স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় - কল্পনা শক্তি বৃদ্ধির উপায়

স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় অনেকে জানেন না তাই এই সম্পর্কে জানতে চান। সেজন্য আজকের এই আর্টিকেলে আমি আপনাদের বলব স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় এবং কল্পনা শক্তি বৃদ্ধির উপায়। এ বিষয়ে যারা জানতে চান আজকের আর্টিকেলটি তাদের অনেক উপকারে দিবে। তাহলে চলুন জেনে নিন স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় কি।

স্মৃতি শক্তি বৃদ্ধির উপায়
স্মৃতি শক্তি  বৃদ্ধির উপায় স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম কল্পনা শক্তি বৃদ্ধির উপায় স্মৃতি শক্তি বৃদ্ধি উপায় খাবার স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় দোয়া এবং এ বিষয়ে আরো অনেক কিছু আলোচনা করা হবে তাই যারা এ সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ স্মৃতি শক্তি  বৃদ্ধির উপায় - কল্পনা শক্তি বৃদ্ধির উপায় 

স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় - স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় ইসলাম

অনেকেই জানতে চান যে স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় কি তাই আজকের আর্টিকেলের এই অংশে আপনাদের বলব আপনারা কিভাবে আপনাদের স্মৃতি শক্তি বৃদ্ধি করবেন তাহলে চলুন স্মৃতি শক্তি বৃদ্ধি করার কিছু উপায় জেনে নেওয়া যাক।

১। ব্যায়ামঃ আপনি যদি আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করতে চান তাহলে নিয়মিত ব্যায়াম করবেন। ব্যায়াম করলে যেমন শরীর ভালো থাকে তেমনি স্মৃতিশক্তি ও বৃদ্ধি পায়।

২। পর্যাপ্ত ঘুমঃ পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে স্মৃতিশক্তি কমে যায় তাই আপনার স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে আবার অতিরিক্ত ঘুমানো যাবে না তাহলে সমস্যা আছে।

৩। দোয়া ও জিকিরঃ স্মৃতিশক্তি বৃদ্ধির ইসলামী উপায় হল বেশি বেশি দোয়া পাঠ করা এবং জিকির করা। তাহলে স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

আরো পড়ুনঃ মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায়

৪। খারাপ কাজ বা পাপ কাজ থেকে দূরে থাকাঃ আপনি যদি ইসলামী উপায়ে স্মৃতিশক্তি বৃদ্ধি করতে চান তাহলে খারাপ কাজ এবং পাপ কাজ থেকে বিরত থাকতে হবে।

৫। সঠিক এবং স্বাস্থ্যকর খাবারঃ স্মৃতিশক্তি  বৃদ্ধির উপায় অথবা কল্পনা শক্তি বৃদ্ধির উপায়  এর ভেতর স্বাস্থ্যকর খাবার অনেক বেশি গুরুত্বপূর্ণ।

স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য সব সময় আল্লাহর ইবাদত করবেন নামাজ কালাম পড়বেন তাহলে মহান আল্লাহ স্মৃতিশক্তি বাড়িয়ে দিবেন। আশা করছি বুঝতে পেরেছেন স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় এবং স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় ইসলাম সম্পর্কে। এখন চলুন নিচের অংশে জেনে নিন স্মৃতি শক্তি বৃদ্ধি উপায় খাবার গুলো কি কি।

স্মৃতি শক্তি বৃদ্ধি উপায় খাবার

আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় এবং কল্পনা শক্তি বৃদ্ধির উপায়। স্মৃতিশক্তি কিভাবে বৃদ্ধি করবেন তা ইতোমধ্যে জেনে ফেলেছেন নিচে আপনারা জানতে পারবেন কল্পনা শক্তি বৃদ্ধির উপায়  কিন্তু তার আগে এই অংশে জেনে নিন স্মৃতি শক্তি বৃদ্ধি উপায় খাবার গুলো কি কি অর্থাৎ স্মৃতিশক্তি বৃদ্ধি করতে কি কি খাবার খাবেন।

১। স্মৃতিশক্তি বাড়ানোর জন্য সামুদ্রিক মাছ অথবা তৈলাক্ত মাছ খেতে পারেন এতে করে স্মৃতিশক্তি অনেক বৃদ্ধি পাবে।

