যুক্তি দিয়ে কথা বলার উপায় - যুক্তি দিয়ে কথা বলার কৌশল

আমরা অনেকেই যুক্তি দিয়ে কথা বলতে পারি না তাদের জন্য যুক্তি দিয়ে কথা বলার উপায় সম্পর্কে আলোচনা করা হবে। যুক্তি দিয়ে কথা বলার জন্য যুক্তি দিয়ে কথা বলার উপায় জানা অত্যন্ত জরুরী। তাই আপনাদের জানার সুবিধার্থে যুক্তি দিয়ে কথা বলার উপায় গুলোর নিচে উল্লেখ করা হলো।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে যুক্তি দিয়ে কথা বলার উপায় গুলো সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে যুক্তি দিয়ে কথা বলার উপায় গুলো জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ যুক্তি দিয়ে কথা বলার উপায় - যুক্তি দিয়ে কথা বলার কৌশল

যুক্তি দিয়ে কথা বলার উপায় - যুক্তি দিয়ে কথা বলার কৌশল

গুরুত্বপূর্ণ কথা বলার সময় কথা যুক্তি দিয়ে বলা উচিত। এর জন্য অবশ্যই যুক্তি দিয়ে কথা বলার উপায় গুলো জেনে রাখতে হবে। কিছু যুক্তি দিয়ে কথা বলার কৌশল রয়েছে যেগুলো অবলম্বন করলে আপনি খুব সহজেই সুন্দর করে মানুষের সাথে কথা বলতে পারবেন। তাহলে চলুন যুক্তি দিয়ে কথা বলার উপায় এবং যুক্তি দিয়ে কথা বলার কৌশল গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ স্ত্রী পরকীয়া করলে বোঝার উপায়

ভালো শ্রোতা হতে হবে - আপনি যদি যুক্তি দিয়ে কথা বলতে চান তাহলে আপনাকে প্রথমে ভালো শ্রোতা হতে হবে। আপনি যদি অন্যের কথা ভালোমতো শুনতে পারেন তাহলে তার কথার সঠিক উত্তর এবং যুক্তি দিয়ে কথা বলতে পারবেন।

হাসিমুখে কথা বলা - আপনি যদি কথা দিয়ে মানুষের মন জয় করতে চান এবং যুক্তি দিয়ে কথা বলতে চান তাহলে হাসিমুখে কথা বলতে হবে। আপনি যার সাথে কথা বলবেন তার সাথে হাসিমুখে কথা বলতে হবে

বিষয়টি বুঝতে শিখুন - আপনি কোন বিষয়ে কথা বলছেন সে বিষয়টি আগে বুঝুন। আপনি যদি বিষয়টি বুঝতে পারেন তাহলে খুব সহজেই যুক্তি দিয়ে কথা বলতে পারবেন। যদি বিষয়টি না বুঝে থাকেন তাহলে যুক্তিসহকারে কথা বলতে পারবেন না।

বই পড়ার অভ্যাস গড়ে তোলা - সুন্দর করে এবং যুক্তি দিয়ে কথা বলার উপায় খুঁজতে হলে আপনাকে প্রথমে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। এক্ষেত্রে যে কোনো ভালো মানের বই আপনি পড়তে পারেন।

মূল বিষয়টি উপর লক্ষ্য রাখা - সব সময় কথা বলার সময় মূল বিষয়টির উপর লক্ষ্য রাখতে হবে। আপনি যদি যুক্তি দিয়ে কথা বলতে চান যুক্তি দিয়ে কথা বলার কৌশল গুলোর মধ্যে অন্যতম হলো এটি। মূল বিষয়টি যদি আপনি বুঝতে পারেন তাহলে যুক্তি দিয়ে কথা বলতে পারবেন।

অচেনা মানুষের সাথে কথা বলার উপায় - মানুষের সাথে সুন্দর করে কথা বলার কৌশল

অচেনা মানুষের সাথে কথা বলার সময় আমরা কি বলবো এ বিষয়টি বুঝতে পারিনা। যার ফলে বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়ে যায়। অচেনা মানুষের সাথে কথা বলার উপায় জেনে থাকলে এবং মানুষের সাথে সুন্দর করে কথা বলার কৌশল জানা থাকলে খুব সহজেই কথা বলতে পারব। মানুষের সাথে কথা বলার উপায় এবং মানুষের সাথে সুন্দর করে কথা বলার কৌশল গুলো জেনে নেওয়া যাক।

