লিভার বড় হওয়ার লক্ষণ - লিভার বড় হলে কি খাওয়া উচিত

আপনি কি জানেন লিভার বড় হওয়ার লক্ষণ বা লিভার বড় হলে কি খাওয়া উচিত সম্পর্কে? যদি আপনি লিভার বড় হওয়ার লক্ষণ উক্ত বিষয়ে সম্পর্কে না জেনে থাকেন তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন। আর্টিকেলটিতে লিভার বড় হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব।

লিভার বড় হওয়ার রোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা অনেকেই লিভার বড় হওয়ার লক্ষণ ও লিভার বড় হলে কি খাওয়া উচিত এই সম্পর্কে জানি না। লিভার সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে নিজেকে অনেকটা রক্ষা করা যায়। চলুন এ সম্পর্কে বিস্তারিত জানি।

পোষ্ট সূচিপত্র ঃ লিভার বড় হওয়ার লক্ষণ - লিভার বড় হলে কি খাওয়া উচিত

লিভার বড় হলে কি খাওয়া উচিত নয়

লিভার বড় হলে কি খাওয়া উচিত নয় আমরা অনেকেই জানিনা। না জানার জন্য অনেক ধরনের শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। চলুন জেনে নিই লিভার বড় হলে কি খাওয়া উচিত নয়।

লিভার আমাদের শরীরের অবিচ্ছেদ  অংশ। আপনি নিজে ঠিক থাকতে অবশ্যই এই দিকে নজর দিতে হবে। এক গবেষণায় দেখা গিয়েছে যে, আমেরিকায় ৪৫ লক্ষ এর বেশি মানুষ লিভারের রোগে আক্রান্ত।অ্যালকোহল জাতীয় খাবার আমাদের শরীরের জন্য খুব ক্ষতিকর। সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে যে মিষ্টি পানীয় এর মত অন্যান্য পানিও লিভারের খুব ক্ষতি করে। 

আরো পড়ুন বাচ্চাদের হাত পা কাপে কেন - হাত কাপে কেন

অতিরিক্ত চিনি দিয়ে তৈরি খাবার লিভারের ক্ষতি করে থাকে। এই খাবারগুলো সাধারণত বাহিরের তৈরি হয়। যেমন কেচাপ, পিতজা, বার্গার ইত্যাদি। অর্থাৎ কমল পানীয়, কেচাপ, ফাস্টফুড জাতীয় খাবার লিভারের জন্য মারাত্মক ক্ষতি করে। লিভারের ক্ষতি করে এমন একটি খাবারের নাম হচ্ছে স্যান্ডউইচ।এতে ফাইবারের পরিমাণ খুব কম যার কারণে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। ফলস্বরূপ লিভারে চারপাশে চর্বি জমে যায়। অর্থাৎ লিভারের মারাত্মক ক্ষতি হয়।তাই এক্ষেত্রে এই খাবার গুলো পরিহার করা উচিত। 

লিভার বড় হয় কেন  

লিভার বড় হওয়ার লক্ষণ এই মর্মে এবারে আমরা জানবো লিভার বড় হয় কেন। লিভার বড় হয় কেন আমরা অনেকেই জানিনা। তাই চলুন বন্ধুরা লিভার বড় হওয়ার কারণগুলো জানি।

  • কিছু কিছু ভাইরাস যেমন হেপাটাইটিস এ, বি, সি, ডি ও ই এই ভাইরাস গুলোর কারণে অনেক সময় লিভার বড় হয়ে যায়।
  • শরীরের যদি বিপাক প্রক্রিয়ায় জটিলতা দেখা দেয় সেই ক্ষেত্রে অনেক সময় লিভার বড় হয়ে যায়।আবার লিভারে অতিরিক্ত চর্বি জমে গেলেও চিকিৎসা না নিলে ক্যান্সার হতে পারে। যার ফলে যকৃত বড় হতে পারে।
  • ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ এবং কিছু কিছু ছত্রাকের সংক্রমনেও লিভার বড় হতে পারে।
  • হৃৎপিণ্ড রক্তনালী ফুসফুস এর কিছু রোগের কারণে অতিরিক্ত রক্ত জমে লিভার বড় হয়ে যেতে পারে। এছাড়া দীর্ঘদিনের মদ্যপানের অভ্যাস লিভার বড় হওয়ার অন্যতম কারণ।
  • শরীরের বিভিন্ন জায়গায় টিউমার কিংবা ক্যান্সার লিভারে ছড়িয়ে পড়তে পারে। যার ফলে লিভার বড় হয়ে যেতে পারে।

লিভার ইনফেকশনের লক্ষণ  

আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অংশ লিভার। লিভার ইনফেকশন অথবা যকৃত সংক্রমণের সবচেয়ে বেশি প্রচলিত ধরন হচ্ছে হেপাটাইটিস ভাইরাস। এই রোগে আক্রান্ত ব্যক্তির মলের সংস্পর্শে আসলে বা দূষিত খাবার, পানি শরীরে গ্রহণ করে এই রোগ ছড়ায়। এছাড়াও হেপাটাইটিস বি এবং সি বেশিরভাগ ক্ষেত্রে যৌন মেলামেশা এবং অন্যান্য শারীরিক তরলের মাধ্যমে দেহে প্রেরিত হয়ে থাকে। লিভার যদি সুস্থ না থাকে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। তাই নিজেকে সুস্থ রাখতে লিভারের যত্ন নিন। না হলে লিভার ইনফেকশন হতে পারে। লিভার ইনফেকশনের লক্ষণ

