পায়ে তিল থাকলে কি হয়

পায়ে তিল থাকলে কি হয়? এই প্রশ্নের সঠিক উত্তর জানতে আগ্রহী হলে আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগের সাথে পড়তে হবে। পায়ে তিল থাকলে কি হয়? সে সংক্রান্ত বিস্তারিত তথ্য পুর আর্টিকেল জুড়ে তুলে ধরা হবে। পায়ে তিল থাকলে কি হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: পায়ে তিল থাকলে কি হয়

উপস্থাপনা

কম বেশি সবারই তিল রয়েছে। আর তিল নিয়ে সমাজে অনেক মিথ রয়েছে। কোথায় তিল থাকলে কি হয়, তা নিয়ে অনেক গল্প সমাজে প্রচলিত আছে। অনেকে বিশেষ স্থানে তিল থাকাকে সৌভাগ্যের প্রতীক মনে করেন। এখন প্রশ্ন হলো: আসলেই সৌভাগ্যের প্রতীক? তিল সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেলটি দিয়ে তুলে ধরার চেষ্টা করা হবে। 

বিশেষ করে, পায়ে তিল থাকলে কি হয়? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়েন, তাহলে তিল সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন।

তিল নিয়ে সমাজে প্রচলিত মিথ

তিল নিয়ে সমাজে অনেকগুলো প্রচলিত মিথ রয়েছে, যার সবগুলোই মিথ্যা বানোয়াট ও ভিত্তিহীন। তিল কখনোই মানুষকে সৌভাগ্যবান কিংবা দুর্ভাগ্যবান করতে পারে না। আপনার শরীরে যেখানেই তিল থাকুক না কেন, তা জেনেটিক ভাবে হয়ে থাকে। তাই তিলকে সৌভাগ্য কিংবা দুর্ভাগ্যের প্রতীক মনে করা নিতান্তই বাতুলতা। তাই একজন সচেতন ব্যক্তি হিসেবে কখনোই আপনি, তিলকে সৌভাগ্য কিংবা দুর্ভাগ্যের প্রতীক মনে করতে পারেন না। 
আর তাই পায়ে তিল থাকলে কি হয়? এই ধরনের প্রশ্ন নিতান্তই অবান্তর ও অপ্রয়োজনীয়। তিল নিয়ে সমাজে যে সকল, গাল গল্প চালু রয়েছে সেগুলো নিজে তুলে ধরা হবে। নিচে উল্লেখিত তিল নিয়ে প্রচলিত ইন্টারেস্টিং মিথ গুলো দেখতে চাইলে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়ুন। নিচে পায়ে তিল থাকলে কি হয় এবং তিল নিয়ে সমাজে প্রচলিত মিথ সমূহ তুলে ধরা হবে। 
  • ১২টির কম সংখ্যক তিল থাকা শুভ: তিল নিয়ে সমাজে যে সকল মিথ প্রচলিত রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো, বারোটার কম তিল থাকলে ওই ব্যক্তি সৌভাগ্যবান হবে। পক্ষান্তরে যদি বারোটার বেশি তিল থাকে সেক্ষেত্রে ওই ব্যক্তি দুর্ভাগ্যবান। 
  • যাঁদের ভ্রুতে তিল থাকে তাঁরা দেশ ভ্রমণ করতে পারেন: ধারণা করা হয় যাদের ভ্রুতে তিল থাকবে তারা দেশ ভ্রমণ করার সৌভাগ্য লাভ করবে। অর্থাৎ ভ্রুতে তিল থাকাকে ভ্রমণ করার সৌভাগ্যের প্রতীক মনে করা হয়। 
  • ডান ভ্রুতে তিল থাকলে দাম্পত্য সুখের হয়: তিল নিয়ে সমাজে প্রচলিত মিথ সমূহের মধ্যে আরেকটি হলো: ডান ভ্রুতে তিল থাকলে দাম্পত্য সুখের হয়। সুতরাং ডান ভ্রুতে তিল থাকাকে সৌভাগ্য হিসেবে ধরে নেয়া হয়। 
  • বাম ভ্রুতে তিল থাকলে দাম্পত্য জীবন অসুখী হয়: পক্ষান্তরে যদি কোন ব্যক্তির বাম ভ্রুতে তিল থাকে, তাহলে তা দাম্পত্য জীবন অসুখী হওয়ার প্রতীক হিসেবে ধারণা করা হয়। যদিও এই সকল ধারনা সম্পূর্ণরূপে ভ্রান্ত। 
  • চোখের পাতায় তিল থাকা ব্যক্তি সংবেদনশীল: তিল সম্পর্কে সমাজে প্রচলিত নীতিগুলোর মধ্য থেকে অন্যতম আরেকটি হলো চোখের পাতায় তিল থাকলে ওই ব্যক্তি অনেক বেশি সংবেদনশীল হয়ে থাকে। মূলত সংবেদনশীলতা কখনোই শরীরে থাকা তিলের উপরে নির্ভর করে না। 
  • কানে তিল থাকলে তা সৌভাগ্যের প্রতীক: কেউ কেউ মনে করেন যে, কানে তিল  থাকা সৌভাগ্য ব্যক্তির লক্ষণ। অর্থাৎ যদি কোন ব্যক্তির কানে তিল থাকে তাহলে সে সৌভাগ্যবান হবে। আসলে এই ধরনের ধারণা, কোন সুস্থ মস্তিষ্ক সম্পন্ন ব্যক্তি করতে পারে না। 
  • মুখে তিল থাকলে ওই ব্যক্তি ধনী হয়: মুখে তিল থাকলে ওই ব্যক্তি ধনী হবে বলে ধারণা করা হয়। এটাও সমাজে প্রচলিত আছে। 
  • নাকে তিল থাকলে জ্ঞানী হয়: নাকে তিল থাকলে জ্ঞানী হয় বলে সমাজে একটা মতবাদ প্রচলিত আছে। 
উপরে তিল নিয়ে সমাজে প্রচলিত যে সকল মিথ তুলে ধরা হয়েছে, তার সবগুলোই অসার ও ভিত্তিহীন। কোন বুদ্ধিমান ব্যক্তি কখনোই এই ধরনের বিশ্বাস পোষণ করতে পারেনা। বিশেষ করে আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন সেক্ষেত্রে কখনোই এই ধরনের বিশ্বাস রাখা যাবে না। কেননা ভালো-মন্দ, ধনী গরীব এই সবকিছু আল্লাহ তায়ালা নিয়ন্ত্রণ করে থাকেন। যেহেতু আল্লাহতালা সব কিছুই নিয়ন্ত্রণ করেন তাই এখানে তিলের কোন প্রভাব নেই, মানুষের ভালো কিংবা মন্দ করার। 