প্রথমে নিজেকে পরিচয় করিয়ে দেওয়া

আপনি যদি অচেনা মানুষের সাথে কথা বলতে চান এবং অচেনা মানুষের সাথে কথা বলার উপায় খুজে থাকেন তাহলে প্রথমেই আপনার কাজ হল আপনাকে নিজেকে অন্যের কাছে পরিচয় করিয়ে দেওয়া। আপনি আপনাকে পরিচয় করিয়ে দিবেন এরপরে অপর ব্যক্তি তার পরিচয় আপনাকে দিবে এভাবে আপনাদের মাঝে পরিচয় আদান প্রদান হবে।

শারীরিক অঙ্গভঙ্গি

আপনি যখন কোন অচেনা মানুষের সাথে কথা বলবেন তখন মুখের সাথে আপনার শরীর অনেক কথা বলে দেয়। অনেক সময় আমাদের মুখের কথা ঠিক থাকে কিন্তু শরীরের অঙ্গভঙ্গি ঠিক থাকে না যার ফলে মানুষ বিব্রত বোধ হয়। এর জন্য আপনাকে আত্মবিশ্বাসের সাথে কথা বলতে হবে এবং নিজেকে স্টাইলিশ রাখতে হবে।

অন্যের অনুভূতি বোঝা

মানুষের সাথে সুন্দর করে কথা বলার কৌশল এর মধ্যে অন্যতম হলো অন্যের অনুভূতি বোঝা। আপনি যদি আপনার কথা বলার পার্টনারের অনুভূতি বুঝতে পারেন তাহলে আপনি খুব সহজেই তার সমস্যা অনুভব করতে পারবেন। তাই কথা বলার সময় আপনাকে অন্যের অনুভূতি বুঝতে হবে বোঝার চেষ্টা করতে হবে।

কথা বলার আওয়াজ ধীর গতি

বন্ধুরা আমরা অনেকেই কথা বলার সময় অতিরিক্ত জোরে কথা বলি যার ফলে অচেনা কোন ব্যক্তি এটা খারাপ ভাবে নিয়ে থাকে। তাই কথা বলার সময় আমাদের আওয়াজ ধীর গতি রাখতে হবে। তাই কথা বলার সময় আওয়াজ ধীর গতি রাখতে হবে।

মিটিং এ কথা বলার কৌশল

আমরা যারা অফিসে কাজ করি তাদের বিভিন্ন সময় মিটিংয়ে অংশগ্রহণ করতে হয়। যার ফলে বাইরের মানুষদের সাথে কথা বলতে হয় এক্ষেত্রে মিটিং এ কথা বলার কৌশল জানা থাকলে খুব সহজেই আমরা বাইরের দেশের অফিসারদের কন্ট্রোল করতে পারব। তার জন্য যুক্তি দিয়ে কথা বলার উপায় এবং মিটিং এর কথা বলার কৌশল গুলো জেনে রাখতে হবে।

সুন্দর হয়ে অফিসে উপস্থিত হওয়া - আমরা জানি যে পরিপাটি মানুষকে সকলেই পছন্দ করে। আপনি যদি সুন্দর হয়ে অফিসের মিটিংয়ে উপস্থিত হন তাহলে আপনার সাথে সকলেই কথা বলতে চাইবে। মিটিং এ কথা বলার কৌশল গুলোর মধ্যে অন্যতম হলো সুন্দর হয়ে অফিসে উপস্থিত হওয়া।

স্পষ্ট ও ভালোভাবে কথা বলা - অফিসে কথা বলার সময় সুস্পষ্ট এবং ভালোভাবে কথা বলতে হবে। কারণ অফিসে বাইরের মানুষ থাকে আপনি যদি কথা বলতে না পারেন তাহলে সেটা আপনার এবং আপনার অফিসের সম্মান হানির কারণ হয়ে দাঁড়ায়। মিটিংয়ে কথা বলার সময় স্পষ্ট এবং ভালোভাবে কথা বলতে হবে।

