কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন

আপনি কি কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে আলোচনা করা হবে কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন। আর্টিকেলটি পড়লে কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন জেনে যাবেন।
কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন
নিচে আপনাদের জন্য রক্তস্বল্পতার লক্ষণগুলো কি কি, রক্তস্বল্পতা হওয়ার কারণ এবং কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন তা বুঝতে পারবেন। তাই কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন জানতে হলে আর্টিকেলটি পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন

রক্তস্বল্পতার লক্ষণগুলো কি কি

মানুষের শরীরে রক্তস্বল্পতা দেখা দিলে নানা ধরণের সমস্যা দেখা দেই। রক্তস্বল্পতার সমস্যা অনেক খারাপ সমস্যা। আপনার শরীরে রক্তস্বল্পতা রয়েছে কি না তা জানার কিছু লক্ষণ রয়েছে। চলুন জেনে নিন সেসব রক্তস্বল্পতার লক্ষণগুলো কি কি। রক্তস্বল্পতার লক্ষণগুলো -
  • চোখ-মুখ ফ্যাকাশে মনে হওয়া
  • দুর্বলতা
  • ক্লান্তি
  • অবসাদ
  • মাথা ঘোরা
  • মাথাব্যথা
  • চোখে ঝাপসা দেখা
  • মুখে-ঠোঁটে ঘা ইত্যাদি।

রক্তস্বল্পতা হওয়ার কারণ

মানুষের শরীরে কিছু কারণ যার ফলে রক্তস্বল্পতা হতে পারে। আজকে আপনারা রক্তস্বল্পতা হওয়ার কারণ সম্পর্কেই জানবেন। রক্তস্বল্পতা হচ্ছে রক্তে লোহিত কণিকার পরিমাণ হ্রাস বা হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়া। রক্তপাত, লোহিত রক্তকণিকার উৎপাদন হ্রাস এর কারণে মানুষের শরীরে রক্তস্বল্পতা দেখা দেই। এছাড়াও লোহিত রক্তকণিকা ভাঙ্গার কারণেও রক্তস্বল্পতা হয়।
আবার থ্যালাসেমিয়া এবং অস্থিমজ্জায় টিউমার হওয়া ইত্যাদি বিভিন্ন রোগ হলেও রক্তস্বল্পতা দেখা দেয়। আবার অপুষ্টিতে ভোগা, ঠিকমত পুষ্টিকর খাবার না খাওয়া, বেশি বেশি তামাকজাতীয় খাওয়ার খাওয়া ইত্যাদির কারণে শরীরে রক্তস্বল্পতা দেখা দিতে পারে। দীর্ঘস্থায়ী শারীরিক সমস্যাও রক্তস্বল্পতার কারণ হতে পারে। ইত্যাদি বিভিন্ন কারণে রক্তস্বল্পতা দেখা দেয়।

কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন

রক্তস্বল্পতা অনেকের হয়ে থাকে। অনেকেই নিজে নিজে সেটা বুঝতে পারে আবার অনেকেই পারে না। তাই প্রত্যেকের জানা উচিত যে কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন। আজকে অবশ্য আপনাদে কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন এই সম্পর্কে এখন জানানো হবে। এই সম্পর্কে জানা থাকলে স্বাস্থ্যের প্রতি যন্তশীল ও সুস্থ থাকা যায়। 
রক্তশল্পতায় ভুগছেন কি না সেটা বুঝতে হলে আপনাকে জানতে হবে রক্তস্বল্পতার লক্ষণগুলো সম্পর্কে। রক্তস্বল্পতার লক্ষণগুলো যদি শরীরে দেখা যায় তাহলে অবশ্যই বুঝতে হবে আপনি রক্তস্বল্পতায় ভুগছেন। আপনি যদি চোখে ঝাপসা দেখেন, বেশি বেশি মাথা ঘোরে, দুর্বলতা, ক্লান্তি, অবসাদ আপনাকে ঘিরে ফেলে, চোখ মুখ ফ্যাকাশে হয়ে যায় এবং কোনকিছুতে মনযোগ না থাকে তাহলে বুঝতে হবে যে আপনি রক্তস্বল্পতায় ভুগছেন।

রক্তস্বল্পতায় যে সকল সমস্যা হতে পারে

আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে রক্ত। এই রক্ত ঠিকঠাক রয়েছে বলে আমরা বেচে থাকি। তবে কারও শরীরে যদি রক্তের পরিমান কম থাকে অর্থাৎ রক্তস্বল্পতা থাকে তাহলে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়। তাই আজকে আপনাদের জানানো হবে যে রক্তস্বল্পতায় যে সকল সমস্যা হতে পারে। রক্তস্বল্পতায় যে সকল সমস্যা হতে পারে জানা থাকলে মানুষ নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হবে এবং সুস্থ থাকবে।

রক্তস্বল্পতায় বিভিন্ন ধরণের সমস্যা হয়ে থাকে। শরীরে রক্তস্বল্পতা থাকলে শরীর দুর্বল, ক্লান্তি, অবসাদ, মাথাঘোরা, চোখে ঝাপসা দেখা, কাজে ও পড়াশোনায় অমনযোগী হওয়া, চোখ ও মুখ ফেকাশে হয়ে যাওয়া এবং মুখে-ঠোঁটে ঘা সহ বিভিন্ন সমস্যা হয়। আর যদি অন্য কোন রোগের কারণে শরীরে রক্তস্বল্পতা দেখা দেয় তাহলে ঐ রোগ অনেক দীর্ঘস্থায়ী হতে পারে। 

কি খেলে রক্ত বাড়ে

যাদের রক্তস্বল্পতা রয়েছে তাদের অবশ্যই জানা উচিত যে কি খেলে রক্ত বাড়ে। কিছু কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শরীরের রক্তের পরিমাণ বৃদ্ধি পায়। বেশি ডিম, লাল মাংস, কচু, কচু শাক, কলিজা ইত্যাদি খেলে শরীরে রক্তের পরিমান বৃদ্ধি পায়। এছাড়াও ভিটামিন বি৯ রক্তস্বল্পতা দূর করে। ভিটামিন বি১২, সবুজ শাক এবং ফলমুল রক্ত তৈরি করতে খুব সাহায্য করে।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে কিভাবে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন ছাড়াও আরও কিছু বিষয় যেমন কি খেলে রক্ত বাড়ে, রক্তস্বল্পতায় যে সকল সমস্যা হতে পারে ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তেআমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url