আছে, চোখ চুলকায়, খুব যন্ত্রণা করে, বেশি আলোর সামনে গেলে খারাপ লাগে, সব ঝাপসা দেখায় এবং চোখের কোনায় সবসময় ময়লা জমে থাকা চোখ উঠার লক্ষণ হতে পারে। এখানে আমরা চোখ উঠার লক্ষণ জানলাম। নিচে আমরা চোখ উঠলে কি করা উচিত বা চোখ উঠলে করণীয় আলোচনা করবো।

  • প্রাথমিক ভাবে এক চোখ লাল হয়ে যায় এবং আস্তে আস্তে দুই চোখই লাল হয়ে যায়
  • চোখ থেকে সবসময় পানি ঝরে
  • চোখ খচখচ হয়
  • চোখ ফুলে যেতে পারে
  • চোখ ব্যথা করে
  • আলোতে গেলে সমস্যা হয়
  • চোখ আঠা আঠা করে
  • চোখে যন্ত্রণা করে
  • ঘুম থেকে উঠলে চোখের দুই পাতা একসাথে লেগে থাকে
  • চোখে ঝাপসা দেখে

চোখ উঠলে কি করা উচিত বা চোখ উঠার চিকিৎসা

যখন চোখ থেকে ময়লা বের হয় তখন গরম পানিতে পরিষ্কার তুলা এবং নরম পরিষ্কার সুতির ভিজিয়ে আস্তে আস্তে চোখের পাতা মুছে নিতে হবে। দিনে অনেক বার এভাবে করতে পারেন। এর জন্য দুই চোখের আলাদা আলাদা পানির পাত্র এবং কাপড় নিতে হবে।

আরো পড়ুনঃ দাঁতের শিরশিরানি দূর করার উপায়

এভাবে গরম পানি দিয়ে সেঁক দেওয়ার পর ঠান্ডা পানিতে ভিজিয়ে আবার ঠান্ডা সেঁক দিলে আরাম পাওয়া যায়। চোখ উঠলে কি করা উচিত তার আরেকটি কাজ হল এ সময় অনেক সময় ধরে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করা যাবে না কারণ এ সময় চোখে বেশি চাপ দেওয়া ঠিক নয়। এগুলা হল বাড়িতে চোখ উঠলে করণীয় কিছু কাজ যা করলে আপনি আরাম পাবেন।

কিছুদিন সময় দিলে এই রোগ নিজে নিজেই ভালো হয়ে যায় তবে খুব বেশি সমস্যা হলে এর কিছু চিকিৎসা আছে। চোখ উঠলে কি করা উচিত বা চোখ উঠলে করণীয় নিচে দেখুনঃ

  • ডাক্তারের পরামর্শ অনুযায়ী আর্টিফিশিয়াল টিয়ার বা অ্যান্টিবায়োটিক ড্রপ ব্যবহার করা জেতে পারে।
  • খালি হাত দিয়ে চোখ ধরা যাবে না বা চুলকানো যাবে না
  • বেশি আলোতে যাওয়ার সময় কালো চশমা পরে জেতে হবে
  • বেশি লোকজনের মধ্যে যাওয়া উচিত না
  • চোখ মুছতে ভিন্ন ভিন্ন কাপড় ব্যবহার করতে হবে
  • চোখ উঠা রোগ ছোঁয়াচে তাই অন্যদের থেকে দূরে থাকাই ভালো যেন অন্যদের মধ্যে না ছড়িয়ে পড়ে

অনেক মানুষ চোখ উঠলে ডাক্তারের পরামর্শ না নিয়ে ওষুধের দোকানে গিয়ে সেখান থেকে স্টেরয়েড জাতীয় ড্রপ ব্যবহার করে। এটা চোখের জন্য জন্য খুব খারাপ হতে পারে। যেমন গ্লুকোমায় আক্রান্ত হতে পারে তাই ডাক্তারের পরামর্শ ছাড়া আপনাদের চোখের জন্য কোনো ড্রপ ব্যবহার করা উচিত নয়। এখান থেকে আপনারা চোখ উঠলে কি করা উচিত বা চোখ উঠা কি ভালো হয় কিনা তা জানতে পারেন।

চোখের উঠলে যে খাবারগুলো ভালো বা উপকারি

কিসমিসঃ কিসমিসে প্রচুর পরনিমাণে পলিফেনলস থাকে যা চোখের মাসল ভালো রাখতে সাহায্য করে। তাই চোখ ভালো রাখতে রাতে কিসমিস ভিজিয়ে রেখে সকালে নিয়মিত খাওয়া উচিত। চোখ ছাড়াও কিসমিস আমাদের শরীরের অনেক কাজে লাগে। কারণ কিসমিস খুব উপকারী একটা খাবার। এর কোনো ক্ষতিকর দিক নাই। 

পিংক সল্টঃ চোখ ভালো রাখতে পিংক সল্ট খুব ভালোভাবে কাজ করে। পিংক সল্টে ৮০টির বেশি মাইক্রোমিনারেলস রয়েছে জা চোখের অনেক সমস্যা দূর করতে পারে। তাই চোখ উঠলে পিংক সল্ট খেতে পারেন। কিন্তু খুব বেশি খাবেন না কারণ বেশি লবন শরীরের জন্য ভালো নয়।

আরো পড়ুনঃ গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয়

হলুদ বা কমলা রঙের ফলঃ হলুদ বা কমলা রঙের ফলে অনেক ভিটামিন আছে। তাই চোখ উঠার সময় এই সব ফল খেলে চোখের সমস্যা খুব তাড়াতাড়ি ভালো হয়ে যায়। এছাড়াও গাড় রঙের সবুজ শাক সবজি খেলেও চোখ ভালো থাকে কারণ এতে ফলিক অ্যাসিড থাকে যা দৃষ্টিশক্তির জন্য ভালো। তাহলে চোখ উঠলে কি করা উচিত বা কি খাওয়া উচিত এবং চোখ উঠা কি ভালো হয় কিনা তা ভালোভাবে পরিষ্কার আপনাদের কাছে।

চোখ উঠলে যা খাওয়া যাবে না

চোখ উঠলে যে খাবার গুলো না খাওয়ায় ভালোঃ

  • রিফাইন্ড করা খাবার
  • খুব বেশি চিনিযুক্ত খাবার
  • অনেক দিন ধরে প্রক্রিয়াজাত করা মাংস
  • খুব বেশি তেলে ভাজা খাবার
  • ক্যান জাতীয় খাবার 

চোখ উঠলে কি করা উচিত - শেষ কথা

চোখ উঠা একটি ছোঁয়াচে রোগ তাই চোখ উঠলে একা থাকাই ভালো কারণ আপনার থেকে অন্যের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। চোখ উঠলে অনেক সমস্যায় পড়তে হয় এবং খুব বিরক্তকর হতে পারে। যদি আপনার চোখ ফুলে যায় এবং চোখ লাল হয়ে যায় বাড়িতে করণীয় কাজ গুলো করেত পারেন আর যদি খুব বেশি সমস্যা হয় তাহলে আপনার চোখের ডাক্তার এর কাছে গেলে ডাক্তার আপনাদের ফোলা কমাতে স্টেরয়েড সহ বিশেষ চোখের ড্রপ দিতে পারেন। উপরের আলোচনা থেকে আপনারা চোখ উঠলে কি করা উচিত এবং চোখ উঠার কারণ কী তা জানতে পারেন। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url