আরো পড়ুনঃ সোনা মসজিদ কি জন্য বিখ্যাত - সোনা মসজিদ কোন জেলায় অবস্থিত

মন দিয়ে অন্যের কথা শুনতে হবে - মিটিংয়ে কথা বলার জন্য প্রথমে অন্যের কথা ভালোভাবে শুনতে হবে। আপনি যদি অন্যের কথা মনোযোগ দিয়ে না শুনে থাকেন তাহলে সেই বিষয়টি অনুধাবন করতে পারবেন না এবং সেটার উত্তর দিতে পারবেন না। তাই মনোযোগ দিয়ে কথা শুনতে হবে।

যৌক্তিক প্রশ্ন করতে হবে - আপনি যদি সবার কথা মনোযোগ সহকারে শুনে থাকেন তাহলে যেকোনো বিষয়ে আপনার মনের ভেতরে প্রশ্ন আসতে পারে। সে ক্ষেত্রে লজ্জা বোধ না করে সরাসরি সবার সামনেই যৌক্তিক প্রশ্নটি করতে হবে।

নিজের মতামত প্রকাশ করুন - মিটিংয়ে সবার কথা শোনার পরে আপনাকে নিজের মতামত প্রকাশ করতে হবে। আপনি যদি নিজের মতামত প্রকাশ করতে পারেন এবং সেই মতামত যদি সবার সাথে মিলে যায় তাহলে মানুষ আপনাকে আরও বেশি পছন্দ করবে।

সুন্দর করে কথা বলার কৌশল

সুন্দর করে কথা বলা মানুষগুলোকে সকলে পছন্দ করে। কারণ মানুষের ব্যক্তিত্ব প্রকাশ হয় সুন্দর করে কথা বলার উপর। যারা সুন্দর করে কথা বলতে পারে না সাধারণত তাদের মানুষ তেমন পছন্দ করেনা। সুন্দর করে কথা বলার জন্য সুন্দর করে কথা বলার কৌশল জেনে রাখতে হবে। সুন্দর করে কথা বলার কৌশল গুলো নিচে উল্লেখ করা হলো।

নিজেকে বুঝতে হবে - সুন্দর করে কথা বলার জন্য প্রথমে নিজেকে বুঝতে হবে। কথা বলা হয়ে গেলে যে ব্যক্তি নিজেকে সঠিকভাবে বুঝতে পারেনা তাকে অন্যরাও সঠিকভাবে বুঝতে পারে না। তাই প্রথম কাজ হলো নিজেকে বুঝতে শেখা।

কথা মনোযোগ সহকারে শোনা - কোন কথা শুনে হুট করে মন্তব্য করে দেওয়া বোকামির কাজ। কেউ যদি আপনার সাথে কথা বলে তাহলে তার কথাগুলোকে মনোযোগ সহকারে শুনতে হবে এর পরে বিষয়টিকে বুঝে মন্তব্য করতে হবে।

সুস্পষ্ট মতামত দেওয়া - এমন কোন কথা বা মতামত না দেওয়া যেন অন্য কেউ বিব্রত বোধ হয়। বিষয়টি অনুধাবন করে তার ওপরে সুস্পষ্ট মতামত প্রকাশ করতে হবে। যেন আপনার মতামত শুনে অপর ব্যক্তি খুশি হয়।

পরিবেশ ও পরিস্থিতি লক্ষ্য রাখা - আপনি কোথায় কথা বলছেন এবং কোন পরিস্থিতিতে দাঁড়িয়ে কথা বলছেন সে বিষয়ে আপনাকে লক্ষ্য রাখতে হবে। সুন্দর করে কথা বলার অন্যতম একটি কৌশল হলো এগুলো।

সহজ ভাবে কথা বলা - আমরা অনেকেই কথা বলার সময় অনেক কঠিন ভাবে কথা বলি যাতে অপর ব্যক্তি বুঝতে না পারে। আপনি যদি সুন্দর করে কথা বলতে চান এবং যুক্তি দিয়ে কথা বলার উপায় খুঁজে দেখেন তাহলে সহজ করে কথা বলা অন্যতম একটি।