তিল কখন দুশ্চিন্তার কারণ

তিল সাধারণত শরীরের কোন ক্ষতি করে না। সুতরাং তিল নিয়ে দুশ্চিন্তা করার কোন কারণ নেই ক্ষেত্রবিশেষে কালো ছোট মসৃণ তিল সৌন্দর্য বৃদ্ধি করে। তবে অতিরিক্ত পরিমাণে যদি তিল শরীরে থাকে সেক্ষেত্রে তা সৌন্দর্য বিনষ্ট করতে পারে। শরীরে যদি অতিরিক্ত মাত্রায় তিল থাকে  এবং সেই তিল গুলো যদি বড় হতে থাকে এবং খসখসে হয় কিংবা সেখান থেকে রক্ত ঝরে সেক্ষেত্রে কিন্তু তাদের চিন্তার কারণ। 
কেননা কখনো কখনো তিলের কারণে বা কিছু তিল থেকে ক্যানসার হতে পারে। তবে তিল থেকে ক্যান্সার হওয়ার হার খুবই কম। গবেষণায় দেখা গিয়েছে যাদের ডান হাতে ১১ টির বেশি তিল থাকে এবং সারা শরীরে ১০০ টিরও বেশি তিল থাকে এবং সেগুলো আকার পরিবর্তন হয় তাহলে ওই ব্যক্তির ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। 

অনেকেই, শরীর থেকে তিল অপসারণ করার জন্য বিভিন্ন পদ্ধতি গ্রহণ করেন। শরীর থেকে তিল অপসারণ করার জন্য ভালো ত্বক বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ না করে যদি আপনি, বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করেন সেক্ষেত্রে কিন্তু আপনার ত্বকের ক্ষতি হতে পারে। তাই, শরীর থেকে তেল অপসারণ না করাই উত্তম। 

পায়ে তিল থাকলে কি হয়

পায়ে তিল থাকলে কি হয়? সে বিষয় সম্পর্কে নিজে বিস্তারিত আলোচনা করা হবে। আর তাই আপনি যদি জানতে চান যে, পায়ে তিল থাকলে কি হয়, তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সাথে পড়ুন। তো আসুন দেখে নেয়া যাক, পায়ে তিল থাকলে কি হয়। 

পূর্বেই বলা হয়েছে যে, শরীরের তিল নিয়ে অনেক মিথ রয়েছে। আপনার কখনোই সেই বিষয়গুলো বিশ্বাস করা উচিত নয়। পায়ে  তিল থাকলে কিছুই হয় না। শরীরে তিল হওয়ার কারণ হলো মেলানোমা।মেলানোমা ত্বকের রং নির্ধারণ করে থাকে। যখন বিক্ষিপ্তভাবে অনেকগুলো মেলানোমা একত্রিত হয় তখন তা চামড়ার উপরে তিল আকারে প্রকাশ পায়। 
তিল থেকে আপনি আপনার সৌভাগ্য কিংবা দুর্ভাগ্য নির্ণয় করতে পারবেন না তবে অতিরিক্ত পরিমাণে যদি তিল আপনার শরীরে থেকে থাকে তাহলে সেখান থেকে কখনো কখনো ক্যান্সার হতে পারে। তাই শরীরে অতিরিক্ত পরিমাণে তিল থাকলে এবং সেই তিলগুলো যদি বৃদ্ধি পায় এবং সেখান থেকে রক্ত ঝরে তাহলে সৌভাগ্য কিংবা দুর্ভাগ্য অনুসন্ধান না করে ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

উপসংহার

পায়ে তিল থাকলে কি হয়, বা শরীরের কোথায় তিল থাকলে কি হয় সেই সংক্রান্ত সমাজে প্রচলিত মিথ সমূহ সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই প্রথম থেকে যদি আপনি পুরো আর্টিকেলটি মনোযোগের সাথে পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই শরীরে থাকা তিল সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পেরেছেন। আশা করি গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url