  • লিভারের সমস্যা হলে আপনার হজমের সমস্যা হবে এটাই স্বাভাবিক। আমরা অনেকেই জানি যে আমাদের লিভার ক্রমাগত পিত্ত রস তৈরি করে যা খাবারের ফ্যাট এবং কোলেস্টেরল হজমে সাহায্য করে। তাই লিভারে সমস্যা দেখা দিলে আপনার স্বাভাবিক হজম প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে। যার ফলে আপনার খাবারের অরুচি দেখা দিবে। মাঝে মাঝে বমি বমি ভাব হবে।
  • লিভারের সমস্যা দেখা দিলে হরমনের পরিবর্তন ঘটে। যার ফলে করটিসোল হরমোন বৃদ্ধি পায়, স্ট্রেস বেড়ে যায়, ব্লাড সুগার এবং ব্লাড প্রেসার বৃদ্ধি পায়।
  • লিভারের রোগ খুব খারাপ পর্যায়ে গেলে পুরুষ রোগীদের ক্ষেত্রে শরীরে মাংসপেশি বেড়ে যায়।মেয়েদের ক্ষেত্রে শরীরের পশম পড়ে যায় এবং স্তন বড় হয়ে যেতে পারে।
  • লিভারের সমস্যা হলে রক্ত পাতলা হয়ে যায়। এর ফলে শরীরের কোন অংশ কেটে গেলে রক্ত সহজে বন্ধ হয় না, হাতের তালু লাল হয়ে যায়, চামড়ার নিচে মাকড়সার জালের মত রক্ত জমাট বাঁধে।
  • লিভারের সমস্যা হলে একটি কমন সমস্যা হচ্ছে শরীর ফুলে যাওয়া। অর্থাৎ পেটে এবং পায়ে পানি চলে আসে যার জন্য পেট এবং পা ফুলে যায়।
  • লিভার ইনফেকশনের কারণে অনেক সময় পেটে ব্যথা শুরু হয় শরীরের ডান পাজরে বুকের নিচে।
  • লিভার সমস্যার একটি কমন লক্ষণ হচ্ছে জন্ডিস। এর ফলে শরীরের ত্বক এবং চোখের রঙ হলদে হয়ে যায়। এবং পায়খানা রং সাদা কিংবা ধূসর হয়ে যায়।
এই রোগটি ধীরে ধীরে খারাপের দিকে মোড় নেয়। তাই এই রোগটির শুরুতেই যদি ধরা পড়ে তাহলে আপনি উপযুক্ত চিকিৎসা নিয়ে সেরে উঠতে পারেন। তাই উক্ত বিষয়গুলো মাথায় রেখে চলাফেরা করুন। এতে আমরা সবাই এই রোগ থেকে হয়তো মুক্তি পেতে পারবো।

নরমাল লিভার সাইজ  

আমরা অনেকেই নরমাল লিভার সাইজ জানিনা। এবারে জানবো নরমাল লিভার সাইজ কত। লিভার এর ওজন সাধারণত আমাদের পুরো শরীরের ওজনের মাত্র ২ শতাংশ। এই অঙ্গটির দৈর্ঘ্য হচ্ছে প্রায় ১৫ সেন্টিমিটার। আর এই দৈর্ঘ্য এর সীমা ছাড়িয়ে গেলেই শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। উক্ত বিষয়গুলো নিয়ে ইতিমধ্যে আর্টিকেলটিতে আলোচনা করেছি। আশা করছি সেখান থেকে বিস্তারিত জানতে পেরেছেন।

লিভার বড় হলে কি করা উচিত  

আমরা অনেকেই লিভার বড় হলে কি করা উচিত জানিনা। এবারে জানবো লিভার বড় হলে কি করা উচিত। আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। এই লিভার অনেক সময় বড় হয়ে যায়। যার কারণে আমাদের শারীরিক নানা ধরনের জটিলতা দেখা দেয়। সাধারণত লিভার বড় হয়ে গেলে ভাইরাস সংক্রমণ থেকে হার্ড ফেলিওর অথবা স্পন্দন বন্ধ হওয়ার মতো অবস্থার তৈরি হয়। 

আরো পড়ুন আলসার হলে কি কি খাওয়া যাবে না

এ রোগে আক্রান্ত হলে শরীর বমি বমি ভাব জন্ডিস দুর্বলতা দেখা দেয়। লিভার বৃদ্ধি পাওয়ার কারণ এর ওপর সাধারণত এর চিকিৎসা নির্ভর করে। এই রোগের কারণ যদি সংক্রমণ হয়ে থাকে এক্ষেত্রে এন্টিবায়োটিক দেয়া যেতে পারে। হৃদযন্ত্রের রোগের ক্ষেত্রে চিকিৎসার প্রয়োজন হয়। মাঝে মাঝে এটি সম্পূর্ণরূপে নিজ থেকেই ঠিক হয়ে যায় আবার কখনো কখনো এনজাইম এর প্রয়োজন হয়। যদি ক্যান্সারের কারণে লিভার বড় হয়ে যায় তখন সার্জারি বা থেরাপির প্রয়োজন হয়।

প্রিয় পাঠক আশা করছি আমাদের এই লিভার বড় হওয়ার লক্ষণ ও লিভার বড় হলে কি খাওয়া উচিত আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লেগেছে। লিভার বড় হওয়ার লক্ষণ আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। এই ধরনের আরো ইনফরমেশন গুলো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আজকের মত বিদায়। কথা হবে অন্য কোন আর্টিকেলে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url