চালাকি করে কথা বলার উপায়

আমাদের আশেপাশে এরকম অনেক মানুষ রয়েছে যারা অনেক বোকা টাইপ। যুক্তি দিয়ে কথা বলার উপায় না জেনে থাকার কারণে কিভাবে মানুষের সাথে কথা বলতে হয় এ বিষয় সম্পর্কে জানেনা। অনেক সময় অনেক জায়গাতে আমাদের চালাকি খাটাতে হয়। যার ফলে চালাকি করে কথা বলার উপায় জানতে হবে।

ভেবে চিন্তে কথা বলতে হবে - চালাকি করে কথা বলার উপায় গুলোর মধ্যে অন্যতম হলো ভেবেচিন্তে কথা বলতে হবে। আমরা অনেকেই কোন কিছু ভেবেচিন্তে কথা না বলে হুটহাট কথা বলে থাকি যার ফলে এটা বোকামির পরিচয়। তাই কোন কথা বলার আগে প্রথমে ভেবেচিন্তে কথা বলতে হবে।

আপনার কথা বোঝার চেষ্টা করতে হবে - বোকামি করার অন্যতম একটি কারণ হলো অন্যের কথা না বুঝে নিজের মতামত প্রকাশ করা। আপনি যদি চালাকি করে কথা বলতে চান এবং যুক্তি দিয়ে কথা বলার উপায় খুঁজেন তাহলে অন্যের কথা আপনাকে প্রথমে বুঝতে হবে।

সর্বদা শেষে কথা বলতে হবে - সবাই একসাথে কথা বললে সবার কথা মনোযোগ সহকারে শুনে এরপরে সবার শেষে কথা বলতে হবে। তাহলে আপনি সবার প্রশ্নের উত্তর দিতে পারবেন এবং এটি চালাকি করে কথা বলার উপায় গুলোর মধ্যে সেরা।

যুক্তিসঙ্গত কথা বলতে হবে - কথা বলার সময় যুক্তিসঙ্গত কথা বলতে হবে। যুক্তি ছাড়া কথা বলা যাবে না। আপনার দীর্ঘ পরিচয় এবং মতবাদ আপনাকে সব থেকে বেশি মর্যাদা দেবে তাই সব সময় যুক্তি সঙ্গত কথা বলতে হবে।

গুছিয়ে কথা বলার বই

চালাকি করে কথা বলার উপায় জানার জন্য গুছিয়ে কথা বলার বই রয়েছে যেখান থেকে আপনি যুক্তি দিয়ে কথা বলার উপায় সহ চালাকি করে কথা বলার উপায় জানতে পারবেন। কথা বলার জন্য গুছিয়ে কথা বলার বই সম্পর্কে নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ অর্গাজম মানে কি - অর্গাজম না হওয়ার কারণ

বই মার্কেটে গুছিয়ে কথা বলার এরকম অনেক বই রয়েছে। আপনি যদি গুছিয়ে কথা বলার বই থেকে যুক্তি দিয়ে কথা বলার উপায় খুঁজে দেখেন তাহলে এটি খুবই ভালো সিদ্ধান্ত। এর জন্য আপনি যেকোনো সুন্দর বই পড়তে পারেন। কারণ বই পড়লে মানুষ কথা বলার ধরন বুঝতে পারে।

যুক্তি দিয়ে কথা বলার উপায় - যুক্তি দিয়ে কথা বলার কৌশলঃ উপসংহার

যুক্তি দিয়ে কথা বলার উপায়, যুক্তি দিয়ে কথা বলার কৌশল, গুছিয়ে কথা বলার বই, চালাকি করে কথা বলার উপায়, সুন্দর করে কথা বলার কৌশল, মিটিং এ কথা বলার কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার যদি কথা বলতে সমস্যা থাকে তাহলে খুব সহজে আজকের এই আর্টিকেল থেকে সে সমস্যার সমাধান করে নিতে পারেন।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url