২। স্মৃতিশক্তি বাড়ানোর আরেকটি খাবার হল পালং শাক পালং শাক এ রয়েছে ভিটামিন ই যা স্মৃতিশক্তি বাড়াতে অনেক সাহায্য করে।

৩। স্মৃতিশক্তি বাড়ানোর জন্য খেতে পারেন বাদাম বাদামেও রয়েছে ভিটামিন ই যা স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

৪। স্মৃতি শক্তি বৃদ্ধি করার আরেকটি খাবার হলো ডিম। বিশেষ করে ডিমের কুসুম বেশি করে খেতে হবে।

৫। কফি খেতে পারেন স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য। কফিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা স্মৃতি শক্তি বৃদ্ধি করতে অনেক উপকারি।

৬। ব্রকলি খেতে পারেন স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য। 

৭। স্মৃতি শক্তি বাড়ানোর জন্য গ্রিন টি অনেক উপকারি তাই স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য গ্রিন টি খাবেন।

আরো পড়ুনঃ স্ত্রী পরকীয়া করলে বোঝার উপায়

স্মৃতি শক্তি বাড়ানোর জন্য এগুলো খাবার খাবেন। তাহলে ইনশাআল্লাহ স্মৃতি শক্তি আস্তে আস্তে বৃদ্ধি পাবে। আর আল্লাহর এবাদত করবেন তাহলেও স্মৃতি শক্তি বৃদ্ধি পাবে। এখন চলুন নিচের অংশে জেনে নিন স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম এবং কল্পনা শক্তি বৃদ্ধির উপায় সম্পর্কে। 

স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম

বন্ধুরা স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় আপনারা ইতোমধ্যে জেনে ফেলেছেন উপরের অংশে নিচের অংশে আপনারা জানতে পারবেন কল্পনা শক্তি বৃদ্ধির উপায় কিন্তু তার আগে এই অংশে জেনে নিন স্মৃতি শক্তি বৃদ্ধি করতে ব্যায়াম কতোটা গুরুত্বপূর্ণ। 

স্মৃতি শক্তি বৃদ্ধির নানান উপায় জানতে পেরেছেন ইতোমধ্যে কিন্তু ব্যায়াম করার মাধ্যমে যে স্মৃতি শক্তি বৃদ্ধি করা যায় তা হয়তো অনেকেই জানে না। স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য আপনি নিয়মিত ব্যায়াম করবেন। ঘুম থেকে উঠে একটু হাঁটাহাটি দৌড়াদৌড়ি করবেন। আবার ব্যায়াম হিসেবে খেলধুলা করতে পারেন। 

খেলাধুলা করলে যেমন শরীর ভালো থাকে তেমনি স্মৃতি শক্তি ও বৃদ্ধি পায়। তাই নিয়মিত ব্যায়াম ও খেলাধুলা করবেন। আশা করছি বুঝতে পারলেন স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য ব্যায়াম কতটা গুরুত্বপূর্ণ। এখন চলুন নিচের অংশে জেনে নিন কল্পনা শক্তি বৃদ্ধির উপায়।  

কল্পনা শক্তি বৃদ্ধির উপায় 

স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় এবং এই সম্পর্কে আরো অনেক কিছু ইতোমধ্যে জানতে পেরেছেন এখন আপনাদের এই অংশে বলবো কল্পনা শক্তি বৃদ্ধির উপায় বা কিভাবে আপনার কল্পনা শক্তি বৃদ্ধি করবেন তাহলে চলুন জেনে নিন কল্পনা শক্তি বৃদ্ধি করার উপায়।

কল্পনা শক্তি বৃদ্ধি করার উপায় এর ভেতর একটি হলো বই পড়া। বই পড়ে অনেক কিছু জানা যায় আর আপনি যখন অনেক কিছু সম্পর্কে জানবেন তখন আপনার কল্পনা শক্তি অনেক বৃদ্ধি পাবে। তাই কল্পনা শক্তি বৃদ্ধি করতে নিয়মিত বই পড়ুন। 

