অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ - কোমর ব্যাথার উপসর্গ গুলো কি

আপনি কি অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে কোমর ব্যাথার কারণ, কোমর ব্যাথার উপসর্গ গুলো কি এবং অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ ইত্যাদি বিষয়গুলো আলোচনা করা হবে। তাই অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ
নিচে আপনাদের জন্য কোমর ব্যাথার কারণ, কোমর ব্যাথা থেকে দ্রুত পরিত্রানের উপায় এবং অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ জানতে পারবেন। চলুন দেরি না করে অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ জেনে নিন।

পেজ সুচিপত্রঃ অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ - কোমর ব্যাথার উপসর্গ গুলো কি 

কোমর ব্যাথার কারণ

কোমর ব্যাথার কারণ সম্পর্কে অবশ্যই আমাদের জেনে রাখা উচিত। কেননা আমাদের অসাবধানতার কারণে কোমরে স্থায়ীভাবে ব্যথা হতে পারে। কোমর ব্যথা হওয়ার অনেক কারণ রয়েছে। আজকে আপনাদের কোমর ব্যাথার সেসব কারণ সম্পর্কে জানানো হবে। কোমর ব্যথা হতে পারে দীর্ঘসময় এক জায়গায় বসে থেকে কাজ করার ফলে।
এছাড়াও আরো বিভিন কারণে কোমরের ব্যথা হতে পারে। আপনি যদি একটানা চেয়ারে বসে থেকে কাজ করেন তাহলে কোমর ব্যথা হতে পারে। আবার যদি আপনার চেয়ার গঠনের ত্রুটিগত সমস্যা থাকে তাহলেও কোমরে ব্যথা হতে পারে। এছাড়াও আপনার গ্যাসের সমস্যা থাকলে কোমর ব্যথা হতে পারে। তবে তা দীর্ঘস্থায়ী হয় না। যতদিন গ্যাসের সমস্যা থাকে ততদিন কোমর ব্যথা করবে। এইরকম কারণেই মূলত কোমরে ব্যথা হয়।

কোমর ব্যাথার উপসর্গ গুলো কি 

কোমর ব্যাথা মুলত বয়স বেশি হয়ে গেলে প্রায় মানুষেরই হয়ে থাকে। আবার অনেকের বিভিন্ন সমস্যার কারণেও কোমর ব্যাথা হয়ে থাকে। এখন প্রশ্ন হচ্ছে কোমর ব্যাথার উপসর্গ গুলো কি। অর্থাৎ কিভাবে বুঝবেন যে আপনার কোমরে স্থায়ীভাবে ব্যাথা হওয়া শুরু করেছে। এগুলো বুঝতে হলে আপনাকে অবশ্যই জানতে হবে কোমর ব্যাথার উপসর্গ গুলো সম্পর্কে।
কোমর ব্যাথার উপসর্গগুলো হচ্ছে আপনি বসতে গেলে আপনার কোমর ব্যাথা করবে, বসে থেকে উঠতে গেলে কোমর ব্যাথা করবে। আবার ভারি কাজ করতে গেলে ব্যাথা করবে। কোমর থেকে পা পর্যন্ত মাঝেমাঝে ব্যাথা করতে পারে। এইধরণের উপসর্গ যদি দেখা দেই তাহলে ভাববেন আপনার কোমরে ব্যাথার সমস্যা হয়েছে। আপনি দেরি না করে ডাক্তারের পরামর্শ নিন অথবা ঘরোয়া উপায়ে ব্যাথা সারান।

অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ

অতিরিক্ত এক জায়গায় বসে কাজ করার ফলে যদি আপনার কোমরে ব্যাথা হয়ে থাকে তাহলে তা ২/৩ মাসের মধ্যে সেরে যাবে যদি আপনি নিয়ম মেনে চলেন তাহলে। আর যদি তারপরেও না সারে তাহলে বুঝতে হবে বিপদ সংকেত রয়েছে। অল্প বয়সে যদি এই সমস্যা হয় তাহলে তো আরো বেশি সমস্যা। বয়স বাড়লে কোমরের ব্যাথা নানা কারনে হতেই পারে কিন্তু অল্প বয়সে কোমর ব্যাথা করলে সেটাকে স্বাভাবিক মনে হয় না।
বিশেষজ্ঞদের মতে, অল্পবয়সে কোমর ব্যাথার সমস্যাকে বলা হয়েছে অ্যাংকাইলোজিং স্পনডাইলাইটিস। এটি এমন একটি রোগ যাতে আপনি কম বয়সেই শিকার হবেন। সাধারণত ২০-৩০ বছর বয়সীরা এই রোগে বেশি আক্রান্ত হয়। এই রোগে আক্রান্ত হলে কিভাবে বুঝবেন। এই রোগে আক্রান্ত হলে কিছু উপসর্গ দেখা দেই তা হচ্ছে কোমরের সাথে সাথে হাত পায়ের রগ, গিরা, শিরা সবকিছুই ব্যাথা করে।

কোমর ব্যাথা থেকে দ্রুত পরিত্রানের উপায়

কোমর ব্যাথা বিভিন্ন কারণে আপনার হয়ে যেতে পারে। এখন এই কোমর ব্যাথা কিভাবে সারানো যাবে অর্থাৎ কোমর ব্যাথা থেকে দ্রুত পরিত্রানের উপায় সম্পর্কে সবাইকে জানতে হবে। যেন কোমর ব্যাথা করলেই দ্রুত পরিত্রান পাওয়া যায়। কোমর ব্যাথা থেকে দ্রুত পরিত্রানের উপায় হবে দ্রুত ডাক্তারের সাথে যোগাযোগ করা। আর বাসায় বিভিন্ন ঘরোয়া উপায় প্রয়োগ করা।

যেমন কোমরে গরম সেক দেওয়া, শরিষার তেল সাথে রসুন দিয়ে গরম করে কোমরে মালিশ করা। কর্পুর আর তেল একসাথে মিশিয়ে মালিশ করা। এই ঘরোয়া উপায়গুলো ব্যবহারের মাধমেও দ্রুত কোমরের ব্যাথা থেকে পরিত্রান পাওয়া যায়। আর যেটা অবশ্যই করতে হবে তা হচ্ছে ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে। আর ডাক্তারের পরামর্শে আগে এক্স-রে করে দেখে নিতে হবে যে হাড়ের ক্ষয় হয়েছে কি না। যদি হাড়ের ক্ষয় হয়ে যায় তাহলে ডাক্তারের চিকিৎসা নিতে হবে। 

কোমর থেকে পা পর্যন্ত ব্যথার কারণ

কোমর থেকে পা পর্যন্ত ব্যথার কারণ অনেক থাকতে পারে। তবে যাদের ডায়াবেটিস রয়েছে তাদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি হয়। তাই ডায়াবেটিস রোগীদের অবশ্যই সচেতন থাকতে হবে। কোমর থেকে পা পর্যন্ত ব্যথা হলে অবশ্যই ডাক্তারের স্বরণাপন্ন হতে হবে। আর যারা জানেন না যে তাদের ডায়াবেটিস রয়েছে কি না তারা অবশ্যই কোমর থেকে পা পর্যন্ত ব্যথা করলে ডায়াবেটিস পরীক্ষা করে নিবেন। এছাড়াও দীর্ঘসময় ধরে একইভাবে এক জায়গায় বসে থাকলে, দাঁড়িয়ে থাকলে কোমর থেকে পা পর্যন্ত ব্যথা করতে পারে।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণসহ আরো কোমর থেকে পা পর্যন্ত ব্যথার কারণ, কোমর ব্যাথা থেকে দ্রুত পরিত্রানের উপায় ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url