আরো পড়ুনঃ প্রস্টেট ক্যান্সার কেন হয় - প্রস্টেট ক্যান্সার লক্ষণ

কল্পনা শক্তি বৃদ্ধির উপায় আরেকটি হলো একা একা থাকা এবং বিভিন্ন বিষয় নিয়ে চিন্তা ভাবনা করা।  আপনি যখন একা একা নিরবে বসে কিছু ভাবার চেষ্টা করবেন তখন এই ভাবনা গুলো খুব সুন্দর ভাবে উপলব্ধি করতে পারবেন। কিন্তু সবার সাথে যদি বসে থাকেন তাহলে কখনো ভালো কিছু কল্পনা করতে পারবেন না তাই কল্পনা শক্তি বৃদ্ধি করার জন্য একা থাকুন। আশা করছি বুঝতে পারলেন কল্পনা শক্তি বৃদ্ধি করার উপায় এখন চলুন নিচের অংশে জেনে নিন স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় দোয়া।

স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় দোয়া

স্মৃতি শক্তি বৃদ্ধি করার অনেক উপায় ইতোমধ্যে জানতে পেরেছেন সেগুলো সেগুলো নিয়ম নীতি মেনে চললে স্মৃতি শক্তি বৃদ্ধি পাবে। তবুও অনেকে জানতে চাই স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য কি দোয়া পাঠ করতে হবে। তাই এখন আমি আপনাদের বলবো স্মৃতি শক্তি বৃদ্ধির দোয়া কি। স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য পবিত্র কোরআন এ এই দোয়াটি রয়েছে আর সেই দোয়া টি হলো।

রাব্বি যিদনি ইলমা

অর্থঃ হে পালনকর্তা আমার জ্ঞান বৃদ্ধি করে দিন।

এই দোয়াটি বেশি বেশি পাঠ করলে মহান আল্লাহ আপনার স্মৃতি শক্তি বৃদ্ধি করে দিবেন। এই দোয়া পাঠ করার সাথে সাথে আল্লাহর এবাদত ও বেশি বেশি করবেন তাহলে ইনশাআল্লাহ স্মৃতি শক্তি বৃদ্ধি পাবে। আশা করছি জানতে পারলেন স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় দোয়া। এখন চলুন জেনে নিন স্মৃতি শক্তি বৃদ্ধির ঔষধ কি।

স্মৃতি শক্তি বৃদ্ধির ঔষধ 

উপরে আপনাদের স্মৃতি শক্তি বাড়ানোর যেসব উপায় বলে দিয়েছি সেগুলো যদি আপনি মেনে চলেন তাহলেই আপনার স্মৃতি শক্তি বৃদ্ধি পেয়ে যাবে। কিন্তু অনেকে বলে থাকেন স্মৃতি শক্তি বৃদ্ধি করতে ঔষধ এর কথা তাদের বলতে চায় স্মৃতি শক্তি বৃদ্ধি করতে ঔষধ খাওয়ার প্রয়োজন নেই ঔষধ খাওয়ার চেয়ে আপনি যদি সঠিক খাবার খেতে পারেন এবং ব্যায়াম করতে পারেন তাহলেই স্মৃতি শক্তি বৃদ্ধি পাবে। তারপরেও যদি ঔষধ খেতে চান তাহলে ডাক্তারের সাথে পরামর্শ করে ডাক্তার যে ঔষধ খেতে বলে তা খেতে পারেন। আশা করছি বুঝতে পারলেন স্মৃতি শক্তি বৃদ্ধির ঔষধ সম্পর্কে। 

স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় - কল্পনা শক্তি বৃদ্ধির উপায়ঃ শেষ কথা 

বন্ধুরা আজকের পোস্ট টিতে আপনারা জানতে পারলেন স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় ইসলাম স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম স্মৃতি শক্তি বৃদ্ধি করতে কি খাবার খাবেন। কল্পনা শক্তি বৃদ্ধির উপায়  স্মৃতি শক্তি বৃদ্ধির দোয়া এবং স্মৃতি শক্তি বৃদ্ধির ঔষধ সম্পর্কে আশা করছি আজকের পোস্ট টি পড়ে অনেক কিছু জানতে পারছেন।  পোস্ট টি পড়ার পরে যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন এবং এরকম আরো পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url